কম্পিউটার

এলজি অ্যারিস্টো 2 রুটিং, পুনরুদ্ধার এবং পুনরুদ্ধার করার জন্য চূড়ান্ত গাইড

আপনি এই ডিভাইসের সাথে সঞ্চালন করতে চাইতে পারেন অন্যান্য অপারেশন অনেক আছে. এর মধ্যে রয়েছে সাধারণ TWRP লুপ সমস্যা থেকে LG Aristo 2 পুনরুদ্ধার করা, LG Aristo 2 কে ফ্যাক্টরি রমে পুনরুদ্ধার করা, অথবা ডিভাইসে নির্দিষ্ট KDZ ছবি ইনস্টল করা।

এই নির্দেশিকায়, আমরা আপনাকে Windows PC-এ স্থানীয় LGUP সফ্টওয়্যার ব্যবহার করা সহ LG Aristo 2-এ অপারেটিং করার বিভিন্ন পদ্ধতি দেখাব৷

TWRP লুপ থেকে LG Aristo 2 বা K8 Plus পুনরুদ্ধার করুন

যদি আপনার LG Aristo 2, 2 Plus, বা K8 Plus TWRP-এ আটকে থাকে, তাহলে এটি সম্ভবত একটি রুটেড ডিভাইসে সিস্টেম আপডেট করার চেষ্টা করার কারণে ঘটতে পারে। এটি থেকে পুনরুদ্ধার করা কিছুটা সহজ।

আপনি যখন TWRP-এর ভিতরে থাকবেন, তখন Advanced> Terminal

-এ যান

এই কমান্ডগুলি TWRP টার্মিনালে টাইপ করুন:

dd if=/dev/zero of=/dev/block/bootdevice/by-name/misc
dd if=/dev/zero of=/dev/block/bootdevice/by-name/fota

এখন আপনার ফোন রিবুট করুন, এবং এটি আবার স্বাভাবিকভাবে কাজ করা উচিত।

আপনার উইন্ডোজ পিসিতে LGUP ডুয়াল মোড(Dev/User) ইনস্টল করা হচ্ছে

  • ডাউনলোড করুন:LGUP_DualMode.zip

আপনার পিসিতে LGUP_DualMode.zip বের করুন, তারপর ভিতরে LGUP_Store_Frame_Ver_1_14_3.msi ফাইল চালু করুন। শুধু প্রম্পটগুলি অনুসরণ করুন৷

এখন আপনাকে ডান ক্লিক করতে হবে এবং SetDev.bat বা SetUser.bat যেকোন একটিতে "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করতে হবে – SetDev.bat বেছে নেওয়ার ফলে বিকাশকারী মোডে LGUP চালু হবে, SetUser.bat আপনাকে ব্যবহারকারী মোডে চালু করবে।

আপনি এখন ডেস্কটপ শর্টকাটের মাধ্যমে LGUP চালু করতে পারেন, এবং অবশ্যই আপনি .bat ফাইলগুলির একটি চালাতে পারেন (প্রশাসক হিসাবে) মোড পরিবর্তন করতে LGUP হিসাবে চালু হবে৷ যদিও LGUP ইতিমধ্যেই চলছে না, অবশ্যই।

LGUP-এ আপনার ফোনের ক্রিয়াকলাপগুলির সাথে সম্পর্কিত অনেকগুলি বিকল্প রয়েছে, তাই আমরা সেগুলি কী করে তা ব্যাখ্যা করার চেষ্টা করব৷

LGUP বিকাশকারী মোড বিকল্প:

  • ChipErase:সম্ভবত সব NAND মুছে দেয়
  • পিআরএল আপডেট:ফোনে পছন্দের রোমিং তালিকা লিখে ও আপডেট করে।
  • পিআরএল পড়ুন:ফোন থেকে পছন্দের রোমিং তালিকা পড়ে এবং প্রদর্শন করে।
  • ফোনসেটিং:দরকারী এবং শক্তিশালী কিন্তু সম্ভাব্য বিপজ্জনক। সংযুক্ত ফোনের সাথে সম্পর্কিত বেশিরভাগ সম্পাদনাযোগ্য ক্ষেত্রগুলির বেশ কয়েকটি পৃষ্ঠা প্রদর্শন করে। ডেটা পড়ার জন্য একটি কমান্ড বোতাম রয়েছে এবং ডেটা ফেরত লেখার জন্য আরেকটি রয়েছে। দ্রষ্টব্য:আপনার ফোনে এই বিকল্পটি ব্যবহার করার পরে, আপনি কোনো পরিবর্তন না করলেও, সেলুলার ডেটা অ্যাক্সেস পুনরুদ্ধার করতে আপনার ফোনটি কোল্ড বুট করার প্রয়োজন হতে পারে।
  • পার্টিশন DL:আপনাকে একটি .TOT বা .KDZ ফাইল নির্বাচন করতে হবে। একবার শুরু হলে, আপনি নির্বাচিত .TOT বা .KDZ ফাইল থেকে কোন পার্টিশন(গুলি) নির্বাচন করতে পারবেন কানেক্ট করা ফোনে ফ্ল্যাশ করতে। উদাহরণস্বরূপ, আপনি বুট পার্টিশন ফ্ল্যাশ না করে রুট ধরে রাখার সময় আপনার সিস্টেম আপগ্রেড করতে পারেন। এটি মডেল চেকিংকেও বাইপাস করে, যা আপনাকে অন্য মডেলের জন্য একটি ইমেজ সহ একটি ডিভাইস ক্রস-ফ্ল্যাশ করতে দেয়, আক্ষরিক অর্থে লক্ষ্য ডিভাইসের মডেল পরিবর্তন করে। বাজার বা ক্যারিয়ারের উপর নির্ভর করে যখন একই হার্ডওয়্যারটি বিভিন্ন পণ্যের জন্য ব্যবহার করা হয় তখন এটি কার্যকর। শুধু আপনার .KDZ বা .TOT নির্বাচন করুন, স্টার্ট ক্লিক করুন, তারপরে সব পার্টিশন চেক করুন।
  • ডাম্প:খুব দরকারী। একবার শুরু হলে, সংযুক্ত ফোনে সমস্ত পার্টিশনের একটি তালিকা দেখায়। প্রতিটির পাশে একটি চেকবক্স রয়েছে। আপনি ব্যাক আপ করতে চান সব পার্টিশন চেক করুন. তারপর ওকে ক্লিক করুন এবং এটি আপনাকে ফাইলগুলি কোন ফোল্ডারে রাখতে হবে তা জিজ্ঞাসা করবে। ফোল্ডার নির্বাচন করুন এবং LGUP প্রতিটি নির্বাচিত পার্টিশনের জন্য একটি সম্পূর্ণ বাইনারি .img ফাইল তৈরি করবে। এটি ব্যাকআপ বা ডেটা পুনরুদ্ধারের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে৷
  • FOTA আপগ্রেড:আপনাকে ফোনে ফার্মওয়্যার ওভার দ্য এয়ার আপডেট প্রয়োগ করার অনুমতি দেয়।
  • FAC আপগ্রেড:অজানা, তবে এটি চূড়ান্ত সমাবেশ কোডকে উল্লেখ করতে পারে, একটি 2-সংখ্যার কোড যা IMEI-এর অংশ ছিল।
  • বোর্ড DL:অজানা (সম্ভবত ধ্বংসাত্মক)।

এলজি ব্রিজ দিয়ে আপনার এলজি ফোনকে সর্বশেষ ফ্যাক্টরি ফার্মওয়্যারে পুনরুদ্ধার করা হচ্ছে

আপনি যদি কখনও আপনার LG ফোনে একটি বুটলুপ সমস্যার সম্মুখীন হন, তাহলে এটি এলজি ব্রিজ ব্যবহার করে পুনরুদ্ধারযোগ্য হওয়া উচিত। সতর্কতা হল যে আপনার LG ডিভাইসে একটি কার্যকরী বুটলোডার থাকা দরকার যা সঠিকভাবে লোড হয় – কিন্তু এই সহজ মানে হল যে আপনি ফোন চালু করলে স্ক্রিনে কিছু দেখা যায়।

কিছু রিপোর্ট আছে যে এটি LG Aristo 2 Plus এর জন্য কাজ নাও করতে পারে, যা ত্রুটির বার্তা দিতে পারে:

Your phone information cannot be checked.
Please contact LG customer service

যাইহোক, আপনি LG Aristo 2 Plus এর মালিক হলেও এটি এখনও চেষ্টা করার যোগ্য, কারণ এটি ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট সমস্যা হতে পারে এবং ডিভাইস নিজেই নয়।

সবশেষে লক্ষণীয় যে এটি আপনার LG ডিভাইসটিকে সর্বশেষ উপলব্ধ ফার্মওয়্যারে পুনরুদ্ধার বা আপডেট করার জন্য – আপনি যদি আপনার LG ফোনে একটি নির্দিষ্ট ফার্মওয়্যার লোড করতে চান তবে পরবর্তী গাইড বিভাগে বিস্তারিত একটি ভিন্ন পদ্ধতি রয়েছে৷

প্রথমে আপনাকে Windows এর জন্য LG Bridge সফ্টওয়্যারটি ডাউনলোড করতে হবে এবং এটি আপনার পিসিতে ইনস্টল করতে হবে৷

এরপর এটি চালু করুন এবং আপনার LG ডিভাইসটি বন্ধ করুন৷

আপনার পিসিতে একটি USB সংযুক্ত করুন, তবে এটিকে এখনও আপনার ফোনে সংযুক্ত করবেন না।

আপনার LG ফোনে USB সংযুক্ত করার সময় ভলিউম আপ টিপুন এবং ধরে রাখুন।

এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার LG ডিভাইসটিকে ফার্মওয়্যার আপডেট অনুসরণ করে ডাউনলোড মোডে বুট করবে৷

এই মুহুর্তে এলজি ব্রিজ এখন আপনার ফোন সনাক্ত করবে৷

সফ্টওয়্যার আপডেট ট্যাবে ক্লিক করুন, তারপর আপডেট ত্রুটি পুনরুদ্ধার চয়ন করুন৷

এখন এলজি ব্রিজ আপনার বিশেষ এলজি মডেলের জন্য সর্বশেষ উপলব্ধ ফার্মওয়্যার ডাউনলোড করবে এবং তারপরে এটি এলজিইউপি ইউটিলিটি ব্যবহার করে আপনার ফোন পুনরুদ্ধার করবে, যা এলজি ব্রিজে একত্রিত হয়েছে৷

LGUP ব্যবহার করে আপনার LG ফোনে একটি নির্দিষ্ট KDZ ইমেজ ইনস্টল করুন

অনুগ্রহ করে সচেতন থাকুন যে এই পদ্ধতি অনুসরণ করলে আপনার নির্বাচিত ফার্মওয়্যার ইমেজের জন্য আপনার সমস্ত পার্টিশন স্টকে পুনরুদ্ধার করা হবে। আপনি আপনার রুট করা বুট ইমেজ এবং রুট, TWRP, এবং Magisk হারাবেন।

উপরোক্ত বিভাগের অনুরূপ, এই পদ্ধতিটি আপনার LG ফোনটি সঠিকভাবে বুট হচ্ছে কিনা তা পুরোপুরি কাজ করবে, যতক্ষণ না বুটলোডার নিজেই কাজ করছে। যাইহোক, LGUP ফ্ল্যাশিং বা OEM লক অবস্থা পুনরুদ্ধার করবে না - তাই আপনার ফোন আনলক করা থাকলে, এটি সেইভাবেই থাকবে, উদাহরণস্বরূপ।

এই পদ্ধতি অনুসরণ করার জন্য, আপনার পিসিতে LGUP ইনস্টল করা উচিত (আপনার Windows PC-এ LGUP ডুয়াল মোড ইনস্টল করার জন্য এই গাইডের বিভাগটি দেখুন)।

এছাড়াও আপনার একটি .KDZ ফাইলের প্রয়োজন হবে যা দিয়ে আপনি আপনার ফোনটি চিত্রিত করতে চান – এলজি-ফার্মওয়্যারে একটি বিস্তৃত তালিকা পাওয়া যাবে।

আপনাকে আপনার ফোন বন্ধ করতে হবে, এবং আপনার পিসিতে একটি USB সংযোগ করতে হবে (কিন্তু এখনও আপনার ফোন নয়)।

আপনার LG ফোনে ভলিউম আপ ধরে রাখার সময়, এটিতে USB কেবলটি সংযুক্ত করুন৷

ফার্মওয়্যার আপডেটের পরে আপনার ফোন ডাউনলোড মোডে বুট করা উচিত।

এখন আপনার পিসিতে LGUP চালু করুন৷

LGUP-এর নীচের অংশে File Path-এর পাশের … বোতামে ক্লিক করুন, তারপর 'Browse' বেছে নিন এবং আপনার ডাউনলোড করা .KDZ ফাইলটি বেছে নিন।

এখন নিশ্চিত করুন যে পুনর্নবীকরণ নির্বাচন করা হয়েছে, এবং তারপর আপনার LG ফোন ফ্ল্যাশ করতে স্টার্ট বোতামে ক্লিক করুন৷

LG Aristo 2-এ Xposed Framework ইনস্টল করা হচ্ছে

অনুগ্রহ করে সচেতন থাকুন যে Xposed Framework SafetyNet ট্রিপ করবে, এবং Magisk Xposed Framework সম্পূর্ণরূপে লুকাতে পারবে না। সুতরাং আপনি যদি Magisk ব্যবহার করে আপনার রুট স্ট্যাটাস লুকিয়ে থাকেন, তাহলে Xposed Framework ইনস্টল করা আপনার জন্য এটিকে ট্রিপ করতে চলেছে। ন্যায্য সতর্কতা!

Xposed Installer 3.1.5 (সিস্টেমহীন) ডাউনলোড এবং ইনস্টল করুন

আপনার ফোনে ম্যাজিস্ক ম্যানেজার অ্যাপ চালু করুন।

উপরের বাম দিকে 3টি অনুভূমিক লাইনে আলতো চাপুন এবং মেনু থেকে ডাউনলোড নির্বাচন করুন।

'xposed' অনুসন্ধান করুন, তালিকার নিচে স্ক্রোল করুন এবং Xposed Framework (SDK 25) খুঁজুন। ডানদিকে ডাউনলোড আইকনে স্পর্শ করুন৷

আপনি কি করতে চান তা জিজ্ঞাসা করে একটি ডায়ালগ উপস্থিত হবে। ডায়ালগের নীচে ডানদিকে ইনস্টল শব্দটি স্পর্শ করুন৷

Magisk ম্যানেজার একটি ডাউনলোডিং ডায়ালগ প্রদর্শন করবে এবং অগ্রগতি প্রদর্শন করবে। ডাউনলোড সম্পূর্ণ হলে, ম্যাজিস্ক ম্যানেজার আপনার ফোনে Xposed ফ্রেমওয়ার্ক ফ্ল্যাশ করবে। এটি হয়ে গেলে, ফ্ল্যাশিং ডায়ালগের নীচে ডানদিকে রিবুট শব্দটি স্পর্শ করুন৷

আপনার ফোন এখন রিবুট হবে। মনে রাখবেন যে Xposed Framework ইনস্টল করার পরে প্রথম বুট সম্পূর্ণ হতে 10 মিনিটের বেশি সময় লাগে তা অস্বাভাবিক নয়।

একবার আপনার ফোন বুট হয়ে গেলে, Xposed ইনস্টলার 3.1.5 চালু করলে, এটি সম্ভবত নির্দেশ করবে যে Xposed ফ্রেমওয়ার্ক ইনস্টল করা নেই। চিন্তা করবেন না, এটি প্রত্যাশিত। যদি ইনস্টলারটি নির্দেশ করে যে Xposed Framework ইনস্টল করা আছে, আপনি শুধুমাত্র খুব ভাগ্যবান নন, আপনি সম্পন্ন করেছেন! অন্যথায়, পরবর্তী ধাপে চালিয়ে যান।

ফোন রিবুট করুন।

একবার আপনার ফোন বুট হয়ে গেলে, Xposed ইনস্টলার 3.1.5 আবার চালু করুন। এক্সপোজড ফ্রেমওয়ার্ক ইনস্টলেশন স্ট্যাটাস দেখুন। যদি এটি ইনস্টল হিসাবে দেখায়, অভিনন্দন, আপনি সম্পন্ন! যদি না হয়, আবার রিবুট করার চেষ্টা করুন৷


  1. কিভাবে OnePlus 3T আনলক এবং রুট করবেন

  2. Apt এবং Apt-Get কমান্ডের চূড়ান্ত নির্দেশিকা

  3. ম্যাকে অ্যান্ড্রয়েড বার্তাগুলির জন্য চূড়ান্ত গাইড

  4. আল্টিমেট অ্যান্ড্রয়েড স্মার্টফোন ট্রাবলশুটিং গাইড