কম্পিউটার

মাইক্রোসফট অ্যাপ ডেভেলপারদের জন্য উইন্ডোজ কমিউনিটি টুলকিট v7.0 প্রকাশ করেছে

Microsoft Windows Community Toolkit-এর 7.0 সংস্করণ প্রকাশ করেছে।

উইন্ডোজ ব্লগের একটি পোস্টে, মাইক্রোসফ্ট বলেছে যে উইন্ডোজ 10 অ্যাপ ডেভেলপমেন্টের জন্য সাম্প্রতিক সরঞ্জামগুলির সেট "উইন্ডোজ কমিউনিটি টুলকিটকে অনেক মাস সক্রিয় করার পরে" প্রকাশ করা হয়েছে।

স্বাভাবিকভাবেই, ব্যবহারকারীরা নতুন বৈশিষ্ট্য এবং উন্নতির একটি হোস্ট দেখার আশা করতে পারেন৷

উইন্ডোজ কমিউনিটি টুলকিট কি?

সংক্ষেপে, Windows Community Toolkit Windows 10-এর জন্য UWP এবং .NET অ্যাপ্লিকেশান তৈরির প্রক্রিয়াকে সহজ করতে সাহায্য করে। এটি ডেভেলপারদের "সহায়ক, এক্সটেনশন এবং কাস্টম নিয়ন্ত্রণের একটি সংগ্রহ" প্রদান করে।

টুলকিটের ব্যবহার পিসি অ্যাপ তৈরিতে সীমাবদ্ধ নয়। এটি Xbox, মোবাইল, IoT, এবং HoloLens-এর জন্যও অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

উপরন্তু, অফিসিয়াল উইন্ডোজ কমিউনিটি টুলকিট ডকুমেন্টেশনে উল্লেখ করা হয়েছে যে এটি "সম্প্রদায়ের সমর্থনে GitHub-এ হোস্ট করা একটি ওপেন সোর্স প্রজেক্ট হিসেবে তৈরি করা হয়েছে।"

Windows কমিউনিটি টুলকিট v7.0-এর বৈশিষ্ট্য এবং উন্নতি

উইন্ডোজ কমিউনিটি টুলকিটের 7.0 সংস্করণকে মাইক্রোসফ্ট "টুলকিটের বৃহত্তম রিলিজগুলির মধ্যে একটি" হিসাবে স্বাগত জানিয়েছে৷ এটি "এর অন্তর্নিহিত কাঠামো এবং কোড চুক্তির আশেপাশে উভয় ক্ষেত্রেই" পরিবর্তনের একটি বিন্যাসের কারণে স্পষ্ট।

প্রথম বড় পরিবর্তন হল .NET-এর জন্য MVVM টুলকিটের প্রবর্তন। মাইক্রোসফটের মতে, "theMicrosoft.Toolkit.Mvvmpackage হল একটি আধুনিক, দ্রুত এবং মডুলার MVVM লাইব্রেরি।"

মূল নীতিগুলি, যার চারপাশে MVVM টুলকিট আবর্তিত হয়, প্ল্যাটফর্ম এবং রানটাইম স্বাধীনতা, নমনীয় ব্যবহারযোগ্যতা, উপাদানগুলি ব্যবহার করার সময় পছন্দের স্বাধীনতা এবং রেফারেন্স বাস্তবায়ন অন্তর্ভুক্ত করে৷

Windows Community Toolkit v7.0 এছাড়াও "Win32 এবং .NET 5-এর জন্য উন্নত বিজ্ঞপ্তি সমর্থন" নিয়ে আসে। .NET এবং UWP উভয়ের জন্য নতুন এবং উন্নত টোস্ট নোটিফিকেশন সহায়কের কারণে এটি সম্ভব হয়েছে।

উপরন্তু, অ্যানিমেশন প্যাকেজ সম্পূর্ণরূপে Windows Community Toolkit v7.0-এ পরিবর্তিত হয়েছে। এর মানে হল যে "অ্যানিমেশন প্যাকেজটি এখন হালকা ওজনের, শুধুমাত্র C# এবং XAML অ্যানিমেশনগুলিকে সরাসরি সমর্থন করতে।"

অ্যানিমেশন প্যাকেজের অন্যান্য পরিবর্তনগুলির মধ্যে একটি নতুন অ্যানিমেশন বিল্ডার ক্লাস যুক্ত করা অন্তর্ভুক্ত যা ব্যবহারকারীদের C# এবং XAML-এর মধ্যে কম্পোজিশন অ্যানিমেশন তৈরি করতে দেয়।

Windows Community Toolkit v7.0-এর অন্যান্য প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে "আপনার অ্যাপের মধ্যে কমান্ডিং নিয়ন্ত্রণ করার জন্য একটি নতুন TabbedCommandBar", ColorPicker-এর একটি নতুন সংস্করণ এবং একটি SwitchPresenter "আপনার XAML লেআউট ও সংগঠিত করার জন্য।"

Windows Community Toolkit v7.0-এর সম্পূর্ণ রিলিজ নোট Github-এ পাওয়া যাবে।

কিভাবে উইন্ডোজ কমিউনিটি টুলকিট v7.0 ব্যবহার করে শুরু করবেন

বলা বাহুল্য, মাইক্রোসফ্ট উইন্ডোজ কমিউনিটি টুলকিটের সংস্করণ 7-এ অনেক মনোযোগ দিয়েছে। এটি ডেভেলপারদের দীর্ঘদিনের উদ্বেগের সমাধান করেছে, এবং তার সম্প্রদায়ের সাহায্যের জন্য ধন্যবাদ, মাইক্রোসফ্ট একটি সর্বাত্মক প্যাকেজ সরবরাহ করেছে যা Windows 10 অ্যাপের বিকাশকে অনেক সহজ করে তোলে৷

যে ব্যবহারকারীরা Windows Community Toolkit দিয়ে শুরু করতে চান তাদের ভিজ্যুয়াল স্টুডিও ডাউনলোড করতে হবে। বিকল্পভাবে, ব্যবহারকারীরা টুলকিটের সর্বশেষ বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার জন্য Microsoft স্টোর থেকে Windows কমিউনিটি টুলকিট স্যাম্পল অ্যাপ ডাউনলোড করতে পারেন।


  1. মাইক্রোসফ্ট সংক্ষেপে উইন্ডোজ 11 এর জন্য নতুন মিডিয়া প্লেয়ার অ্যাপ দেখায়

  2. Windows 365 অ্যাপটি Microsoft স্টোরে Windows 11 এর জন্য লাইভ হয়

  3. Microsoft Windows 10 এর জন্য বিনামূল্যে আপডেট সহকারী টুল প্রকাশ করে

  4. আপনার পিসি এপ্রিল 2022 এর জন্য সেরা 5টি দরকারী উইন্ডোজ 10 স্টোর অ্যাপস