কম্পিউটার

জেনসার্ভারে স্থানীয় ISO স্টোরেজ রেপো কীভাবে যুক্ত করবেন

কিছু সময় আগে, আমি আপনাকে XenServer-এর একটি দ্বিতীয় পর্যালোচনা দিয়েছিলাম, Citrix-এর অর্থপ্রদান সহ একটি Xen-অ্যাপ্লায়েন্স, যা XenCenter-এর মাধ্যমে রিমোট ম্যানেজমেন্ট সহ কিছু বরং দরকারী এবং সহজ ক্ষমতার সাথে আসে। সর্বোপরি, একটি সুদর্শন পণ্য, যাদের সামর্থ্য রয়েছে তাদের জন্য কর্পোরেট মূল্য ট্যাগ সহ।

XenServer-এর সাথে বলতে গেলে, সমস্যাগুলির মধ্যে একটি হল, এটি আপনাকে XenCenter ব্যবহার করে স্থানীয় স্টোরেজ রিপোজিটরি, যেমন স্থানীয় ডিস্ক, এক বা একাধিক যোগ করার অনুমতি দেয় না। সত্য, আপনি সম্ভবত আপনার স্থানীয় ডিস্কে ভার্চুয়াল মেশিনগুলি রাখার কথা নয়, রিডানডেন্সি এবং পারফরম্যান্স উভয়ের জন্যই, তবে আপনি সম্ভবত, তাই কেন সীমাবদ্ধ থাকবেন? আসুন নিজেদেরকে সীমাবদ্ধ করি।

হাতে টাস্ক

তাই আমরা যা অর্জন করতে চাই তা হল আমাদের স্থানীয় ডিস্কে একটি স্থানীয় স্টোরেজ রিপোজিটরির একটি সফল কনফিগারেশন, যা মূল স্টোরেজ LVM সহ সার্ভারের সাথে একই সম্পদ শেয়ার করে, সেইসাথে রুটের জন্য সংরক্ষিত একটি ছোট স্ট্যান্ডার্ড শেয়ার। আমরা কিভাবে এই কাজ সম্পর্কে যেতে হবে?

আপনি এটি অর্জন করতে চেষ্টা করতে পারেন কিছু দুই বা তিনটি উপায় আছে. আমি তাদের সব উল্লেখ করব। অনুগ্রহ করে মনে রাখবেন যে এখানে সমস্ত সমাধান কিছুটা কুশ্রী এবং জটিল এবং কমান্ড লাইনের ব্যবহার প্রয়োজন। আপনি সম্ভবত এগুলি পছন্দ করবেন না এবং সম্পূর্ণ স্থানীয় স্টোরেজ নিয়ন্ত্রণ সহ আপনার নিজস্ব Xen বা KVM সেটআপ ব্যবহার করতে পছন্দ করবেন। তারপরও যদি যত্ন করে।

বিকল্প 1:স্থানীয় ডিরেক্টরি মাউন্ট করুন

এটি সবচেয়ে সহজ কাজ। আপনার যদি ISO ইমেজ সহ একটি স্থানীয় ডিরেক্টরি থাকে, যেমন /vm/iso, যা আপনি scp কমান্ড ব্যবহার করে পপুলেট করেছেন, তাহলে আপনি সেই সংগ্রহস্থলটি XenCenter-এ দৃশ্যমান রাখতে চান। যাইহোক, আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি, প্রোগ্রামটি তার GUI ইন্টারফেসের মাধ্যমে স্থানীয় স্টোরেজ যোগ করার অনুমতি দেয় না।

আপনি যা করতে পারেন তা হল নিম্নলিখিত কমান্ডটি জারি করুন:

xe sr-create name-label= type=iso
device-config:legacy_mode=true
device-config:location= content-type=iso

এবং সাধারণ ক্ষেত্রগুলির সাথে জনবহুল:

xe sr-create name-label=স্থানীয় প্রকার=iso
device-config:legacy_mode=true
device-config:location=/vm/iso content-type=iso

আপনি যখন সেই কমান্ডটি চালান, সফল হলে, এটি তৈরি করা স্টোরেজ সংগ্রহস্থলের জন্য একটি UUID ফেরত দেবে। অনুগ্রহ করে মনে রাখবেন, আপনি যতবার চান একই কমান্ড পুনরাবৃত্তি করতে পারেন, এবং প্রতিবার এটি একটি নতুন স্টোরেজ সংগ্রহস্থল তৈরি করবে, যা আপনার GUI-তে পরে একটি পৃথক এন্ট্রি হিসাবে দেখাবে।

xe sr-create name-label=স্থানীয় প্রকার=iso
device-config:legacy_mode=true
device-config:location=/vm/iso content-type=iso
3476e496-185f-9eba-0f89-bb822db31ebd

SSH:

এর মাধ্যমে সংযোগ করার পরে আপনি স্থানীয় শেল থেকে এটি করতে পারেন

এবং তারপর, আপনি যখন VM ইনস্টল করার চেষ্টা করবেন, আপনি স্থানীয় তালিকাভুক্ত পাবেন। দুটি অভিন্ন এন্ট্রি লক্ষ্য করুন, আপনি যদি একই কমান্ড দুবার প্রবেশ করেন তবে এটি প্রদর্শিত হবে, তাই এটি আপনাকে বিভ্রান্ত করতে পারে বলে মনে রাখবেন। এটি একটি বাগ কিনা তা নিশ্চিত নয়, তবে এটি কীভাবে কাজ করে।

বিকল্প 2:LVM এর সাথে কাজ করা এবং প্রস্তাবিত নয়

এটি একটি অনেক বেশি কঠিন এবং জটিল সেটআপ। এটি আপনার স্থানীয় ডিস্কগুলিতে বিস্তৃত LVM স্টোরেজের সাথে কাজ করে, যা আপনার ভার্চুয়াল মেশিন কনফিগারেশন এবং ডিস্কগুলি ধারণ করতে ব্যবহৃত হয়।

আপনি যা করতে চান তা হল আপনার ডিস্কে একটি নতুন LVM তৈরি করুন এবং তারপর এটিকে আপনার অপারেটিং সিস্টেমের ছবি বা আপনার প্রয়োজনীয় অন্য কিছুর স্টোরেজ হিসাবে যোগ করুন। এটি অর্জন করতে আপনাকে LVM কমান্ড ব্যবহার করতে হবে। সৌভাগ্যবশত, LVM নমনীয় এবং সিস্টেম রিবুট না করেই আকার পরিবর্তন, বরাদ্দকরণ, সংযোজন এবং ভলিউম গ্রুপ এবং ভলিউম অপসারণের মতো ফ্লাইতে কিছু চমত্কার কঠোর পরিবর্তন করার অনুমতি দেয়।

পদ্ধতিটি সিট্রিক্স ফোরামের একটি পোস্টে সমৃদ্ধ বিশদে বিশদভাবে বর্ণনা করা হয়েছে; বিস্তারিত জানার জন্য নিচে আরো পড়া বিভাগে যান। যাইহোক, আপনাকে যা করতে হবে তা হল আপনার অনির্ধারিত ডিস্কের স্থান খুঁজে বের করা এবং একটি নতুন ভলিউম গ্রুপ তৈরি করা। বিকল্পভাবে, বিদ্যমান একটির আকার পরিবর্তন করুন এবং তারপর খালি স্থান থেকে একটি নতুন তৈরি করুন। তারপরে, আপনাকে একটি ভলিউম তৈরি করতে হবে, এটি ফর্ম্যাট করতে হবে এবং অবশেষে এটি ব্যবহারের জন্য মাউন্ট করতে হবে।

এই কুৎসিত কার্যকলাপের কিছু স্ক্রিনশট:

বিকল্প 3:বিদ্যমান ডিফল্ট ISO dir

এছাড়াও আপনি ISO ইমেজ সংরক্ষণের জন্য বিদ্যমান /opt/xensource/packages/iso ডিরেক্টরি ব্যবহার করতে পারেন, যদিও এটি কিছুটা ছোট এবং শুধুমাত্র অল্প সংখ্যক ফাইল মিটমাট করতে পারে। একটি হ্যাক হিসাবে আপনি প্রতীকীভাবে এই ডিরেক্টরিটিকে অন্য ডিস্ক বা পার্টিশনের সাথে লিঙ্ক করতে পারেন যেখানে আপনি চিত্রগুলি রাখতে চাইতে পারেন।

নতুন ডিস্ক যোগ করা আমরা প্রথম ধাপে যা করেছি তা কার্যত একই রকম। ডিস্ক যোগ করুন, নিশ্চিত করুন যে এটি সনাক্ত করা হয়েছে, একটি পার্টিশন টেবিল তৈরি করুন এবং এটি ফর্ম্যাট করুন। তারপর, আপনার সিস্টেমের কিছু মাউন্ট পয়েন্টে এটি মাউন্ট করুন। অবশেষে, একটি নতুন স্টোরেজ রিপোজিটরি তৈরি করুন:

xe sr-create type=iso device-config:legacy_mode=true
device-config:location=/path/to/mntpoint

এবং উপলব্ধ সংগ্রহস্থলের তালিকা রিফ্রেশ করুন:

xe sr-scan uuid=

এবং যে এই বিষয়ে সব হবে.

আরো পড়া

আপনি নিম্নলিখিত ফোরাম পোস্টগুলিতে আরও তথ্য পেতে পারেন:

https://forums.citrix.com/message.jspa?messageID=1399366

https://forums.citrix.com/thread.jspa?threadID=257054

এবং একটি সম্পর্কহীন - জাল উইন্ডোজ সিআইএফএস করতে লিনাক্স সাম্বা শেয়ারিং ব্যবহার করুন। প্রকৃত পোস্টটি স্প্যানিশ ভাষায়, তবে ব্যাখ্যা এবং চিত্রগুলি স্ব-ব্যাখ্যামূলক। আপনি সত্যিই কোন অনুবাদ প্রয়োজন নেই. সুতরাং আপনি সেখানে যান, আপনার জন্য একটি বোনাস জিনিস.

উপসংহার

এইভাবে স্টোরেজ রিপোজিটরি যোগ করা আপনার কাছে খুবই জটিল মনে হতে পারে, বিশেষ করে যদি আপনি KVM স্টোরেজ ম্যানেজমেন্ট ব্যবহার করে থাকেন বা কমান্ড লাইন থেকে Xen চালিয়ে থাকেন। LVM অনেক পরিচালন নমনীয়তা যোগ করে, কিন্তু এটি প্রশাসনকে বেশিরভাগ ব্যবহারকারীদের কাছে কম অ্যাক্সেসযোগ্য করে তোলে। উপরন্তু, ফাইল সিস্টেম স্বচ্ছতার অভাব একটি সমস্যা তৈরি করে যখন আপনাকে একটি বিশেষ, কাস্টম সেটআপ বের করতে হবে। যদি একটি নতুন ধরনের সংগ্রহস্থল উপলব্ধ থাকে? স্ট্যান্ডার্ড লিনাক্সে, আপনি নতুন ফাইল সিস্টেমটি কোথাও মাউন্ট করবেন এবং এতেই সমস্যার সমাধান হবে। অন্তর্নিহিত সিস্টেমটি নির্ধারণ করবে কোন প্রোটোকল বা ড্রাইভারের প্রয়োজন হতে পারে। অন্যদিকে এখানে, জেনসার্ভারের সাথে পার্থক্য একটি সাধারণ কাজকে একটি বড় প্রকল্পে পরিণত করে।

অবশ্যই, ভার্চুয়াল মেশিন রাখার জন্য স্থানীয় স্টোরেজ কখনই ভাল ধারণা নয়, কারণ এটি ডেটা সেন্টার জুড়ে ব্যাকআপ, পুনরুদ্ধার এবং অ্যাক্সেসযোগ্যতাকে আরও জটিল করে তোলে, পাশাপাশি কিছু ক্ষমতা এবং কর্মক্ষমতা পেনাল্টি প্রবর্তন করে বিশেষ করে যখন স্কেলিং আউট করার সময়, তবে এটি উপায়কে হাইলাইট করে। XenServer ডিজাইন করা হয়েছে। এই টিউটোরিয়ালটি হাতে নিয়ে, আপনার মিশনটি কিছুটা সহজ হতে পারে। অন্তত, আপনি কিছু দূরবর্তী অ্যাক্সেস এবং কমান্ড লাইন ব্যবহার সম্পর্কে শিখেছেন, এবং শুধুমাত্র সংক্ষিপ্তভাবে LVM ব্যবস্থাপনা স্পর্শ করেছেন। কাজে আসা উচিত।

আপনার যদি অন্য কোন ধারণা বা অনুরোধ থাকে, আমাকে পিং করুন।

চিয়ার্স।


  1. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  2. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  3. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট কনফিগার করবেন

  4. লিনাক্সে উইন্ডোজ 10 ইউএসবি ইনস্টল মিডিয়া কীভাবে তৈরি করবেন