কম্পিউটার

ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

ফটোশপ ব্যবহার করে আপনি ছবিগুলিকে একসাথে মিশ্রিত করতে পারেন এমন কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। তাদের মধ্যে কিছু আপনাকে আরও সহজ প্রভাব দেবে, যেমন একটি স্তরের অস্বচ্ছতা পরিবর্তন করা। আপনার ছবিগুলিকে একটি পরিষ্কার ছবিতে মিশ্রিত করতে আপনি একটি লেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন৷

আপনি কি ধরনের প্রভাব অর্জন করতে চান তার উপর নির্ভর করে, আপনি এই বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন এবং দেখতে পারেন কোনটি আপনার প্রকল্পের জন্য সবচেয়ে ভালো কাজ করে। এগুলোর মধ্যে কিছু অর্জন করা সহজ, যদিও সবগুলো সামগ্রিকভাবে করা বেশ সহজ।

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    এখানে আপনি ফটোশপে আপনার ছবিগুলিকে একাধিক উপায়ে কীভাবে মিশ্রিত করবেন তা পড়তে পারেন৷

    একটি লেয়ার মাস্ক দিয়ে ফটোশপে মিশ্রিত করুন

    ফটোশপে দুটি ছবি একসাথে মিশ্রিত করার সবচেয়ে জনপ্রিয় উপায় হল একটি লেয়ার মাস্ক ব্যবহার করা। এই রুটটি একটি খুব মসৃণ মিশ্রণ তৈরি করে এবং এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। ছবিগুলিকে কোথায় মিশ্রিত করা হবে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন যাতে আপনি আপনার পছন্দের শেষ পণ্যটি পান৷

    প্রথমত, আপনি ফটোশপে আলাদা স্তরে একসাথে মিশ্রিত করতে চান এমন দুটি চিত্র পেতে চাইবেন। লেয়ার মাস্ক যোগ করার আগে আপনি প্রথমে উপরের স্তরটি নির্বাচন করেছেন তা নিশ্চিত করুন৷

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    লেয়ার মাস্ক যোগ করতে, লেয়ার প্যানেলের নীচের আইকনে ক্লিক করুন, যা কেন্দ্রে একটি বৃত্ত সহ একটি বর্গক্ষেত্রের মতো দেখায়। লেয়ার মাস্ক আপনার নির্বাচিত লেয়ারের ছবির পাশে দেখাবে।

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    লেয়ার মাস্কগুলি আপনাকে সেই জায়গাগুলি পূরণ করার অনুমতি দিয়ে কাজ করে যা আপনি চান যে ছবিটি পরিষ্কার হতে চান যাতে নীচের চিত্রটি দেখায়, বা পূর্ণ হয়৷ এটি শুধুমাত্র সাদা, কালো এবং ধূসর ব্যবহার করে আপনি যে অংশগুলি পূরণ করেন তা লুকাতে বা দেখানোর মাধ্যমে কাজ করে৷

    তাই লেয়ার মাস্কে, উপরের লেয়ার ইমেজটি লুকানোর জন্য কালো দিয়ে আঁকার জন্য ব্রাশ টুল ব্যবহার করতে পারেন, অথবা আরও বেশি দেখাতে সাদা দিয়ে। আপনি অনুভূমিকভাবে বা উল্লম্বভাবে চিত্রগুলিকে মসৃণভাবে মিশ্রিত করতে গ্রেডিয়েন্ট টুলের মতো সরঞ্জামগুলিও ব্যবহার করতে পারেন। আপনি লেয়ার মাস্ক থাম্বনেইলে দেখতে পারেন কোন এলাকাগুলো কালো আর কোনটা সাদা।

    আপনি লেয়ার মাস্কে যা করেছেন তা আপনি অগত্যা মুছে ফেলতে পারবেন না, তবে আপনি সাদা ব্রাশ টুল ব্যবহার করে একটি চিত্রের অংশগুলি ফিরিয়ে আনতে পারেন বা কালো ব্যবহার করে অংশগুলি থেকে মুক্তি পেতে পারেন।

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    আপনি একটি চিত্রের উপর নির্দিষ্ট প্রভাব রাখতে একটি স্তরে ব্লেন্ড মোডের সাথে লেয়ার মাস্কগুলিকে একত্রিত করতে পারেন। তারপর আপনি আপনার ইচ্ছা মত অংশ যোগ বা অপসারণ করতে পারেন.

    ব্লেন্ড মোড ব্যবহার করুন

    লেয়ার ব্লেন্ড মোড বিভিন্ন ইফেক্ট সহ ফটোশপে দুটি ছবিকে একসাথে মিশ্রিত করার জন্য আরেকটি বিকল্প যোগ করে। এটি কেবল অস্বচ্ছতা ব্যবহার করার চেয়ে আলাদা, কারণ আপনার কাছে একটি চিত্রকে অন্যটিতে বিবর্ণ করার চেয়ে আরও বেশি বিকল্প রয়েছে। কিন্তু লেয়ার মাস্ক পদ্ধতির বিপরীতে, ব্লেন্ড মোড সম্পূর্ণ লেয়ারটিকেও প্রভাবিত করে যাতে এটি প্রয়োগ করা হয়।

    ফটোতে সূক্ষ্ম টেক্সচার বা প্যাটার্ন যোগ করার এটি একটি দুর্দান্ত উপায়। এটি ব্যবহার করতে, আবার আপনি প্রথমে আপনার ছবিগুলিকে আলাদা স্তরে রাখতে চাইবেন। তারপর, আপনি ব্লেন্ড মোড খুঁজে পেতে পারেন৷ অস্বচ্ছতার পাশে ড্রপডাউন বিকল্প

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    এই ড্রপডাউনে ক্লিক করুন এবং আপনি উপলব্ধ সমস্ত মিশ্রণ মোড দেখতে পাবেন। তারা কি ধরণের ফাংশন করে তা দ্বারা তারা একত্রিত হয়। এই ক্রমে স্বাভাবিক, গাঢ়, হালকা, বৈসাদৃশ্য, তুলনামূলক, এবং উপাদান হয়.

    উদাহরণস্বরূপ, গুণ করুন ব্লেন্ড মোড উজ্জ্বল সাদা এবং গাঢ় ধূসর অপসারণ করে আপনার নির্বাচিত ছবিকে অন্ধকার করবে। আপনি কীভাবে এটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে এটি একটি আকর্ষণীয় প্রভাবের ফলাফল হতে পারে। একাধিক ভিন্ন ব্লেন্ড মোড চেষ্টা করতে ভুলবেন না এবং দেখুন কোনটি আপনাকে আপনার পছন্দের ফলাফল দেয়। এই ছবিতে, আমি স্ক্রিন ব্যবহার করেছি এই প্রভাব অর্জনের জন্য ব্লেন্ড মোডের পাশাপাশি একটি লেয়ার মাস্ক।

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    আপনি যদি চান, আপনি অস্বচ্ছতার সাথে ব্লেন্ড মোড ব্যবহার করেও একত্রিত করতে পারেন। এটি আপনাকে আরও বেশি প্রভাব তৈরি করতে সাহায্য করতে পারে যা আপনার জন্য আরও ভাল দেখাতে পারে। ব্লেন্ড মোড এবং অপাসিটি দুটি পৃথক বৈশিষ্ট্য, যার কারণে আপনি সহজেই এগুলি একসাথে ব্যবহার করতে পারেন।

    লেয়ার অপাসিটি ব্যবহার করে ফটোশপে মিশ্রিত করুন

    মিশ্রণের জন্য আরেকটি বিকল্প হল একটি স্তরের অপাসিটি সেটিং ব্যবহার করা। এটি আপনাকে একটি চিত্র অন্যটির সাথে কোথায় মিশে যায় তার উপর কম নিয়ন্ত্রণ দেয়৷ তবে আপনি যদি একটি চিত্রকে অন্যটির সাথে মিশ্রিত করার একটি দ্রুত উপায় চান তবে এটি অবশ্যই কাজ করতে পারে৷

    এটি করার জন্য, ফটোশপে আপনার দুটি ছবি আলাদা স্তরে রাখুন। তারপর, আপনি যে স্তরটিকে স্বচ্ছ করতে চান সেটি নির্বাচন করুন। মনে রাখবেন, উপরের স্তরটি সর্বদা নীচে ঢেকে রাখবে এবং অপাসিটি পরিবর্তন করলে আপনি নীচের স্তরের চিত্রটি কতটা দেখছেন তা পরিবর্তন করবে।

    আপনি লেয়ার প্যানেলের উপরের-ডানে অস্বচ্ছতা খুঁজে বের করে আপনার নির্বাচিত স্তরের অস্বচ্ছতা পরিবর্তন করতে পারেন। আপনি 100% এ একটি বক্স দেখতে পাবেন। এটি পরিবর্তন করলে পুরো স্তরের কতটা দৃশ্যমান হবে তা পরিবর্তন হবে, 0% মানে কোনটিই দৃশ্যমান নয় এবং 100% মানে পুরোটাই।

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    আপনার জন্য কাজ করে এমন পরিমাণে অস্বচ্ছতা পরিবর্তন করুন। এটি দেখতে কেমন তা দেখতে আপনি সর্বদা নিম্ন বা উচ্চতর অপাসিটি নিয়ে পরীক্ষা করতে পারেন৷

    ফটোশপে ফটো ব্লেন্ড করার জন্য টিপস

    আপনি যখন দুটি ছবি একত্রে একত্রিত করছেন, তখন আপনার চূড়ান্ত পণ্যটি আপনার পছন্দ হয়েছে তা নিশ্চিত করতে আপনি কিছু জিনিস মাথায় রাখতে চান।

    আপনার ফটোগুলিকে একসাথে মিশ্রিত করার সময় আপনি সেগুলিকে যেভাবে দেখাতে চান সেভাবে আপনি আগে থেকেই অবস্থান করুন তা নিশ্চিত করুন৷ চূড়ান্ত ছবিতে আপনি কী বিশদ অন্তর্ভুক্ত করতে চান তা দেখুন এবং সেগুলিকে মাথায় রেখে তাদের অবস্থান করুন।

    ফটোশপে কিভাবে ব্লেন্ড করবেন

    আপনার আরও জানা উচিত যে স্তরগুলির অংশগুলি মুছে ফেলা তাদের একসাথে মিশ্রিত করার জন্য একটি আদর্শ পদ্ধতি নয়। এটি এই কারণে যে আপনি একটি চিত্রের অংশগুলি স্থায়ীভাবে মুছে ফেলছেন এবং আপনি যদি সিদ্ধান্ত নেন যে কিছু কাজ করছে না, তবে ফিরে যাওয়া এবং জিনিসগুলি পরিবর্তন করা ততটা সহজ নয়।

    আপনি যদি ফটোশপে মিশ্রিত করার জন্য একই পদ্ধতির চেষ্টা চালিয়ে যান এবং আপনার পছন্দ মতো ফলাফল না পান তবে একাধিক পদ্ধতি নিয়ে পরীক্ষা করতে ভয় পাবেন না। কিছু ভুল হলেই আপনার ফটোগুলির ব্যাকআপ আছে তা নিশ্চিত করুন, তাই আপনার প্রয়োজন হলে আপনি আবার শুরু করতে পারেন।


    1. কিভাবে ফটোশপে পারফেক্ট GIF তৈরি করবেন

    2. ফটোশপ সিসি ইনস্টলেশন ব্যর্থ হলে কীভাবে সমস্যা সমাধান করবেন

    3. ফটোশপে কিভাবে ফন্ট যোগ করবেন

    4. কিভাবে ফটোশপকে আরজিবিতে রূপান্তর করা যায়