কম্পিউটার

নেটওয়ার্ক কেবলগুলির ভূমিকা

যদিও ওয়্যারলেস প্রযুক্তিতে অগ্রগতি হয়েছে, 21 শতকের অনেক কম্পিউটার নেটওয়ার্ক তারের উপর নির্ভর করে ভৌত মাধ্যম হিসাবে যা ডিভাইসগুলি ডেটা স্থানান্তর করতে ব্যবহার করে। বিভিন্ন স্ট্যান্ডার্ড ধরনের নেটওয়ার্ক কেবল বিদ্যমান, প্রতিটি নির্দিষ্ট উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে।

নেটওয়ার্ক কেবলগুলির ভূমিকা

সমাক্ষীয় তারগুলি

1880-এর দশকে উদ্ভাবিত, কোএক্সিয়াল ক্যাবল (ক্যাক্সও বলা হয়) সবচেয়ে বেশি পরিচিত ছিল সেই ধরনের তার হিসেবে যা টেলিভিশন সেটগুলিকে বাড়ির অ্যান্টেনার সাথে সংযুক্ত করে। 10 Mbps ইথারনেট তারের জন্যও কোঅক্সিয়াল ক্যাবল একটি স্ট্যান্ডার্ড।

যখন 10 Mbps ইথারনেট সবচেয়ে জনপ্রিয় ছিল, 1980 এবং 1990-এর দশকের শুরুর দিকে, নেটওয়ার্কগুলি সাধারণত দুটি ধরণের কক্স তারের একটি ব্যবহার করত — থিনেট (10BASE2 স্ট্যান্ডার্ড) বা থিননেট (10BASE5)। এই তারগুলি অন্তরণ দ্বারা বেষ্টিত বিভিন্ন পুরুত্বের একটি অভ্যন্তরীণ তামার তার এবং অন্য একটি শিল্ডিং দ্বারা গঠিত। তাদের দৃঢ়তা নেটওয়ার্ক প্রশাসকদের থিননেট এবং থিননেট ইনস্টল এবং রক্ষণাবেক্ষণের সময় অসুবিধা সৃষ্টি করে।

টুইস্টেড পেয়ার ক্যাবলস

1990-এর দশকে ইথারনেটের জন্য নেতৃস্থানীয় ক্যাবলিং স্ট্যান্ডার্ড হিসাবে টুইস্টেড পেয়ার আবির্ভূত হয়, যা 10 Mbps (10BASE-T, ক্যাটাগরি 3 বা Cat3 নামেও পরিচিত), পরবর্তীতে 100 Mbps (100BASE-TX, Cat5, এবং Cat5e) এর জন্য উন্নত সংস্করণ অনুসরণ করে। এবং ক্রমাগত উচ্চ গতি 10 Gbps (10GBASE-T) পর্যন্ত। ইথারনেট টুইস্টেড পেয়ার ক্যাবলে ইলেক্ট্রোম্যাগনেটিক হস্তক্ষেপ কমানোর জন্য জোড়ায় জোড়ায় আটটি পর্যন্ত তারের ক্ষত থাকে।

দুটি প্রাথমিক প্রকারের টুইস্টেড পেয়ার ক্যাবল ইন্ডাস্ট্রির মান সংজ্ঞায়িত করা হয়েছে:আনশিল্ডেড টুইস্টেড পেয়ার (UTP) এবং শিল্ডেড টুইস্টেড পেয়ার (STP)। আধুনিক ইথারনেট তারগুলি কম খরচের কারণে UTP তারের ব্যবহার করে, যখন STP ক্যাবলিং অন্যান্য ধরনের নেটওয়ার্কে পাওয়া যায় যেমন ফাইবার ডিস্ট্রিবিউটেড ডেটা ইন্টারফেস (FDDI)।

ফাইবার অপটিক্স

বৈদ্যুতিক সংকেত প্রেরণকারী উত্তাপযুক্ত ধাতব তারের পরিবর্তে, ফাইবার অপটিক নেটওয়ার্ক তারগুলি কাচের স্ট্র্যান্ড এবং আলোর ডাল ব্যবহার করে। এই নেটওয়ার্ক তারগুলি কাচের তৈরি হওয়া সত্ত্বেও নমনযোগ্য। তারা ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN) ইনস্টলেশনের ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী প্রমাণিত হয়েছে যেখানে দীর্ঘ-দূরত্বের আন্ডারগ্রাউন্ড বা আউটডোর কেবল চালানোর প্রয়োজন হয় এবং অফিস বিল্ডিংগুলিতেও যেখানে উচ্চ পরিমাণে যোগাযোগের ট্রাফিক সাধারণ।

দুটি প্রাথমিক ধরনের ফাইবার অপটিক কেবল শিল্পের মান সংজ্ঞায়িত করা হয়েছে—একক-মোড (100BaseBX মান) এবং মাল্টিমোড (100BaseSX মান)। দূর-দূরত্বের টেলিকমিউনিকেশন নেটওয়ার্কগুলি সাধারণত তার অপেক্ষাকৃত উচ্চ ব্যান্ডউইথ ক্ষমতার জন্য একক-মোড ব্যবহার করে, যখন স্থানীয় নেটওয়ার্কগুলি সাধারণত কম খরচের কারণে মাল্টিমোড ব্যবহার করে।

USB কেবল

বেশিরভাগ ইউনিভার্সাল সিরিয়াল বাস (ইউএসবি) তারগুলি একটি কম্পিউটারকে অন্য কম্পিউটারের সাথে না করে একটি পেরিফেরাল ডিভাইস (যেমন একটি কীবোর্ড বা মাউস) দিয়ে সংযুক্ত করে। যাইহোক, বিশেষ নেটওয়ার্ক অ্যাডাপ্টার (কখনও কখনও ডঙ্গল বলা হয়) একটি ইথারনেট তারকে একটি USB পোর্টের সাথে পরোক্ষভাবে সংযুক্ত করে। ইউএসবি ক্যাবলে পেঁচানো-জোড়া তারের বৈশিষ্ট্য রয়েছে।

1:27

USB পোর্ট এবং তারগুলি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

সিরিয়াল এবং সমান্তরাল তারগুলি

যেহেতু 1980 এবং 1990-এর দশকের প্রথম দিকে অনেক পিসিতে ইথারনেট ক্ষমতার অভাব ছিল এবং ইউএসবি তখনও তৈরি হয়নি, সিরিয়াল এবং সমান্তরাল ইন্টারফেসগুলি (আধুনিক কম্পিউটারে এখন অপ্রচলিত) কখনও কখনও পিসি-টু-পিসি নেটওয়ার্কিংয়ের জন্য ব্যবহৃত হত। তথাকথিত নাল মডেম তারগুলি, উদাহরণস্বরূপ, দুটি পিসির সিরিয়াল পোর্ট সংযুক্ত করে এবং 0.115 এবং 0.45 Mbps গতিতে ডেটা স্থানান্তর সক্ষম করে৷

ক্রসওভার তারগুলি

নাল মডেম তারগুলি ক্রসওভার তারের বিভাগের একটি উদাহরণ। একটি ক্রসওভার কেবল একই ধরণের দুটি নেটওয়ার্ক ডিভাইসে যোগ দেয়, যেমন দুটি পিসি বা দুটি নেটওয়ার্ক সুইচ। ইথারনেট ক্রসওভার তারের ব্যবহার অনেক বছর আগে পুরানো হোম নেটওয়ার্কগুলিতে দুটি পিসি সরাসরি একসাথে সংযুক্ত করার সময় সাধারণ ছিল৷

বাহ্যিকভাবে, ইথারনেট ক্রসওভার কেবলগুলি সাধারণ কেবলগুলির সাথে অভিন্ন দেখায় (কখনও কখনও সোজা-থ্রু বলা হয়), শুধুমাত্র দৃশ্যমান পার্থক্য হল তারের শেষ সংযোগকারীতে প্রদর্শিত রঙ-কোডেড তারের ক্রম। নির্মাতারা সাধারণত এই কারণে তাদের ক্রসওভার তারগুলিতে বিশেষ পার্থক্য চিহ্ন প্রয়োগ করে। যদিও আজকাল, বেশিরভাগ হোম নেটওয়ার্ক রাউটারগুলি ব্যবহার করে যেগুলির মধ্যে অন্তর্নির্মিত ক্রসওভার ক্ষমতা রয়েছে, যা এই বিশেষ কেবলগুলির প্রয়োজনীয়তা দূর করে৷

নেটওয়ার্ক তারের অন্যান্য প্রকার

কিছু নেটওয়ার্কিং পেশাদাররা অস্থায়ী উদ্দেশ্যে ব্যবহৃত যেকোন ধরনের স্ট্রেইট-থ্রু নেটওয়ার্ক তারের উল্লেখ করতে প্যাচ ক্যাবল শব্দটি ব্যবহার করেন। কক্স, টুইস্টেড পেয়ার এবং ফাইবার অপটিক ধরনের প্যাচ ক্যাবল বিদ্যমান। এই কেবলগুলি অন্যান্য ধরণের নেটওয়ার্ক কেবলগুলির মতো একই শারীরিক বৈশিষ্ট্যগুলি ভাগ করে, প্যাচ কেবলগুলি একটি ছোট দৈর্ঘ্যের হয়৷

পাওয়ারলাইন নেটওয়ার্ক সিস্টেমগুলি ওয়াল আউটলেটগুলিতে প্লাগ করা বিশেষ অ্যাডাপ্টার ব্যবহার করে ডেটা যোগাযোগের জন্য একটি বাড়ির মানক বৈদ্যুতিক তারের ব্যবহার করে৷


  1. একটি নেটওয়ার্ক তার সঠিকভাবে প্লাগ ইন করা হয় না বা ভেঙে যেতে পারে

  2. আপনার কর্মক্ষেত্র পরিপাটি করার জন্য সেরা তারের ব্যবস্থাপনা সমাধান

  3. দীর্ঘায়ু নিশ্চিত করতে কীভাবে আপনার তারের যত্ন নেবেন

  4. একটি ইথারনেট কেবল ঠিকভাবে প্লাগ ইন করা হয়নি ঠিক করুন