কম্পিউটার

ফ্রি উইন্ডোজ 10 আপগ্রেডের পিছনে লুকিয়ে থাকা স্ক্যামগুলি থেকে সাবধান

উইন্ডোজ 10 গত সপ্তাহে ড্রপ হয়েছে, এবং এখনও পর্যন্ত পর্যালোচনাগুলি খুব ইতিবাচক ছিল। প্রথম 24 ঘন্টায় 14 মিলিয়নেরও বেশি মানুষ অপারেটিং সিস্টেম ডাউনলোড করেছেন। OS-কে "Windows 7" থেকে Window's 8-এর "Vista" হিসেবে সমাদৃত করা হচ্ছে এবং এতে অনেকগুলি চিত্তাকর্ষক নতুন বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে আপগ্রেড করার প্রতিটি কারণ দেয়৷

এমনকি আরও গুরুত্বপূর্ণ, উইন্ডোজ 10 হবে শেষবারের মতো আপনাকে আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ আপগ্রেড করতে হবে। সমস্ত ভবিষ্যত রিলিজ Windows 10-এর আপডেট হিসাবে ঘটবে।

যার সবকটিই Windows ব্যবহারকারীদের জন্য দারুণ খবর। যাইহোক, অনেক নতুন (এবং সম্ভাব্য নতুন) ব্যবহারকারীদের সাথে, জনপ্রিয়তা কিছু বাজে চরিত্রকে আকৃষ্ট করেছে। দুর্ভাগ্যবশত, বেশ কিছু স্ক্যামার Windows 10-এর জন্য উদ্দীপনা এবং বিভ্রান্তির সুযোগ নিচ্ছে, Windows 10 গ্রাহকদের লক্ষ্য করে বেশ কিছু নতুন স্ক্যাম। সৌভাগ্যবশত, আপনি যদি আপনার সম্পর্কে আপনার বুদ্ধি রাখেন এবং কী সন্ধান করবেন তা জানেন, নিরাপদ থাকা সহজ। আপনার যা জানা দরকার তা এখানে।

ফোন স্ক্যাম

এই ফোন-ভিত্তিক কেলেঙ্কারীটি বেশ কিছুদিন ধরে চলছে। এখানে এক বছর আগের একটি স্ক্যাম কল রয়েছে:

Windows 10 প্রকাশের সাথে সাথে, এই স্ক্যামাররা এটিতে একটি নতুন মোচড় দিয়েছে৷

কেলেঙ্কারীটি এইরকম কিছু যায়:আপনি মাইক্রোসফ্ট সমর্থন বা অন্য কোনও প্রযুক্তি সহায়তা সংস্থার দাবি করে এমন একজনের কাছ থেকে একটি ঠান্ডা কল পান। তারা আপনাকে কিছু অফার করে (তারা সনাক্ত করা Windows 10 এর সাথে একটি "ত্রুটি" ঠিক করা, বা আপনাকে Windows 10 এ আপগ্রেড করতে সহায়তা করে)। কিছু সময়ে, আপনি তাদের টিমভিউয়ারের মতো একটি দূরবর্তী অ্যাক্সেস অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার মেশিনে অ্যাক্সেস দেন, তাদের আর্থিক তথ্য চুরি করতে পারে এমন স্পাইওয়্যার ইনস্টল করার অনুমতি দেয়। তারা তাদের "সাহায্য"

এর জন্য আপনাকে অর্থ প্রদান করার চেষ্টা করতে পারে

কিভাবে নিরাপদে থাকবেন: 

  • যদি আপনি Microsoft থেকে দাবি করে একটি কল পান, তাহলে তা উপেক্ষা করুন। মাইক্রোসফ্ট সমর্থন এবং অন্যান্য বৈধ প্রযুক্তি সহায়তা সংস্থাগুলি কখনই ফোনে আপনার সাথে যোগাযোগ করবে না।
  • আপনার মেশিনে অপরিচিত কাউকে রিমোট অ্যাক্সেস দেবেন না।
  • সর্বদা একটি অফিসিয়াল উত্স থেকে সফ্টওয়্যার ইনস্টলেশন / আপগ্রেড করুন (যেমন Microsoft.com ওয়েবসাইট)

ইমেল স্ক্যাম

মাইক্রোসফ্ট প্রকৃতপক্ষে অফিসিয়াল ইমেলগুলি পাঠিয়েছে যাতে লোকেদের সতর্ক করা হয় যে তারা সফলভাবে উইন্ডোজ 10 এর কপি সংরক্ষিত করেছে, তাদের স্তব্ধ রিলিজ স্কিমের অংশ হিসাবে। দুর্ভাগ্যবশত, এটি স্ক্যামারদের তাদের নিজস্ব ইমেল তৈরি করার অনুমতি দিয়েছে যা প্রকৃত Windows 10 সতর্কতা ইমেলের মতো, কিন্তু প্রকৃতপক্ষে ব্যবহারকারীদের ম্যালওয়্যারের দিকে পরিচালিত করে।

সিসকো সিকিউরিটি দ্বারা বাছাই করা একটি জনপ্রিয় স্ক্যাম ইমেল ব্যবহারকারীদের একটি "ফ্রি উইন্ডোজ 10 আপগ্রেড" অফার করে। একটি লিঙ্ক বা সংযুক্তির মাধ্যমে, ব্যবহারকারীকে উইন্ডোজ 10 আপগ্রেড ফাইল বলে মনে হয় সেটি ইনস্টল করার জন্য অনুরোধ করা হয়, কিন্তু আসলে এটি "CBT-Locker" নামক ম্যালওয়্যারের একটি অংশ৷ এটি শুধুমাত্র Windows ransomware-এর একটি উদাহরণ, এবং আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করে, আসলগুলি মুছে দেয় এবং তারপর একটি বেনামী বিটকয়েন অর্থপ্রদানের মাধ্যমে আপনার কাছে চাবিটি ফেরত দেয়৷ স্ক্যামের এই সংস্করণের জন্য ইমেলটি এইরকম দেখাচ্ছে (ভোক্তাবাদীর মাধ্যমে):

ফ্রি উইন্ডোজ 10 আপগ্রেডের পিছনে লুকিয়ে থাকা স্ক্যামগুলি থেকে সাবধান

এই ধরনের ম্যালওয়্যার ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে, এবং ছোট ব্যবসা এবং বয়স্কদের জন্য খুব ধ্বংসাত্মক হতে পারে, যাদের কাছে গুরুত্বপূর্ণ বা আবেগপূর্ণ ডেটা থাকতে পারে, কিন্তু অফ-সাইটের ব্যাক আপ করার জন্য প্রযুক্তিগত জ্ঞানী নয়৷ এটা খারাপ, এবং মুক্তিপণ ব্যয়বহুল হতে পারে।

স্ক্যামের অন্যান্য বৈচিত্রগুলি অ্যাডওয়্যার বা ম্যালওয়্যার ইনস্টল করতে পারে যা পরিচয় চুরির জন্য আর্থিক তথ্য চুরি করে। ভাগ্যক্রমে, ফোন কেলেঙ্কারির মতো, এই ধরনের স্ক্যামগুলি এড়ানো বেশ সহজ৷

কিভাবে নিরাপদ থাকবেন:

  • মনে রাখবেন যে Microsoft আপনাকে কখনই ডাউনলোড লিঙ্ক বা সংযুক্তি পাঠাবে না। এই ধরনের কোনো ইমেল উপেক্ষা করুন.
  • যেকোনো ডাউনলোড বা আপগ্রেড শুরু করতে সর্বদা অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন।
  • যে ইমেলগুলিতে অ-পেশাদার বিন্যাস, ত্রুটি বা টাইপো আছে সেগুলি সম্পর্কে সন্দেহজনক হন৷
  • এমনকি যদি মনে হয় ইমেলগুলি একটি "Microsoft Support" ইমেল ঠিকানা থেকে এসেছে, সতর্কতা অবলম্বন করুন - এই তথ্যটি সহজেই জাল হতে পারে৷

কিভাবে সত্যিই Windows 10 এ আপগ্রেড করবেন

বৈধভাবে Windows 10 এ আপগ্রেড করার কয়েকটি সহজ উপায় রয়েছে৷

আপগ্রেড অ্যাপের মাধ্যমে

আপনার যদি Windows 8.1 থাকে, তাহলে আপনি "Windows 10 পান" অ্যাপ ব্যবহার করে একটি অনুলিপি সংরক্ষণ করতে পারেন, যা আপনার টাস্ক বারের ডানদিকে একটি ছোট সাদা উইন্ডো আইকন হিসাবে প্রদর্শিত হয়৷ এতে ক্লিক করলে আপনি একটি কপি সংরক্ষণ করতে পারবেন। আপনার অনুলিপি উপলব্ধ হলে Microsoft আপনাকে ইমেলের মাধ্যমে (একটি ডাউনলোড লিঙ্ক ছাড়াই) অবহিত করবে, এবং আপনি একই অ্যাপের মাধ্যমে (যা আবার প্রদর্শিত হবে) উইন্ডোজ থেকেই আপগ্রেড করতে সক্ষম হবেন।

আইকন দেখতে পাচ্ছেন না? "Windows 10 পান" অ্যাপ ব্যবহার করার জন্য আমাদের গাইড দেখুন৷

একটি ISO এর মাধ্যমে

যদি আপনার কাছে Windows 8.1 এর বৈধ কপি না থাকে, তাহলে আপনাকে একটি ISO থেকে নতুন করে ইনস্টল করতে হবে এবং আপনার ফাইলগুলিকে ম্যানুয়ালি সরাতে হবে। অফিসিয়াল ISO পেতে, Google "Windows 10 ISO-Microsoft ডাউনলোড করুন।" অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠাটি প্রথম কয়েকটি ফলাফলে থাকা উচিত - Windows 10 এ আপগ্রেড করতে আগ্রহী বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করার জন্য দরকারী তথ্য।

যেভাবেই হোক, আপনি অফিসিয়াল সাইটে আছেন তা যাচাই করতে আপনার ব্রাউজার বারে সবুজ লকটি সন্ধান করুন৷ সেখান থেকে, সাইটটি আপনাকে একটি ডিস্ক বা বুটেবল USB ড্রাইভ বার্ন করার নির্দেশ দেবে। আপনি ইনস্টলেশন সম্পূর্ণ করতে আপনার বিদ্যমান Windows পণ্য কী ব্যবহার করতে সক্ষম হবেন৷

স্পটিং স্ক্যাম

সাধারণভাবে, স্ক্যামগুলি চিহ্নিত করা এতটা কঠিন নয়। আপনি যদি নিরাপদ সাধারণ নীতিগুলি মেনে চলেন, যেমন ঠান্ডা পরিচিতি থেকে সতর্ক থাকা এবং সর্বদা অফিসিয়াল উত্স থেকে সফ্টওয়্যার ডাউনলোড করা, আপনি বেশিরভাগ স্ক্যাম এবং অন্যান্য "সোশ্যাল ইঞ্জিনিয়ারিং" থেকে নিরাপদ থাকবেন। সতর্কতা অবলম্বন করুন, এবং নিশ্চিত করুন যে আপনার বন্ধু এবং পরিবার তাদের নিজস্ব ইলেকট্রনিক নিরাপত্তার জন্য সন্ধান করছে৷

আপনি কি এই স্ক্যামের বার্তা পেয়েছেন? শুধু Windows 10 জন্য উত্তেজিত? কমেন্টে আমাদের জানান!


  1. ব্রাউজার আপডেটে লুকিয়ে থাকা Ransomware থেকে সাবধান

  2. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন

  3. Windows 11 বিনামূল্যে আপগ্রেড:Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করে

  4. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন