কম্পিউটার

OpenVPN কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

গত কয়েক বছরে, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ইন্টারনেট ব্যবহার করার সময় নিজেকে রক্ষা করার জন্য একটি অবিশ্বাস্যভাবে জনপ্রিয় পদ্ধতি হয়ে উঠেছে। সেখানে NordVPN, SurfShark, এবং ExpressVPN-এর মতো VPN প্রদানকারীর একটি পরিসর রয়েছে, কিন্তু তারা যে প্রযুক্তি ব্যবহার করে সে সম্পর্কে আপনি হয়তো শুনেননি।

অন্যতম জনপ্রিয় ওপেনভিপিএন। কিন্তু ঠিক এটা কি? এবং কিভাবে আপনি আপনার ডেটা এনক্রিপ্ট করতে এটি ব্যবহার করতে পারেন?

OpenVPN কি?

OpenVPN কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

OpenVPN হল একটি ওপেন সোর্স সংযোগ প্রোটোকল যা ব্যবহারকারী এবং সার্ভারের মধ্যে একটি নিরাপদ "টানেল" তৈরি করতে এনক্রিপশন এবং প্রমাণীকরণ ব্যবহার করে। আপনি হয়তো শুনেছেন যে জনপ্রিয় VPN প্রদানকারীরা তাদের পরিষেবার বর্ণনা করার সময় এই ধরনের সাদৃশ্য ব্যবহার করে, এবং এর কারণ হল তাদের মধ্যে অনেকেই আপনাকে অনলাইন নিরাপত্তা প্রদান করতে OpenVPN ব্যবহার করে।

আপনাকে এই ধরনের সুরক্ষা প্রদান করতে, OpenVPN দুটি ভিন্ন পরিবহন স্তর প্রোটোকল ব্যবহার করে:UDP এবং TCP। UDP, বা ব্যবহারকারী ডেটাগ্রাম প্রোটোকল, প্রায়ই ডিফল্ট হিসাবে সেট করা হয় কারণ এটি দ্রুত সংযোগের গতির জন্য অনুমতি দেয়। TCP, বা ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল, প্রেরিত ডেটা আরও পর্যাপ্তভাবে নিয়ন্ত্রণ করতে পারে, কিন্তু এটি ধীর সংযোগের গতির দিকে নিয়ে যায়।

OpenVPN আপনার ডেটা সুপার সুরক্ষিত রাখতে একটি 256-বিট OpenSSL এনক্রিপশনও ব্যবহার করে। নাম অনুসারে, এই ধরনের এনক্রিপশনে ডেটা এনক্রিপ্ট করার জন্য একটি 256-বিট কী ব্যবহার করা জড়িত। এটি ওপেনভিপিএন-এর প্রধান নিরাপত্তা উপাদানগুলির মধ্যে একটি, এবং এটি বর্তমানে সবচেয়ে নিরাপদ এনক্রিপশন পদ্ধতিগুলির মধ্যে একটি৷

এই সবের উপরে, ওপেনভিপিএন হল ওপেন সোর্স, যার মানে যে কেউ কোডটি দেখতে পারে এবং যেকোন বাগগুলিকে ওপেনভিপিএন সম্প্রদায়ের দ্বারা শনাক্ত এবং দ্রুত সংশোধন করা যেতে পারে যদি ডেভেলপাররা প্রথমে এটি দেখতে না পান।

সব মিলিয়ে, ওপেনভিপিএন একটি খুব কঠিন এবং নির্ভরযোগ্য বিকল্প যখন এটি আপনার অনলাইন ডেটা সুরক্ষিত করার ক্ষেত্রে আসে। কিন্তু আপনি আসলে কিভাবে এটি ব্যবহার করবেন?

আপনি কিভাবে OpenVPN ব্যবহার করতে পারেন?

OpenVPN কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

এই মুহুর্তে, আপনি হয়তো ভাবছেন, "যদি ওপেনভিপিএন এত দুর্দান্ত হয় তবে কেন আমি এর আগে শুনিনি?"। ঠিক আছে, ওপেনভিপিএন হল এমন প্রযুক্তি যা আপনার পরিচিত অনেক শীর্ষস্থানীয় VPN প্রদানকারী দ্বারা ব্যবহৃত হয়, যেমন SurfShark, PrivateVPN, এবং Express VPN৷ এই ধরনের কোম্পানিগুলি তাদের গ্রাহকদের ওয়েব সার্ফিং করার সময় উচ্চ স্তরের নিরাপত্তা প্রদানের জন্য OpenVPN-এর উপর নির্ভর করে, তাই আপনি যদি এই সরবরাহকারীর যেকোনো একটি ব্যবহার করেন, আপনি আসলে OpenVPN ব্যবহার করছেন৷

অনেকেই যা জানেন না তা হল যে OpenVPN, উপরে উল্লিখিত অন্যান্য প্রদানকারীদের থেকে ভিন্ন, এটি ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে, যার অর্থ আপনাকে কখনই কোনো আগাম চার্জ বা সাবস্ক্রিপশন ফি মোকাবেলা করতে হবে না। কিন্তু OpenVPN কি জনপ্রিয় প্রদানকারীর মতো সহজেই ব্যবহার করা যায়?

যদিও আপনি ব্যক্তিগতভাবে ওপেনভিপিএন ব্যবহার করতে পারেন, তবে এটি এমন ব্যবসার দিকে আরও বেশি মনোযোগী যেখানে অনেক লোক একবারে একটি সার্ভারের সাথে সংযুক্ত থাকে। সৌভাগ্যবশত, শুধুমাত্র নিজের জন্য ডাউনলোড এবং ব্যবহার করার প্রক্রিয়াটি খুব জটিল নয়, এবং এটি একটি বিনামূল্যের VPN-এর জন্য অবশ্যই মূল্যবান৷

OpenVPN ইনস্টল এবং ব্যবহার করতে, আপনাকে কনফিগারেশন ফাইল ডাউনলোড করা, OpenVPN ক্লায়েন্ট ইনস্টল করা এবং VPN ডেটা আমদানি সহ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

এটি লক্ষণীয় যে এই প্রক্রিয়াটি প্রতিটি অপারেটিং সিস্টেমের জন্য আলাদা, তবে Android, iOS এবং Windows এর জন্য একই রকম। মনে রাখবেন যে আপনি যদি লিনাক্স ব্যবহার করেন তবে ইনস্টলেশন প্রক্রিয়াটি যথেষ্ট জটিল।

যদিও ওপেনভিপিএন অবশ্যই ওয়েব সার্ফিং করার সময় আপনার ডেটা সুরক্ষিত করার জন্য একটি দুর্দান্ত পছন্দ, এটি বিশ্বাস করা হয় যে ওয়্যারগার্ড শীঘ্রই এই জাতীয় সুরক্ষার জন্য শীর্ষ পছন্দ হিসাবে গ্রহণ করবে। এটি আরেকটি VPN প্রোটোকল যা আরও নির্ভরযোগ্য সংযোগ দিতে পারে এবং এনক্রিপশনের আরও নিরাপদ ফর্ম রয়েছে। কিন্তু এই প্রোটোকল অনলাইন নিরাপত্তার পরবর্তী বড় বিষয় হয়ে উঠবে কিনা তা সময়ই বলে দেবে।

অনলাইনে নিজেকে রক্ষা করার একটি নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী উপায়

মাউসের মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক VPN পরিষেবার জন্য সাইন আপ করা সহজ হলেও, আপনি যদি সামনের বা মাসিক ফি ছাড়া একই প্রযুক্তি চান তাহলে আপনি OpenVPN ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

এই নিরাপত্তা প্রোটোকল আপনাকে একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ এবং চিত্তাকর্ষক এনক্রিপশন স্তর অফার করতে পারে একটি টাকা খরচ না করেই! এটাকেই আমরা জয়-জয় বলি।


  1. ব্যান্ডউইথ থ্রটলিং কী এবং কীভাবে এটি বন্ধ করবেন?

  2. VPN এর উপর পেঁয়াজ কি, এবং কিভাবে এটি ব্যবহার করবেন?

  3. রিপ্লে অ্যাটাক কী এবং আপনি কীভাবে এটি প্রতিরোধ করবেন?

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?