কম্পিউটার

জরুরি নির্দেশিকা কিভাবে জলে ক্ষতিগ্রস্ত আইফোন মেরামত করবেন!

দুর্ঘটনাক্রমে আইফোন পানিতে পড়ে গেছে নাকি এই গ্রীষ্মের পুল পার্টি আপনার ফোনের ডুবে যাওয়া দুর্ঘটনায় পরিণত হয়েছে? ঠিক আছে, তারা বলে, 'এ স্টিচ ইন টাইম সেভস নাইন'। এবং এই গাইডটি আসলে জলে ক্ষতিগ্রস্ত আইফোন ঠিক করতে পারে বেশ সহজ প্রচেষ্টা যা সময়মতো নেওয়া প্রয়োজন৷

যদিও ভাল অংশ হল যে নতুন ফোনগুলি বেশিরভাগ জল-প্রতিরোধের সাথে আসছে এবং আপনি শুরুতে ভাল বিনিয়োগ করে আপনার বিশাল অর্থ সঞ্চয় করতে সক্ষম হতে পারেন। তবে কোথাও থেকে মূল এলাকায় উঁকি দেওয়ার জন্য তাদের দোষ দেওয়া যায় না। আরও ভাল প্রস্তুত হয়ে নিন এবং আজই এই iPhone জলের ক্ষতি মেরামতের নির্দেশিকা শিখুন!

জরুরি নির্দেশিকা কিভাবে জলে ক্ষতিগ্রস্ত আইফোন মেরামত করবেন!

জলে ক্ষতিগ্রস্ত iPhone মেরামত করার উপায়

অ্যাকশনের তাৎক্ষণিক কোর্স!

আপনার জলের ক্ষতিগ্রস্থ ফোনটি পড়ে যাওয়ার সাথে সাথেই তা বের করুন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1। প্রথমে ফোন বন্ধ করুন। এই পদক্ষেপটি যেকোনো ধরনের শর্ট-সার্কিটের সম্ভাবনা দূর করবে।

2। কেসটি সরিয়ে ফেলুন যাতে বাতাস ভিতরে এবং চারপাশে প্রবাহিত হতে পারে এবং ফোনটি শুকনো রাখতে পারে।

3. আপনার ফোনের সিম কার্ডের ট্রে খুলুন যাতে জল আটকে যেতে পারে।

4. হেডফোন, কার্ড রিডার ইত্যাদির মতো যেকোনো ধরনের সংযুক্তি মুছে ফেলুন।

5। ভাল শোষণকারী কাপড় বা কাগজের তোয়ালে দিয়ে আপনার ফোনটি মুছুন। এছাড়াও, একটি মোটা পিন বা একটি টুথপিক ব্যবহার করুন, এটি টিস্যু পেপার/কাপড় দিয়ে ঢেকে দিন বা পোর্ট এবং সিম কার্ড ট্রে পরিষ্কার করুন৷

6. ধৈর্য ধরুন এবং ফোনটিকে একটি অ-আদ্র জায়গায় রেখে দিন যাতে অনেক সময় শুকিয়ে যায়।

7. সবশেষে, আপনি যদি এখনও আর্দ্রতা অনুভব করেন তবে এটিকে ভেঙে ফেলুন এবং প্রায় 48 ঘন্টা শুকাতে দিন।

8। এই পদক্ষেপগুলি কার্যকর হলে, ফোনটি চালু করুন এবং দ্রুত আপনার সমস্ত ডেটার ব্যাকআপ নিন৷

আপনার শেষ অবলম্বন বিকল্পটি মেরামতের জন্য দোকানে জল ফেলে আইফোন নিয়ে যাওয়া।

কি করতে হবে না?

এইরকম পরিস্থিতিতে, এটা সম্ভব যে আপনি আতঙ্কিত হতে পারেন এবং, জলে ক্ষতিগ্রস্ত আইফোন ঠিক করার তাড়াহুড়োয়, আপনি না বুঝে ভুল পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা রয়েছে। আচ্ছা, নিচে উল্লেখিত এই ক্রিয়াগুলির কোনোটি সম্পাদন করবেন না!

1। আপনার আইফোনকে চার্জ করে ওয়াল সকেটে রাখা এড়িয়ে চলুন। আপনার জলে ক্ষতিগ্রস্ত ফোন শর্ট সার্কিটের পরে জীবিত হতে ব্যর্থ হতে পারে।

2। ওভেনে ফোন রাখা এড়িয়ে চলুন যাতে এটি দ্রুত শুকিয়ে যায়। আপনি আসলে পরিস্থিতি আরও খারাপ করছেন।

3. পানিতে ক্ষতিগ্রস্ত আইফোন ঠিক করতে হেয়ার ড্রায়ারে ফুঁ দেবেন না।

4. কয়েক ঘণ্টা ভাতে রেখে আইফোন মেরামতের ধারণা ব্যবহার করা থেকে বিরত থাকুন। আপনার মনে রাখা উচিত যে ধানের তুষ বা গুঁড়া বিভিন্ন বন্দরে প্রবেশ করতে পারে এবং ইতিমধ্যে বর্তমানের চেয়ে বেশি ক্ষতি করতে পারে।

5। আপনার ফোনকে বেশি ঝাঁকাবেন না বা সব দিকে ঘুরবেন না কারণ এটি এমনকী সেই জায়গাগুলিতেও জল আনতে পারে যেখানে এটি পৌঁছায়নি৷

আমার ফোন কি একেবারেই ঠিক আছে?

ঠিক আছে, একবার ফোনটি চালু হয়ে গেলে এবং পুরোপুরি সূক্ষ্ম দেখায়, পানিতে ক্ষতিগ্রস্ত ফোনের কিছু লক্ষণ সময়ের সাথে সাথে দেখা যায়। চলুন সংক্ষেপে জেনে নেওয়া যাক আইফোনের পানিতে ক্ষয়ক্ষতির ধরন বা লক্ষণগুলো।

1. যদি ফোন গরম হচ্ছে?

যেহেতু আপনার আইফোনে লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে, তাই জল নষ্ট হয়ে যাওয়ার পরে সেগুলিতে আগুন ধরার সম্ভাবনা বেশি। যদি আপনার ফোন নিয়মিত গরম হয়, তাহলে এটি বন্ধ করে দিন।

২. যদি স্পিকাররা কাজ না করে?

যখন স্পিকার কাজ করে না, তখন আপনি গান শোনার, কল করার, কল রিংগার শুনতে বা সহজভাবে, ফোনটি প্রায় কোনও কাজে লাগে না। জল সম্পূর্ণরূপে বাষ্পীভূত হওয়ার পরে এটি কাজ শুরু করতে পারে এমন সম্ভাবনা রয়েছে যা সময় নেয়। আইফোনের জলের ক্ষতি মেরামত খোঁজার আগে, প্রভাব পরীক্ষা করতে 2-3 দিন শুকিয়ে দিন।

3. যদি আইফোন চার্জ না করে?

যদি বজ্রপাতের বন্দরে জল জমে থাকে এবং এখনও বাষ্পীভূত না হয়, তাহলে আপনার ফোনের ক্ষতি হতে পারে। বিভিন্ন চার্জার দিয়ে চার্জ করার চেষ্টা করার পরে, নীচের ছবিতে উল্লিখিত হিসাবে LCI চেক করুন৷

যদি এটি লাল রঙে পরিণত হয়, ক্ষতি হয়েছে এবং iPhone এর জলের ক্ষতি মেরামতের জন্য আপনাকে অবিলম্বে নিকটস্থ সহায়তা কেন্দ্রে যেতে হবে।

জরুরি নির্দেশিকা কিভাবে জলে ক্ষতিগ্রস্ত আইফোন মেরামত করবেন!

4. সিম কার্ড এবং পরিষেবাগুলি কাজ করছে?

এটি আবার একটি বিরক্তিকর পরিস্থিতি যখন আপনার ফোন বলে, 'নো সিম কার্ড ইনস্টল করা নেই' বা 'কোনও পরিষেবা নেই' এর চিহ্ন দেখান। আপনি হয়তো দেখছেন কিভাবে পানিতে ক্ষতিগ্রস্ত আইফোন সব জায়গায় ঠিক করা যায় এবং দোষটি তার সিম কার্ড ট্রেতে রয়েছে। যখন এই ট্রে কোনও প্রতিক্রিয়া দেখায় না, তখন আপনাকে পরিষেবা কেন্দ্রের মাধ্যমে এটি প্রতিস্থাপন করতে হতে পারে।

5. Apple লোগো বা রিস্টার্ট লুপে আটকে আছে

এই ক্ষেত্রে, আপনাকে সহজ পদক্ষেপের মাধ্যমে আপনার iPhone হার্ড-রিসেট করতে হবে এবং আশা করা যায়, জলে ক্ষতিগ্রস্ত আইফোন মেরামত করা হবে।

আপনার জলে ক্ষতিগ্রস্ত আইফোন থেকে কীভাবে ডেটা ফেরত পাবেন?

এখান থেকে বেছে নেওয়ার জন্য আপনার কাছে দুটি ভালো বিকল্প আছে! আমরা রাইট ব্যাকআপ ব্যবহার করার পরামর্শ দিই যা অনলাইন স্টোরেজে আপনার সমস্ত ডেটা সুরক্ষিত রাখে। সুতরাং, সমর্থন কেন্দ্রে আইফোন মেরামত প্রক্রিয়াধীন থাকা সত্ত্বেও আপনি যেকোনো প্ল্যাটফর্মে (উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, ম্যাক) এটি অ্যাক্সেস করতে পারবেন।

জরুরি নির্দেশিকা কিভাবে জলে ক্ষতিগ্রস্ত আইফোন মেরামত করবেন!

বিনামূল্যে সাইন আপ করুন এবং একটি অতিরিক্ত 100 MB বিনামূল্যে পান!

দ্বিতীয় পদ্ধতির জন্য আপনাকে কম্পিউটারে ফোন প্লাগ ইন করতে হবে এবং আইটিউনস খুলতে হবে। ডিভাইস নির্বাচন করুন এবং 'ব্যাকআপ পুনরুদ্ধার করুন' এ ক্লিক করুন।

কিন্তু এই পদ্ধতিটি তখনই সম্ভব যদি আপনি ইতিমধ্যেই একটি ব্যাকআপ করে থাকেন। রাইট-ব্যাকআপ আবার এখানে একটি ত্রাণকর্তা হিসাবে আসে!

জল ক্ষতিগ্রস্ত iPhone মেরামত!

আমরা আশা করি আপনি ঘরে বসেই এই পদ্ধতিগুলি দিয়ে জলের ক্ষতিগ্রস্থ আইফোন ঠিক করতে পারেন। অন্যথায়, নিকটতম অ্যাপল সহায়তা কেন্দ্র সর্বদা আপনার সহায়তার জন্য রয়েছে।

কোন পদ্ধতি আপনার জন্য কাজ করেছে তা আমরা শুনতে চাই বা আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার প্রতিক্রিয়া পাঠাতে পারেন। আরও আপডেটের জন্য YouTube এবং Facebook-এ আমাদের অনুসরণ করতে ভুলবেন না৷


  1. আইফোন বা আইপ্যাডে iOS 11 ইনস্টল কীভাবে পরিষ্কার করবেন

  2. কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

  3. ভাঙা স্ক্রীন দিয়ে কিভাবে আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন আনলক করবেন

  4. আইফোনে জরুরী SOS:এটি কী এবং কীভাবে ব্যবহার করবেন?