কম্পিউটার

কিভাবে দূরবর্তীভাবে একটি নিরাপদ পদ্ধতিতে আপনার MySQL অ্যাক্সেস করবেন

এই নির্দেশিকা আপনাকে একটি দূরবর্তী MySQL ডাটাবেস নিরাপদে অ্যাক্সেস করার সবচেয়ে সহজ পদ্ধতিগুলির মধ্যে একটি দেখাবে৷

এই দিনগুলিতে সমস্ত প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ অনেকগুলি সত্যিই দুর্দান্ত MySQL ফ্রন্ট-এন্ড টুল রয়েছে৷ কিছু ওয়েব ভিত্তিক এবং MySQL সার্ভারে ইনস্টল করা যেতে পারে, আবার কিছু আছে যা আপনার স্থানীয় ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে ইনস্টল করা প্রয়োজন। আপনার স্থানীয় নেটওয়ার্কের বাইরে কোথাও যদি আপনার একটি MySQL সার্ভার চলমান থাকে তবে আপনার অতি দুর্দান্ত MySQL ডেস্কটপ ক্লায়েন্টকে এটির সাথে কথা বলার অনুমতি দেওয়ার জন্য আপনাকে সম্ভবত এটি ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেস করতে হবে। আপনি MySQL সার্ভারকে ইন্টারনেটে খোলামেলাভাবে চালানোর অনুমতি দিতে প্রলুব্ধ হতে পারেন যাতে আপনাকে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হয়। যে একটি অত্যন্ত খারাপ ধারণা হবে. নিরাপত্তার সাথে অনেক বেশি আপস না করেই আপনাকে অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার জন্য এখানে আরও ভাল সমাধান রয়েছে৷

আসুন দেখি কিভাবে আমরা আপনার MySQL সার্ভারে একটি SSH টানেল ভিত্তিক সংযোগ ব্যবহার করে এটি করতে পারি। এটি করার জন্য দুটি ধাপ রয়েছে। প্রথমটি হল SSH টানেলে MySQL সার্ভারে এবং থেকে ডেটা পাইপ করার সময় আপনার কম্পিউটার থেকে আপনার MySQL সার্ভারে একটি SSH টানেল সংযোগ তৈরি করা। পরবর্তী ধাপ হল একটি স্থানীয় পোর্টে একটি MySQL সংযোগ করা এবং আপনার দূরবর্তী MySQL সার্ভারে অ্যাক্সেস লাভ করা। নিম্নলিখিত কমান্ডটি remoteserver.net থেকে একটি ssh টানেল তৈরি করবে আপনার স্থানীয় কম্পিউটারে। এটি সেই কম্পিউটারের পোর্ট 3306-এ আগত এবং বহির্গামী ট্র্যাফিক ফরোয়ার্ড করবে আপনার স্থানীয় কম্পিউটারের পোর্ট 6666-এ .

ssh user@remoteserver.net -L 6666:localhost:3306

user@remoteserver.net প্রতিস্থাপন করে উপরে দেখানো কমান্ডটি পরিবর্তন করুন আপনার রিমোট সার্ভারের শংসাপত্রের সাথে অংশ, এবং -L 6666 যে পোর্টে আপনি আপনার স্থানীয় মেশিনে MySQL অ্যাক্সেস করতে চান তার সাথে। একবার আপনি এই কমান্ডটি চালালে আপনাকে রিমোট সার্ভারে লগ ইন করতে ব্যবহৃত ব্যবহারকারীর পাসওয়ার্ড লিখতে বলা হবে। আপনি সফলভাবে পাসওয়ার্ডটি প্রবেশ করার পরে আপনার ssh টানেল চালু হওয়া উচিত।

এখন আপনার প্রিয় MySQL ক্লায়েন্ট চালু করুন এবং আপনার তৈরি করা ssh টানেল ব্যবহার করে আপনার দূরবর্তী MySQL সার্ভারের সাথে একটি সংযোগ করুন। ধরে নিচ্ছি আপনি 6666 পোর্টে টানেল সেটআপ করেছেন৷ সংযোগ করতে আপনাকে নিম্নলিখিত শংসাপত্রগুলি ব্যবহার করতে হবে৷

হোস্ট:127.0.0.1
পোর্ট:6666

আপনি আপনার দূরবর্তী সার্ভারের সাথে যে ডাটাবেস প্রমাণীকরণ ব্যবহার করেন তা আপনাকে ব্যবহার করতে হবে। আপনি যদি সবকিছু ঠিকঠাক করে থাকেন তবে এখন আপনার মাইএসকিউএল ক্লায়েন্টে আপনার দূরবর্তী ডেটাবেসগুলি দেখতে সক্ষম হওয়া উচিত। আপনি এখন একটি নিরাপদ দূরবর্তী সংযোগে আছেন৷ আপনার প্রাথমিকভাবে সেটআপ করা ssh সেশনটি ছেড়ে দিয়ে MySQL ব্যবহার করা হয়ে গেলে ssh টানেলটি বন্ধ করতে ভুলবেন না।


  1. আপনার আইপ্যাড থেকে নেটওয়ার্ক ফাইলগুলি কীভাবে অ্যাক্সেস করবেন

  2. কিভাবে আপনার অ্যাপল অ্যাকাউন্ট অ্যাক্সেস করবেন

  3. কিভাবে আপনার ম্যাক থেকে দূরবর্তীভাবে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

  4. কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন