কম্পিউটার

আপনার ফোন থেকে আপনার কম্পিউটারকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে সাহায্য করার জন্য একটি দ্রুত নির্দেশিকা

আমরা একটি সুবিধাজনকভাবে আন্তঃসংযুক্ত বিশ্বে বাস করছি, এবং বিভিন্ন ইলেকট্রনিক গ্যাজেট এবং ডিভাইসগুলিকে সংযুক্ত করার পুনরাবৃত্তির প্রয়োজনের জন্য প্রযুক্তির প্রচুর সমাধান রয়েছে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আপনার কম্পিউটারের সাথে সংযোগ করার প্রয়োজন খুঁজে পান, তাহলে আপনি সহজেই দূরবর্তী অ্যাক্সেসের মাধ্যমে এটি করতে পারেন৷

দূরবর্তী ডেস্কটপ হল অন্য কম্পিউটারকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করার একটি উপায়, এবং এটি সফ্টওয়্যার বা এই দুটি সাধারণ কৌশলগুলির মধ্যে একটির মাধ্যমে করা যেতে পারে:

  • রিমোট ডেস্কটপ প্রোটোকল - মাইক্রোসফ্ট দ্বারা তৈরি, RDP-এর জন্য বাড়ির পাশাপাশি দূরবর্তী কম্পিউটারগুলিতে ক্লায়েন্ট এবং সার্ভার সফ্টওয়্যার প্রয়োজন। সার্ভার সফ্টওয়্যারটি Windows 10/11-এ তৈরি করা হয়েছে এবং এটি Linux-এর জন্যও উপলব্ধ, যখন ক্লায়েন্টগুলি বেশিরভাগ অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ৷
  • ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং – VNC রিমোট ফ্রেমবাফার (RFB) প্রোটোকলের উপর নির্ভর করে এবং X উইন্ডো সিস্টেম ব্যবহার করে Windows, macOS এবং Linux ডেস্কটপ পরিবেশের সাথে কাজ করে।

আপনার ফোন এবং কম্পিউটারের মধ্যে দূরবর্তী-ডেস্কটপ করার বিভিন্ন গুরুত্বপূর্ণ কারণ রয়েছে, যার মধ্যে একটি ভুলে যাওয়া ফাইল অ্যাক্সেস করা, একটি মিডিয়া সার্ভার সক্রিয় করা, সফ্টওয়্যার আপডেট করা এবং আপনার মেশিনটি বন্ধ করা বা রিবুট করা।

আপনার ফোন থেকে আপনার কম্পিউটারকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করার জন্য এখানে নির্দিষ্ট কৌশল রয়েছে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

পদ্ধতি # 1:RDP ব্যবহার করা

RDP সার্ভার সফ্টওয়্যার Windows 10/11 এর অংশ এবং xrdp এর মাধ্যমে Linux এর জন্য উপলব্ধ, যা আপনি macOS-এর জন্যও পাবেন। উইন্ডোজ ব্যবহারকারীরা উইন্ডোজ 10/11 প্রো এবং এন্টারপ্রাইজ নিয়ন্ত্রণ করতে রিমোট ডেস্কটপ ব্যবহার করতে পারেন; উইন্ডোজ 8/8.1 এন্টারপ্রাইজ এবং প্রো; এবং Windows 7 প্রফেশনাল, আলটিমেট এবং এন্টারপ্রাইজ। একবার আপনি দেখতে পান যে আপনার কম্পিউটারে RDP চলছে, Android এর জন্য বিনামূল্যে Microsoft RDP অ্যাপে আপনার হাত পান। এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. মোবাইল অ্যাপ ব্যবহার করে, প্লাস আলতো চাপুন একটি নতুন সংযোগ শুরু করার জন্য প্রতীক৷
  2. PC নামে ক্ষেত্র, আপনার কম্পিউটারের IP ঠিকানা বা হোস্টনাম লিখুন।
  3. আপনার কম্পিউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড যোগ করুন। একটি বন্ধুত্বপূর্ণ নাম সেট করতে মনে রাখবেন , এবং তারপর সংরক্ষণ করুন টিপুন .
  4. সংযোগের জন্য আইকনে আলতো চাপ দিয়ে আপনার ফোন থেকে আপনার কম্পিউটারকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করা শুরু করুন৷

পদ্ধতি # 2:ক্রোম রিমোট ডেস্কটপ

সেট আপ করার জন্য দ্রুত, সহজ এবং কার্যত ব্যথাহীন, এই ফিক্সটি Windows, Mac, Linux, Android এবং iOS-এ কাজ করে৷ আপনি যদি একজন Chrome ব্যবহারকারী হন এবং এই পদ্ধতিটি চেষ্টা করতে চান, তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Chrome রিমোট ডেস্কটপ বিটা সাইটে যান . দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করুন এর নীচের কোণে পাওয়া ডাউনলোড তীরটিতে ক্লিক করুন৷ .
  2. এটি রিমোট ডেস্কটপ এক্সটেনশন ইনস্টল করার জন্য একটি ডায়ালগ বক্স নিয়ে আসে। এক্সটেনশন যোগ করুন ক্লিক করুন .
  3. এটি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য কয়েক সেকেন্ড অপেক্ষা করুন৷ তারপরে, আপনার কম্পিউটারের নাম লিখুন এবং পরবর্তী ক্লিক করুন .
  4. আপনার লগইন পিন চয়ন করুন - এটি ক্র্যাক করা কঠিন তা নিশ্চিত করুন! হয়ে গেলে, শুরু এ ক্লিক করুন .
  5. Windows ব্যবহারকারীদের একটি পপআপ বক্স পাওয়া উচিত যাতে আপনি নিশ্চিত করতে বলেন যে এই পরিবর্তনগুলি আপনার ডিভাইসে করা হবে। হ্যাঁ ক্লিক করুন৷ .
  6. আপনার ফোনের জন্য Chrome রিমোট ডেস্কটপ অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপটি চালু হওয়ার সাথে সাথে আপনার কম্পিউটারের একটি তালিকা দেখতে হবে। যেটিকে সংযুক্ত করতে হবে সেটিতে আলতো চাপুন৷
  7. আপনার পিন লিখুন এবং সংযোগ করুন টিপুন .
  8. একবার আপনি দূরবর্তী অ্যাক্সেসের সাথে সম্পন্ন হলে, শেয়ার করা বন্ধ করুন আলতো চাপুন সংযোগটি বন্ধ করতে নীচে।

পদ্ধতি # 3:দূরবর্তী সংযোগের জন্য অন্যান্য নিফটি সরঞ্জামগুলি

এখানে কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ রয়েছে যা আপনার লক্ষ্যের যত্ন নিতে পারে:

  • কিউইমোট – এই হাই-রেটেড প্লে স্টোর অ্যাপটি আপনাকে ওয়াইফাই এর মাধ্যমে আপনার কম্পিউটার নিয়ন্ত্রণ করতে দেয়। সার্ভার সফ্টওয়্যার যা হালকা ওজনের, বহনযোগ্য এবং বিভিন্ন OS-এ চলমান, এটি 4.0.1-এর উপরে সমস্ত Android সংস্করণ সমর্থন করে৷
  • টিম ভিউয়ার - এটি উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাকে চলমান কম্পিউটারগুলির রিমোট নিয়ন্ত্রণের অনুমতি দেয়। এমনকি এটি আপনাকে একই ওয়াইফাই বা স্থানীয় নেটওয়ার্কে থাকার প্রয়োজন ছাড়াই অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসের পাশাপাশি Windows 10/11 পোর্টেবল ডিভাইসগুলিকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করার অনুমতি দেয়৷
  • ইউনিফাইড রিমোট - এই অ্যাপটি আপনার কম্পিউটারকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে ব্লুটুথ বা ওয়াইফাই ব্যবহার করে। এটি 90 টিরও বেশি সুপরিচিত প্রোগ্রামের সমর্থন সহ প্রিলোড করা হয়৷

চূড়ান্ত নোট

দূরবর্তী অ্যাক্সেসের জন্য অগণিত অন্যান্য বিকল্প রয়েছে, তবে আমরা আশা করি আমরা আপনার দূরবর্তী প্রয়োজনের জন্য পছন্দগুলির একটি ভাল নির্বাচন নিয়ে এসেছি৷

সর্বদা নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার টিপটপ আকারে আছে এবং একটি নিরাপদ, দক্ষ উইন্ডোজ সিস্টেমের জন্য কম্পিউটার মেরামতের টুলের মাধ্যমে দ্রুত এবং মসৃণভাবে চলে। .

শুভকামনা এবং নীচে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. গাইড:সহজেই আপনার Windows 10 PC এর ব্যাকআপ নিন

  2. Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করে দূর থেকে আপনার কম্পিউটার অ্যাক্সেস করুন

  3. কিভাবে আপনার ম্যাক থেকে দূরবর্তীভাবে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

  4. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?