কম্পিউটার

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

Wish.com হল একটি ই-কমার্স সাইট যা আইটেমগুলির একটি মন ফুঁকানো পরিসরে চমত্কার ডিল অফার করে৷ আপনি আপনার গাড়ির জন্য নাইট-ভিশন গগলস এবং আন্ডারওয়্যার থেকে শুরু করে ব্লুটুথ অ্যাডাপ্টার এবং কুকুরের সিটবেল্ট সব কিছু নিতে পারেন।

প্রাক্তন Google এবং Yahoo প্রোগ্রামারদের দ্বারা প্রতিষ্ঠিত সাইটটি প্রখর ডিল অনুসন্ধানকারীদের নজর কেড়েছে৷

অন্য কিছু আমার নজর কেড়েছে:মাইক্রোএসডি কার্ড। বিশাল ভলিউম সহ মাইক্রোএসডি কার্ডগুলি অত্যন্ত সস্তায় বিক্রি হয়। দেখা যাচ্ছে, এই কার্ডগুলির বেশিরভাগই জাল৷ . তারা আপনার ডিভাইসে কাজ করে কিন্তু একটি জাল ভলিউম দেখায়। বিক্রেতারা ক্রেতাদের প্রতারণা করছে।

আপনি কীভাবে নকল মাইক্রোএসডি কার্ড এড়াবেন তা এখানে।

একটি নকল মাইক্রোএসডি কার্ড দেখতে কেমন?

নিচের ছবিটি Wish.com-এ Huawei 1TB ক্লাস 10 মাইক্রোএসডি কার্ডের বিজ্ঞাপন। (ক্লাস 10 মানে এটি সত্যিই দ্রুত।) এখন, চিত্রের সাথে কয়েকটি সমস্যা রয়েছে। আপনি কি সেগুলো বের করতে পারেন?

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

Huawei মাইক্রোএসডি কার্ড তৈরি করে না।

এটাই; যে ইমেজ সঙ্গে সমস্যা. চীনা প্রযুক্তি জায়ান্ট, হুয়াওয়ে, সাধারণ বিক্রয়ের জন্য মাইক্রোএসডি কার্ড তৈরি করে না। তারা মালিকানাধীন ন্যানো-মেমরি কার্ড তৈরি করে যা তাদের ডিভাইসের সাথে কাজ করে, কিন্তু তারা সম্পূর্ণ আলাদা একটি জন্তু (এবং আমি যতদূর জানি এই আকারে আসে না)।

অন্য উদাহরণ চান? পরবর্তী উদাহরণ হল একটি Verbatim 512GB Class 10 MicroSD কার্ড। কেন এটা কঠিন?

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

Verbatim 512GB microSD কার্ড তৈরি করে না (অন্তত, তারা লেখার সময় করে না)।

Verbatim 512GB microSD কার্ডটি আরও জটিল কারণ ভার্বাটিম মেমরি কার্ড তৈরি করে। আপনি ইন্টারনেটে তাদের পণ্যগুলি খুঁজে পেতে পারেন, জাল বিজ্ঞাপনটিকে কিছু বিশ্বাসযোগ্যতা ধার দেয়।

এখানে আপনার চূড়ান্ত উদাহরণ।

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

অফারে রয়েছে একটি "অরিজিনাল মাইক্রোএসডি কার্ড।" মেমরি কার্ড এমনকি একটি নির্দিষ্ট ব্র্যান্ড বহন করে না. তবে, মাইক্রোএসডি কার্ডটি খুব যত্ন সহকারে ডিজাইন করা হয়েছে অন্য প্রযুক্তি জায়ান্টের নকশা অনুকরণ করার জন্য। দেখুন কিভাবে Wish.com অরিজিনাল মাইক্রোএসডি কার্ড তালিকা অফিসিয়াল স্যামসাং ইভিও প্লাস মেমরি কার্ডের ডিজাইন চুরি করে?

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

আপনার মনে রাখা উচিত যে Wish.com জাল মেমরি সহ মাইক্রোএসডি কার্ড বিক্রি করার একমাত্র সাইট থেকে দূরে। eBay জাল মাইক্রোএসডি কার্ডে ভরা। এমনকি Amazon তার থার্ড-পার্টি সেলার স্কিমের মাধ্যমে জাল মাইক্রোএসডি কার্ড বিক্রি করেছে (এবং মাঝে মাঝে এখনও বিক্রি করে)।

আপনি যদি Wish.com-এ কেনাকাটা করতে চান, তাহলে কীভাবে নিরাপদে করবেন তার এই টিপসগুলি দেখুন৷

তারা কিভাবে মাইক্রোএসডি কার্ড ভলিউম জাল করে?

একটি জাল মাইক্রোএসডি সনাক্ত করা সবসময় সহজ নয়। নির্মাতারা ডিজাইন কপি করতে পারদর্শী। এটি শুধুমাত্র ডিজাইনের অনুলিপি নয় যার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে।

বিজ্ঞাপিত ভলিউমটিও সম্পূর্ণ বানোয়াট।

স্ক্যামাররা কার্ডের ভলিউম মিথ্যে করতে মাইক্রোএসডি কার্ড কন্ট্রোলার পরিবর্তন করে। আপনি যখন আপনার সিস্টেমে মাইক্রোএসডি কার্ড প্লাগ করেন, তখন এটি একটি 512GB মাইক্রোএসডি হিসাবে প্রদর্শিত হয়। কিন্তু একবার আপনি ড্রাইভে ডেটা লেখা শুরু করলে, আপনি পাবেন:

  • আপনার ডেটার জন্য পর্যাপ্ত জায়গা নেই
  • আপনার বিদ্যমান ডেটা ওভাররাইট করা শুরু হয়
  • কার্ড ক্র্যাশ বা নষ্ট হয়ে যায়, আপনাকে লক আউট করে দেয়

সহজ কথায়, এই কার্ডগুলি আপনার ডেটার জন্য বিপজ্জনক৷ .

কিভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড চেক করবেন

সব মিলিয়ে বেশ খারাপ লাগছে। যাইহোক, আপনি যদি ইতিমধ্যেই Wish.com থেকে একটি মাইক্রোএসডি কার্ড কিনে থাকেন, তাহলে আপনার হাতে থাকা ড্রাইভের প্রকৃত ক্ষমতা বের করতে আপনি কয়েকটি পরীক্ষা করে দেখতে পারেন। আপনাকে সাহায্য করার জন্য এখানে তিনটি টুল রয়েছে৷

1. FakeFlashTest

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

FakeFlashTest একটি ইউটিলিটি যা একটি ফ্ল্যাশ ড্রাইভের প্রকৃত ক্ষমতা পরীক্ষা করে। একই দল ইউএসবি মাল্টিবুট টুল, RMPrepUSB হিসাবে FakeFlashTest বিকাশ করে। অনেক নকল মাইক্রোএসডি টেস্টিং টুল আছে, কিন্তু FakeFlashTest সহজেই আশেপাশে দ্রুততম এক। এটি বেশ কয়েকটি ভিন্ন পরীক্ষার প্রস্তাব দেয়।

একটি ড্রাইভ জাল কিনা তা দ্রুত নিশ্চিত করার জন্য আপনি দ্রুত আকার পরীক্ষা ব্যবহার করতে পারেন। কুইক সাইজ টেস্ট ড্রাইভ জুড়ে র্যান্ডম সেগমেন্টে 512 বাইট লেখে এবং পড়ে। লেখা/পড়া প্রক্রিয়া ব্যর্থ হলে, এটি লগে প্রদর্শিত হয়। আপনি যদি একটি গভীর বিশ্লেষণ পছন্দ করেন, টেস্ট খালি স্থান বিকল্পটি ড্রাইভের সমস্ত উপলব্ধ স্থান লিখতে এবং পাঠ করে, তারপর পার্থক্যটি তুলনা করে৷

উল্লিখিত হিসাবে, FakeFlashTest অন্যান্য অনুরূপ সরঞ্জামগুলির চেয়ে নতুন এবং তাই কাজের জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

2. H2testw

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

মাইক্রোএসডির স্থিতি পরীক্ষা করার সময় বেশিরভাগ লোকের জন্য H2testw হল গো-টু টুল। যাইহোক, এটি কয়েক বছর আগে বিকশিত হয়েছিল, এবং ড্রাইভের ক্ষমতা বৃদ্ধির সাথে, প্রাথমিক পরীক্ষাটি সম্পূর্ণ হতে বেশ সময় নিতে পারে। এর মানে এই নয় যে এটি একটি খারাপ হাতিয়ার, এটি থেকে অনেক দূরে। H2testw একটি জাল মাইক্রোএসডি কার্ড পরীক্ষা করার জন্য উপলব্ধ সেরা বিকল্পগুলির মধ্যে একটি।

FakeFlashTest-এর মতো, H2testw ডিভাইসে উপলব্ধ সমস্ত জায়গায় ফাইল লিখে ড্রাইভের ফাঁকা স্থান পরীক্ষা করে, তারপর সেগুলি আবার পড়ে৷

3. ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ কার্ড টেস্টার

কীভাবে একটি জাল মাইক্রোএসডি কার্ড সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

USB ফ্ল্যাশ ড্রাইভ কার্ড টেস্টার হল USB ফ্ল্যাশ ড্রাইভের ক্ষমতা পরীক্ষা করার জন্য আপনার চূড়ান্ত গো-টু টুল। এটি দ্রুততম ফ্ল্যাশ ড্রাইভ চেকার নয়, একটি 16GB ড্রাইভ চেক করতে 20 মিনিট বা তার বেশি সময় নেয়৷

আপনার ড্রাইভের উল্লিখিত ক্ষমতার বিপরীতে পরীক্ষা করতে, লিখুন, পড়ুন এবং তুলনা করুন নির্বাচন করুন পরীক্ষার ধরন নির্বাচন করুন-এর অধীনে ড্রপডাউন মেনু থেকে . যদি এটি কোনও ত্রুটি ফেলে দেয়, তাহলে সম্ভবত আপনার হাতে একটি নকল মাইক্রোএসডি রয়েছে৷

4. ফ্ল্যাশ জালিয়াতির বিরুদ্ধে লড়াই করুন

এখন, উইন্ডোজ ব্যবহারকারীরা যখন জাল মাইক্রোএসডি কার্ড চেক করার জন্য আসে তখন ভালভাবে যত্ন নেওয়া হয়। কিন্তু macOS এবং লিনাক্স ব্যবহারকারীদের সম্পর্কে কি?

ফাইট ফ্ল্যাশ ফ্রড (F3) হল একটি কমান্ড লাইন টুল যা Linux এবং macOS উভয়ের সাথেই কাজ করে, যা আপনাকে অন্য অ্যাপগুলি কীভাবে কাজ করে একইভাবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভের ক্ষমতা পরীক্ষা ও যাচাই করতে দেয়। একমাত্র সমস্যা হল যে নিয়মিত প্রোগ্রামটি, যেমন উল্লেখ করা হয়েছে, একটি কমান্ড লাইন টুল, যার সাথে সবাই স্বাচ্ছন্দ্য বোধ করে না।

যাইহোক, সব হারিয়ে না. যদি এটি আপনার মত শোনায়, F3X দেখুন, F3 এর জন্য একটি বিনামূল্যের macOS GUI যা এটি ব্যবহার করা সহজ করে তোলে। F3, F3-qt-এর জন্য অনুরূপ লিনাক্স GUI এছাড়াও উপলব্ধ।

নকল মাইক্রোএসডি কার্ড কি মূল্যহীন?

আপনি যদি Wish.com-এ একটি 512GB microSD কার্ড কিনে থাকেন এবং $10 প্রদান করেন, তাহলে আপনি আপনার টাকা ফেরত চাইতে চাইতে পারেন। সম্ভাবনা তারা একটি ফেরত অফার করবে, এবং আপনি জাল microSD কার্ড রাখতে পারেন. সর্বোপরি, তারা নকল এই জ্ঞানে বিক্রি হচ্ছে।

যদিও জাল মাইক্রোএসডি কার্ড মূল্যহীন নয়। একবার আপনি উপরের যেকোন একটি টুল ব্যবহার করে মেমরির আসল আকার বের করে ফেললে, আপনি সেই মেমরিটিকে ব্যবহার উপযোগী করে কাজ করতে সেট করতে পারেন। সর্বোপরি, আপনি এটির জন্য অর্থ প্রদান করেছেন, এবং এমনকি অর্থ ফেরতও পেয়েছেন।

ডিস্কপার্ট ব্যবহার করে নকল মাইক্রোএসডি কার্ড ঠিক করুন

ডিস্কপার্ট হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ ডিস্ক পার্টিশন ইউটিলিটি। আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে এটি চালাতে পারেন, এবং এটি নকল মাইক্রোএসডি ব্যবহারযোগ্য করার একটি সহজ উপায়৷

  1. প্রথমে, এই PC খুলুন . মাইক্রোএসডি কার্ড ড্রাইভ চিঠির একটি নোট করুন।
  2. ইনপুট কমান্ড আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, সেরা মিল নির্বাচন করুন, তারপরে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. এখন, diskpart টাইপ করুন , তারপর তালিকা ভলিউম।
  4. ইনপুট ভলিউম নির্বাচন করুন [আপনার ড্রাইভ লেটার]। আপনি এখন প্রকৃত মেমরি আকারে ড্রাইভ সঙ্কুচিত করতে যাচ্ছেন। দয়া করে নোট করুন নিম্নলিখিত কমান্ডটি মেগাবাইটে কাজ করে। উদাহরণস্বরূপ, আপনি যদি ড্রাইভের আকার 1GB কমাতে চান তবে আপনি "1000" টাইপ করবেন।
  5. ইনপুট কাঙ্খিত সঙ্কুচিত [মেগাবাইটের সংখ্যা], এবং এন্টার চাপুন। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি 512GB ড্রাইভ কিনে থাকেন তবে এর ক্ষমতা আসলে 8GB হয়, আপনি "srinked 504000" টাইপ করতে পারেন। কমান্ডটি 504,000MB (504GB) ক্ষমতা হ্রাস করবে, 8GB কর্মক্ষম মেমরি রেখে যাবে।

কাজের মেমরির ভলিউমের ঠিক নীচে ড্রাইভটিকে কমিয়ে দিন। সুতরাং, যদি আপনার একটি 8GB ড্রাইভ থাকে, তাহলে এটিকে 7.9GB এ কমাতে সঙ্কুচিত কাঙ্ক্ষিত কমান্ডটি ব্যবহার করুন। যদিও ড্রাইভের ভলিউম এখন তার কাজের সীমার মধ্যে রয়েছে, মাইক্রোএসডি কার্ড কন্ট্রোলার একই থাকে। সুতরাং, আপনি যদি 8GB সীমাতে পৌঁছান, আপনার ডেটা ভালভাবে ড্রাইভটি ওভাররাইট করা শুরু করতে পারে৷

একবার আপনি একটি আকারে স্থির হয়ে গেলে, এই পিসিতে ফিরে যান। মাইক্রোএসডি কার্ডে ডান-ক্লিক করুন এবং ফরম্যাট নির্বাচন করুন . এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। ভয়েলা, আপনার কাছে একটি কার্যকরী মাইক্রোএসডি কার্ড আছে। আপনি যে 512GB ভেবেছিলেন তা পুরোপুরি নয়, তবে কিছুই না হওয়ার চেয়ে ভাল৷

এমন ডিল এড়িয়ে চলুন যা সত্য হওয়ার জন্য খুবই ভালো

যদি একটি চুক্তি সত্য হতে খুব ভাল বলে মনে হয়, তবে এটি হওয়ার একটি দৃঢ় সম্ভাবনা রয়েছে৷

আপনি যেমন দেখেছেন, বাজারে কয়েক হাজার নকল মাইক্রোএসডি কার্ড রয়েছে। তাদের খুঁজে পাওয়াও সহজ। এটি এমন নয় যে লোকেরা ছদ্মবেশী বিজ্ঞাপনগুলিতে ক্লিক করছে বা একটি ছায়াময় অনলাইন খুচরা বিক্রেতা ব্যবহার করছে৷ জাল মাইক্রোএসডি কার্ডগুলিও বিশ্বব্যাপী খুচরা বিক্রেতাদের তালিকায় শেষ হয়৷

ইমেজ ক্রেডিট:nanaplus/Depositphotos


  1. কিভাবে অনলাইন শপিং নিরাপত্তা ভুল এড়াতে হয়

  2. কিভাবে ফিশিং এর শিকার হওয়া এড়ানো যায় (2022)

  3. কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন

  4. জাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারকে চিহ্নিত করুন, এড়িয়ে চলুন এবং সরান