কম্পিউটার

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

আমরা যতটা ভাবতে চাই যে বিশ্ব ভাল লোকে পূর্ণ যারা Facebook-এ আপনাকে ন্যায্যভাবে কিছু বিক্রি করতে চায়, এটি বাস্তবতা নয়। Facebook মার্কেটপ্লেসটি দুর্দান্ত পণ্যগুলির দুর্দান্ত দাম খুঁজে পাওয়ার জায়গা এবং আপনাকে কেলেঙ্কারি করতে চাওয়া লোকেদের দ্বারা পূর্ণ একটি সমান বিপজ্জনক জায়গা উভয়ই হতে পারে। এই স্ক্যামগুলি এড়ানো প্রায়শই কঠিন হতে পারে, বিশেষ করে যদি আপনি কিছু প্রাথমিক সতর্কতা চিহ্ন সম্পর্কে সচেতন না হন। এই তালিকার সাহায্যে, আপনি কীভাবে Facebook মার্কেটপ্লেসে স্ক্যাম হওয়া এড়াতে হবে তা শুধু জানবেন না তবে এটি ঘটলে কী করবেন।

ফেসবুক মার্কেটপ্লেস কি?

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

2016 সালে প্রতিষ্ঠিত, Facebook মার্কেটপ্লেসকে Craiglist হিসাবে ভাবা ভাল কিন্তু Facebook-এ এবং আপনার আসল পরিচয় (আশা করি) সংযুক্ত। 2021 সালের এপ্রিল পর্যন্ত, Facebook একটি উপার্জন কলে ইঙ্গিত দিয়েছে যে তার নেটওয়ার্কের 1 বিলিয়নেরও বেশি ব্যবহারকারী মার্কেটপ্লেস ব্যবহার করেছেন, যার মধ্যে 250 মিলিয়ন মাসিক ব্যবহারকারী। Craigslist এবং eBay-এর পছন্দের তুলনায় মার্কেটপ্লেসকে আলাদা করতে যা সাহায্য করে তা হল আরও সরাসরি মিথস্ক্রিয়া এবং কথোপকথন। স্থানীয় বেতন এবং পিকআপ থেকে শুরু করে শিপিং পর্যন্ত সবকিছুই অফার করা হয়, যার পরবর্তীটি Facebook Checkout ব্যবহার করে, যা Facebook-এর ক্রয় সুরক্ষার অংশ৷

ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যামের প্রকারগুলি

1. জাল আইটেম

দুর্ভাগ্যবশত, কখনও কখনও একটি ভাল চুক্তি একটি চুক্তি খুব ভাল. এই ক্ষেত্রে, মার্কেটপ্লেস ক্রেতাদের নকল আইটেম সম্পর্কে সচেতন হতে হবে। একটি নকল আইটেম হল একটি আসল পণ্যের একটি নকল কপি যা "আসল চুক্তি" হিসাবে বিক্রি করা হচ্ছে। এই আইটেমগুলির মধ্যে জাল ডিজাইনার পোশাক, ইলেকট্রনিক্স, প্রসাধনী, পারফিউম ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

যদি কোন কিছু যুক্তিসঙ্গতভাবে মূল্যের চেয়ে অনেক কম দামে পাওয়া যায়, তাহলে দ্বিধাগ্রস্ত হওয়ার একেবারেই ভালো কারণ আছে। একটি জাল আইটেম পাওয়া এড়াতে সাহায্য করার জন্য, আপনাকে সিরিয়াল নম্বর, অতিরিক্ত ছবি এবং অন্যান্য প্রমাণের জন্য অনুরোধ করা উচিত। অনেক নকল আসল জিনিসের সাথে প্রায় অভিন্ন এবং পার্থক্য করা কঠিন। এই দৃষ্টান্তগুলিতে, নিশ্চিত করুন যে আপনি এমন একজনের কাছ থেকে কিনছেন যার একটি যাচাইকৃত ইতিহাস আছে, ভাল রিভিউ আছে এবং কোনো ঝামেলা ছাড়াই রিটার্নের নিশ্চয়তা দেয়।

2. টোপ-এন্ড-সুইচ

স্ক্যামারদের সাথে আরেকটি পরিচিত কৌশল হল পুরানো টোপ-এন্ড-সুইচ কৌশল। মূলত, এই কেলেঙ্কারীটি ঘটে যখন একজন বিক্রেতা আপনাকে শালীন মূল্যে একটি উচ্চ-মানের পণ্যের সাথে হুক করে বা প্রলুব্ধ করে, শুধুমাত্র পণ্যটি উপলব্ধ নয় তা খুঁজে বের করার জন্য। সেই সময়ে বিক্রেতা আপনাকে একটি ভিন্ন পণ্য বিক্রি করার চেষ্টা করে, সম্ভবত উচ্চ মূল্যের পাশাপাশি নিম্নমানের।

শেষ পর্যন্ত, আপনি এমন একটি চুক্তির সাথে শেষ করবেন যা আপনি প্রথমে যা ভেবেছিলেন তার মতো আকর্ষণীয় আর কোথাও নেই। দুর্ভাগ্যবশত, আপনি এই মুহুর্তে না হওয়া পর্যন্ত আপনি জানবেন না যে একটি বিক্রয় একটি টোপ এবং সুইচ। আপনি যদি বিক্রেতার অসামঞ্জস্যপূর্ণ কোনো লক্ষণ দেখেন, তাহলে চলে যান!

3. অদ্ভুত পেমেন্ট পদ্ধতি

পেমেন্ট করার জন্য সবচেয়ে ভাল বিকল্প হল Facebook Checkout বা PayPal, মাঝে মাঝে একজন বিক্রেতা আপনাকে অস্বাভাবিক অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করে অর্থপ্রদান করতে বলবে। কোনও বিক্রেতা আপনাকে উপহার কার্ডের আকারে অর্থপ্রদান করতে বললে, তারা সহজেই আপনার অর্থ নিতে পারে এবং কখনও পণ্য সরবরাহ করতে পারে না। দুর্ভাগ্যবশত, এই ধরনের স্ক্যামগুলি ক্রেতার জন্য কোন উপায় রাখে না, তাই আপনার অর্থপ্রদানের পদ্ধতি সম্পর্কে অতিরিক্ত সতর্ক থাকুন।

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

পেপ্যালের ক্ষেত্রে, অর্থপ্রদানের ধরন হিসাবে কখনই "বন্ধু এবং পরিবার" ব্যবহার করবেন না তা নিশ্চিত করুন৷ আপনার বিক্রেতা দাবি করতে পারে যে তারা আপনাকে ফি এড়াতে সাহায্য করতে চায়, কিন্তু এই পদ্ধতিটি অবলম্বনের জন্য সামান্য জায়গাও ছেড়ে দেয় এবং এটি PayPal-এর পরিষেবার শর্তাবলীর বিরুদ্ধেও। ভেনমোকেও সতর্ক থাকতে হবে, কারণ তাৎক্ষণিক অর্থপ্রদানের জন্যও খুব কম জায়গা থাকে, যা আপনাকে আপনার টাকা ছাড়া এবং কোনো পণ্য ছাড়াই রেখে দেয়। Facebook Checkout এ লেগে থাকুন এবং PayPal-এর জন্য উপযুক্ত অর্থপ্রদানের পদ্ধতি যাতে আপনার কাছে Facebook-এর ক্রয় সুরক্ষা উপলব্ধ থাকে, যদি আপনার নিজের সুবিধা পেতে হয়।

4. অগ্রিম অর্থপ্রদান

অর্থপ্রদানের বিষয়ে, একজন ক্রেতা বা বিক্রেতা হিসাবে এটি গুরুত্বপূর্ণ যে আপনি কখনই অগ্রিম অর্থ প্রদান করবেন না বা অগ্রিম অর্থ প্রদান করবেন না, বিশেষ করে যদি আপনি স্থানীয় পিকআপ করার পরিকল্পনা করছেন। একটি ভাল সুযোগ আছে যে কেউ একজন ক্রেতা হিসাবে কেলেঙ্কারী করতে চাইছেন তারা কখনই আইটেমটির সাথে দেখাবেন না এবং তারপরে আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারবেন না৷

আপনি যদি ব্যক্তিগতভাবে দেখা করতে সম্মত হন, আপনি একসাথে থাকাকালীন একটি সর্বজনীন স্থানে এবং একটি ইলেকট্রনিক অর্থ প্রদানে সম্মত হন। ব্যক্তিগত বৈঠকের জন্য নগদ একটি যৌক্তিক পছন্দ বলে মনে হতে পারে, কিন্তু ব্যক্তিগতভাবে নগদ অর্থ প্রদানের ক্ষেত্রে, ডাকাতি পর্যন্ত এবং সহ অনেক কিছু ভুল হতে পারে। শেষ পর্যন্ত, এটি এড়ানোর সর্বোত্তম উপায় হল সময়ের আগে একটি অর্থপ্রদানের পদ্ধতিতে সম্মত হওয়া - যেটিতে Facebook থেকে ক্রয় সুরক্ষা রয়েছে৷

5. কার ডিপোজিট স্ক্যাম

ব্যবহৃত গাড়ির চাহিদা বেড়ে যাওয়ায়, সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছাতে ফেসবুকের মার্কেটপ্লেস ব্যবহার করে বিক্রেতার অভাব নেই। যারা এই পরিষেবাটি ব্যবহার করবে তারা গাড়ি জমা স্ক্যাম ব্যবহার করে লোকেদের তাদের টাকা থেকে বের করে দিচ্ছে। এই ক্ষেত্রে, বিক্রেতা সাধারণত আপনার কাছে একটি ডিপোজিটের জন্য জিজ্ঞাসা করেন যা গ্যারান্টি দেয় যে আপনি গাড়িটি ধরে রাখতে পারবেন যতক্ষণ না আপনি বাকি অর্থপ্রদানগুলি পূরণ করতে এবং প্রক্রিয়া না করতে পারেন।

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

আশ্চর্যজনকভাবে, এই আমানত করার পরে, বিক্রেতা এবং গাড়ি অদৃশ্য হয়ে যায়। বিকল্পভাবে, বিক্রেতা আপনাকে মিটিং প্লেস হিসাবে একটি জাল ঠিকানা দিতে পারে, কিন্তু আপনি মনে করেন সবকিছু সুষ্ঠুভাবে চলছে।

এই ধরনের স্ক্যাম এড়াতে, শুধুমাত্র একটি নামী ডিলার থেকে একটি গাড়ী কিনুন। যত্ন বৈধ কিনা তা নিশ্চিত করতে একটি গাড়ী প্লেট পরীক্ষা চালান। এবং আবার, শুধুমাত্র ব্যক্তিগতভাবে অর্থপ্রদানের একটি ইলেকট্রনিক পদ্ধতিতে সম্মত হন যা ক্রয় সুরক্ষা ব্যবহার করে।

6. জাল অ্যাকাউন্ট

ফেক অ্যাকাউন্ট ফেসবুকে খুব সাধারণ, এবং এটি মার্কেটপ্লেসে জিনিসগুলিকে আরও খারাপ করে তোলে৷

এই ক্ষেত্রে, অ্যাকাউন্টটি কতটা সময় ধরে আছে তা পরীক্ষা করুন। যদি বিক্রেতার অ্যাকাউন্টটি তুলনামূলকভাবে নতুন হয়, সঠিক প্রোফাইল ফটো না দেখায়, বানান ভুল ইত্যাদিতে ভরা, এগুলো হল লাল পতাকা। এছাড়াও আপনি ব্যক্তির প্রোফাইল দেখতে পারেন যে তাদের প্রোফাইল ডেটা অনুপস্থিত আছে কিনা, কম বা কোন বন্ধু নেই, বা অন্যান্য অনুপস্থিত তথ্য আছে কিনা। আপনি যদি প্রোফাইলে বিশ্বাস না করেন তবে তাদের সাথে কোনও চুক্তিতে প্রবেশ করবেন না।

7. জাল উপহার

আপনি যখন খুব সহজ বলে মনে হয় এমন একটি উপহার জুড়ে এসেছিলেন তখন প্রচুর সতর্কতা অবলম্বন করুন। এগুলি সাধারণত এমন উদাহরণ যেখানে কেউ একটি ক্রুজ, জাল ক্রিপ্টোকারেন্সি, জাল কুপন ইত্যাদি দিচ্ছে।

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

আপনি যদি কোনো লিঙ্কে ক্লিক করেন, তাহলে আপনাকে একটি খারাপ ওয়েব পৃষ্ঠায় নিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে যেখানে আপনার সংবেদনশীল ডেটা ঝুঁকিতে রয়েছে বা ইতিমধ্যেই আপস করা হয়েছে। যদি একটি উপহারের জন্য খুব বেশি ব্যক্তিগত তথ্যের প্রয়োজন হয়, তাহলে সেটিও একটি বিশাল লাল পতাকা যা কিছু ভুল।

8. নিযুক্ত হতে অস্বীকার করে

Facebook মার্কেটপ্লেসে কেনা বা বিক্রি করা বেশিরভাগ লোকের জন্য, মেসেঞ্জার ব্যবহার করা হল সর্বোত্তম (এবং সবচেয়ে সহজ) যোগাযোগের টুল। একজন বিক্রেতা মেসেঞ্জারে জড়িত হতে অস্বীকার করলে একটি লাল পতাকা উপরে উঠতে হবে। যদি তারা একটি ক্রয় সম্পূর্ণ করার জন্য আপনাকে অন্য ওয়েবসাইটে নির্দেশ করার চেষ্টা করে বা মেসেঞ্জারে একটি "ছুটি" বার্তা আপ করে, তাহলে দ্রুত পালিয়ে যান।

চূড়ান্ত লক্ষ্য হল চেষ্টা করা এবং আপনাকে যেকোনো "নিরাপদ আশ্রয়স্থল" থেকে দূরে সরিয়ে দেওয়া যেখানে আপনার ক্রয়ের অংশ হিসেবে Facebook-এর সুরক্ষা থাকবে। এই ধরনের বেশিরভাগ স্ক্যামের ক্ষেত্রে, যখন কিছু মনে হয় বা সন্দেহজনক মনে হয়, এটি একটি ভাল সূচক যে আপনার যোগাযোগ বাদ দেওয়া এবং সরানো উচিত। যদি কেউ কথোপকথনটিকে একটি ভিন্ন প্ল্যাটফর্মে স্থানান্তর করার চেষ্টা করে, তবে দ্বিধাগ্রস্ত হওয়া ঠিক আছে এবং কথোপকথনটি Facebook-এ থাকার জন্য জিজ্ঞাসা করুন যেখানে কোনও বিক্রয়ের সাথে কোনও সমস্যা থাকলে সেই যোগাযোগটি ব্যবহার করা যেতে পারে৷

9. শিপিং অসুবিধা

শিপিংয়ের ফলাফল হতে পারে এমন একাধিক স্ক্যাম রয়েছে তবে একটি বড় পতাকা হল যে কেউ Facebook চেকআউটের বাইরে অর্থপ্রদানের জন্য জিজ্ঞাসা করুন। অনেক লোক এবং কোম্পানি মার্কেটপ্লেসে ই-কমার্স স্টোর সেট আপ করতে পারে এবং Facebook Checkout ব্যবহার করে এমন গ্রাহকদের কাছে আইটেম পাঠাতে পারে।

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

এটি ঘটলে, আপনি ক্রয় সুরক্ষার আওতায় থাকবেন। আপনি যদি বিক্রেতা হন তবে নিশ্চিত করুন যে আপনি শিপিংয়ের আগে অর্থপ্রদান পেয়েছেন এবং আপনি যদি ক্রেতা হন তবে নিশ্চিত করুন যে আপনি একটি বৈধ ট্র্যাকিং নম্বর পেয়েছেন। বছরের সময়ের উপর নির্ভর করে, ট্র্যাকিং নম্বরগুলি পূরণ হতে এক বা দুই দিন সময় লাগতে পারে। এটি বলেছে, যদি 24 ঘন্টা পরে একটি শিপিং লেবেল জনবহুল না হয়, তাহলে আপনি বিক্রেতার সাথে যোগাযোগ করার এবং অতিরিক্ত তথ্য চাইতে পারেন, যেমন একটি রসিদ যা ট্র্যাকিংয়ের প্রমাণ দেখায়।

10. অতিরিক্ত অর্থপ্রদান গ্রহণ করবেন না

যতবার ক্রেতারা কেলেঙ্কারির শেষ প্রান্তে থাকে, বিক্রেতারাও ঝুঁকির মধ্যে থাকে। এরকম একটি ঘটনা হল যখন একজন ক্রেতা একটি পণ্য বা আইটেমের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করে। কিছু ক্ষেত্রে, ক্রেতা জাল তহবিল দিয়ে অর্থ প্রদান করবে এবং বিক্রেতাকে অতিরিক্ত অর্থ প্রদান করবে।

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

এই ক্ষেত্রে, তারা একটি অর্থ ফেরত চাইবে, বৈধ মুদ্রা লাভ করবে যখন আসল অর্থ জালিয়াতি হওয়ার জন্য পতাকাঙ্কিত হবে। বিক্রেতারা অতিরিক্ত অর্থপ্রদান অস্বীকার করার পাশাপাশি PayPal এবং Facebook Checkout এর মতো Facebook-অনুমোদিত অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করে নিজেদের রক্ষা করতে পারে। উপরে একাধিকবার যেমন উল্লেখ করা হয়েছে, ক্রয় সুরক্ষা নিশ্চিত করার জন্য যেকোনো অর্থপ্রদানের সাথে Facebook Checkout ব্যবহার করা হল সর্বোত্তম পথ।

11. ভাঙ্গা পণ্য

নকল আইটেমগুলির মতো, আরেকটি বড় কেলেঙ্কারী হল ভাঙা পণ্য। এই ক্ষেত্রে, ছবিগুলি দেখায় যা কাজ করছে, সঠিকভাবে তৈরি পণ্য, কিন্তু ক্রেতা ভাঙা পণ্য গ্রহণ করে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে একটি ছবি, যদিও বৈধ, অগত্যা সত্য বাস্তবতা প্রতিফলিত নাও হতে পারে।

স্ক্যামারের জন্য, এমন একটি পণ্য পাঠানোও সহজ যেটি মার্কেটপ্লেস অফারের অংশ হিসাবে দেখানো হয় না। নকল আইটেমগুলির বিপরীতে, এইগুলি সম্ভবত বাস্তব পণ্য, যদিও অ-কার্যকর। এটি এড়ানো কঠিন হতে পারে কারণ ছবি যা আপনাকে পাঠানো হবে না। নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল শুধুমাত্র সেইসব বিক্রেতাদের কাছ থেকে আইটেম কেনা যা একটি শক্তিশালী পর্যালোচনার ইতিহাস রয়েছে, আপনি যদি অতিরিক্ত ফটো ইত্যাদির জন্য বলেন তাহলে খোলা এবং স্বচ্ছ।

আপনি প্রতারণার শিকার হয়েছেন, এখন কি?

স্ক্যাম আবিষ্কার এবং অপসারণ করার জন্য Facebook তার নিজস্ব মার্কেটপ্লেস পরিচালনা করার জন্য যতটা কাজ করে, তারা সবকিছু ধরতে পারে না। আপনি যদি প্রতারণার শিকার হয়ে থাকেন, অবিলম্বে Facebook এর সাথে যোগাযোগ করুন এবং ডলারের পরিমাণের উপর নির্ভর করে আইন প্রয়োগকারী সংস্থার সাথেও যোগাযোগ করুন। নিশ্চিত করুন যে আপনার প্রাথমিক পদক্ষেপগুলির মধ্যে একটি হল নাম, ছবি, প্রোফাইল, পণ্যের ছবি, কোনো মেসেঞ্জার কথোপকথন ইত্যাদি সহ সমস্ত প্রাসঙ্গিক লেনদেনের তথ্য ক্যাপচার করা৷

একজন বিক্রেতার প্রতিবেদন করুন

আপনি যদি বিশ্বাস করেন যে একজন বিক্রেতা আপনাকে প্রতারণা করেছে এবং/অথবা Facebook মার্কেটপ্লেস নীতি লঙ্ঘন করেছে, তাহলে ডেস্কটপের মাধ্যমে রিপোর্ট করুন:

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান
  1. আপনার নিউজ ফিড থেকে, বাম মেনুতে মার্কেটপ্লেস আইকনে ক্লিক করুন।
  2. আপনি যে বিক্রেতার রিপোর্ট করতে চান তার তালিকা এবং বিক্রেতার নামের উপর ক্লিক করুন।
  3. "তিনটি বিন্দু" মেনু এবং "রিপোর্ট সেলার"-এ ক্লিক করুন, তারপর অন-স্ক্রীনের বাকি নির্দেশাবলী অনুসরণ করুন।

একজন ক্রেতার প্রতিবেদন করুন

  1. উপরের মত অনুরূপ পদক্ষেপ ব্যবহার করে, বাম দিকের মেনুতে Facebook ডেস্কটপের মাধ্যমে আপনার নিউজ ফিডে মার্কেটপ্লেস খুঁজুন।
  2. "আপনার অ্যাকাউন্ট -> আপনার তালিকা" এ ক্লিক করুন৷
  3. একজন ক্রেতা ক্রয় করা তালিকার সন্ধান করুন এবং ক্লিক করুন৷ আপনি আপনার এবং ক্রেতার মধ্যে বার্তাগুলি সনাক্ত করতে চাইবেন, কিন্তু আপনি যদি বার্তাটি দেখতে না পান তবে "আরো দেখুন" এ ক্লিক করুন৷
  4. "তিনটি বিন্দু" বা উপবৃত্তে ক্লিক করুন, তারপর আবার "রিপোর্ট বায়ার"-এ ক্লিক করুন। বাকি অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন.

ক্রয় সুরক্ষা

আপনি বিক্রেতা বা ক্রেতাই হোন না কেন, আপনি Facebook-এর ক্রয় সুরক্ষা নীতিগুলি বোঝা গুরুত্বপূর্ণ৷ এই নীতিগুলি নির্দিষ্ট প্রতীক্ষার সময়সীমা এবং প্রক্রিয়াগুলির রূপরেখা দেয় যা আপনাকে যে কোনও মার্কেটপ্লেস সমস্যা সমাধানে Facebook-এর সাহায্য ব্যবহার করতে অনুসরণ করতে হবে৷ এই নীতিগুলি অন্তর্ভুক্ত কিন্তু বোঝার মধ্যে সীমাবদ্ধ নয় যে ক্রয় সুরক্ষা শুধুমাত্র $2,000 পর্যন্ত প্রসারিত হয়, ট্যাক্স এবং শিপিং সহ, এবং আপনার আজীবন কভারেজের সীমা $10,000 রয়েছে৷ পলিসিগুলি নিশ্চিত করে যে আপনি যদি কোনও পণ্য না পেয়ে থাকেন তবে ক্রেতা হিসাবে আপনি 45 দিনের মধ্যে একটি দাবি দায়ের করেন৷

11 সাধারণ ফেসবুক মার্কেটপ্লেস স্ক্যাম থেকে সাবধান

শেষ পর্যন্ত, ক্রয় সুরক্ষা ব্যবহার করা উচিত যদি নিম্নলিখিত চারটি মানদণ্ডের একটি পূরণ করা হয়:

  • আপনি কোনো অর্ডার পাননি, বিশেষ করে অর্থপ্রদানের পর।
  • বিক্রেতা বা বণিক একটি বিবৃত ফেরত নীতি প্রদান করে না৷
  • যেকোন ক্রয় অননুমোদিত ছিল।
  • একটি পণ্য ক্ষতিগ্রস্থ হয় বা আসল তালিকায় যা বর্ণনা করা হয়েছিল তার থেকে আলাদা (যা আপনার স্ক্রিনশট দিয়ে ক্যাপচার করা উচিত)।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. Is there anyone trustworthy in Facebook Marketplace I can buy from with confidence?

Yes, absolutely! Don’t let this article lead you down a path that you think everyone is trying to scam you. Far from it, and it’s likely safe to say that the majority of both buyers and sellers are legitimate. Unfortunately, there are bad actors who help give every marketplace, whether on Facebook, eBay, Craigslist, etc. a bad name.

2. How can I feel comfortable meeting someone in public if they live locally?

Ideally, you would only meet someone at a public place that has a lot of foot traffic, like a Starbucks, grocery store, etc. However, in many cities, especially in the U.S., police stations have parking spaces for local meetups and also allow transactions to take place in their lobby. This is about as safe as it can get for conducting a local pickup or sale.

3. Are there any other safe payment methods outside of PayPal or Facebook Pay?

If you want to be as safe and protected as possible with your money or your product, you should stick to either of these two payment methods. Gift cards, cash payments and Venmo come with significantly increased risk and could leave you fighting to recover your money or the item you sold. Creating PayPal and Facebook Pay accounts are both free, so there is no reason you should be hesitant about either one.


  1. ফেসবুক মার্কেটপ্লেস কাজ করছে না ঠিক করুন

  2. ফেসবুক মেসেঞ্জার স্ক্যাম এবং জাল বন্ধুদের বিরুদ্ধে লড়াই করতে নতুন বৈশিষ্ট্য চালু করেছে

  3. কিভাবে বেশিরভাগ স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়