কম্পিউটার

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

আপনার প্রিয় অ্যাপগুলি যতই লোভনীয় এবং আকর্ষক হোক না কেন, সেগুলি আপনার ফোনের ব্যাটারি নিষ্কাশন করে, আপনার ফোনের মেমরি খায় এবং এটিকে ধীর করে দেয়, আপনি কি একমত বা না? অপরাধী অ্যাপটি আনইনস্টল করার মন্দ চিন্তা কি আপনার মন অতিক্রম করেছে? ঠিক আছে, চিন্তা করবেন না, আপনাকে একটি অ্যাপ ব্যবহার করা বন্ধ করতে হবে না, কারণ এটি খুব বেশি মেমরি ব্যবহার করছে। Google Play Store-এ জনপ্রিয় অ্যাপের লাইট সংস্করণ পাওয়া যায়, যা ব্যবহারকারীদের স্থান ও ডেটা বাঁচাতে সাহায্য করে।

এই পোস্টে, আমরা অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপগুলির একটি তালিকা তৈরি করেছি। তালিকায় জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে কিছু বিখ্যাত অ্যাপ রয়েছে যা ছাড়া বেঁচে থাকা কঠিন। এই অ্যাপগুলির লাইট সংস্করণ আপনাকে আটকে রাখতে সাহায্য করবে এবং স্টোরেজ স্পেসও বাঁচাবে৷

অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপের তালিকা:

ইন্টারনেটে এবং আরও অনেক কিছুর সাথে সংযোগ করতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপ ব্যবহার করুন এবং এখনও আপনার ফোনে স্টোরেজ স্পেস বজায় রাখুন।

1. FB Lite Messenger-

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে মেসেঞ্জার ব্যবহার চালিয়ে যেতে চান, কিন্তু স্টোরেজ অনুমতি দেয় না, তাহলে FB Messenger Lite-এ যান। এটি আপনার ফোনে ডেটা সংরক্ষণ করে অ্যাপটি ব্যবহার করার একটি কার্যকর উপায়। অ্যাপটির আকার 10MB এর কম। মেসেঞ্জার লাইট বিনামূল্যে ডাউনলোড করা যায় গুগল প্লে স্টোরে। অ্যাপের মাধ্যমে, আপনি ওয়াইফাই-এর মাধ্যমে একের পর এক বিনামূল্যে ভয়েস এবং ভিডিও কল করতে পারবেন। ফেসবুক, মেসেঞ্জার বা ফেসবুক লাইটে যেকোন পরিচিতিতে ফাইল সহ একটি গ্রুপে বা একজন ব্যক্তিকে চ্যাট বার্তা পাঠান। মেসেঞ্জার অ্যাপের সুবিধা হল এটি লোড করতে কম সেলুলার ডেটার প্রয়োজন হয় এবং তাই কম নেটওয়ার্ক এলাকায়ও কাজ করে৷

এটি এখানে পান

2. টুইটার লাইট

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস 

টুইটার লাইট আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ডেটা এবং স্থান বাঁচাতে সাহায্য করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অ্যাপ। এটি এমন একটি অ্যাপ যা আপনার ফোনে 3MB এর কম স্টোরেজ স্পেস নেবে। কার্যকরভাবে 2G এবং 3G দিয়ে আপনার ফোনে আপডেটগুলি পরীক্ষা করুন এবং আপনাকে নতুন কিছু মিস করতে দেবেন না। টুইটারে আপনার পরিচিতি এবং অন্যান্য ব্যক্তিদের সাথে সমস্ত বিজ্ঞপ্তি এবং পাঠ্য পান। আপনি অ্যাপটিতে ট্রেন্ডিং বিষয় এবং সর্বশেষ হ্যাশট্যাগগুলি অন্বেষণ করতে পারেন৷ টুইটার লাইট অ্যাপে ছবি, ভিডিও, জিআইএফ, লাইভ সংবাদ সম্প্রচার সহজে চালানো যায়।

এটি এখানে পান

3. ইনস্টাগ্রাম লাইট

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

ইনস্টাগ্রাম লাইট মূল অ্যাপের সমস্ত বৈশিষ্ট্যের জন্য ব্যবহার করা যেতে পারে, তবে এটি আপনার ফোনের স্টোরেজ স্পেস এবং ডেটা কম ব্যবহার করবে। অ্যাপটি আপনাকে ছবি পোস্ট করতে এবং ফিল্টার দিয়ে এডিট করতে দেয়। গল্প বৈশিষ্ট্যে একাধিক ফটো যোগ করুন এবং বিশ্বের সাথে শেয়ার করুন। সারা বিশ্বের অ্যাকাউন্ট থেকে বিভিন্ন পোস্টের জন্য অ্যাপটি অন্বেষণ করুন। এছাড়াও আপনি Android এর জন্য এই Instagram লাইট অ্যাপে আপনার বন্ধুদের থেকে বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে পারেন। 

4. পাবজি লাইট

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

Pubg Lite অ্যান্ড্রয়েডের জন্য আরেকটি জনপ্রিয় লাইট অ্যাপ। বিখ্যাত গেমটিতে অনেকগুলি আটকে আছে তবে এটিকে ফোনে ব্যবহার করা কিছুটা সমস্যা কারণ এটির জন্য অনেক জায়গা প্রয়োজন। আসল অ্যাপটির জন্য 1.8 GB জায়গা প্রয়োজন যেখানে Pubg Lite শুধুমাত্র 514MB এর। এই অ্যাপটিতে একই যুদ্ধের অভিজ্ঞতা সহ ছোট মানচিত্রে 60 জন পর্যন্ত খেলোয়াড় রয়েছে। একটি দলে আপনার বন্ধুদের সাথে খেলার সময় ভয়েস চ্যাট ব্যবহার করুন। এই অ্যাপে সমস্ত খেলোয়াড়দের জন্য ব্যবহৃত প্রতারণা-বিরোধী কৌশলগুলির সাথে একটি ন্যায্য পরিবেশ সরবরাহ করা হয়েছে।

5. FB Lite

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

ফেসবুক সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি, এবং এটি বেশ আকর্ষক বলা যেতে পারে। তাই আমরা আপনার অ্যান্ড্রয়েডের জন্য FB লাইট অ্যাপ পাওয়ার পরামর্শ দেব যাতে অ্যাপটি ব্যবহার করা চালিয়ে যান কিন্তু ডেটা খরচ কম হয়। Facebook-এর সমস্ত ফাংশন উপলব্ধ, এবং এই অ্যাপটি 2G-তেও কাজ করে। FB lite ডাউনলোড আপনাকে আপনার Facebook বন্ধু এবং পরিচিতির সাথে নিয়মিত সংযুক্ত থাকতে সাহায্য করবে। Facebook ইমোজি ব্যবহার করে পোস্ট, ছবি, মেম শেয়ার করতে এটি ব্যবহার করুন। বন্ধুদের থেকে মন্তব্যের বিজ্ঞপ্তি পান এবং অন্যের পোস্টে আপনার প্রতিক্রিয়া জানান। কেনাকাটা করতে বা বিক্রি করতে এবং পর্যালোচনা লিখতে Facebook মার্কেটপ্লেস ব্যবহার করুন৷

6. TikTok Lite

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস 

TikTok Lite মূল TikTok আকারের 72 MB এর তুলনায় এটি 30 MB আকারের। আকারে ছোট হওয়ায় এটি ডেটা সংরক্ষণ করে এবং ফোন স্টোরেজে হালকা। ব্যাটারি খরচ একই, যদিও ভিডিও প্লেব্যাক উভয় অ্যাপের জন্য একই। TikTok Lite-এ মূল অ্যাপের তুলনায় কম বৈশিষ্ট্য রয়েছে। শেয়ারিং বিকল্পটি অনুপস্থিত থাকাকালীন TikTok Lite অন্যান্য প্ল্যাটফর্মে লিঙ্কগুলি অনুলিপি করতে ব্যবহার করা যেতে পারে। TikTok ভিডিও এই অ্যাপের মধ্যে রিপোর্ট করা যেতে পারে।

7. YouTube Go

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস 

ইউটিউব বিশ্বের শীর্ষস্থানীয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম এবং এটি সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে একটি। আপনার স্মার্টফোনের জন্য YouTube অ্যাপের তুলনায় YouTube Go কমপ্যাক্ট আকারে আসে। এটি ধীর ইন্টারনেট সংযোগ এবং কম সেলুলার ডেটার জন্য কাজ করে। অ্যাপে একটি ভিডিও স্ট্রিম করার জন্য ডেটা সেভার বিকল্পগুলি থেকে নির্বাচন করুন। এটি আপনার ফোনে উপলব্ধ কম অভ্যন্তরীণ স্টোরেজের জন্য তৈরি করা হয়েছে এবং তাই Android এর জন্য একটি দুর্দান্ত লাইট অ্যাপ৷

8. আমাজন কিন্ডল

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

Amazon Kindle Lite হল হালকা সংস্করণ যা Android এর জন্য একটি লাইট অ্যাপ হিসেবে ব্যবহার করা হবে। এটি ব্যবহারকারীদের যেতে যেতে তাদের পড়া চালিয়ে যেতে দেয়। অ্যাপটি নেটওয়ার্ক সমস্যা দ্বারা প্রভাবিত হয় না কারণ এটি একটি 2G সংযোগেও কাজ করে। আপনি অনলাইনে পড়তে পারেন বা এই অ্যাপের সাহায্যে কিন্ডলে বিস্তৃত সংগ্রহ থেকে বইগুলি ডাউনলোড করতে পারেন। অ্যাপটি আপনাকে ফন্টের আকার, হালকা এবং অন্ধকার মোডগুলির সাথে পড়ার অভিজ্ঞতা ব্যক্তিগতকৃত করতে দেয়। এটি আপনাকে আপনার ফোনের WiFi বা সেলুলার ডেটাতে ডেটা ব্যবহার পরীক্ষা করতেও সহায়তা করে৷

9. উবার লাইট

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস  

Uber Lite works best for booking cabs on the 2G network. This app can be useful for the slow connection, this lightweight app can be easily squeezed in your low storage on the device. Use the app to book the rides just the same as the traditional app. You can share the ride status, and track your ride in this lite app for Android.

10. Line Lite

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

Line Lite is a less than 1MB and is one of the most useful texting and calling app for Android users. It was released a few years back with the demand for users with less internal storage. To use the app, sign in to your account and add your friends. Make voice and video calls with them or connect over texts and it will work for the slower network easily. This is one of the useful lite apps for Android for communication.

12. Skype Lite

স্পেস এবং ডেটা বাঁচাতে অ্যান্ড্রয়েডের জন্য লাইট অ্যাপস

Skype Lite is one of the most needed apps as it is considered as one of the best video calling apps on Android. This app is a lightweight version of Skype, but you can still make group calls on it. This is basically meant for the Indian market, and the app is used widely in the country. The app lets you use the SMS feature for the contacts on Skype and the Android device. The inbuilt feature of data usage will help you keep your data usage in check.

র্যাপিং আপ:

All these lite apps for Android will be good for your phone data and also good for the ones with limited internal storage. Uber, Facebook, Pubg, Amazon Kindle. Skype, Messenger, Line chat messenger, Twitter, Tiktok, Youtube Go, etc are the apps we require to use every day.  So download the lite version of your favorite apps and forget the worries of low storage space.

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি

Please tell us your views on this post in the comments section below.. Also, leave your views and queries in the comments section below. আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি। প্রযুক্তি জগতের নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. জনপ্রিয় স্মার্টফোন অ্যাপের লাইট সংস্করণ

  2. Android এবং iPhone 2022 এর জন্য 10 সেরা ডেটিং অ্যাপ

  3. Android এর জন্য 10টি সেরা স্বাস্থ্য এবং ফিটনেস অ্যাপ

  4. মোবাইল ডেটা এবং অর্থ সাশ্রয়ের জন্য অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা ডেটা সেভিং অ্যাপ