কম্পিউটার

কিভাবে ফেসবুক পিরামিড স্কিমগুলি সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

যদিও পিরামিড স্কিমগুলি কিছু সময়ের জন্য প্রায় ছিল এবং প্রচুর নেতিবাচক প্রেসের ভুগছে, সোশ্যাল মিডিয়ার যুগ নতুন প্রজন্মের জন্য তাদের পুনরুজ্জীবিত করেছে৷

আপনি যদি Facebook পিরামিড স্কিমগুলি সম্পর্কে সচেতন না হন তবে আপনি এমন একটি কেলেঙ্কারীতে পড়তে পারেন যা আপনার সময় এবং অর্থ উভয়ই খরচ করে।

তাই, এই প্রবন্ধে, আমরা পিরামিড স্কিমগুলি কী, সেগুলি কীভাবে কাজ করে, কেন তারা Facebook-এ এত বেশি প্রচলিত এবং নিরাপদ থাকার জন্য কীভাবে সেগুলিকে চিহ্নিত করা যায় তা দেখছি৷

একটি পিরামিড স্কিম কি?

একটি পিরামিড স্কিম হল একটি ব্যবসায়িক সেটআপ যা স্কিমে আরও সদস্য নিয়োগ করার জন্য অংশগ্রহণকারীদের উপর নির্ভর করে। আয়োজকরা দাবি করেন যে প্রতিটি অংশগ্রহণকারী অতিরিক্ত অর্থ উপার্জন করবে কারণ তারা আরও বেশি লোককে ব্যবসায় নিয়ে আসবে।

এগুলিকে "পিরামিড" বলা হয় কারণ এগুলি বিকাশের সাথে সাথে স্কিমটিকে বাঁচিয়ে রাখার জন্য একটি দ্রুতগতিতে ক্রমবর্ধমান সংখ্যক অংশগ্রহণকারীদের প্রয়োজন হয়৷ আপনি নীচের চিত্রে দেখতে পাচ্ছেন (যা ধরে নেওয়া হয়েছে প্রতিটি সদস্যকে ছয়জন নতুন লোক নিয়োগ করতে হবে), এটি একটি পিরামিড আকৃতি গঠন করে যেখানে নীচের দিকে প্রচুর পরিমাণে লোক রয়েছে৷

কিভাবে ফেসবুক পিরামিড স্কিমগুলি সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

এটি কীভাবে টেকসই হয়ে ওঠে তা দেখা সহজ। 11 স্তরে, অংশগ্রহণকারীদের সংখ্যা মার্কিন জনসংখ্যার চেয়ে বেশি। এবং একবার আপনি 13 লেভেলে পৌঁছে গেলে, আপনার পৃথিবীতে বিদ্যমান থেকে বেশি লোকের প্রয়োজন! এইভাবে, সমস্ত পিরামিড স্কিম শেষ পর্যন্ত ধসে পড়ে।

শীর্ষস্থানীয় লোকেরা সাধারণত এই স্কিমগুলি থেকে সর্বাধিক অর্থ উপার্জন করে, যখন নীচের লোকেরা অর্থ প্রদান করে তবে কখনই খুব বেশি ফেরত পায় না।

পিরামিড স্কিম কিভাবে কাজ করে?

একটি "নগ্ন পিরামিড স্কিম" এমন একটি সেটআপকে বোঝায় যেখানে কোনো পণ্য বিক্রি হয় না। এই বিন্যাসে, পরিচালক একটি "ব্যবসায়িক সুযোগ"-এ অংশগ্রহণের জন্য 10 জনকে প্রত্যেকের জন্য $100 চাইতে পারেন। তারপরে তিনি প্রাথমিক 10 জনকে বলেন প্রত্যেকে আরও 10 জনকে নিয়োগ করতে এবং তাদের কাছ থেকে $100 পান, এবং এটি সেখান থেকে যায়।

বর্তমানে একটি আরও সাধারণ ফর্ম, বিশেষ করে Facebook পিরামিড স্কিমগুলির সাথে পণ্যগুলি জড়িত৷ এই সেটআপে, পরিচালক 10 জনকে নিয়োগ করেন, যারা প্রত্যেকে তাকে এনার্জি ড্রিংকস, প্রসাধনী বা অনুরূপ পণ্যগুলির একটি স্টার্টার কিটের জন্য $300 প্রদান করে। পরিচালক তার অধীনস্থ লোকেরা যেকোন পণ্য বিক্রি করলে লাভের একটি কাট পান, যা ধারাবাহিকভাবে চলতে থাকে।

যাইহোক, ফোকাস সাধারণত স্টার্টার কিট কেনার জন্য তাদের নিয়োগ করে অন্য লোকেদের আনার দিকে থাকে। অংশগ্রহণকারীদের এটি করতে উত্সাহিত করা হয় যাতে তারা তাদের নীচের সকলের কাছ থেকে অর্থ উপার্জন করতে পারে।

পিরামিড স্কিম বনাম পঞ্জি স্কিম

লোকেরা প্রায়শই "পিরামিড স্কিম" এবং "পঞ্জি স্কিম" শব্দগুলি বিনিময়যোগ্যভাবে ব্যবহার করে। একই রকম হলেও, এগুলি বিভিন্ন ধরনের স্ক্যাম৷

যেমনটি আমরা দেখেছি, পিরামিড স্কিমগুলি অন্যদের নিয়োগের সদস্যদের ঘিরে তৈরি করা হয় এবং অবশেষে ব্যর্থ হয় কারণ বিশ্বে মানুষ শেষ হয়ে যায়। একটি পঞ্জি স্কিম, যদিও, একটি কেন্দ্রীয় স্কিমারকে ভুয়া "বিনিয়োগ" এর একটি সিরিজ ব্যবহার করে জড়িত করে যেখানে সে আগের অংশগ্রহণকারীদের পরিশোধ করতে জনগণের অর্থ ব্যবহার করে।

এই কেলেঙ্কারীর একটি সাধারণ উদাহরণে, আয়োজক অ্যালিসের কাছ থেকে অর্থ নেয় যে তার জন্য তার বিনিয়োগের সুযোগ রয়েছে। যাইহোক, তিনি পরবর্তীতে ববের কাছে যান এবং তাকে একই "সুযোগ" সম্পর্কে বলেন। যখন বব অর্থ প্রদান করে, তখন সংগঠক নিজের জন্য একটি কাট নেন, তারপর অ্যালিসকে "লভ্যাংশ" প্রদানের জন্য ববের কিছু অর্থ ব্যবহার করেন।

এটি বাড়তে থাকে যতক্ষণ না আয়োজক টাকা নিয়ে পালিয়ে যায় বা অংশগ্রহণকারীরা তাদের সম্পূর্ণ "বিনিয়োগ" ফেরত না চায়। মূল পার্থক্য হল পঞ্জি স্কিমগুলি একটি কেন্দ্রীয় স্কিমারের চারপাশে তৈরি করা হয়, যখন পিরামিড স্কিমগুলি সদস্যরা তাদের নিজস্বভাবে নতুন অংশগ্রহণকারীদের নিয়ে আসে।

মাল্টি-লেভেল মার্কেটিং সম্পর্কে কী?

পিরামিড স্কিমের যেকোনো আলোচনায়, আপনি সম্ভবত মাল্টি-লেভেল মার্কেটিং বা MLM-এর উল্লেখ দেখতে পাবেন। এটি এমন একটি ব্যবসায়িক কৌশল যেখানে প্রধান কোম্পানি তার পণ্য বিক্রি করে এমন ব্যক্তিদের মাধ্যমে অর্থ উপার্জন করে, যখন অংশগ্রহণকারীরা পণ্য বিক্রি করে এবং তাদের নীচের অংশ থেকে উপার্জনের পরিমাণ উভয়ই অর্থ উপার্জন করে।

এমএলএম অন্য ধরনের পিরামিড স্কিম কিনা তা নিয়ে অবিরাম বিতর্ক রয়েছে। প্রধান পার্থক্য হল একটি "বৈধ" MLM সেটআপ আপনাকে পণ্য বিক্রির মাধ্যমে অর্থ উপার্জন করতে দেয়, শুধু আপনার অধীনে লোক নিয়োগ না করে।

অনেক MLM স্কিম এই লাইন স্কার্ট. তারা আপনাকে নতুন লোক নিয়োগের প্রয়োজন নাও করতে পারে, তবে আপনি নতুন লোক আনলে বোনাস অফার করে, যেমন মওকুফ করা ফি। এবং কখনও কখনও, আপনি যদি আপনার "ডাউনলাইন" (আপনার নীচের বিক্রয়কর্মী) বাড়াতে ব্যর্থ হন তবে MLM কোম্পানি আপনাকে ব্যয়বহুল প্রশিক্ষণ সেমিনারে অংশ নিতে অনুরোধ করে৷

MLM বনাম পিরামিড স্কিম

যদিও অনেক লোক পিরামিড স্কিমগুলির একটি বৈধ বিকল্প হিসাবে এমএলএমকে রক্ষা করে, উভয়ের মধ্যে কিছু গভীর মিল রয়েছে তা অস্বীকার করার কিছু নেই। MLM ব্যবসা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে কাজ করে, এবং অবৈধ নয়।

যাইহোক, আমরা কিছু গুরুত্বপূর্ণ বিবেচনার জন্য MLM ব্যবসা এবং পিরামিড স্কিমগুলির জন্য FTC-এর নির্দেশিকা পড়ার পরামর্শ দিই। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি MLM ব্যবসায় প্রবেশ করার সিদ্ধান্ত নেন তবে আপনাকে আপনার বিক্রয় পরিকল্পনা এবং ঝুঁকি বিবেচনা করতে হবে, সেইসাথে পণ্যটি নিয়ে গবেষণা করতে হবে৷

বিশেষ করে একটি এফটিসি রিপোর্ট যা দেখা গেছে যে 99 শতাংশ লোক যারা এমএলএম স্কিমে যোগদান করে তারা অর্থ হারায়। শুধুমাত্র এই পরিসংখ্যানই আপনাকে চিন্তার জন্য বিরতি দেবে।

Facebook-এ আধুনিক-দিনের পিরামিড স্কিমগুলি

পিরামিড স্কিমগুলির মূলটি তাদের সূচনা থেকে কয়েক দশকে সত্যিই খুব বেশি পরিবর্তিত হয়নি। মানুষ অন্যদের নিয়োগের জন্য যে পদ্ধতিগুলি ব্যবহার করে তা কি পরিবর্তিত হয়েছে৷

ইন্টারনেটের আগে, আপনাকে পিরামিড স্কিমে আপনার অধীনে সাইন আপ করার জন্য লোকেদের সাথে ব্যক্তিগতভাবে কথা বলতে হয়েছিল। এখন, আপনি Facebook-এ একটি পোস্ট শেয়ার করতে পারেন এবং কয়েক ক্লিকেই হাজার হাজার সম্ভাব্য "ব্যবসায়িক অংশীদার" বা "ক্লায়েন্টদের" কাছে পৌঁছাতে পারেন৷

কিভাবে ফেসবুক পিরামিড স্কিমগুলি সনাক্ত করবেন এবং প্রতারণা করা এড়াবেন

সমস্যা হল যে আমরা প্রায়শই আমাদের বন্ধু হিসাবে বিবেচনা করা লোকেদের সাথে আমাদের সতর্কতা অবলম্বন করি। আমরা অনেক বেশি বিশ্বাস করি এবং এমনকি আমাদের পরিচিত কারো সাথে দেখা করার সম্ভাবনা অনেক বেশি, এমনকি যদি আমরা কিছু সময়ের মধ্যে তাদের সাথে কথা না বলি। যে কেউ পিরামিড স্কিমে নতুন লোকেদের আনতে মরিয়া সে সম্ভবত আপনার সাথে তাদের পরিচিতির সুবিধা গ্রহণ করবে।

আপনি জানেন যে, অনেক সোশ্যাল মিডিয়া বিশ্বের কাছে একটি ছবি বিক্রি করছে, এমনকি তা আপনার বাস্তব জীবনের সাথে সঠিক না হলেও৷ যারা MLM ব্যবসার গভীরে রয়েছে তারা প্রায়শই তাদের নিখুঁত ব্যবসার একটি চিত্র প্রজেক্ট করার চেষ্টা করে যা তাদের অল্প পরিশ্রমে প্রচুর অর্থ উপার্জন করে, প্রকৃত পণ্যের উপর খুব কমই ফোকাস করে।

বাস্তবে, এইভাবে আপনার বন্ধুদের ব্যবহার করা অনেকগুলি সেতু পুড়িয়ে ফেলতে পারে। এমনকি যদি MLM কেউ আপনাকে যোগদান করতে বলে তা বৈধ, আপনি সম্ভবত একজন "বন্ধু" এর সাথে কিছু করতে চাইবেন না যে শুধুমাত্র আপনার কাছ থেকে অর্থ উপার্জন করতে চায় বলেই যোগাযোগ করে৷

ফেসবুক পিরামিড স্কিম:সতর্কতা চিহ্ন

আসুন পিরামিড স্কিম এবং সন্দেহজনক MLM অফারের কিছু সাধারণ লক্ষণ দেখি। অন্যান্য উপায়ে লোকেরা আপনাকে প্রতারণা করার জন্য Facebook ব্যবহার করে, Facebook পিরামিড স্কিমগুলি সনাক্ত করতে সক্ষম হওয়া আপনাকে নিজেকে রক্ষা করতে সাহায্য করবে৷

প্রথমত, আপনার পুরানো বন্ধুদের সম্পর্কে সতর্ক হওয়া উচিত যাদের সাথে আপনি হঠাৎ করে কয়েক বছর ধরে কথা বলেননি। যদি তারা একটি ব্যবসার বিষয়ে আলোচনায় ডুবে থাকে যেটিতে তারা কাজ করে একটু কথা বলার পরে, তারা প্রায় নিশ্চিতভাবেই আপনাকে একটি স্কিমে জড়িত করার জন্য খুঁজছে।

আপনি যদি এমন একটি ইভেন্টে আমন্ত্রণ পান যা অস্পষ্টভাবে শব্দযুক্ত, এবং কোনও নির্দিষ্টতা ছাড়াই ব্যবসার সুযোগ উল্লেখ করে, এটি সম্ভবত একটি পিরামিড স্কিম। এছাড়াও মনে রাখবেন যে লোকেরা সাধারণত পরিচিতদের তাদের বাড়িতে বা দুপুরের খাবারের জন্য আমন্ত্রণ জানায় না, তাই আপনার বিকেলকে একটি বীজ বিক্রয় পিচে প্রতিশ্রুতিবদ্ধ না করার জন্য আপনাকে কিছুটা চাপ দিতে হবে।

আপনি যদি অফারটি নিয়ে আলোচনা শেষ করেন, তাহলে এই টেলটেল লক্ষণগুলি থেকে সাবধান থাকুন যে আপনার দূরে থাকা উচিত:

  • অন্য ব্যক্তি সুযোগটি কতটা দুর্দান্ত তা ড্রাম করে, কিন্তু বিশদ বিবরণ স্পষ্টভাবে আলোচনা করে না।
  • প্রকৃত পণ্যের পরিবর্তে নতুন লোক নিয়োগের উপর জোর দেওয়া হয়েছে।
  • চাপ, যেখানে হোস্ট পরামর্শ দেয় যে আপনি যদি সহজ অর্থ এবং দুর্দান্ত সুবিধা না চান তবেই আপনাকে এটি পাস করা উচিত।
  • আপনি যদি নির্দিষ্ট লক্ষ্য পূরণ করেন তবে অসামান্য পুরস্কারের প্রতিশ্রুতি।
  • বিভ্রান্তিকর ক্ষতিপূরণ সেটআপ।
  • আশ্বস্ত করা যে অন্যান্য সদস্যরা তাদের গবেষণা করেছে এবং এটি সবই বৈধ।

আপনি যদি সত্যিই নিশ্চিত না হন, তাহলে সরাসরি সাইন আপ করবেন না। আরও গবেষণা করতে এক ধাপ পিছিয়ে নিন; আপনি সম্ভবত অনলাইনে মূল্যবান তথ্য পাবেন।

গুগলে কোম্পানির নাম "স্ক্যাম" বা "অভিযোগ" সহ দেখুন এবং অন্যরা কী বলেছেন। আপনি যদি কোম্পানির প্রতিষ্ঠাতাদের নাম জানেন, তাদের সন্ধান করুন এবং দেখুন যে তারা কখনও আইনি ঝামেলায় জড়িয়েছে কিনা। এটি আপনাকে ছায়াময় কোম্পানিগুলিকে আগাছাতে সাহায্য করবে৷

ফেসবুকে পিরামিড স্কিম থেকে নিরাপদ থাকুন

পিরামিড স্কিমগুলি অনেক দেশে অবৈধ কারণ সেগুলি একটি কেলেঙ্কারী যেখানে বেশিরভাগ অংশগ্রহণকারীরা অর্থ হারায়৷ ইতিমধ্যে, MLM ব্যবসাগুলি বৈধ উপায়ে কাজ করতে পারে, কিন্তু তাদের সাথে যোগদানকারী বিপুল সংখ্যক লোকের জন্য লাভজনক হয় না৷

আমরা উভয় থেকে দূরে থাকার পরামর্শ; আপনার ফেসবুক বন্ধুদের মধ্যে একজন আপনাকে নিয়োগ করতে চাইছে এমন লক্ষণগুলি জেনে এটি আপনাকে ব্যাপকভাবে সাহায্য করবে।

আপনি যদি সত্যিই কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করতে চান তবে কিছু বৈধ জরিপ ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারেন৷


  1. একটি ইবে স্ক্যাম কীভাবে চিহ্নিত করবেন এবং এড়াবেন

  2. কীভাবে নতুন "নিজেলথর্ন" ফেসবুক ম্যালওয়্যার কাজ করে এবং কীভাবে এটি এড়ানো যায়

  3. কীভাবে ক্রিপ্টোজ্যাকিং ফেসবুকে ছড়িয়ে পড়ে এবং কীভাবে এটিকে হারানো যায়

  4. কিভাবে ফিশিং এর শিকার হওয়া এড়ানো যায় (2022)