কম্পিউটার

5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

প্রতিবার এবং তারপরে, প্রত্যেকে এমন ধরনের ইন্টারনেট স্লোডাউন অনুভব করে যা আপনাকে অবাক করে দেয় যে আপনি যে ইন্টারনেট গতির জন্য অর্থ প্রদান করছেন তা আপনি সত্যিই পাচ্ছেন কিনা। ওয়াইফাই গতি পরীক্ষা আপনাকে এটি নিশ্চিত করতে সাহায্য করতে পারে।

আপনি সাধারণত আপনার ইন্টারনেট বিল দেখে যে ইন্টারনেট প্ল্যানের জন্য পরিশোধ করছেন তার গতি দেখতে পারেন। আপনার পরিকল্পনার গতি সাধারণত প্ল্যানের নামের পাশে তালিকাভুক্ত করা হয়।

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    আপনি যদি এমন একটি প্ল্যানের জন্য অর্থ প্রদান করেন যা 60 এমবিপিএস পর্যন্ত প্রতিশ্রুতি দেয়, তাহলে আপনার নেটওয়ার্কের ডিভাইস থেকে সঠিক গতি পরীক্ষায় অন্তত সেই হারের কাছাকাছি গতির রিপোর্ট করা উচিত।

    আপনার ডাউনলোড এবং আপলোডের গতি প্রতিসম কি না তা খুঁজে বের করাও মূল্যবান। Verizon FIOS প্রতিসম, যার অর্থ যদি আপনার 100 Mbps ডাউনলোড থাকে, তাহলে আপনার কাছে 100 Mbps আপলোডও আছে, যা আপনাকে অনেক আপলোড করার প্রয়োজন হলে আশ্চর্যজনক।

    ওয়াই-ফাই স্পিড টেস্টের ফলাফল বোঝা

    আপনার ইন্টারনেট সংযোগের সামগ্রিক স্বাস্থ্য এবং গতি পরিমাপ করতে আপনি তিনটি মূল পরীক্ষা করতে পারেন। এই তিনটি পরীক্ষা হল ডাউনলোড, আপলোড এবং পিং৷

    পিং পরীক্ষাগুলি নেটওয়ার্ক লেটেন্সির সাথে সম্পর্কিত। লেটেন্সি হল নেটওয়ার্কের মাধ্যমে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডেটার প্যাকেটের জন্য যে পরিমাণ সময় লাগে।

    এটি যাইহোক আপলোড এবং ডাউনলোড পরীক্ষার সাথে সম্পর্কিত, তাই বেশিরভাগ ব্যবহারকারীর জন্য পিং পরীক্ষা করার প্রয়োজন নেই। যাইহোক, গেমারদের জন্য, যেখানে লেটেন্সি নেটওয়ার্ক গেমিংয়ে উল্লেখযোগ্য ব্যবধানের দিকে নিয়ে যেতে পারে, সেখানে পিং টেস্ট খুবই গুরুত্বপূর্ণ৷

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    ডাউনলোড করুন৷ পরীক্ষা আপনাকে দেখায় যে আপনার কম্পিউটার কত দ্রুত আপনার কম্পিউটারে ইন্টারনেট থেকে সামগ্রী স্থানান্তর করতে পারে। ভিডিওস্ট্রিমিং পরিষেবাগুলি থেকে আপনার কম্পিউটারে বা ফাইলগুলি ডাউনলোড করতে কন্টেন্ট স্ট্রিম করতে যে সময় লাগবে তা এর মধ্যে রয়েছে৷

    আপলোড করুন পরীক্ষাগুলি আপনাকে জানাবে যে আপনার কম্পিউটার থেকে ইন্টারনেটে ফাইল বা অন্যান্য সামগ্রী স্থানান্তর করতে কত সময় লাগবে। উদাহরণস্বরূপ, আপনার কম্পিউটার থেকে আপনার Google ড্রাইভ বা অন্যান্য ক্লাউড স্টোরেজ অ্যাকাউন্টে ফাইল আপলোড করা।

    সমস্ত গতি পরীক্ষার সরঞ্জাম আপনাকে মেগাবিট প্রতি সেকেন্ডে (Mbps) ডাউনলোড এবং আপলোড গতি প্রদান করবে এবং কখনও কখনও মিলিসেকেন্ডে (ms) পিং টাইমও প্রদান করবে।

    যদি Mbps আপনার কাছে কোন অর্থ না করে, তাহলে প্রথমে নেটওয়ার্ক স্থানান্তর গতি বোঝার জন্য আমার নির্দেশিকা পড়তে ভুলবেন না।

    সেরা অনলাইন ওয়াই-ফাই স্পিড টেস্ট

    অনেক বিনামূল্যের টুল উপলব্ধ রয়েছে যা আপনাকে সঠিক গতির ফলাফল দেবে।

    কয়েকটি সেরা অনলাইন টুলের মধ্যে রয়েছে:

    • Speedtest.net:এই পরিষেবাটি Ookla দ্বারা অফার করা হয় এবং আপনাকে সঠিক গতির জন্য সমান্তরাল স্ট্রিম পরীক্ষা করতে দেয়, বা একটি একক, বড় ফাইল ডাউনলোড করার জন্য একটি একক সংযোগ মোড অনুকরণ করতে দেয়৷
    • AT&T স্পিড টেস্ট:আপনার কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে সঠিক আপলোড এবং ডাউনলোডের গতি পরিমাপ করতে AT&T এই দ্রুত ব্রাউজার-ভিত্তিক পরীক্ষা অফার করে।
    • SpeedOf.Me:এই ওয়েব-ভিত্তিক স্পিড টেস্টে যেকোনো উপলব্ধ অনলাইন টুলের সবচেয়ে ভালো ইউজার ইন্টারফেস রয়েছে।
    • TestMy.net:এই পরিষেবাটি বিশেষভাবে ডাউনলোড এবং আপলোডের গতি পরিমাপের জন্য তিনটি স্বতন্ত্র পরীক্ষা দেয় এবং একটি স্বয়ংক্রিয় গতি পরীক্ষা যা নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার ইন্টারনেটের গতি পরিমাপ করে৷
    • Fast.com:সবচেয়ে সহজ অনলাইন পরীক্ষাগুলির মধ্যে একটি হল Fast.com-এ। পরীক্ষা চালানোর জন্য আপনাকে যা করতে হবে তা হল সাইটটি দেখুন!

    এই পরীক্ষাগুলির যেকোনো একটি সম্পাদন করা দ্রুত এবং সহজ। সাধারণত এটি একটি পরীক্ষার বোতামে ক্লিক করা এবং পরীক্ষাটিকে তার কোর্সটি চালানোর জন্য একটি বিষয়।

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    ফলাফল পরিষেবা থেকে পরিষেবার অনুরূপ হওয়া উচিত। যাইহোক, আপনি একসাথে গড় করতে পারেন এমন ফলাফলের একটি বড় নমুনা পেতে বিভিন্ন পরিষেবা এবং আপনার বাড়ির বিভিন্ন ডিভাইস থেকে পরীক্ষা চালানো একটি ভাল ধারণা।

    গতি পরীক্ষার সময় এড়ানোর জন্য সাধারণ ভুলগুলি

    একটি ইন্টারনেট গতি পরীক্ষা যথেষ্ট সহজ বলে মনে হচ্ছে। আপনি সাইটে যান, পরীক্ষা চালান এবং আপনার কম্পিউটারে এবং থেকে আপলোড এবং ডাউনলোডের গতির সঠিক পরিমাপ পান।

    বাস্তবতা হল এটি এত সহজ নয়। এমন অনেক কারণ রয়েছে যা আপনার ইন্টারনেট সংযোগকে ধীর করে দিতে পারে এবং আপনার পরিমাপকে প্রভাবিত করতে পারে এবং ভুল ফলাফল প্রদান করতে পারে।

    ইস্যু:বসানো

    একটি ওয়্যারলেস সংযোগের মাধ্যমে আপনার রাউটারের সাথে সংযুক্ত থাকার সময় সঠিক গতির ফলাফল পেতে, আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসের স্থাপন একটি বিশাল পার্থক্য করে। দেয়ালের কিছু উপকরণ বা অন্যান্য বস্তু আপনার ওয়াইফাই সিগন্যালকে ব্লক বা হস্তক্ষেপ করতে পারে।

    সমাধান:একটি পরিষ্কার বেতার পথ তৈরি করুন

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনি আপনার হোম রাউটারের সাথে একটি শক্তিশালী ওয়্যারলেস সংযোগের মাধ্যমে পরীক্ষাটি করছেন।

    পরীক্ষা চালানোর আগে ওয়্যারলেস রাউটারের মতো একই ঘরে আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইস স্থাপন করা আদর্শ পরিস্থিতি৷

    ইস্যু:ধীর কম্পিউটার

    অনেকের কাছে সবচেয়ে বড় ভুল হল একটি পুরানো কম্পিউটার থেকে ইন্টারনেটস্পিড পরীক্ষা চালানো যাতে একটি পুরানো নেটওয়ার্ক কার্ড থাকতে পারে যা আপনার ISP দ্বারা অফার করা ইন্টারনেট গতির জন্য অক্ষম।

    আধুনিক নেটওয়ার্ক কার্ড 1000 Mbps পর্যন্ত ডেটা ট্রান্সমিশন গতি পরিচালনা করতে সক্ষম। সঠিক গতি পরীক্ষা চালাতে তাদের কোন সমস্যা হওয়া উচিত নয়। যাইহোক, অনেক পুরানো পিসিতে শুধুমাত্র 1 Mbps থেকে 10 Mbps পর্যন্ত সক্ষম নেটওয়ার্ক কার্ড থাকতে পারে। আপনি যদি 60 Mbps সক্ষম একটি ইন্টারনেট সংযোগ নিশ্চিত করার চেষ্টা করছেন, তাহলে আপনার মনে হবে আপনার ইন্টারনেটের গতি খুবই ধীর, যখন এটি না হয়।

    সমাধান:একাধিক ডিভাইস থেকে পরীক্ষা করুন।

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    এই সমস্যার একটি সহজ সমাধান হল একাধিক ডিভাইস থেকে আপনার ইন্টারনেট গতি পরীক্ষা করা। বাড়ির একটি এলাকায় আপনার ল্যাপটপ দিয়ে একটি পরীক্ষা চালানোর চেষ্টা করুন। তারপর বাড়ির অন্য অংশে আপনার মোবাইল ফোন দিয়ে চেষ্টা করুন (নিশ্চিত করুন যে আপনি Wifi এর সাথে সংযুক্ত আছেন এবং আপনার মোবাইল ডেটা সংযোগ নয়)।

    সব পরীক্ষার ফলাফল নিন এবং সবচেয়ে নির্ভুল গতির ফলাফলের জন্য তাদের একসাথে গড় করুন।

    আপনি যখন এটিতে থাকবেন, তখন আপনি কি সমস্যাগুলি আপনার কম্পিউটারকে ধীর করে দিচ্ছে তাও সমাধান করতে চাইতে পারেন৷

    ইস্যু:আক্রমণাত্মক অ্যাপ্লিকেশন

    স্পিডটেস্ট চালানোর সময় লোকেরা উপেক্ষা করে সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল নেটওয়ার্ক ব্যান্ডউইথ খরচ আপনার টেস্ট ডিভাইসে নিজেই ঘটছে।

    স্পষ্টতই, আপনার পরীক্ষা চালানোর সময় Netflix স্ট্রিমিংয়ের মতো একটি অ্যাপ্লিকেশন থাকা ভয়ানক গতির ফলাফল প্রদান করবে। যাইহোক, এমনকি আপনি যখন সুস্পষ্ট ব্যান্ডউইথ-ব্যবহারকারী অ্যাপগুলি চালাচ্ছেন না, তখনও আপনার নেটওয়ার্ক কার্ডটি আপনার অজান্তেই ব্যবহার করতে পারে এমন অন্য অ্যাপগুলিও হতে পারে৷

    সমাধান:সমস্যা অ্যাপের জন্য পরীক্ষা করুন।

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    আপনি টাস্ক ম্যানেজার দিয়ে কোন অ্যাপস নেটওয়ার্ক সংযোগ ব্যবহার করছে তা পরীক্ষা করতে পারেন।

    1. টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .
    2. প্রক্রিয়া নির্বাচন করুন ট্যাব।
    3. নেটওয়ার্ক নির্বাচন করুন নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে সক্রিয় প্রক্রিয়াগুলিকে সাজানোর জন্য ক্ষেত্র৷
    4. নেটওয়ার্ক ব্যবহারের তালিকার শীর্ষে থাকা প্রক্রিয়াগুলির একটি নোট করুন৷

    যদি অনেক বেশি নেটওয়ার্ক ব্যান্ডউইথ ব্যবহার করে এমন কোনো নন-ব্রাউজার প্রসেস থাকে, আপনি প্রক্রিয়াটিতে ডান ক্লিক করতে পারেন এবং টাস্ক শেষ করুন নির্বাচন করতে পারেন। সেগুলি বন্ধ করতে৷

    একবার আপনি নিশ্চিত হন যে আপনার নেটওয়ার্ককার্ডের ব্যান্ডউইথ খাওয়ার প্রক্রিয়াগুলি বন্ধ হয়ে গেছে, আপনি আপনার Wi-Fi গতি পরীক্ষা চালানোর জন্য প্রস্তুত৷

    সমস্যা:বিদ্যমান অভ্যন্তরীণ নেটওয়ার্ক ট্রাফিক

    দুটি ধরণের বিদ্যমান নেটওয়ার্ক ট্র্যাফিক রয়েছে যা আপনার Wi-Fi পরীক্ষাগুলিকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে৷ এগুলি হল আপনার বাড়ির ভিতরের অভ্যন্তরীণ ট্রাফিক এবং আপনার আশেপাশে বাহ্যিক ট্রাফিক৷

    আপনি যখন আপনার ওয়াই-ফাই স্পিডটেস্ট চালানোর চেষ্টা করছেন তখন আপনার বাচ্চারা তাদের বেডরুমের উচ্চ-ব্যান্ডউইথ গেমে অভ্যন্তরীণ ট্র্যাফিক হবে।

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    এই ব্যান্ডউইথ খরচ আপনার বাড়ির বাইরে যাওয়া একটি পাইপের মাধ্যমে খুব বেশি জল দেওয়ার মতো। আপনার নেটওয়ার্ক গতি পরীক্ষা কম (এবং মিথ্যা) ফলাফল দিতে পারে।

    সমাধান:আপনার পরীক্ষার সময় সমস্ত অভ্যন্তরীণ স্ট্রিমিং বন্ধ করুন।

    আপনার ওয়াই-ফাই স্পিড টেস্টিং করার সময় আপনার বাড়ির প্রত্যেকে ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন রয়েছে তা নিশ্চিত করুন। এটি নিশ্চিত করবে যে যখন আপনার সিস্টেম আপনার সম্পূর্ণ ইন্টারনেট ব্যান্ডউইথ অ্যাক্সেস করবে তখন আপনি সত্যিকারের নেটওয়ার্ক স্ট্রিমিং পরীক্ষা করছেন।

    সমস্যা:বিদ্যমান বহিরাগত নেটওয়ার্ক ট্রাফিক

    প্রতিবেশীদের ইন্টারনেট গতির প্রভাব অনেক লোক বিবেচনা করে না। আপনি যদি কেবল ইন্টারনেট সংযোগে থাকেন তবে এটি বিশেষভাবে সত্য। কেবল ইন্টারনেটের ক্ষেত্রে, আশেপাশের এলাকাগুলি সাধারণত স্থানীয় ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর প্রধান হাবের রুটে কাছাকাছি নেটওয়ার্ক রাউটারের সাথে সংযোগ ভাগ করে নেয়৷

    এটি বিশেষভাবে সত্য যদি আপনি উচ্চ জনবহুল এলাকায় বাস করেন যেখানে অনেক পরিবার একে অপরের কাছাকাছি থাকে।

    5টি কারণ আপনার ওয়াইফাই স্পিড টেস্টের ফলাফল ভুল হতে পারে

    আপনি যদি আপনার ওয়াই-ফাই স্পিড টেস্ট চালান এমন সময়ে যখন আশেপাশের সবাই বাড়িতে সিনেমা স্ট্রিমিং বা অনলাইন গেম খেলছে, আপনি আপনার পরীক্ষার পরিমাপে উল্লেখযোগ্য হ্রাস দেখতে যাচ্ছেন।

    প্রতিবেশীদের সাথে আরেকটি সমস্যা হল ওয়্যারলেস চ্যানেল ওভারল্যাপ করা। সর্বোত্তম জিনিসটি হল কাছাকাছি সমস্ত নেটওয়ার্কের জন্য স্ক্যান করা এবং একটি ভিন্ন চ্যানেলে স্যুইচ করার চেষ্টা করা৷

    এছাড়াও, বেশিরভাগ লোকেরা এখনও 2.4Ghz নেটওয়ার্ক ব্যবহার করছে, তাই একটি 5Ghz সংযোগে চলে যাওয়া সত্যিই জিনিসগুলিকে দ্রুততর করতে পারে, যদিও এটি সাধারণত আপনার রাউটার আপগ্রেড করতে হবে।

    সমাধান:দিন এবং সপ্তাহের বিভিন্ন সময়ে একাধিক পরীক্ষা করুন।

    দিনের একাধিক বার এবং সপ্তাহের বিভিন্ন দিনে আপনার ওয়াই-ফাই পরীক্ষা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে, আপনি নিশ্চিত করবেন যে আপনি আপনার সত্যিকারের নেটওয়ার্ক গতির ভাল ছবি পাচ্ছেন।

    আপনি আপনার আদর্শ ইন্টারনেট গতির জন্য একটি বেসলাইন হিসাবে সর্বোত্তম পরিমাপ ব্যবহার করতে পারেন, এবং আপনার আশেপাশে পিক ইন্টারনেট ব্যবহারের সময় আপনি যা আশা করতে পারেন তা হিসাবে সর্বনিম্ন পরিমাপ ব্যবহার করতে পারেন।

    কিভাবে Wi-Fi স্পিড টেস্ট ব্যবহার করবেন

    আপনি যদি দেখেন যে আপনার Wi-Fi গতি আপনার প্রত্যাশা অনুযায়ী নয়, হতাশ হবেন না। সমস্যা সমাধানের জন্য আপনি বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন।

    • নিশ্চিত করুন যে আপনার রাউটার সেটিংস সঠিক এবং অপ্টিমাইজ করা হয়েছে।
    • আপনার ISP কে দোষারোপ করার আগে আপনার ইন-হোম ওয়াই-ফাই কনফিগারেশনের সমস্যা সমাধান করুন।
    • আপনার ISP কল করুন এবং সমস্যাটি রিপোর্ট করুন। তাদের আপনাকে একটি প্রতিস্থাপন রাউটার পাঠাতে হতে পারে।

    শেষ পর্যন্ত, ধীরগতির ওয়াইফাই বা ধীর ইন্টারনেট গতির সাথে কেবল গ্রহণ করা এবং মোকাবেলা করা একটি ভাল বিকল্প নয়। এটি ভিডিও এবং সঙ্গীত পরিষেবা স্ট্রিম করার আপনার উপভোগকে প্রভাবিত করতে পারে, আপনার অনলাইন গেমিংকে ক্রল করতে টেনে আনতে পারে এবং আপনার সামগ্রিক ইন্টারনেট অভিজ্ঞতাকে দুর্বিষহ করে তুলতে পারে৷

    তাই কিছু গতি পরীক্ষা চালান এবং নিশ্চিত করুন যে আপনি যে গতির জন্য অর্থ প্রদান করছেন তা আপনি পাচ্ছেন।


    1. আপনার রেল অ্যাপ পরীক্ষা করার জন্য একটি ডকার কন্টেইনার সেট আপ করুন

    2. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

    3. আপনার ওয়াইফাই কেন কাজ করছে না তার সমস্ত সম্ভাব্য কারণ

    4. 3টি কারণ কেন আপনার রেজিস্ট্রি ক্লিনার আপনাকে ফলাফল দিচ্ছে না