কম্পিউটার

আপনার বিদ্যমান উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

আপনার বিদ্যমান উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

আপনার বিদ্যমান Windows 10 সেটআপ থেকে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করা যেকোনো কারণেই সহজ হতে পারে। একটি ভার্চুয়াল মেশিন আপনাকে দ্রুত আপনার বর্তমান Windows 10 ইনস্টলেশনের একটি প্রতিলিপি সেট আপ করতে দেয়। এটি আপনাকে এমন সফ্টওয়্যার পরীক্ষা করার অনুমতি দেয় যা আপনি অন্যথায় আপনার পিসিতে ইনস্টল করতে পারবেন না। আপনি OS এ করতে চান এমন টুইক বা রেজিস্ট্রি সম্পাদনাগুলি নিরাপদে পরীক্ষা করতে সক্ষম হবেন৷

আপনি বিভিন্ন সফ্টওয়্যার ব্যবহার করে এটি করতে পারেন (Microsoft Hyper-V সহ, যা Windows 10 Pro-তে ইন্টিগ্রেট করা হয়েছে)। কিন্তু আমরা VMWare-এর vCenter কনভার্টারকে সহজ এবং সর্বজনীনভাবে উপলব্ধ বলে খুঁজে পেয়েছি, তাই আমরা এটি ব্যবহার করব।

আপনার বিদ্যমান Windows 10 ইনস্টলেশন থেকে আপনি কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারেন তা শিখুন।

আপনার Windows 10 কে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করা হচ্ছে

প্রথমে, VMware vCenter Converter ডাউনলোড করুন। ডাউনলোড লিঙ্কে ক্লিক করার পরে, আপনাকে নিবন্ধন করতে হবে এবং একটি "My VMware" অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এটি একটি দ্রুত প্রক্রিয়া এবং শুধুমাত্র একটি ইমেল এবং পাসওয়ার্ড প্রয়োজন৷

ডাউনলোড করার পরে, আপনার Windows 10 পিসিতে VMWare vCenter Converter ইনস্টল করুন৷

একবার ইনস্টল হয়ে গেলে, vCenter Converter খুলুন, তারপর "কনভার্ট মেশিন" এ ক্লিক করুন৷

আপনার বিদ্যমান উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

এর পরে, উত্স প্রকারের জন্য "চালিত চালু" নির্বাচন করুন, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং "এই স্থানীয় মেশিন" নির্বাচন করুন৷ পরবর্তীতে ক্লিক করুন।

আপনার বিদ্যমান উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

পরবর্তী স্ক্রিনে, আপনি আপনার OS থেকে কোন ড্রাইভগুলিকে ভার্চুয়ালাইজ করতে চান তা সম্পাদনা করতে এবং নির্দিষ্ট করতে পারেন:ডিভাইস, নেটওয়ার্ক ইত্যাদি। এই টিউটোরিয়ালে, Windows 10 OS-এর মোট আকার আমরা যেখানে এটি সংরক্ষণ করতে চাই তার ক্ষমতা ছাড়িয়ে গেছে। এই কারণে, বিশাল "D:" ড্রাইভটি সরানো হবে৷

আপনার বিদ্যমান উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

এটি করার জন্য, আমরা "ডেটা টু কপি" এন্ট্রিতে ক্লিক করেছি, তারপর ডানদিকের প্যানে, চেক বক্সগুলি ব্যবহার করে ভার্চুয়ালাইজ করার জন্য অনির্বাচিত ড্রাইভগুলিকে অনির্বাচিত করেছি৷ বাম দিকের ফলকে, আপনি আপনার ভার্চুয়াল পিসি, নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং আরও অনেক কিছুতে স্থানান্তর করতে চান এমন সিস্টেম পরিষেবাগুলি পরিবর্তন করতে পারেন৷ আপনি যদি আপনার Windows 10 PC এর সবচেয়ে নির্ভুল ভার্চুয়ালাইজেশন চান তাহলে আমরা এগুলিকে সেরকমই রাখার পরামর্শ দিই৷

আপনার বিদ্যমান উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

আপনি প্রস্তুত হলে, পরবর্তীতে ক্লিক করুন, আপনি আপনার ভার্চুয়াল মেশিনটি কোথায় সংরক্ষণ করতে চান তা চয়ন করুন (আপনি চাইলে এটিকে সরাসরি একটি বাহ্যিক হার্ড ড্রাইভে রাখতে পারেন), তারপর রূপান্তর প্রক্রিয়া শুরু হতে দিন। আপনি যে উইন্ডোজ ভলিউম রূপান্তর করছেন তার উপর নির্ভর করে এটি কয়েক ঘন্টা সময় নিতে পারে।

একবার রূপান্তর সম্পন্ন হলে, আপনি আপনার বিদ্যমান Windows 10 পিসি থেকে সফলভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করেছেন। পরবর্তী জিনিস এটি চালানো হয়.

দ্রষ্টব্য :আপনি যদি অন্য পিসিতে ভার্চুয়াল মেশিন চালাতে চান, তাহলে এটির ডিরেক্টরিতে যান এবং এটি একটি বহিরাগত হার্ড ড্রাইভে অনুলিপি করুন। আপনি কিছু জায়গা বাঁচাতে 7-Zip, WinZIP বা WinRAR এর মতো কম্প্রেশন সফ্টওয়্যার ব্যবহার করে এটিকে সংকুচিত করতে চাইতে পারেন। আবার, আপনার VM এর আকারের উপর নির্ভর করে, এটি কিছুটা সময় নিতে পারে। বাহ্যিক ড্রাইভটিকে অন্য পিসিতে প্লাগ করুন যেখানে আপনি ভার্চুয়াল মেশিন চালাতে চান। ফাইলটি স্থানান্তর করুন এবং এটি আনজিপ করুন।

ভার্চুয়াল মেশিন চালানো হচ্ছে

যে কম্পিউটারে আপনি আপনার ভার্চুয়াল মেশিন চালাতে চান (যেটি আপনি এই নির্দেশিকায় ব্যবহার করছেন সেই একই পিসি হতে পারে), আপনার প্রয়োজন হবে VMware-এর বিনামূল্যের ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার VMware Workstation Player৷

ইনস্টল হয়ে গেলে, ওয়ার্কস্টেশন প্লেয়ার খুলুন, "একটি ভার্চুয়াল মেশিন খুলুন"-এ ক্লিক করুন, তারপরে আপনার নতুন তৈরি VM-এ নেভিগেট করুন এবং খুলুন-এ ক্লিক করুন।

আপনার বিদ্যমান উইন্ডোজ 10 পিসি থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

VM খোলার আগে, আপনি "ভার্চুয়াল মেশিন সেটিংস সম্পাদনা করুন" এ যেতে পারেন এবং এটিতে কত মেমরি বরাদ্দ করতে হবে তার মতো জিনিসগুলি পরিবর্তন করতে পারেন৷ আপনি যখন এটি খুলতে প্রস্তুত হন, তখন "ভার্চুয়াল মেশিন চালান" এ ক্লিক করুন এবং আপনি যেতে পারবেন!

এখন যেহেতু আপনি একটি বিদ্যমান Windows 10 সেটআপ থেকে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে হয় তা শিখেছেন, আপনি যদি VM-এ আরও আগ্রহী হন, তাহলে Windows 10-এর জন্য আমাদের সেরা বিনামূল্যের ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারগুলির তালিকাটি একবার দেখুন৷ আপনাকে অনেক কষ্ট করতে হবে৷ কিছু VM-এর জন্য ড্রাইভ স্পেস, তাই Windows 10-এ আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করাও মূল্যবান।


  1. আপনার উইন্ডোজ 8 রক্ষা করার জন্য কীভাবে পাসওয়ার্ড তৈরি করবেন

  2. কিভাবে একটি Windows 10 সিস্টেম ইমেজ থেকে আপনার পিসি পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে আপনার Windows 10 টাস্কবারে একটি টুলবার তৈরি করবেন

  4. আপনার Windows 10 পিসি লক করার জন্য কীভাবে কার্যকরভাবে একটি শর্টকাট তৈরি করবেন