কম্পিউটার

কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

রাউটার সেটিংস পরিবর্তন করতে শেখার অসংখ্য কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি আপনার Wi-Fi পাসওয়ার্ড বা নেটওয়ার্ক নাম পরিবর্তন করতে বা অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করতে চাইতে পারেন৷ যদিও প্রক্রিয়াটি প্রথমে ভীতিজনক মনে হতে পারে, এটি বেশ সহজ। নিশ্চিত থাকুন; আপনি পরবর্তী কয়েক মিনিটের মধ্যে কীভাবে রাউটার সেটিংস অ্যাক্সেস করবেন তা জানতে পারবেন।

রাউটারের ইন্টারফেস এবং অ্যাক্সেস পয়েন্ট নির্মাতাদের মধ্যে আলাদা। এই নির্দেশিকাটি আপনাকে আপনার রাউটার সেটিংস পরিবর্তন করার পদক্ষেপের মধ্য দিয়ে নিয়ে যাবে।

    কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

    একজন প্রশাসক হিসাবে আপনার রাউটার কিভাবে অ্যাক্সেস করবেন

    শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি একটি ইথারনেট কেবল বা একটি ওয়্যারলেস নেটওয়ার্কের মাধ্যমে আপনার রাউটারের সাথে সংযুক্ত আছেন৷ আপনার রাউটারের ফার্মওয়্যার অ্যাক্সেস করতে একটি ব্রাউজার খুলুন। ইউআরএল বারে 192.168.0.1 বা 192.168.1.1 টাইপ করুন — এগুলি বেশিরভাগ ক্ষেত্রে কাজ করা উচিত। যদি তারা না করে, আপনাকে প্রথমে আপনার রাউটারের IP ঠিকানা খুঁজে বের করতে হবে।

    কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

    যদি IP ঠিকানা কাজ করে, রাউটারের ফার্মওয়্যার আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড চাইবে। আপনি যদি নিজে একটি ভিন্ন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সেট না করে থাকেন তবে আপনাকে অবশ্যই রাউটারের ডিফল্ট শংসাপত্র লিখতে হবে। ডিফল্টগুলি ব্র্যান্ডগুলির মধ্যেও আলাদা, কিন্তু অনেক ব্র্যান্ড অ্যাডমিন ব্যবহার করে৷ ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড হিসাবে ডিফল্ট পাসওয়ার্ড হিসাবে।

    আপনি এখনও রাউটারে লগ ইন করতে না পারলে, আপনার রাউটারে পাসওয়ার্ড ভুলে গেছেন আছে কিনা তা পরীক্ষা করুন। বৈশিষ্ট্য শেষ অবলম্বন হিসাবে, আপনি আপনার রাউটার রিসেট করতে পারেন। যদিও রাউটার রিসেট করার জন্য আপনাকে এটিকে স্ক্র্যাচ থেকে পুনরায় কনফিগার করতে হবে। তাই এই রুটটি নিন যদি এটি আপনার একমাত্র বিকল্প হয়।

    রাউটার রিসেট করা হলে, আপনার রাউটারের জন্য ডিফল্ট ব্যবহারকারীর নাম-পাসওয়ার্ড সংমিশ্রণটি ব্যবহার করুন এবং আপনি রাউটারের হোম পেজে অবতরণ করবেন।

    কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

    রাউটার পাসওয়ার্ড পরিবর্তন করুন

    এখন আপনি রাউটারের ফার্মওয়্যার অ্যাক্সেস করতে পারেন, আসুন দেখে নেওয়া যাক কীভাবে আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন। আপনি হার্ড রিসেট করার পরে রাউটারটি পুনরায় কনফিগার করা শুরু করার পরে এটিও প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি হবে৷ আবার, এটি আপনার রাউটারে কিছুটা ভিন্ন দেখাতে পারে, তবে প্রক্রিয়াটি রাউটার মডেল জুড়ে একই থাকা উচিত।

    আপনার রাউটারে সাধারণত প্রশাসন নামে একটি বিভাগ থাকবে বা অনুরূপ কিছু। আপনার রাউটারের লগইন শংসাপত্রগুলি পরিবর্তন করার বিকল্পটি এই বিভাগে কোথাও থাকা উচিত। উদাহরণস্বরূপ, ZTE F660-এ, ইউজার ম্যানেজমেন্ট নামে একটি উপ-বিভাগ রয়েছে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য। অনেক রাউটার ব্যবহারকারীর নাম পরিবর্তন করার অনুমতি দেয় না, তবে আপনার হতে পারে।

    কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

    নিশ্চিত করুন যে আপনি একটি নিরাপদ পাসওয়ার্ড সেট করেছেন, যা অনুমান করা সহজ নয়। তারপরে, প্রয়োগ করুন এবং নতুন সেটিংস সংরক্ষণ করুন। রাউটার রিবুট করার প্রয়োজন হলে, আপনাকে আপনার নতুন পাসওয়ার্ড ব্যবহার করে আবার লগ ইন করতে হবে।

    আপনার Wi-Fi পাসওয়ার্ড এবং SSID পরিবর্তন করুন

    আপনি যদি সন্দেহ করেন যে আপনার বর্তমান Wi-Fi পাসওয়ার্ডে কারও হাত রয়েছে, তাহলে এখনই এটি পরিবর্তন করুন। ওয়্যারলেস সেটিংস নামে একটি বিভাগ খুঁজুন অথবা WLAN সেটিংস (বা অনুরূপ কিছু)।

    এই বিভাগে পাসওয়ার্ড সেটিংস সন্ধান করুন। একটি শক্তিশালী পাসওয়ার্ড চয়ন করুন এবং সেরা নিরাপত্তার জন্য প্রমাণীকরণ প্রকার হিসাবে WPA2-PSK (AES) নির্বাচন করুন৷

    কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

    আপনি যদি রাউটারের ডিফল্ট ব্যবহার করেন তবে আপনি আপনার SSID পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার SSID যদি D-Link হয় এবং আপনার এলাকায় সেই নামের একাধিক ওয়্যারলেস নেটওয়ার্ক থাকে, তাহলে আপনি এটিকে স্বীকৃত কিছুতে পরিবর্তন করতে চাইতে পারেন।

    কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

    আপনি যখন আপনার পাসওয়ার্ড এবং SSID পরিবর্তন করেন, তখন সেটিংস প্রয়োগ করুন এবং রাউটারটি রিবুট করুন৷

    আপনার Wi-Fi চ্যানেল পরিবর্তন করুন

    একটি ওয়্যারলেস রাউটার বিভিন্ন ব্যান্ডের মাধ্যমে যোগাযোগ করে, যার প্রতিটি চ্যানেলে বিভক্ত। ব্যান্ডগুলিকে একটি রাস্তা এবং চ্যানেলগুলিকে লেন হিসাবে ভাবুন যার মাধ্যমে আপনার ডেটা ভ্রমণ করে৷ আধুনিক রাউটার 2.4GHz এবং 5GHz উভয় ব্যান্ড সমর্থন করে। 5GHz ব্যান্ডে ভিড় হওয়ার সম্ভাবনা কম, যা আপনার এলাকায় অনেক Wi-Fi নেটওয়ার্ক থাকলে এটি একটি ভাল পছন্দ করে।

    আপনি যদি 2.4GHz ব্যান্ড ব্যবহার করেন, চ্যানেল 1, 6, এবং 11 ভাল পছন্দ কারণ তারা ওভারল্যাপ করে না। আপনি যদি 5GHz ব্যান্ডে থাকেন, DFS (ডাইনামিক ফ্রিকোয়েন্সি সিলেকশন) ছাড়া অন্য সব চ্যানেল ভালো কাজ করে।

    আপনি যদি একটি উপযুক্ত Wi-Fi চ্যানেল খুঁজে পেতে আরও তথ্য চান, আপনি NetSpot এর মতো একটি নেটওয়ার্ক বিশ্লেষক ব্যবহার করতে পারেন। যদি এই সবগুলি জটিল মনে হয়, তবে উপরে আলোচনা করা চ্যানেলগুলি বেছে নিন এবং সবকিছু ঠিকঠাক কাজ করবে৷

    আপনি কোন চ্যানেলটি ব্যবহার করতে চান তা স্থির করার পরে, আপনার রাউটারের ওয়্যারলেস সেটিংসে আবার নেভিগেট করুন। ওয়্যারলেস সেটিংস বিভাগে কোথাও, আপনি চ্যানেল বিকল্পগুলির সাথে একটি ড্রপডাউন মেনু দেখতে পাবেন।

    কীভাবে আপনার ওয়াইফাই রাউটার সেটিংস অ্যাক্সেস এবং পরিবর্তন করবেন

    আপনি একটি চ্যানেল নির্বাচন করলে, প্রয়োগ করুন নির্বাচন করুন এবং রাউটার পুনরায় চালু করুন।

    আপনি এখন নিয়ন্ত্রণে আছেন

    আপনি এখন জানেন কিভাবে রাউটার সেটিংস অ্যাক্সেস করতে হয় এবং সেগুলি পরিবর্তন করতে হয়। রাউটারের ফার্মওয়্যারে সেটিংসের একটি বড় গ্রুপ রয়েছে যা আপনাকে আপনার Wi-Fi নেটওয়ার্কের উপর আরও নিয়ন্ত্রণ দেয়। উদাহরণস্বরূপ, আপনি SSID সম্প্রচার অক্ষম করতে পারেন, আপনার Wi-Fiকে আরও সুরক্ষিত করতে পারেন, অথবা এমনকি DNS ব্যবহার করে আপনার রাউটার থেকে ওয়েবসাইটগুলি ব্লক করতে পারেন৷


    1. কিভাবে Wi-Fi রাউটারের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    2. অ্যালেক্সাস অ্যাকসেন্ট এবং ভাষা কীভাবে পরিবর্তন করবেন

    3. কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

    4. কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার গোপনীয়তা সেটিংস চেক এবং পরিবর্তন করবেন