কম্পিউটার

টেলিফোন জ্যাক ইনস্টল করার জন্য DIY গাইড

ফোন-জ্যাক ইনস্টলেশন হল কয়েকটি মৌলিক তারের কাজগুলির মধ্যে একটি যা বেশিরভাগ বাড়ির মালিকরা করতে পারেন। হোম অটোমেশন অ্যাপ্লিকেশনের মধ্যে অতিরিক্ত কক্ষে ফোন এক্সটেনশন ইনস্টল করা বা বাড়িতে একটি দ্বিতীয় ফোন লাইন ইনস্টল করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

অটোমেশন উত্সাহীরা ক্রমাগত তাদের বাড়িগুলিকে আরও সুবিধাজনক করার উপায়গুলি সন্ধান করে এবং অতিরিক্ত ফোন ইনস্টল করা তাদের এটি করার অন্যতম উপায়৷

শুরু করার আগে, বাড়িতে ফোন জ্যাক কোথায় থাকা উচিত তা ম্যাপ করুন। কোন ডেস্ক বা টেবিল কোথায় বসতে পারে তা বিবেচনা করুন যাতে আপনি তারের সীমা পর্যন্ত প্রসারিত হওয়া বা ডেস্কের মধ্যে ঝুলে থাকা এড়াতে পারেন।

হোম টেলিফোন তারের ধরন

টেলিফোন জ্যাক ইনস্টল করার জন্য DIY গাইড

টেলিফোন তার সাধারণত চার-স্ট্র্যান্ড তারে আসে, যদিও ছয়-স্ট্র্যান্ড তার এবং আট-স্ট্র্যান্ড তার অস্বাভাবিক নয়। বিভিন্ন ধরনের স্ট্র্যান্ডকে দুই-জোড়া, তিন-জোড়া এবং চার-জোড়া হিসাবে উল্লেখ করা হয়।

একটি প্রচলিত ফোর-স্ট্র্যান্ড টেলিফোন তার সাধারণত লাল, সবুজ, কালো এবং হলুদ রঙের চারটি রঙের তার ব্যবহার করে। এই রঙগুলি শিল্পের মান।

যদিও বেশিরভাগ টেলিফোন চার বা ছয়টি যোগাযোগের সংযোগকারী ব্যবহার করে, স্ট্যান্ডার্ড টেলিফোন শুধুমাত্র দুটি তার ব্যবহার করে। একক-লাইন টেলিফোনগুলি ফোন সংযোগকারীতে দুটি কেন্দ্রের পরিচিতি ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে৷

একটি চার-পরিচয় সংযোগকারীতে, বাইরের দুটি পরিচিতি ব্যবহার করা হয় না এবং একটি ছয়-যোগাযোগ সংযোগকারীতে, বাইরের চারটি পরিচিতি ব্যবহার করা হয় না। ফোন জ্যাক ওয়্যারিং করার সময় এই আর্কিটেকচারটি জানা গুরুত্বপূর্ণ।

একক বা প্রথম ফোন লাইন ইনস্টল করা

আপনি মডুলার সারফেস মাউন্ট বা ফ্লাশ মাউন্ট জ্যাক ইন্সটল করছেন না কেন, ওয়্যারিং একই:

  1. সামনের কভারটি সরান। সংযোগকারীর ভিতরের চারটি টার্মিনাল স্ক্রুতে তারযুক্ত। তারগুলি লাল, সবুজ, কালো এবং হলুদ হওয়া উচিত।

  2. আপনার হট ফোনের তারগুলিকে (লাল এবং সবুজ) টার্মিনালগুলিতে লাল এবং সবুজ তারগুলি দিয়ে সংযুক্ত করুন৷

যদিও লাল এবং সবুজ সাধারণত গরম ফোন লাইনের জন্য ব্যবহার করা হয়, পুরানো বা ভুলভাবে তারযুক্ত বাড়িতে অন্যান্য রঙ ব্যবহার করা যেতে পারে। আপনি সঠিক তারগুলি পেয়েছেন তা নিশ্চিত করতে, তারগুলি গরম কিনা তা পরীক্ষা করতে একটি ফোন লাইন পরীক্ষক ব্যবহার করুন৷ তারগুলি চেক করার আরেকটি সহজ উপায় হল সেগুলিকে টার্মিনালের সাথে সংযুক্ত করা, চেকের সাথে একটি ফোন প্লাগ ইন করা এবং একটি ডায়াল টোন শোনা৷

দ্বিতীয় ফোন লাইন ইনস্টল করা হচ্ছে

শুধুমাত্র একটি লাইন ব্যবহার করা হলেও বেশিরভাগ বাড়িতে দুটি ফোন লাইনের জন্য তারযুক্ত। ফোন কোম্পানির জন্য দ্বিতীয় ফোন লাইনের অর্ডার দেওয়ার সময় আপনার বাড়িতে না এসেই দূরবর্তীভাবে দ্বিতীয় লাইনটি সক্রিয় করার জন্য এটি সাধারণ। যখন তারা এটি করে, তারা আপনার দ্বিতীয় জোড়া চালু করে (কালো এবং হলুদ তারগুলি)।

একটি একক-লাইন ফোন সংযোগকারীর বাইরের পরিচিতিগুলি ব্যবহার করা হয় না। দুই-লাইন ফোনগুলি প্রায়ই এই বাইরের যোগাযোগ জোড়া ব্যবহার করে যাতে কোনও অতিরিক্ত তারের প্রয়োজন হয় না (যদি আপনি জ্যাকের ভিতরে কালো এবং হলুদ তারগুলি সংযুক্ত থাকেন)।

আপনি যদি আপনার দ্বিতীয় লাইনের জন্য একটি একক-লাইন টেলিফোন ব্যবহার করার পরিকল্পনা করেন তবে আপনাকে অবশ্যই একটি পরিবর্তিত ফোন জ্যাক ইনস্টল করতে হবে:।

  1. ফোন জ্যাকের সামনের কভারটি সরান এবং আপনার হলুদ এবং কালো তারগুলিকে লাল এবং সবুজ টার্মিনালের সাথে সংযুক্ত করুন। এই ধাপটি আপনার দ্বিতীয় ফোন লাইনকে কেন্দ্রের সংযোগকারী পরিচিতিগুলিতে অতিক্রম করবে যাতে আপনি একটি স্ট্যান্ডার্ড একক-লাইন ফোন ব্যবহার করতে পারেন।

  2. আপনি যদি সমস্যার সম্মুখীন হন, নতুন দ্বিতীয় লাইন সক্রিয় আছে তা নিশ্চিত করতে একটি ফোন লাইন পরীক্ষক ব্যবহার করুন৷


  1. আপনার সময় কীভাবে দক্ষতার সাথে পরিচালনা করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

  2. জরুরি নির্দেশিকা কিভাবে জলে ক্ষতিগ্রস্ত আইফোন মেরামত করবেন!

  3. Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

  4. কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটকে টিভিতে সংযুক্ত করবেন