কম্পিউটার

glc - লিনাক্স FRAPS

যারা ভাবছেন তাদের জন্য, FRAPS হল একটি Windows প্রোগ্রাম যা আপনার ডেস্কটপে চলমান অ্যাপ্লিকেশনগুলির ভিডিও স্ট্রীম রেকর্ড করতে ব্যবহার করা যেতে পারে, প্রায়শই গেম। উদাহরণস্বরূপ, গতির জন্য লাইভ খেলার সময় আমি কয়েকটি দুর্দান্ত ভিডিও পেতে FRAPS ব্যবহার করেছি। আপনার ডেস্কটপ ক্রিয়াকলাপগুলি রেকর্ড করতে সক্ষম হওয়ার অনেকগুলি দিক রয়েছে - শিক্ষামূলক, টিউটোরিয়াল এবং কখনও কখনও নিছক সাহসী। এমন পরিস্থিতিতে রয়েছে যেখানে একটি ভিডিও প্রদর্শনের কম কিছুই কাজ করতে যাচ্ছে না।

কোন সমস্যা নেই, আপনার কাছে এটি করার জন্য মুষ্টিমেয় সরঞ্জাম রয়েছে - উইঙ্ক, রেকর্ডমাইডেস্কটপ, উদাহরণস্বরূপ, উভয়ই আমি এখানে পর্যালোচনা করেছি। আরেকটি প্রোগ্রাম মনে আসে, ইস্তাম্বুল, যা আমি আপনাকে আমার PCLinuxOS 2009 নিবন্ধে দেখিয়েছি। যাইহোক, যদিও এই প্রোগ্রামগুলি বিশুদ্ধ ডেস্কটপ ব্যবহারের জন্য যথেষ্ট পর্যাপ্ত, তারা গেমগুলির সাথে ভাল কাজ করে না। তারা এক্স উইন্ডোজ ব্যবহার করে, যখন বেশিরভাগ গেম তাদের জাদু করতে গ্রাফিক কার্ডের হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করে, তাই পিক্সেলগুলি স্ক্রিনে আঘাত করার আগে গ্রাফিক্সের প্রকৃত রেন্ডারিং করা হয়। গেমস এবং অন্যান্য ওপেনজিএল প্রোগ্রামগুলিতে ভিডিওটি ধরতে আমাদের অন্য কিছু দরকার।

আচ্ছা, glc লিখুন, একটি লিনাক্স FRAPS-এর মতো সফ্টওয়্যার যা ভিডিও এবং অডিও ক্যাপচার, প্লে এবং এনকোডিং করতে সক্ষম। এটি আমাদের যা প্রয়োজন তা করে। তাই আমাকে আপনি প্রদর্শন করা যাক. আমরা এর জন্য কয়েকটি সেক্সি গেম ব্যবহার করব। ধারণাটি ফুটিয়ে তোলার জন্য কিছু হার্ডকোর শুটিং অ্যাকশন এবং দ্রুত গতির ড্রাইভিংয়ের মতো কিছুই নয়। ওহ, আমি ওয়াইন এবং উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিকেও উল্লেখ করব। সুতরাং আপনি যদি ভাবছেন যে glc ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্ট বা অন্য ওয়াইন-এড গেমের সাথে কাজ করতে যাচ্ছে, তাহলে উত্তরটি হ্যাঁ। আমাকে অনুসরণ কর. স্ক্রিনশট প্রচুর অপেক্ষা করছে নিচে মাত্র কয়েকটি স্ক্রোল!

glc - লিনাক্স FRAPS

glc পান

আপনি অফিসিয়াল ডিস্ট্রো রিপোজিটরি থেকে glc ইন্সটল করতে পারেন অথবা অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিল্ড স্ক্রিপ্ট ডাউনলোড করে নিজের মত করে তৈরি করতে পারেন। আমি পরবর্তী পদ্ধতিটি ব্যবহার করে সমস্যার সম্মুখীন হয়েছি, তাই আমি সংগ্রহস্থলে সংস্করণটি ব্যবহার করার সুপারিশ করব। আরো বিস্তারিত জানার জন্য নীচের সমস্যা বিভাগ দেখুন.

glc ব্যবহার করা

প্রোগ্রামটি ইনস্টল হয়ে গেলে, আপনার দুটি ইউটিলিটি থাকবে - glc-capture এবং glc-play। উভয়ই কয়েকটি পতাকা সহ কমান্ড ইউটিলিটি। কিভাবে glc ব্যবহার করতে হয় তা শিখতে আপনাকে কয়েক মুহূর্ত ব্যয় করতে হবে, তবে এটি খুব কঠিন নয়।

সবচেয়ে মৌলিক ব্যবহার হল:

glc-ক্যাপচার <এক্সিকিউটেবল>

তারপরে, গেমে, আপনি একটি হটকি ব্যবহার করে রেকর্ডিং শুরু/বন্ধ করতে পারেন। ডিফল্ট হল Shift + F8। আপনি অন্যান্য অনেক প্যারামিটারও কনফিগার করতে পারেন, যেমন অবিলম্বে রেকর্ডিং শুরু করুন (-s), আউটপুট ফাইলের নাম এবং পাথ (-o) পরিবর্তন করুন, প্রতি সেকেন্ডে ফ্রেম ক্যাপ করুন, কম্প্রেশন পরিবর্তন করুন, এমনকি অডিও অক্ষম করুন।

যেমনঃ

glc-capture -s --disable-audio

এটি শুধুমাত্র ভিডিও রেকর্ড করবে, যে মুহূর্তে অ্যাপ্লিকেশনটি চালু হবে। কিন্তু যথেষ্ট কথা বলা, এর কিছু সূক্ষ্ম উদাহরণ দেখুন.

আমি এনিমি টেরিটরি কোয়েক ওয়ার্সের সাথে পরীক্ষা করেছি, একটি সুন্দর, সুন্দর প্রথম ব্যক্তি শ্যুটার। গেমটিকে শক্তিশালী করুন এবং রেকর্ডিং শুরু করুন। দেখুন এবং দেখুন, খেলায় মন্থরতা প্রায় নগণ্য ছিল। সবকিছু বেশ মসৃণভাবে চলছিল। একটি মোটামুটি 30-সেকেন্ডের রেকর্ডিং একটি 250MB স্ট্রীম তৈরি করেছিল যা আমি পরে মাত্র 14MB মূল্যের .avi ফাইলে এনকোড করতে সক্ষম হয়েছি। কিন্তু আপনি কিভাবে জানেন যে আপনি একটি ভাল কাজ করেছেন? ভাল, glc-play.

প্লেব্যাক

আপনার ইন-প্রোগ্রাম বা ইন-গেম রেকর্ডিং দেখতে glc-play ব্যবহার করুন।

glc-play <রেকর্ড করা ফাইল - bears .glc প্রত্যয়>

glc-play ফাইলটিকে তার নিজস্ব মিডিয়া-প্লেয়ার-এর মতো ফ্রেমে স্ট্রিম করবে। আপনি পরে glc-play এবং অতিরিক্ত সফ্টওয়্যার ব্যবহার করে প্রত্যেকের দেখার জন্য এবং প্রশংসা করার জন্য চলচ্চিত্র তৈরি করতে পারেন। আমরা শীঘ্রই তা করব; আগে থেকে, একটি দুর্দান্ত স্ক্রিনশট:

লুসিড উইন্ডো থিম দেখে বিভ্রান্ত হবেন না। আমার RD510 ল্যাপটপের সাথে সংযুক্ত একটি বাহ্যিক 2.5" 5400rpm USB ডিস্ক থেকে চলমান একটি 32-বিট কার্মিক-এ এই প্রদর্শন করা হয়েছিল, যা সাধারণত Ubuntu 10.04 Lucid Lynx-এর দুটি দৃষ্টান্ত বুট করে, একটি Jaunty এবং একটি openSUSE 11. On. একটি 10-বুট সিস্টেম, btw। ওহ, গ্রাফিক্স কার্ড হল 512MB RAM Nvidia 9600GS।

পুনশ্চ. আপনি যদি নতুন থিম সম্পর্কে ভাবছেন এবং কীভাবে আপনি উবুন্টুর পুরানো সংস্করণে সেগুলি ব্যবহার করতে পারেন, তাহলে অনুগ্রহ করে এই ব্লগটি দেখুন। এবং যদি আপনি নতুন থিম সম্পর্কে কিছু বিড়ম্বনার যত্ন নেন, আপনি আমার স্থিতিশীলতার রঙের নিবন্ধটি পড়তে চাইতে পারেন।

এনকোডিং

এখন সত্যিই মজার অংশ আসে, আপনার কাজ থেকে দুর্দান্ত ভিডিও তৈরি করা! এনকোডিং সম্পর্কে সম্পূর্ণ বিশদে যাওয়া এই নিবন্ধের সুযোগের বাইরে, তবুও, আমি আপনাকে কয়েকটি দ্রুত টিপস দেখাব যা আপনাকে এনকোডিং শুরু করতে সহায়তা করবে।

glc মেনকোডার এবং খোঁড়া ইউটিলিটিগুলির সাথে কাজ করে, তাই আপনার প্রথমে সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করা উচিত। উভয়ই সর্বাধিক বিতরণের সংগ্রহস্থলে উপলব্ধ জনপ্রিয় সরঞ্জাম। এই পদক্ষেপটি সম্পন্ন হওয়ার পরে, আপনি এনকোড করতে পারেন। মূলত, ফাইলটিকে glc-play দিয়ে স্ট্রিম করুন এবং প্যাকেজিংয়ের জন্য মেনকোডারে পাইপ করুন। কিছুটা রহস্যজনক শোনাচ্ছে, তবে এটি এতটা ভয়ঙ্কর নয়।

প্রথমত, অফিসিয়াল সাইটে ইতিমধ্যেই একটি এনকোডিং স্ক্রিপ্ট (সরাসরি লিঙ্ক, শেল স্ক্রিপ্ট) উপলব্ধ রয়েছে, যা আপনার স্ট্রীম থেকে MP4 ভিডিও তৈরি করবে। স্ক্রিপ্টে কয়েকটি হার্ড-কোডেড বিকল্প রয়েছে, তাই এটি আপনার জন্য কাজ করবে এমন কোন গ্যারান্টি নেই।

দ্বিতীয়ত, অফিসিয়াল সাইটে একটি উইকি পৃষ্ঠা রয়েছে, যা বিভিন্ন বিকল্পের উদাহরণ প্রদান করে। যখন আমি glc ব্যবহার করা শুরু করি, তখন আমি সফলভাবে ব্যবহার করা এই একটি রেফারেন্স ছিল।

কোন সুবর্ণ নিয়ম নেই, কিন্তু এখানে একটি উদাহরণ. এর দুটি অংশ রয়েছে।

glc-play [stream file] -a 1 -o audio.wav

glc-play একটি WAV ফাইলে প্রথম উপলব্ধ অডিও স্ট্রিম চালায়।

glc-play -y 1 -o - | mencoder -demuxer y4m - -ovc lavc -lavcopts vcodec=mpeg4:vbitrate=3000 -audiofile audio.wav -oac mp3lame -o video.avi

এরপর, glc-play প্রথম উপলব্ধ ভিডিও স্ট্রীম চালায় এবং মেনকোডারে পাইপ করে; পরবর্তীটি তারপর স্ট্রীম ব্যাখ্যা করতে y4m demuxer ব্যবহার করে এবং তারপর libavcodec (lavc) ব্যবহার করে .avi ফরম্যাটে MPEG-4 ভিডিও হিসাবে প্যাকেজ করে; বিটরেট তুলনামূলকভাবে কম, শুধুমাত্র 3Mb/sec; আগের তৈরি করা অডিও ফাইলটিও mp3lame দিয়ে এনকোড করা আউটপুট ভিডিওতে ঢোকানো হয়।

এখন, আমি কোন মাল্টিমিডিয়া বিশেষজ্ঞ নই, তবে আমি বিশ্বাস করি এটি এটিকে সহজ ভাষায় ব্যাখ্যা করে। আপনার যদি অডিও ট্র্যাক না থাকে এবং এটি ব্যবহার করতে না চান, তাহলে আপনি কমান্ড থেকে অডিও অংশটি সরাতে পারেন।

এখানে মেনকোডার কঠোর পরিশ্রমের একটি উদাহরণ:

আপনার ভিডিও প্রস্তুত হয়ে গেলে, একটি মিডিয়া প্লেয়ারকে পাওয়ার আপ করুন এবং উপভোগ করুন:

চমৎকার, তাই না?

ওয়াইনের সাথেও কাজ করে!

হ্যাঁ. আপনি আপনার ওয়াইন-চালিত গেমগুলি রেকর্ড করতেও এটি ব্যবহার করতে পারেন। আমার ক্ষেত্রে, সেরা উদাহরণ হল অসাধারণ ড্রাইভিং সিমুলেটর লাইভ ফর স্পিড। গেম অ্যাকশন রেকর্ড করতে, শুধুমাত্র ওয়াইন কমান্ডের বিরুদ্ধে glc-ক্যাপচার চালান:

glc-capture wine ​​

আপনি প্রয়োজন অনুযায়ী -s বা অতিরিক্ত পতাকা ব্যবহার করতে চাইতে পারেন।

কিছু স্ক্রিনশট, glc-play in action:

ভিএলসি এবং টোটেম প্লেব্যাক:

আমি সবসময় এই গেমের বিস্ময়কর বাস্তববাদ দ্বারা নতুন করে বিস্মিত। Peugeot 106-এ বুনো সাইড ড্রিফটের সময় টায়ার ফ্লেক্সিং লক্ষ্য করুন। একেবারে চমত্কার।

glc - লিনাক্স FRAPS

এনকোডিং:

ওয়াইন অ্যাপ্লিকেশন রেকর্ড করার সময় FPS হার এবং ভিডিওগুলির মসৃণতা নেটিভ প্রোগ্রাম/গেমের তুলনায় কম ছিল, সম্ভবত অতিরিক্ত অনুবাদ স্তরের কারণে। তবুও, এটি বেশ পরিচালনাযোগ্য ছিল।

সমস্যা এবং পর্যবেক্ষণ

GLC এর সাথে কয়েকটি সমস্যা ছিল। সুতরাং অ্যাপ্লিকেশন বিবেচনা এবং ব্যবহার করার সময় এইগুলি মনে রাখবেন।

শব্দ

কিছু ক্ষেত্রে, আমি অডিও সহ রেকর্ড করা স্ট্রিমগুলি চালাতে পারিনি। glc-play ফাংশন ALSA সম্পর্কে এই বা যে অভিযোগ করবে। আমি এটিকে কোনও বড় দৈর্ঘ্যে ডিবাগ করিনি, তবে আপনার এটি মনে রাখা উচিত এবং যদি আপনি সমস্যার সম্মুখীন হন তবে --disable-audio বিকল্পের সাথে glc-capture চালান।

64-বিট সামঞ্জস্য এবং বিল্ড স্ক্রিপ্ট

glc একটি 64-বিট সিস্টেমে ভাল কাজ করবে না। এটি 32-বিটে দুর্দান্ত কাজ করেছে, এটি থেকে প্রত্যাশিত সমস্ত ফাংশন করছে। আমি ম্যানুয়াল সিম্বলিক লিঙ্ক তৈরি এবং বিল্ড স্ক্রিপ্ট ব্যবহার সহ অফিসিয়াল ওয়েবসাইটের নির্দেশাবলী অনুসরণ করেছি, কিন্তু এটি কাজ করেনি।

প্রকৃতপক্ষে, স্ক্রিপ্টটি প্রস্থান করে যখন এটি বুঝতে পেরেছিল যে এটি একটি 64-বিট অপারেটিং সিস্টেমে কাজ করছে। এর পরে, আমি সংগ্রহস্থলের মাধ্যমে সফ্টওয়্যারটি ইনস্টল করেছি এবং এটি ভাল হয়েছে, তবে এটি সরঞ্জাম কার্যকারিতার সাথেও সাহায্য করেনি। রেকর্ডিং বৈশিষ্ট্য flaky ছিল. আশাকরি, এটি সমাধান করা হবে।

বড় সমস্যা হল আপনি 64-বিট প্রসেসর এবং অতিরিক্ত RAM এর শক্তি সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারবেন না, ভিডিও এবং অডিও সম্পাদনা সহজভাবে 64-বিট মেশিনের জন্য তৈরি। 32-বিট সিস্টেমে PAE কার্নেল RAM সীমাবদ্ধতার সাথে সামান্য সাহায্য করতে পারে, কিন্তু আপনি এটি পছন্দ নাও করতে পারেন, বিশেষ করে যেহেতু বেশিরভাগ আধুনিক মেশিন 64-বিট আর্কিটেকচার ব্যবহার করে বেশ কিছুদিন ধরে।

একটি 32-বিট সিস্টেমে, বিল্ড স্ক্রিপ্ট ব্যবহার করে ইনস্টল করা glc রুট ডিরেক্টরিতে ইনস্টল না করা পর্যন্ত লাইব্রেরি খুঁজে পায় না। এটিকে /home, /usr/local বা /opt-এর অধীনে রাখার যে কোনো প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

কর্মক্ষমতা

আমি এটি আগে উল্লেখ করেছি, তবে আপনার কাছে একটি শক্তিশালী মেশিন এবং একটি দ্রুত হার্ড ডিস্ক থাকা উচিত যাতে সঠিকভাবে জিএলসি ব্যবহার করা যায়। বেশিরভাগ ল্যাপটপ উচ্চ-এফপিএস, উচ্চ-রেজোলিউশন গেমগুলি ভালভাবে পরিচালনা করতে সক্ষম হবে না। আপনি ডিস্ক I/O বটলনেকে আঘাত করবেন।

মাত্র কয়েক সেকেন্ডের জন্য এমনকি সাধারণ গেমগুলি রেকর্ড করা আপনার ডিস্কের শত শত এমবি ডেটাতে অনুবাদ করে, তাই এটি মনে রাখবেন। আপনি সহজেই স্থান ফুরিয়ে যেতে পারেন, এছাড়াও গেম প্লেব্যাক তোতলাতে পারে। একটি দ্বিতীয় ডিস্ক বা একটি বহিরাগত ডিস্ক এখানে একটি ভাল ধারণা মত শোনাচ্ছে.

নিজের প্রতি কোন সমস্যা নয়, আরও একটি পরামর্শ।

ব্যবহারযোগ্যতা

টুলটি অনেক রসালো, দীর্ঘ এবং কিছুটা বিভ্রান্তিকর ফাংশন সহ যার জন্য ভিডিও/অডিও সম্পাদনার সাথে পরিচিতি প্রয়োজন, মেনকোডার এবং লেম সহ। এটি কম জ্ঞানসম্পন্ন ব্যবহারকারীদের কাছে glcকে কিছুটা দুর্গম করে তোলে। একটি GUI র‍্যাপার একটি ভাল ধারণা হবে, যার মধ্যে এনকোডিং এবং ফরম্যাটিং এবং কী নয়, বড় চকচকে বোতামগুলির নীচে সুন্দরভাবে লুকানো সমস্ত ভয়ঙ্কর বিকল্প রয়েছে।

আবার, এটি একটি সুন্দর-থাকা ইচ্ছা-তালিকা।

সমাপ্তি শব্দ...

আমি নিবন্ধটি শেষ করার আগে, কয়েকটি নোট:

মনে রাখবেন কিভাবে আমি আমার Nexuiz রিভিউতে অভিযোগ করেছিলাম যে প্লে করার সময় আমি কীভাবে ভিডিও ক্যাপচার করতে পারি তা এখনও বুঝতে পারিনি? ওয়েল, এখানে আমরা যেতে. আপনার উত্তর আছে.

অবশেষে, Winetricks এর মতো, এই টিউটোরিয়ালটি লিনাক্স গেমারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই আমি এটিকে গেমিং বিভাগেও সংযুক্ত করব।

আরও পড়া 

আপনি এই নিবন্ধগুলিও দেখতে চাইতে পারেন:

WINK সফটওয়্যার

recordMyDesktop সফ্টওয়্যার

উপসংহার

এই নাও. ইন-গেম ভিডিও এবং প্রদর্শনী তৈরি করার জন্য একটি চমত্কার টুল, যা আপনাকে প্রথম ব্যক্তি শ্যুটারদের মধ্যে আপনার পিনিং দক্ষতা সম্পর্কে বড়াই করতে বা আপনি একজন দক্ষ ড্রাইভারকে দেখানোর অনুমতি দেয়। অথবা না. গুরুত্বপূর্ণ বিষয় হল, লিনাক্স ব্যবহারকারী হওয়ার অর্থ এই নয় যে আপনি আপনার উইন্ডোজ সহকর্মীদের থেকে কম ফটোজেনিক।

glc একটি খুব সুন্দর টুল। এটি ব্যবহার করা একটু কঠিন, অভিজ্ঞ ব্যবহারকারীদের দিকে আরও প্রস্তুত, এবং এতে কিছু অমীমাংসিত সমস্যা রয়েছে, যেমন শব্দ সমস্যা এবং 64-বিট সমর্থন। কিন্তু এটি ভাল কাজ করে এবং সুন্দর আউটপুট রেন্ডার করে। শুধু নিশ্চিত করুন যে আপনার কাছে দ্রুত ডিস্ক এবং প্রচুর RAM আছে। ভাল, আমি আশা করি আপনি এটি উপভোগ করেছেন। চারপাশে দেখা হবে!

চিয়ার্স।


  1. (উবুন্টু) লিনাক্সে ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  2. পাই-হোল - DNS ত্রিভুজ

  3. বিটকয়েনের ভবিষ্যৎ

  4. স্লিমবুক আসছে