কম্পিউটার

ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

ভিপিএনগুলি আপনার আইপি ঠিকানা লুকিয়ে আপনার অনলাইন পরিচয় গোপন করতে এবং আপনাকে একটি ভিন্ন অবস্থান থেকে দেখাতে ব্যবহার করা হয়। কিন্তু, তারপর এটি করার অন্যান্য উপায় আছে, তাই না? তাহলে, আপনি কেন ভিপিএন সাবস্ক্রিপশনে বিনিয়োগ করবেন? অথবা, আরও নির্দিষ্টভাবে, যখন VPN প্রয়োজন হয় তখন কী পরিস্থিতি হয়?

আপনার কখন একটি VPN পরিষেবা ব্যবহার করা উচিত

পরিস্থিতি নং # 1:একটি পাবলিক Wi-Fi ব্যবহার করার সময়, আপনার একটি VPN প্রয়োজন

ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

  বিমানবন্দরে বা এমনকি কাছাকাছি কোনও ক্যাফেতে সর্বজনীন Wi-Fi ব্যবহার করার সময় কেন VPN প্রয়োজন?

ধরা যাক আপনার পিছনে বসে থাকা ব্যক্তিটি একজন হ্যাকার বা যদি কেউ আপনার মতো একই Wi-Fi নেটওয়ার্কে থাকে। একজন গড় কফি শপ বা বিমানবন্দর ব্যবহার করে যে WPA2 পাসওয়ার্ডটি আপনাকে একজন দক্ষ হ্যাকার থেকে রক্ষা করতে সক্ষম হবে না।

এখন, একটি ক্যাফেতে থাকাকালীন কল্পনা করুন, আপনি আপনার সমস্ত মূল্যবান ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং অন্যান্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ দিয়ে আপনার ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে লগ ইন করেছেন এবং হ্যাকার একই নেটওয়ার্কে রয়েছে তা উল্লেখ করবেন না। ভীতিকর শোনাচ্ছে, তাই না?

এখানেই VPN আপনার উদ্ধারে আসে এবং AES 256-বিট মিলিটারি-গ্রেড এনক্রিপশনের সাথে আপনার অনলাইন ব্রাউজিং কার্যকলাপগুলিকে এনক্রিপ্ট করে শক্তিশালী নিরাপত্তা প্রদান করে।

পরিস্থিতি নং # 2:VPN ব্যান্ডউইথ থ্রটলিং এর বিরুদ্ধে আপনার অস্ত্র হতে পারে

  ইন্টারনেট থ্রটলিং এর জন্য ধন্যবাদ যখন আপনার ইন্টারনেটের গতি একেবারে নিচের দিকে চলে যায় তখন একটি VPN আপনাকে সাহায্য করে।

নেটফ্লিক্সে আপনার প্রিয় সিরিজ দেখার জন্য আপনি সারা সপ্তাহ অপেক্ষা করেছেন, এবং কয়েক মিনিটের পরে, বাফারিং আপনার মুখে পড়ে। আপনি ভাবছেন "আমি মাত্র এক সপ্তাহ আগে বিল পরিশোধ করেছি এবং এত বেশি ইন্টারনেট ব্যবহার করছি না, তাহলে গতির কী আছে?" আপনি সম্ভবত ইন্টারনেট থ্রটলিং এর লক্ষ্য।

একটি VPN আপনার ওয়েব কার্যকলাপ গোপন করে। একটি VPN-এর সাহায্যে, আপনার ISP-এর কাছে সবকিছুই অস্পষ্ট মনে হবে, এবং আপনার গতি থ্রোটল করবেন কি না তা বেছে নেওয়া তাদের পক্ষে কঠিন হয়ে পড়বে। ভিপিএন আপনার ইন্টারনেটকে দ্রুত করেছে কিনা তা পরীক্ষা করতে চান, একটি গতি পরীক্ষা চালান।

পরিস্থিতি নং # 3:আপনার পরবর্তী ভ্রমণে আপনার ব্যাকপ্যাকের সাথে একটি VPN প্যাক করুন

কেন ছুটিতে থাকাকালীন ভিপিএন ব্যবহার করবেন?

এটি নির্ভর করে আপনি বিশ্বের কোথায় ভ্রমণ করছেন তার উপর। বেশ কয়েকটি দেশ বেশ কয়েকটি স্ট্রিমিং পরিষেবার উপর ভূ-নিষেধাজ্ঞা আরোপ করেছে। এটা হতে পারে যে আপনি যে দেশে ভ্রমণ করছেন সেখানে অ্যামাজন প্রাইম ভিডিও স্ট্রিম করার অনুমতি দেয় না বা Netflix (US) শো স্ট্রিম করা থেকে বিরত থাকে।

নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হুলু, এইচবিও এবং অন্যান্য বিভিন্ন চ্যানেলের মতো স্ট্রিমিং চ্যানেলের জন্য আপনি সর্বদা একটি ভিপিএন ব্যবহার করতে পারেন।

পরিস্থিতি নং # 4:এমনকি ঘরে বসে আপনার ব্রাউজিং ইতিহাসকে তৃতীয় পক্ষের দ্বারা প্রকাশ করা থেকে বাঁচান

আমার কি বাড়িতে একটি ভিপিএন দরকার? আমার কি এই ধরনের নিরাপত্তা দরকার?

আরো কিছু প্রশ্নের সাথে এই প্রশ্নের উত্তর দেওয়া যাক? আপনি কি প্রায়শই অনলাইনে কেনাকাটা করেন এবং অনন্তকালের জন্য বিজ্ঞাপন দিয়ে বোমাবর্ষণ করেন? আপনি কি ভয় পাচ্ছেন যে আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেগুলি আপনাকে আপনার নিয়োগকর্তার খারাপ আলোতে আনতে পারে? আপনি কি ভয় পাচ্ছেন যে আপনার আইএসপি আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ব্রাউজিং ডেটা এমন একজন বিডারের কাছে বিক্রি করতে পারে যে এটির জন্য অর্থ প্রদান করতে প্রস্তুত?

যদি আপনার উত্তর "হ্যাঁ" হয়, আপনার একটি ভিপিএন দরকার, হাত নিচে! একটি VPN আপনার অনলাইন ব্রাউজিং ফুটপ্রিন্টগুলিকে পরিষ্কার করে যে কোনও তৃতীয় পক্ষের পক্ষে এটিকে স্নুপ করা প্রায় অসম্ভব করে তোলে৷

সর্বোত্তম VPN পরিষেবা কোনটি?

বাজার VPN পরিষেবায় প্লাবিত হয়েছে কিন্তু বিভিন্ন বৈশিষ্ট্য, মূল্য এবং অন্যান্য কারণের উপর ভিত্তি করে, এগুলি হল কিছু ​​সেরা VPN পরিষেবা যার উপর আপনি আপনার বিশ্বাস এবং অর্থ রাখতে পারেন .

আমাদের মতে, আপনি ব্যবহার করতে পারেন এমন সেরা VPNগুলির মধ্যে একটি হল Systweak VPN যা আপনাকে আপনার অনলাইন নিরাপত্তা এবং গোপনীয়তা বাড়াতে সাহায্য করে। এটির সাহায্যে, আপনি সহজেই জিও-সীমাবদ্ধ সামগ্রী স্ট্রিম করতে পারেন। এখানে এই VPN-

-এর উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য রয়েছে

ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

  • সহজ সেটআপ
  • শক্তিশালী সামরিক-গ্রেড AES-256 এনক্রিপশন
  • কোন লগ নীতি নেই:আপনার অনলাইন কার্যকলাপের কোন রেকর্ড রাখা হয় না
  • কিল সুইচ:আপনার সংযোগ ড্রপ হলে, VPN আপনার ডিভাইস ব্লক করে এবং আপনার ব্যক্তিগত ডেটা সংরক্ষণ করে
  • গ্লোবাল সার্ভারের উপস্থিতি

আরো জানতে চান? এখানে Systweak VPN

এর একটি বিশদ পর্যালোচনা রয়েছে

এছাড়াও পড়ুন: Windows 10 এ কিভাবে VPN সেট আপ করবেন

আমার একটি প্রক্সি আছে, আমার কি এখন একটি VPN দরকার?

ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

হ্যাঁ! এটি একটি সর্বব্যাপী প্রশ্ন যা মনে আসে – কেন একটি ভিপিএন ব্যবহার করব যখন আমি একটি প্রক্সি বেছে নিতে পারি। উভয়ই আমাকে একটি দূরবর্তী সার্ভারের সাথে সংযুক্ত করবে, তাই না? আমরা প্রক্সির বিরুদ্ধে নই, কিন্তু নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, একটি VPN আপনার প্রথম পছন্দ হওয়া উচিত। জিনিসগুলিকে আরও স্পষ্ট করতে, আসুন দুটির মধ্যে পার্থক্য করি

৷ ৷
S.N. VPN প্রক্সি
1 VPN আপনার ট্রাফিক এনক্রিপ্ট করে প্রক্সি আপনার ট্রাফিক এনক্রিপ্ট করে না
2 উচ্চ সংযোগ স্থাপনের হার প্রক্সি সার্ভারগুলি আরও ঘন ঘন ড্রপ করতে পারে
3 ভিপিএনগুলি আপনার ডেটা এনক্রিপ্ট করার সহজ কারণের জন্য ধীর হতে পারে প্রক্সিগুলি একটু দ্রুত হতে পারে
4 এগুলি অপারেটিং সিস্টেম স্তরে কাজ করে এবং আপনার সমস্ত ট্র্যাফিক পুনরায় রুট করা হয় অ্যাপ্লিকেশন লেভেলে কাজ করুন এবং শুধুমাত্র একটি নির্দিষ্ট ব্রাউজার বা অ্যাপের ট্রাফিক রিরুট করুন
5 ব্যবহার করা যেতে পারে যখন আপনার অনলাইন ক্রিয়াকলাপে ব্যাঙ্কিং বা কিছু গুরুত্বপূর্ণ ডেটা পূরণ করা থাকে কারণ একটি VPN হ্যাকার, ISP ট্র্যাকিং, নজরদারি ইত্যাদি থেকে ডেটা লুকিয়ে রাখে যেহেতু প্রক্সিগুলি ডেটা এনক্রিপ্ট করে না, সেহেতু আপনার অনলাইন সেশনে সংবেদনশীল তথ্য পরিচালনা করা থাকলে সেগুলি ব্যবহার করা উচিত নয়

নিরাপদ থাকুন - একটি VPN ব্যবহার করুন

এখন আপনি যখন পরিস্থিতিগুলি জানেন যখন একটি VPN আপনার সেরা বন্ধু এবং রক্ষক হতে পারে, তাহলে আমরা উপরে উল্লিখিতগুলির মতো একটি VPN পরিষেবাতে বিনিয়োগ করার জন্য কোনও ভাগ্য খরচ হবে না৷ আপনি যদি ব্লগটি পছন্দ করেন এবং মনে করেন যে এটি আপনার মতো কারো উপকারে আসবে, তাহলে তাদের সাথে শেয়ার করুন। অনলাইন সিকিউরিটি এবং অন্যান্য প্রযুক্তি বিষয়ক আরও কন্টেন্টের জন্য, সিস্টওয়েক ব্লগ পড়তে থাকুন।


  1. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?

  2. কেন অনলাইন মার্কেটারদের একটি VPN দরকার

  3. আইফোনে ভিপিএন কী এবং কেন আপনার এটি প্রয়োজন (2022)

  4. ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কেন আপনার একজনের প্রয়োজন