কম্পিউটার

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

এমন পরিস্থিতি হতে পারে যখন আপনি দৌড়াচ্ছেন, সাইকেল চালাচ্ছেন বা ভ্রমণ করছেন এবং আপনি কত দ্রুত যাচ্ছেন তা দেখতে চেয়েছেন।

ঠিক আছে, আপনার গতি পরিমাপ করার জন্য আপনার আসলে একটি স্পিডোমিটারের প্রয়োজন নেই, কারণ আপনার স্মার্টফোনটি আপনার জন্য এটি করতে পারে। এমন কিছু অ্যাপ আছে যেগুলো আপনি আপনার স্মার্টফোনে ইনস্টল করতে পারেন যেগুলো সময়ের সাথে আপনার অবস্থানের পরিবর্তনের উপর ভিত্তি করে আপনার গতি পরিমাপ করতে GPS ব্যবহার করে।

এখানে Android এবং iPhone এর জন্য সেরা স্পিডোমিটার অ্যাপ রয়েছে৷

শুরু করার আগে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

নীচে তালিকাভুক্ত অ্যাপগুলি আপনার ফোনের GPS এবং ইন্টারনেট সংযোগ ব্যবহার করে৷ সেগুলি ব্যবহার করার সময় আপনাকে আপনার জিপিএস এবং মোবাইল ডেটা সক্ষম রাখতে হবে, অন্যথায় সেগুলি কাজ করবে না। ফলস্বরূপ, এই অ্যাপগুলি আপনার ফোনের ব্যাটারি দ্রুত নিষ্কাশন করতে পারে৷

1. Google Maps

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

এই তালিকার প্রথমটি হল Google Maps, সবচেয়ে জনপ্রিয় নেভিগেশন অ্যাপ। এই অ্যাপটি এই তালিকায় প্রথম অবস্থানের কারণ হল এর জনপ্রিয়তা—Google Maps-এর বিশ্বব্যাপী দুই বিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে এবং আপনি যদি তাদের একজন হন, তাহলে আপনাকে আলাদা কোনো অ্যাপ ইনস্টল করার প্রয়োজন নেই।

আপনার গতি পরীক্ষা করতে, আপনাকে প্রথমে আপনার শুরুর স্থান এবং গন্তব্য চয়ন করে কোথাও নেভিগেট করতে হবে৷ অ্যাপটি তখন আপনার গাড়ির গতির সাথে আপনার গন্তব্যে যাওয়ার পথ দেখাবে। আপনি যে এলাকায় গাড়ি চালাচ্ছেন সেখানে গতির কিছু সীমাবদ্ধতা থাকলে, অ্যাপটি আপনাকে সেই বিষয়ে অবহিত করবে।

Google Maps-এর সাহায্যে আপনি অনেক কিছু করতে পারেন, কিন্তু এটি এমন কিছু বৈশিষ্ট্য মিস করে যা এই তালিকার অন্যান্য অ্যাপগুলি অফার করে, যেমন একটি অ্যানালগ স্পিডোমিটার, HUD মোড, ইত্যাদি৷ কিন্তু, আপনি যদি আপনার গতি দেখতে চান তবে অ্যাপটি পায়৷ কাজ শেষ।

2. GPS স্পিডোমিটার

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

এর নামের বিপরীতে, অ্যাপটি একটি স্পিডোমিটার, একটি অল্টিমিটার এবং একটি সাউন্ড মিটার সহ একগুচ্ছ অতিরিক্ত সরঞ্জাম প্যাক করে। সাউন্ড মিটার আপনার স্মার্টফোনের মাইক্রোফোন ব্যবহার করে dB (ডেসিবেল) এ আপনার পরিবেশগত শব্দ পরিমাপ করে এবং উচ্চতা মিটার আপনার স্মার্টফোনের GPS সংকেত ব্যবহার করে আপনার উচ্চতা পরিমাপ করে।

অ্যাপটিতে একটি অ্যানালগ স্পিডোমিটার, একটি ডিজিটাল স্পিডোমিটার এবং একটি মানচিত্র মোড রয়েছে যা একটি স্যাটেলাইট মানচিত্রে আপনার গাড়ির লাইভ অবস্থান দেখায়, এর গতি সহ। আপনি ট্রেনে ভ্রমণ করার সময়ও এই অ্যাপটি ব্যবহার করতে পারেন, কারণ এটি সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় 500 মাইল পর্যন্ত গণনা করে।

অ্যাপটিতে একটি HUD মোড রয়েছে, যা আপনি আপনার গাড়ির উইন্ডশিল্ডে আপনার গতি, গড় গতি এবং দূরত্ব প্রতিফলিত করতে ব্যবহার করতে পারেন। কোনো বিজ্ঞাপন ছাড়াই অ্যাপটির একটি প্রিমিয়াম সংস্করণ এবং গতিসীমা মনিটর এবং গাড়ি চালানোর দিকনির্দেশের মতো কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যও রয়েছে।

3. স্মার্ট GPS স্পিডোমিটার

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

এটি এই তালিকার সবচেয়ে বৈশিষ্ট্য সমৃদ্ধ স্পিডোমিটার অ্যাপগুলির মধ্যে একটি। অ্যাপটিতে দুটি মোড রয়েছে, ড্রাইভিং এবং সাইকেল চালানো। সাইক্লিং মোড আপনার গতি প্রতি ঘন্টায় 60 মাইল পর্যন্ত পড়তে পারে এবং ড্রাইভিং মোড প্রতি ঘন্টায় 180 মাইল পর্যন্ত পড়তে পারে৷

অ্যাপটিতে একটি অ্যানালগ স্পিডোমিটার রয়েছে। আপনি আপনার বর্তমান গতি, সর্বোচ্চ গতি, গড় গতি, আচ্ছাদিত দূরত্ব, চলমান সময় এবং অতিবাহিত সময় পরীক্ষা করতে পারেন। এটি কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যের সাথে আসে, যা গাড়ি চালানোর সময় কাজে আসতে পারে।

আপনি আপনার এলাকায় জ্বালানির দাম পরীক্ষা করতে পারেন, বা আপনার কাছাকাছি গাড়ির ডিলার, ট্যাক্সি স্ট্যান্ড, পার্কিং, গাড়ি মেরামত এবং ওয়াশিং পরিষেবা ইত্যাদির জন্য অনুসন্ধান করতে পারেন। এই বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই লক করা আছে, এবং সেগুলি ব্যবহার করার জন্য আপনাকে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করতে হবে৷

4. Waze

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

Google দ্বারা Waze, এই তালিকার আরেকটি জনপ্রিয় নেভিগেশন অ্যাপ। গাড়ি চালানোর সময় অনেক লোকের দিকনির্দেশ খোঁজার জন্য এটি একটি গো-টু অ্যাপ। Google মানচিত্রের মতো, Waze-তেও একটি স্পিডোমিটার বিকল্প রয়েছে যা আপনার গাড়ির গতি প্রদর্শন করে।

যা অনুরূপ নয় তা হল আপনার গাড়ির গতি দেখতে অ্যাপ থেকে নেভিগেশন শুরু করার প্রয়োজন নেই। আপনাকে শুধু অ্যাপটি খুলতে হবে এবং আপনার গতি স্ক্রিনের নিচের বাম কোণে দৃশ্যমান হবে।

আপনি যদি অ্যাপটি খোলার পরে একটি স্পিডোমিটার দেখতে না পান তবে আপনাকে ম্যানুয়ালি এটি সক্ষম করতে হবে। এটি করতে, অনুসন্ধান করুন আলতো চাপুন নীচের বাম কোণে বোতাম, এবং তারপরে সেটিংস আলতো চাপুন৷ উপরের বাম কোণে আইকন। এখন, ড্রাইভিং পছন্দের অধীনে , স্পিডোমিটার আলতো চাপুন , এবং মানচিত্রে দেখান সক্ষম করুন৷ . আপনি এখান থেকে আপনার গতি সীমাও সেট করতে পারেন।

5. স্পিডোমিটার∞

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

স্পিডোমিটার∞ একটি সহজ কিন্তু দরকারী অ্যাপ যা আপনার গতি, সর্বোচ্চ গতি এবং গড় গতি দেখায়। আপনি অ্যাপের মাধ্যমে একটি গতি সীমাও সেট করতে পারেন এবং প্রতিবার আপনার গতি সেই সীমা ছাড়িয়ে গেলে এটি আপনাকে অবহিত করবে৷

তালিকার অন্যান্য অ্যাপের মতো, স্পিডোমিটারেরও একটি HUD মোড রয়েছে। এটি সক্ষম করতে, আপনাকে স্ক্রিনের যে কোনও জায়গায় আলতো চাপতে হবে৷ তারপরে আপনি অ্যাপের বিষয়বস্তু আপনার গাড়ির উইন্ডশীল্ডে প্রজেক্ট করতে পারেন।

অ্যাপটি অঙ্গভঙ্গি সমর্থন করে যা আপনাকে এর উজ্জ্বলতা এবং রঙ পরিবর্তন করতে দেয়। বাম বা ডানদিকে সোয়াইপ করলে আপনি স্পিডোমিটারের রঙ পরিবর্তন করতে পারবেন এবং উপরে বা নিচে সোয়াইপ করলে আপনি আপনার স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে পারবেন।

6. স্পিডোমিটার PRO

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

স্পিডোমিটার PRO হল একটি জনপ্রিয় স্পিডোমিটার অ্যাপ যার গুগল প্লে স্টোরে পাঁচ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে। এটি আপনাকে আপনার গতি, গড় গতি, সর্বোচ্চ গতি এবং কভার করা দূরত্ব দেখায়৷

আপনার যাত্রা শুরু করার আগে, আপনাকে স্টার্ট ড্রাইভিং বোতামটি আলতো চাপতে হবে এবং অ্যাপটি কিছু বিবরণ যেমন মোট নেওয়া সময়, দূরত্ব কভার করা ইত্যাদি রেকর্ড করে৷ আপনার সমস্ত ভ্রমণের বিশদ বিবরণ ইতিহাস ট্যাবের অধীনে সংরক্ষিত হয় এবং আপনি যে কোনো সময় সেগুলি দেখতে পারেন৷

স্পিডোমিটার PRO-তে একটি HUD মোডও রয়েছে যা আপনাকে রাতে আপনার গাড়ির উইন্ডশিল্ডে আপনার ডিসপ্লে মিরর করতে দেয়। আপনি একটি লাইভ মোড উইজেট সক্ষম করতে পারেন যা একটি ছোট পপ-আপ উইন্ডোতে আপনার গতি প্রদর্শন করে এবং একই সময়ে কিছু অন্যান্য অ্যাপ ব্যবহার করে৷

7. Zpeed

Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ Android এবং iOS এর জন্য 7টি সেরা স্পিডোমিটার অ্যাপ

Zpeed একটি অ্যাপ নয় বরং একটি ওয়েবসাইট যা আপনি যেকোনো ওয়েব ব্রাউজারে খুলতে পারেন। আপনি যদি Google Maps ব্যবহার না করেন এবং একটি পৃথক অ্যাপ ইনস্টল করতে না চান, তাহলে এটি আপনার জন্য সেরা বিকল্প হতে পারে।

ওয়েবসাইটটির একটি সাধারণ ইউজার ইন্টারফেস রয়েছে এবং এটি খুব বেশি কার্যকারিতা অফার করে না। এটি আপনাকে সংখ্যায় আপনার গতি দেখায়, অ্যানালগ স্পিডোমিটারের জন্য কোন বিকল্প নেই। আপনি মিটার প্রতি সেকেন্ড, মাইল প্রতি ঘন্টা এবং কিলোমিটার প্রতি ঘন্টা থেকে একটি গতির ইউনিট বেছে নিতে পারেন।

Zpeed ব্যবহার করতে, যেকোনো ওয়েব ব্রাউজার খুলুন এবং zpeed.in-এ যান। ওয়েবসাইটটি অবস্থানের অনুমতি চাইবে, তাই এটিকে অনুমতি দিতে সেট করুন। ওয়েবসাইটটি আপনার গতি প্রদর্শন করতে ব্যর্থ হলে, আপনি আপনার ওয়েব ব্রাউজারে অবস্থানের অনুমতি দিয়েছেন কিনা তা পরীক্ষা করুন৷

আপনার স্মার্টফোনই আপনার স্পিডোমিটার!

এগুলো স্মার্টফোনের জন্য সেরা কিছু স্পিডোমিটার অ্যাপ ছিল। এই অ্যাপগুলির যথার্থতা নির্ভর করে আপনার স্মার্টফোন যে জিপিএস সিগন্যালগুলি পায় তার উপর, এবং বেশিরভাগ স্মার্টফোনে সেগুলি সূক্ষ্মভাবে কাজ করবে৷ গতি সবসময় 100 শতাংশ সঠিক নাও হতে পারে, তাই আমরা পেশাদার ব্যবহারের জন্য সেগুলি ব্যবহার করার পরামর্শ দিই না।


  1. iOS এবং iPadOS এর জন্য 10টি সেরা কোডিং অ্যাপ

  2. iOS এবং Android এর জন্য সেরা Reddit ক্লায়েন্টগুলির মধ্যে 8টি৷

  3. আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য সেরা পেডোমিটার এবং স্টেপ কাউন্টার অ্যাপের 12টি

  4. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 5টি ইমেল অ্যাপ