কম্পিউটার

এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন

তাই আপনাকে এক্সেল ব্যবহার করে বৈচিত্র্য গণনা করতে বলা হয়েছে, কিন্তু আপনি নিশ্চিত নন যে এর অর্থ কী বা এটি কীভাবে করবেন। চিন্তা করবেন না, এটি একটি সহজ ধারণা এবং এমনকি সহজ প্রক্রিয়া। আপনি কিছুক্ষণের মধ্যে একটি বৈকল্পিক প্রো হতে হবে!

ভ্যারিয়েন্স কি?

"ভ্যারিয়েন্স" হল গড় থেকে গড় দূরত্ব পরিমাপ করার একটি উপায়। "গড়" হল একটি ডেটাসেটের সমস্ত মানের সমষ্টি যা মানের সংখ্যা দ্বারা বিভক্ত। ভ্যারিয়েন্স আমাদের একটি ধারণা দেয় যে ডেটা সেটের মানগুলি গড় হিসাবে সমানভাবে লেগে থাকে বা সমস্ত জায়গায় ছড়িয়ে পড়ে।

গাণিতিকভাবে, ভিন্নতা এত জটিল নয়:

  1. মানগুলির একটি সেটের গড় গণনা করুন। গড় গণনা করতে, সমস্ত মানের যোগফলকে মানের সংখ্যা দ্বারা ভাগ করে নিন।
  2. আপনার সেটের প্রতিটি মান নিন এবং গড় থেকে বিয়োগ করুন।
  3. ফলিত মানগুলিকে বর্গ করুন (ঋণাত্মক সংখ্যা বাতিল করতে)।
  4. সমস্ত বর্গাকার মান একসাথে যোগ করুন।
  5. ভেরিয়েন্স পেতে বর্গ মানের গড় গণনা করুন।

সুতরাং আপনি দেখতে পাচ্ছেন, এটি গণনা করা কঠিন মান নয়। যাইহোক, আপনার যদি শত শত বা হাজার হাজার মান থাকে, তবে এটি ম্যানুয়ালি করতে চিরকালের জন্য লাগবে। সুতরাং এক্সেল প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে পারে এটি একটি ভাল জিনিস!

আপনি কিসের জন্য ভ্যারিয়েন্স ব্যবহার করেন?

ভেরিয়েন্সের নিজেই অনেকগুলি ব্যবহার রয়েছে। বিশুদ্ধভাবে পরিসংখ্যানগত দৃষ্টিকোণ থেকে, ডেটার একটি সেট কীভাবে বিস্তৃত তা প্রকাশ করার এটি একটি ভাল সংক্ষিপ্ত উপায়। বিনিয়োগকারীরা প্রদত্ত বিনিয়োগের ঝুঁকি অনুমান করার জন্য ভিন্নতা ব্যবহার করে।

উদাহরণস্বরূপ, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি স্টকের মান গ্রহণ করে এবং এর বৈচিত্র্য গণনা করে, আপনি অতীতে এর অস্থিরতা সম্পর্কে একটি ভাল ধারণা পাবেন। অতীত ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করে এমন ধারণার অধীনে, এর অর্থ হল কম ভিন্নতা সহ কিছু নিরাপদ এবং আরও অনুমানযোগ্য৷

এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন

আপনি বিভিন্ন সময়কাল জুড়ে কোনো কিছুর ভিন্নতা তুলনা করতে পারেন। এটি সনাক্ত করতে সাহায্য করতে পারে যখন অন্য লুকানো ফ্যাক্টর কোন কিছুকে প্রভাবিত করছে, তার বৈচিত্র পরিবর্তন করছে।

ভিন্নতা স্ট্যান্ডার্ড বিচ্যুতি নামে পরিচিত আরেকটি পরিসংখ্যানের সাথেও দৃঢ়ভাবে সম্পর্কিত। মনে রাখবেন যে ভ্যারিয়েন্স গণনা করতে ব্যবহৃত মানগুলি বর্গ করা হয়। এর মানে হল মূল মানের একই ইউনিটে ভিন্নতা প্রকাশ করা হয় না। মানকে তার মূল ইউনিটে ফিরিয়ে আনতে প্রমিত বিচ্যুতির জন্য প্রকরণের বর্গমূল নেওয়া প্রয়োজন। সুতরাং যদি ডেটা কিলোগ্রামে থাকে তবে মানক বিচ্যুতিও হয়।

জনসংখ্যা এবং নমুনার পার্থক্যের মধ্যে নির্বাচন করা

Excel-এ সামান্য ভিন্ন সূত্র সহ ভিন্নতার দুটি উপপ্রকার রয়েছে। আপনার কোনটি বেছে নেওয়া উচিত তা আপনার ডেটার উপর নির্ভর করে। যদি আপনার ডেটা সম্পূর্ণ "জনসংখ্যা" অন্তর্ভুক্ত করে তবে আপনার জনসংখ্যার বৈচিত্র ব্যবহার করা উচিত। এই ক্ষেত্রে "জনসংখ্যা" এর অর্থ হল লক্ষ্য জনসংখ্যা গোষ্ঠীর প্রতিটি সদস্যের জন্য আপনার কাছে প্রতিটি মান রয়েছে।

এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন

উদাহরণস্বরূপ, আপনি যদি বাম-হাতি লোকদের ওজনের দিকে তাকান, তাহলে জনসংখ্যার মধ্যে পৃথিবীর প্রতিটি ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয় যারা বাম-হাতি। আপনি যদি সেগুলিকে ওজন করে থাকেন তবে আপনি জনসংখ্যার বৈচিত্র্য ব্যবহার করবেন।

অবশ্যই, বাস্তব জীবনে আমরা সাধারণত একটি বৃহত্তর জনসংখ্যা থেকে একটি ছোট নমুনার জন্য নিষ্পত্তি করি। যে ক্ষেত্রে আপনি নমুনা বৈচিত্র ব্যবহার করবেন। জনসংখ্যার ভিন্নতা এখনও ছোট জনসংখ্যার সাথে ব্যবহারিক। উদাহরণস্বরূপ, একটি কোম্পানির প্রতিটি কর্মচারীর ডেটা সহ কয়েকশ বা কয়েক হাজার কর্মচারী থাকতে পারে। তারা পরিসংখ্যানগত অর্থে একটি "জনসংখ্যা" প্রতিনিধিত্ব করে।

সঠিক বৈচিত্র্য সূত্র নির্বাচন করা

Excel-এ তিনটি নমুনা বৈচিত্র্য সূত্র এবং তিনটি জনসংখ্যার ভিন্নতা সূত্র রয়েছে:

  • VAR , VAR.S এবং VARA নমুনা ভিন্নতার জন্য।
  • VARP , VAR.P এবং VARPA জনসংখ্যার ভিন্নতার জন্য।

আপনি VAR এবং VARP উপেক্ষা করতে পারেন। এগুলি পুরানো এবং শুধুমাত্র লিগ্যাসি স্প্রেডশীটগুলির সাথে সামঞ্জস্যের জন্য আশেপাশে৷

এটি VAR.S এবং VAR.P ছেড়ে দেয়, যা সংখ্যাসূচক মানের একটি সেট এবং VARA এবং VARPA, যার মধ্যে পাঠ্যের স্ট্রিং অন্তর্ভুক্ত থাকে।

এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন

VARA এবং VARPA যেকোনো টেক্সট স্ট্রিংকে "TRUE" এবং "FALSE" বাদ দিয়ে সংখ্যাসূচক মান 0-এ রূপান্তর করবে। এগুলি যথাক্রমে 1 এবং 0 তে রূপান্তরিত হয়৷

সবচেয়ে বড় পার্থক্য হল যে VAR.S এবং VAR.P যেকোন অ-সংখ্যাসূচক মানের উপর এড়িয়ে যায়। এটি মোট মানের সংখ্যা থেকে সেই কেসগুলিকে বাদ দেয়, যার মানে হল গড় মান আলাদা হবে, কারণ আপনি গড় পেতে ছোট সংখ্যক কেস দিয়ে ভাগ করছেন।

এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন

এক্সেলে ভ্যারিয়েন্স গণনা করতে আপনার যা দরকার তা হল মানগুলির একটি সেট। আমরা নীচের উদাহরণে VAR.S ব্যবহার করতে যাচ্ছি, কিন্তু আপনি যে বৈচিত্র্য সূত্রটি ব্যবহার করুন না কেন সূত্র এবং পদ্ধতিগুলি ঠিক একই রকম:

  1. অনুমান করে আপনার কাছে একটি পরিসর বা বিচ্ছিন্ন মান প্রস্তুত আছে, খালি ঘর নির্বাচন করুন আপনার পছন্দের।
এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন
  1. সূত্র ক্ষেত্রে, টাইপ করুন =VAR.S(XX:YY) যেখানে X এবং Y মানগুলি পরিসরের প্রথম এবং শেষ সেল নম্বর দ্বারা প্রতিস্থাপিত হয়৷
এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন
  1. এন্টার টিপুন গণনা সম্পূর্ণ করতে।
এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন

বিকল্পভাবে, আপনি নির্দিষ্ট মান নির্দিষ্ট করতে পারেন, যে ক্ষেত্রে সূত্রটি =VAR.S(1,2,3,4) এর মত দেখাচ্ছে। . সংখ্যার সাথে প্রতিস্থাপিত যাই হোক না কেন আপনার প্রকরণ গণনা করতে হবে। আপনি এইভাবে ম্যানুয়ালি 254টি মান পর্যন্ত প্রবেশ করতে পারেন, কিন্তু আপনার কাছে শুধুমাত্র কিছু মান না থাকলে একটি সেল পরিসরে আপনার ডেটা প্রবেশ করা এবং তারপর উপরে আলোচনা করা সূত্রটির সেল পরিসর সংস্করণ ব্যবহার করা প্রায় সবসময়ই ভালো৷

আপনি এক্সেল করতে পারেন, Er, Excel

এক্সেল এ কিছু পরিসংখ্যানগত কাজ করতে হবে এমন যেকোন ব্যক্তির জন্য বৈচিত্র্য গণনা করা একটি দরকারী কৌশল। কিন্তু যদি আমরা এই নিবন্ধে ব্যবহার করা এক্সেল পরিভাষাগুলির মধ্যে কোনটি বিভ্রান্তিকর হয়, তাহলে Microsoft Excel বেসিক টিউটোরিয়াল - এক্সেল কীভাবে ব্যবহার করবেন তা শিখুন।

অন্যদিকে, আপনি যদি আরও কিছুর জন্য প্রস্তুত হন, তাহলে এক্সেল স্ক্যাটার প্লটে একটি লিনিয়ার রিগ্রেশন ট্রেন্ডলাইন যোগ করুন চেক করুন যাতে আপনি গাণিতিক গড়ের সাথে সম্পর্কিত আপনার ডেটা সেটের বৈচিত্র বা অন্য কোনো দিক কল্পনা করতে পারেন।


  1. এক্সেলে অনন্য মানগুলি কীভাবে ফিল্টার করবেন (8 সহজ উপায়)

  2. Google মানচিত্রের সাহায্যে এক্সেলে দূরত্ব কীভাবে গণনা করবেন

  3. এক্সেলে ট্রেন্ড অ্যাডজাস্টেড এক্সপোনেনশিয়াল স্মুথিং কীভাবে গণনা করবেন

  4. কিভাবে ডুপ্লিকেট মান দিয়ে এক্সেলে সম্পর্ক তৈরি করবেন