কম্পিউটার

কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি, চিত্রিত

কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি একটি নেটওয়ার্কে সংযুক্ত ডিভাইস দ্বারা ব্যবহৃত শারীরিক যোগাযোগ স্কিম বোঝায়। মৌলিক কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি প্রকারগুলি হল:

  • বাস
  • রিং
  • তারা
  • মেশ
  • গাছ
  • ওয়্যারলেস

যে নেটওয়ার্কগুলি আরও জটিল সেগুলিকে এই দুটি বা তার বেশি মৌলিক টপোলজি ব্যবহার করে হাইব্রিড হিসাবে তৈরি করা যেতে পারে৷

বাস নেটওয়ার্ক টপোলজি

বাস নেটওয়ার্কগুলি একটি সাধারণ সংযোগ ভাগ করে যা সমস্ত ডিভাইসে প্রসারিত। এই নেটওয়ার্ক টপোলজি ছোট নেটওয়ার্কে ব্যবহৃত হয়। প্রতিটি কম্পিউটার এবং নেটওয়ার্ক ডিভাইস একই তারের সাথে সংযোগ করে, তাই তারের ব্যর্থ হলে, পুরো নেটওয়ার্ক ডাউন, কিন্তু নেটওয়ার্ক সেট আপ করার খরচ যুক্তিসঙ্গত।

এই ধরনের নেটওয়ার্কিং খরচ-কার্যকর। যাইহোক, সংযোগকারী তারের দৈর্ঘ্য সীমিত, এবং নেটওয়ার্কটি রিং নেটওয়ার্কের চেয়ে ধীর।

 রিং নেটওয়ার্ক টপোলজি

একটি রিং নেটওয়ার্কের প্রতিটি ডিভাইস অন্য দুটি ডিভাইসের সাথে সংযুক্ত থাকে এবং শেষ ডিভাইসটি প্রথমটির সাথে সংযোগ করে একটি বৃত্তাকার নেটওয়ার্ক তৈরি করে। প্রতিটি বার্তা রিং এর মধ্য দিয়ে এক দিকে ভ্রমণ করে — ঘড়ির কাঁটার দিকে বা ঘড়ির কাঁটার বিপরীতে — শেয়ার করা লিঙ্কের মাধ্যমে৷ রিং টপোলজি যেটিতে প্রচুর সংখ্যক সংযুক্ত ডিভাইস জড়িত তার জন্য রিপিটার প্রয়োজন। রিং নেটওয়ার্কে সংযোগ কেবল বা একটি ডিভাইস ব্যর্থ হলে, পুরো নেটওয়ার্ক ব্যর্থ হয়৷

যদিও রিং নেটওয়ার্কগুলি বাস নেটওয়ার্কের তুলনায় দ্রুততর, তবে সেগুলির সমস্যা সমাধান করা আরও কঠিন৷

স্টার নেটওয়ার্ক টপোলজি

একটি স্টার টপোলজি সাধারণত একটি নেটওয়ার্ক হাব বা সুইচ ব্যবহার করে এবং ইন-হোম নেটওয়ার্কগুলির জন্য সাধারণ। প্রতিটি ডিভাইসের হাবের সাথে নিজস্ব সংযোগ রয়েছে। একটি তারকা নেটওয়ার্কের কর্মক্ষমতা হাবের উপর নির্ভর করে। হাব ব্যর্থ হলে, সমস্ত সংযুক্ত ডিভাইসের জন্য নেটওয়ার্ক বন্ধ থাকে৷ সংযুক্ত ডিভাইসগুলির কার্যকারিতা সাধারণত বেশি হয় কারণ সাধারণত অন্যান্য ধরণের নেটওয়ার্কে স্টার টপোলজিতে কম ডিভাইস সংযুক্ত থাকে।

একটি তারকা নেটওয়ার্ক সেট আপ করা সহজ এবং সমস্যা সমাধান করা সহজ। সেটআপের খরচ বাস এবং রিং নেটওয়ার্ক টপোলজির তুলনায় বেশি, তবে একটি সংযুক্ত ডিভাইস ব্যর্থ হলে, অন্যান্য সংযুক্ত ডিভাইসগুলি প্রভাবিত হয় না।

মেশ নেটওয়ার্ক টপোলজি

মেশ নেটওয়ার্ক টপোলজি আংশিক বা সম্পূর্ণ মেশে কিছু বা সমস্ত ডিভাইসের মধ্যে অপ্রয়োজনীয় যোগাযোগের পথ প্রদান করে। সম্পূর্ণ মেশ টপোলজিতে, প্রতিটি ডিভাইস অন্য সমস্ত ডিভাইসের সাথে সংযুক্ত থাকে। একটি আংশিক মেশ টপোলজিতে, কিছু সংযুক্ত ডিভাইস বা সিস্টেম অন্য সকলের সাথে সংযুক্ত থাকে, কিন্তু কিছু ডিভাইস শুধুমাত্র কয়েকটি অন্যান্য ডিভাইসের সাথে সংযুক্ত থাকে।

মেশ টপোলজি শক্তিশালী এবং সমস্যা সমাধান তুলনামূলকভাবে সহজ। যাইহোক, স্টার, রিং এবং বাস টপোলজির তুলনায় ইনস্টলেশন এবং কনফিগারেশন আরও জটিল৷

ট্রি নেটওয়ার্ক টপোলজি

ট্রি টপোলজি নেটওয়ার্ক স্কেলেবিলিটি উন্নত করতে একটি হাইব্রিড পদ্ধতিতে স্টার এবং বাস টপোলজিকে একীভূত করে। নেটওয়ার্কটি একটি শ্রেণিবিন্যাস হিসাবে সেট আপ করা হয়, সাধারণত কমপক্ষে তিনটি স্তরের সাথে। নীচের স্তরের সমস্ত ডিভাইসগুলি উপরের স্তরের একটি ডিভাইসের সাথে সংযুক্ত। অবশেষে, সমস্ত ডিভাইস প্রধান হাবের দিকে নিয়ে যায় যা নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করে।

বিভিন্ন গ্রুপ করা ওয়ার্কস্টেশন আছে এমন কোম্পানিতে এই ধরনের নেটওয়ার্ক ভালো কাজ করে। সিস্টেম পরিচালনা এবং সমস্যা সমাধান করা সহজ. তবে, এটি স্থাপন করা তুলনামূলকভাবে ব্যয়বহুল। যদি কেন্দ্রীয় হাব ব্যর্থ হয়, তাহলে নেটওয়ার্ক ব্যর্থ হয়।

ওয়্যারলেস নেটওয়ার্ক টপোলজি

কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি, চিত্রিত

ওয়্যারলেস নেটওয়ার্কিং ব্লকের নতুন বাচ্চা। সাধারণভাবে, ওয়্যারলেস নেটওয়ার্কগুলি তারযুক্ত নেটওয়ার্কগুলির চেয়ে ধীর হয়। ল্যাপটপ এবং মোবাইল ডিভাইসের প্রসারের সাথে, ওয়্যারলেস রিমোট অ্যাক্সেসের জন্য নেটওয়ার্কগুলির প্রয়োজনীয়তা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

তারযুক্ত নেটওয়ার্কগুলির জন্য একটি হার্ডওয়্যার অ্যাক্সেস পয়েন্ট অন্তর্ভুক্ত করা সাধারণ হয়ে উঠেছে যা নেটওয়ার্কে অ্যাক্সেসের প্রয়োজন এমন সমস্ত বেতার ডিভাইসের জন্য উপলব্ধ। ক্ষমতার এই সম্প্রসারণের সাথে সাথে সম্ভাব্য নিরাপত্তা সমস্যাগুলি আসে যা অবশ্যই সমাধান করা উচিত৷


  1. কম্পিউটার নেটওয়ার্কে নোড কী?

  2. কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তায় ক্রিপ্টোগ্রাফি কি?

  3. কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. কম্পিউটার নেটওয়ার্কে সংক্ষিপ্ততম পাথ অ্যালগরিদম