কম্পিউটার

ব্যবসার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

আপনি ব্যবসায়িক বুদ্ধিমত্তা, কৃত্রিম বুদ্ধিমত্তা, ডেটা বিশ্লেষণ, গেম ডেভেলপমেন্ট বা ফিনান্স সেক্টরে কাজ করতে চান না কেন, আপনি শীঘ্রই পাইথন দক্ষতার চাহিদা খুঁজে পাবেন। জনপ্রিয় প্রোগ্রামিং ভাষাটি বিভিন্ন প্রযুক্তি শিল্পে ব্যবহৃত হয় এবং ব্যবসায়িক ক্ষেত্রে ক্রমবর্ধমানভাবে প্রচলিত।

এই নিবন্ধটি ব্যবসায়িক পেশার জন্য পাইথনের ব্যবহার কভার করবে। আপনি শিখবেন কেন পাইথন ব্যবসার জন্য অসাধারণভাবে উপযোগী, এটি শিখতে আপনি যে বিভিন্ন শিক্ষামূলক রুট নিতে পারেন এবং এই উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা শেখার জন্য ধাপে ধাপে নির্দেশিকা।

পাইথন কি?

পাইথন একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা যা ওয়েবসাইট তৈরি, বড় ডেটা বিশ্লেষণ, বৈজ্ঞানিক কম্পিউটিং এবং স্বয়ংক্রিয় সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি অবজেক্ট-ওরিয়েন্টেড কোডিং পদ্ধতি ব্যবহার করে। এই গতিশীল কোডিং ভাষাটি বিভিন্ন প্রযুক্তি-ভিত্তিক শিল্পে প্রযোজ্য।

পাইথন জাভা এবং C++ সহ শীর্ষস্থানীয় কোডিং ভাষার মধ্যে রয়েছে। এই মাল্টিপারপাস এবং ওপেন সোর্স প্রোগ্রামিং ভাষাটি গেম ডেভেলপমেন্ট, ডেটা সায়েন্স, ফিন্যান্সিয়াল টেকনোলজি (ফিনটেক) এবং মেশিন লার্নিং-এও ব্যবহৃত হয়।

ব্যবসায় পাইথন কি ব্যবহার করা হয়?

পাইথন ব্যবসায়িক সেক্টরে টাস্ক অটোমেশন, ডেটা অ্যানালিটিক্স, বিজনেস অ্যানালিটিক্স, প্রোডাক্ট ম্যানেজমেন্ট, ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং এবং ব্যবসায়িক বুদ্ধিমত্তা সহ বিভিন্ন কাজের জন্য ব্যবহৃত হয়। অনলাইন ব্যবসায়িক সেক্টর জুড়ে পাইথনের একটি শক্তিশালী উপস্থিতি রয়েছে, যা ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ডেটা বিশ্লেষণ এবং ইউজার ইন্টারফেস অ্যাপ্লিকেশনের উপর ব্যাপকভাবে নির্ভরশীল।

ব্যবসার জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

যদিও অনেকগুলি ভেরিয়েবল জড়িত, এটি সাধারণত কয়েক সপ্তাহ থেকে কয়েক মাসের মধ্যে যে কোনও জায়গায় শিখতে লাগে। যাইহোক, ব্যবসার জন্য পাইথন শিখতে যে সময় লাগে তা নির্ভর করে আপনার প্রোগ্রামিং অভিজ্ঞতা, শিক্ষাগত রুট এবং ক্যারিয়ারের লক্ষ্যের উপর।

কেন আপনি ব্যবসার জন্য পাইথন শিখবেন?

আপনার ব্যবসার জন্য পাইথন শেখা উচিত, কারণ ভাষাটি মেশিন লার্নিং, ডেটা বিশ্লেষণ, সফ্টওয়্যার বিকাশ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সহ ব্যবসায়িক প্রযুক্তি ক্ষেত্রের বিভিন্ন উদ্দেশ্যে কাজ করে। নীচে তালিকাভুক্ত অতিরিক্ত কারণগুলি আপনাকে পাইথন শেখার বিবেচনা করা উচিত।

নমনীয়তা

পাইথনের প্রাথমিক সুবিধাগুলির মধ্যে একটি হল এটি যে নমনীয়তা প্রদান করে। এটি সফ্টওয়্যার ডেভেলপমেন্ট, ডেটা ম্যানেজমেন্ট, বা ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিংয়ের জন্যই হোক না কেন, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট প্রায় প্রতিটি প্রযুক্তিগত প্রয়োজনের বিরামহীন উত্তর দেয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

পাইথনের সরলতা এবং নমনীয়তা মূলত এর বিস্তৃত API এবং টেমপ্লেট পরিসরের জন্য দায়ী। ডাচ প্রোগ্রামার গুইডো ভ্যান রসুম যখন 1980-এর দশকে পাইথন তৈরি করেছিলেন, তখন ভাষার জন্য তার একটি নির্দিষ্ট প্রযুক্তিগত উদ্দেশ্য ছিল না, যে কারণে তিনি এটিকে একটি সাধারণ-উদ্দেশ্য ভাষা বানিয়েছিলেন।

উচ্চ-স্তরের এবং শিখতে সহজ

আপনি একজন কোডিং নবাগত হোন বা আপনার কারিগরি ক্যারিয়ারে সুপ্রতিষ্ঠিত হোন না কেন, পাইথন শেখার জন্য ব্যতিক্রমীভাবে সহজ এবং ইংরেজি ভাষার অনুরূপ সিনট্যাক্স রয়েছে। ভাষার জনপ্রিয়তা, খ্যাতি এবং বৈচিত্র্যময় অ্যাপ্লিকেশন এটিকে আপনার প্রযুক্তিগত প্রোফাইলে একটি দুর্দান্ত সংযোজন করে তোলে।

ডেটা বিশ্লেষণ আজকের ব্যবসায়িক ক্ষেত্রে গভীরভাবে নিহিত। এটি গ্রাহক পরিষেবা, রাজস্ব বৃদ্ধি, ব্যবসায়িক কর্মক্ষমতা, বা অপারেশনাল মেট্রিক্সের জন্যই হোক না কেন, ব্যবসায়িক শিল্পে ডেটা সায়েন্সের প্রসার অনস্বীকার্য, এবং সবচেয়ে জনপ্রিয় ভাষা হল পাইথন।

এই উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষাটি Matplotlib, Pandas এবং NumPy সহ স্ট্যান্ডার্ড লাইব্রেরির আধিক্য অফার করে যা কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, ডেটা মাইনিং এবং ব্যবসায়িক বিশ্লেষণের কাজগুলিকে আরও সহজ করে তোলে।

আমি কিভাবে ব্যবসার জন্য পাইথন শিখতে পারি?

ব্যবসার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

ব্যবসার জন্য পাইথন শেখার জন্য আপনি বেশ কিছু শিক্ষামূলক রুট নিতে পারেন। আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি ব্যক্তিগত ক্লাসে যোগ দিতে পারেন বা অনলাইন কোর্সে ভর্তি হতে পারেন। সেরা বিকল্পটি খুঁজে পেতে আপনার আর্থিক, শেখার পছন্দ এবং সময়ের প্রাপ্যতা বিবেচনা করা উচিত। পাইথন শেখার জন্য কিছু জনপ্রিয় শিক্ষার রুট নীচে তালিকাভুক্ত করা হল৷

কোডিং বুটক্যাম্প

কোডিং বুটক্যাম্প হল স্বল্প-মেয়াদী প্রযুক্তি প্রশিক্ষণ প্রদানকারী যা শিক্ষার্থীদেরকে প্রযুক্তি-সম্পর্কিত ক্ষেত্রে একটি এন্ট্রি-লেভেল ক্যারিয়ারের জন্য প্রস্তুত করে। কোডিং বুটক্যাম্পগুলি জনপ্রিয়তা বৃদ্ধি অব্যাহত রাখে এবং কয়েক সপ্তাহ থেকে মাসের মধ্যে অনুকূল ফলাফল প্রদান করে। তারা তাদের হাতে-কলমে শেখার পদ্ধতি এবং ব্যাপক ক্যারিয়ার পরিষেবার জন্যও সুপরিচিত।

অনলাইন কোর্স

সেই সমস্ত ছাত্রদের জন্য যারা তাদের নিজস্ব গতিতে শিখতে পছন্দ করে, অনলাইন কোর্সগুলি আপনার জন্য একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। অনলাইনে অফার করা অগণিত কোর্স রয়েছে যা পাইথনের মৌলিক এবং মৌলিক দক্ষতাগুলি কভার করে। আপনি Udemy, LinkedIn Learning, edX, এবং Skillshare এর মত সম্মানিত প্রদানকারী বিবেচনা করা উচিত।

বই

বই আপনার নিজের গতিতে পাইথন শেখার জন্য আরেকটি কঠিন বিকল্প। Amazon, Kindle এবং অন্যান্য বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলিতে অনেকগুলি ইবুক এবং হার্ড কপি পাওয়া যায়৷ আপনি বার্নস এবং নোবেলের মতো স্থানীয় বইয়ের দোকানগুলিও দেখতে পারেন। মনে রাখবেন, পড়ার পাশাপাশি, আপনাকে পাইথনে দক্ষ হওয়ার জন্য হাতে-কলমে কাজ করতে হবে।

বিজনেস লাইব্রেরির জন্য সেরা পাইথন

ডেটা সায়েন্স, মেশিন লার্নিং, ডেটা ম্যানিপুলেশন এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের উদ্দেশ্যে ব্যবসায়িক লাইব্রেরির জন্য অনেক দরকারী পাইথন উপলব্ধ রয়েছে। আপনি পাইথন নবাগত হোক বা একজন বিশেষজ্ঞ, পাইথন লাইব্রেরি ব্যবহার করা আপনার কোডিং প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তোলে। নীচে ব্যবসায়িক লাইব্রেরির জন্য সেরা পাইথন রয়েছে যা আপনি আপনার দক্ষতা বাড়াতে ব্যবহার করতে পারেন৷

  • NumPy: এটি সবচেয়ে জনপ্রিয় পাইথন লাইব্রেরিগুলির মধ্যে একটি এবং বহুমাত্রিক অ্যারে অবজেক্টের পাশাপাশি উন্নত পরিমাণগত গবেষণা সমাধান প্রদান করে।
  • টেনসরফ্লো: এটি একটি ওপেন সোর্স পাইথন লাইব্রেরি যা গভীর শিক্ষার মডেল তৈরি করতে এবং দ্রুত পরিমাণগত কম্পিউটিং সমাধান পেতে ব্যবহৃত হয়। এটি ডেটা এবং পরিসংখ্যানগত ভবিষ্যদ্বাণী, শ্রেণিবিন্যাস এবং আবিষ্কারের জন্যও ব্যবহৃত হয়৷
  • কেরাস: এটি একটি API এবং একটি পাইথন লাইব্রেরি যা সহজ গভীর শিক্ষার মডেল প্রশিক্ষণের জন্য ইন্টারফেস এবং সমাধান প্রদান করে। Netflix, Apple, এবং Uber হল শীর্ষ কোম্পানিগুলির মধ্যে যারা আজ কেরাস ইন্টারফেস ব্যবহার করে।
  • PyAlgoTrade: এটি একটি অ্যালগরিদমিক লাইব্রেরি যা এর স্কেলেবিলিটি, ব্যাকটেস্টিং এবং ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং সমর্থনের জন্য সবচেয়ে বেশি পরিচিত।
  • QuantEcon: এই লাইব্রেরিটি অর্থনৈতিক মডেলিং, ডেটা সায়েন্স এবং পরিমাণগত অর্থনৈতিক বিশ্লেষণের জন্য ব্যবহৃত গণনামূলক সরঞ্জামগুলির জন্য সবচেয়ে বেশি পরিচিত।

ব্যবসার জন্য পাইথন কীভাবে শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

ব্যবসার জন্য পাইথন শেখার অনেক উপায় আছে। আপনার প্রোগ্রামিং ব্যাকগ্রাউন্ড, শেখার সময়সূচী, আর্থিক পছন্দ এবং কর্মজীবনের লক্ষ্যগুলির সাথে মেলে এমন একটি পদ্ধতি বেছে নিতে ভুলবেন না। নীচে ব্যবসার জন্য পাইথন শেখার জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে। আপনি আপনার বর্তমান পটভূমি পূরণের পদক্ষেপগুলি ব্যক্তিগতকৃত করতে পারেন।

পাইথন কোর্সের বিকল্পগুলি গবেষণা করুন

ব্যবসার জন্য পাইথন শেখার প্রথম ধাপ হল একটি শেখার উপায় খুঁজে বের করা যা আপনার ব্যক্তিগত পছন্দ এবং পেশাগত লক্ষ্যগুলির জন্য উপযুক্ত। এর মধ্যে পাইথন কোডিং বুটক্যাম্প, অনলাইন কোর্স, বিশ্ববিদ্যালয়ের কোর্স বা বই অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার অভিজ্ঞতার স্তর এবং দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির সাথে মেলে এমন একটি শিক্ষামূলক পথ বেছে নেওয়ার বিষয়ে নিশ্চিত হন৷

পাইথন কোর্সে নথিভুক্ত করুন

আপনি যে শেখার পথটি অনুসরণ করতে চান তা বেছে নেওয়ার পরে, এটি নথিভুক্ত করার সময়। আপনার যদি পাইথনের কোনো পূর্ব অভিজ্ঞতা না থাকে, তাহলে আপনাকে পাইথনের মৌলিক বিষয়গুলি শিখতে একটি শিক্ষানবিস কোর্সে নথিভুক্ত করা উচিত। কোডিং-এ অগ্রসর হওয়ার আগে আপনি ভাষার মৌলিক সিনট্যাক্স এবং কাঠামো শেখার মাধ্যমে শুরু করবেন। আপনার অভিজ্ঞতা থাকলে, অনেক উন্নত কোর্স পাওয়া যায়।

বিজনেস কোর্সের জন্য একটি পাইথনে নথিভুক্ত করুন

একবার আপনি Python-এর সাথে কোডিং-এর মৌলিক বিষয়গুলির একটি দৃঢ় উপলব্ধি অর্জন করলে, আপনার ব্যবসায়িক ক্যারিয়ারের জন্য Python-এর অ্যাপ্লিকেশনগুলি শিখতে যাওয়ার সময় এসেছে৷ এই ধাপটি আপনার ক্যারিয়ারের পছন্দের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। আপনি ডেটা সায়েন্স, মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা, সফ্টওয়্যার বিকাশ, পরিসংখ্যান বিশ্লেষণ, ব্যবসা বিশ্লেষণ, ডেটা ম্যানিপুলেশন বা আর্থিক বিশ্লেষণের জন্য পাইথন শিখতে পারেন।

পাইথন লাইব্রেরিতে বিশেষায়িত করুন

আপনার পেশাদার পোর্টফোলিও বাড়ানো এবং আপনার পাইথন জ্ঞান বাড়ানোর পরবর্তী ধাপ হল আপনার শিল্পের মধ্যে ব্যবহৃত পাইথন লাইব্রেরিতে বিশেষায়িত হওয়া। আপনি ব্যবসায়িক লাইব্রেরির জন্য পাইথন হিসাবে NumPy, Keras, TensorFlow, PyTorch, Selenium, বা PyPi শিখতে পারেন।

অভ্যাস

ব্যবসা এবং পাইথন লাইব্রেরির জন্য আপনি পাইথনে পরিচিতি পাওয়ার পরে, আপনার দক্ষতা নিখুঁত করার সময় এসেছে। আপনি ফ্রিল্যান্স চাকরি খুঁজে পেতে পারেন বা এই দক্ষতাগুলি অনুশীলন করতে অনলাইন ওপেন সোর্স প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। আপনি পেয়ার প্রোগ্রামিং, ইন্টার্নশিপ, শিক্ষানবিশ বা স্বাধীন প্রকল্পগুলিও অনুসরণ করতে পারেন। একবার আপনি কিছু অভিজ্ঞতা অর্জন করলে, আপনার প্রকল্পগুলিকে একটি পেশাদার পোর্টফোলিওতে যুক্ত করুন।

আজই ব্যবসার জন্য পাইথন শেখা শুরু করুন

আপনি যদি আপনার পছন্দসই শিল্পে আলাদা হতে চান তবে ব্যবসার জন্য আপনার পাইথন শেখা শুরু করা উচিত। ব্যবসায়িক দক্ষতার জন্য পাইথন থাকা কেবলমাত্র আপনার প্রার্থীতাকে বাড়িয়ে তুলবে না, তবে আপনাকে ডেটা বিজ্ঞান, সফ্টওয়্যার বিকাশ এবং বিভিন্ন ব্যবসায়িক ভূমিকায় সফল হওয়ার জন্য প্রয়োজনীয় মেশিন লার্নিং দক্ষতাও সরবরাহ করবে।


  1. সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  2. ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  3. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  4. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম