কম্পিউটার

কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

Webp হল একটি ফাইল এক্সটেনশন যা Google দ্বারা তৈরি করা হয়েছে। এটি এমন একটি বিন্যাস যা উচ্চতর মানের এবং আকারে ছোট। গুগল এই নতুন ইমেজ ফরম্যাট ডেভেলপ করেছে ইমেজের সাইজ কমাতে ইমেজের কোয়ালিটি ত্যাগ করার প্রয়োজন ছাড়াই। সম্প্রতি, অনেক ওয়েবসাইট Webp ইমেজ ফরম্যাট ব্যবহার করছে।

এটির সাথে সমস্যা হল যে এটি একটি সাধারণ চিত্র দর্শকে খুলবে না - উদাহরণস্বরূপ, অ্যাডোব ফটোশপ বা Windows 10 ফটো অ্যাপ। এর সমাধান হল এই Webp ইমেজটিকে JPG তে রূপান্তর করা। এই নিবন্ধটি আপনাকে ওয়েবপি ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করার জন্য কিছু সেরা সরঞ্জাম দেখাবে৷

1. Google এর WEBP ফটোশপ প্লাগইন

অনলাইন সমাধান এবং তৃতীয় পক্ষের সরঞ্জামগুলিতে যাওয়ার আগে, আপনি যদি ফটোশপের মাধ্যমে সরাসরি ওয়েবপি ফাইলগুলি খুলতে পারেন তবে এটি কি দুর্দান্ত হবে না? ঠিক আছে, কিছু Google বিকাশকারী তাদের হাতে কিছুটা সময় নিয়ে এটিকে বাস্তবে পরিণত করেছে। হ্যাঁ, এর মানে হল আপনি সরাসরি ফটোশপের মাধ্যমে Webp ফাইলগুলি খুলতে পারেন এবং সেগুলিকে সেখানে রূপান্তর করতে পারেন (মনে রাখবেন যে এটি শুধুমাত্র সাম্প্রতিক ফটোশপের সংস্করণগুলিতে কাজ করবে)।

  1. প্রথমে, Github থেকে বাইনারি (WebPShop.8bi) ডাউনলোড করুন।
কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন
  1. এরপর, ফাইলটিকে আপনার ফটোশপ প্লাগইন ডিরেক্টরিতে নিয়ে যান (ডিফল্ট:C:\Program Files\Adobe\Adobe Photoshop 2022\Plug-ins\)। আপনি একটি বার্তা পেতে পারেন যে আপনার প্রশাসনিক অনুমতি প্রয়োজন৷ যদি এটি আসে তাহলে শুধু "চালিয়ে যান" এ ক্লিক করুন৷
কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন
  1. ফটোশপ খোলা থাকলে রিস্টার্ট করুন, এবং আপনি অন্য যেকোনো ইমেজ ফরম্যাটের মতোই WEBP ফাইল খুলতে পারবেন। এটিকে একটি JPG হিসাবে সংরক্ষণ করতে, "ফাইল -> ওয়েবের জন্য সংরক্ষণ করুন (বা সেভ হিসাবে)" এ যান, তারপর সেখান থেকে JPG ফর্ম্যাট নির্বাচন করুন৷
কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

2. iLoveIMG

iLoveIMG আমার প্রিয় কারণ এটি প্রায় যেকোনো ইমেজ ফরম্যাটকে JPG-এ রূপান্তর করার ক্ষমতা রাখে, তা PNG, GIF, TIF, PSD, SVG, WEBP বা RAWই হোক না কেন। শুধু সোর্স ইমেজ আপলোড করুন এবং "JPG এ কনভার্ট করুন" বোতাম টিপুন।

কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

iLoveIMG ওয়েবসাইটের একটি পরিষ্কার ব্যবহারকারী ইন্টারফেস আছে। এটি ব্যবহারকারীকে Google ড্রাইভ বা ড্রপবক্সের মাধ্যমে ছবি আপলোড করার অনুমতি দেয় এবং বিনামূল্যে তাদের রূপান্তর করে। তাছাড়া, ওয়েবসাইটটি সীমাহীন ব্যাচ রূপান্তরের অনুমতি দেয় এবং আপনি প্রচারের জন্য ছবিতে ওয়াটারমার্ক যোগ করতে পারেন।

3. ফ্রি কনভার্ট

Webp কে JPG তে রূপান্তর করার জন্য আরেকটি বিনামূল্যের এবং সহজেই ব্যবহারযোগ্য ওয়েবসাইট হল FreeConvert। এই ওয়েবসাইটের সাহায্যে, আপনি Webp কে JPG এবং SVG, BMP, GIF, PNG, ইত্যাদি সহ অন্যান্য ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন৷

কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

FreeConvert ওয়েবসাইট আপনাকে আউটপুট চিত্রের আকার এবং পটভূমির রঙ পরিবর্তন করতে অতিরিক্ত সেটিংসে অ্যাক্সেস দেয়। এছাড়াও আপনি ইমেজ কম্প্রেস চয়ন করতে পারেন. উল্লেখযোগ্যভাবে, এই ওয়েবসাইটটি ব্যাচ রূপান্তরও করে। বিনামূল্যে ব্যবহারকারীদের জন্য, সর্বোচ্চ 1GB পর্যন্ত ফাইলের আকারের সীমা রয়েছে।

4. Tinyimg

আপনার Webp ফাইলগুলিকে JPG ফরম্যাটে রূপান্তর করার জন্য Tinyimg হল আরেকটি ওয়েবসাইট। এটি ওয়েবপিকে দ্রুত Jpg এ রূপান্তর করার কাজ করে। আপনি একই সময়ে 10টি ছবি আপলোড এবং রূপান্তর করতে পারেন। সর্বাধিক অনুমোদিত ফাইলের আকার প্রতিটি 3MB।

কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

আপনাকে যা করতে হবে তা হল সোর্স ইমেজ আপলোড, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপলোড, প্রক্রিয়া এবং JPG ফরম্যাটে রূপান্তরিত হবে। একবার রূপান্তর হয়ে গেলে, একবারে সমস্ত ফাইল ডাউনলোড করতে নীচে "সব ডাউনলোড করুন" বোতামটি টিপুন।

5. Aconvert

আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট যা Webp ফাইলগুলিকে Jpg ফরম্যাটে ব্যাচ রূপান্তর করার অনুমতি দেয় তা হল Aconvert। আপনি একটি একক সেশনে যতগুলি চান ততগুলি ফাইল আপলোড করতে পারেন এবং JPG ফর্ম্যাটে পছন্দসই ফলাফল পেতে পারেন৷ রূপান্তর প্রক্রিয়া বেশ দ্রুত। যাইহোক, একটি খারাপ দিক আছে। আপনি একবারে সমস্ত ফাইল ডাউনলোড করতে পারবেন না এবং প্রতিটি ফাইল ম্যানুয়ালি ডাউনলোড করতে হবে৷

কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

উল্লেখযোগ্যভাবে, আপনি রূপান্তর শুরু করার আগে কিছু সেটিংস পরিবর্তন করতে এবং খেলতে পারেন। আপনি লক্ষ্য বিন্যাস সেট করতে পারেন এবং চিত্রের আকার পরিবর্তন করতে পারেন। একবার আপনি সেটিংসে খুশি হয়ে গেলে, "এখনই রূপান্তর করুন!" বোতাম

6. অনলাইন ইমেজ টুল

OnlineImageTool হল ওয়েবপি ছবিগুলিকে JPG তে রূপান্তর করার জন্য একটি সুন্দরভাবে ডিজাইন করা অনলাইন সমাধান৷ এই ওয়েবসাইট ব্যবহার করার জন্য কোন সীমাবদ্ধতা আছে. আপনি JPG তে যতগুলি ফাইল চান আপলোড এবং রূপান্তর করতে পারেন। OnlineImageTool ড্র্যাগ-এন্ড-ড্রপ সমর্থন সহ আসে।

কীভাবে WEBP ফাইলগুলিকে JPG তে রূপান্তর এবং সংরক্ষণ করবেন

এই ওয়েবসাইটের একটি নিফটি বৈশিষ্ট্য হল এটি আপনাকে একটি স্লাইডারের মাধ্যমে রিয়েল টাইমে চিত্রের মানের কম্প্রেশন দেখতে দেয়। আপনি একটি জিপ ফাইলে একবারে সমস্ত রূপান্তরিত ছবি ডাউনলোড করতে পারেন, এইভাবে অনেক সময় সাশ্রয় হয়। রূপান্তর প্রক্রিয়াটিও বেশ দ্রুত এবং দ্রুত।

ওয়েবপ ফরম্যাটের ইমেজ ফাইল ব্যবহার করতে আপনার সমস্যা হলে, উপরের টুলগুলি Webp ফাইলগুলিকে JPG-এ রূপান্তর করতে সাহায্য করতে পারে। এর বিপরীতে, আপনি একটি JPG ফাইলকে Webp হিসাবে সংরক্ষণ করতে GIMP ব্যবহার করতে পারেন।


  1. কীভাবে EXE কে APK তে রূপান্তর করবেন

  2. দ্রুত এবং সহজ ধাপে কিভাবে অডিও ফাইলগুলিকে টেক্সটে রূপান্তর করবেন?

  3. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JPG কে PDF এ রূপান্তর করবেন

  4. কিভাবে এক্সেল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করবেন