কম্পিউটার

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

আপনি কি মনে করেন যে ডিফল্ট উইন্ডোজ আইকনগুলি কম? আপনি কি আরও অনন্য কিছু পেতে চান?

রেইনমিটার তর্কযোগ্যভাবে উইন্ডোজের জন্য সেরা কাস্টমাইজেশন টুল। এটি কাস্টম আইকন এবং সম্পূর্ণ কাস্টম স্কিন তৈরি করার জন্য দুর্দান্ত। আপনি কাস্টম আইকনগুলির সাথে কী করতে পারেন তার একমাত্র সীমাবদ্ধতা হল সফ্টওয়্যারটির সাথে আপনার কল্পনা এবং অভিজ্ঞতা৷

রেইনমিটার আইকন সম্পর্কে সেরা অংশ? আপনি ইতিমধ্যেই আপনার হাতে থাকা চমত্কার ফ্যান-নির্মিত আইকনগুলি ব্যবহার করতে চান বা নিজে কাস্টম আইকন তৈরি করতে চান, প্রত্যেকে রেইনমিটারের সাথে কাস্টম ডেস্কটপ আইকনগুলির সন্তুষ্টি অনুভব করতে পারে৷ এখানে কিভাবে!

কিভাবে রেইনমিটার কাস্টম আইকন তৈরি করবেন

রেইনমিটার আইকনগুলি তৈরি করা সহজতম স্কিনগুলির মধ্যে একটি কিন্তু এটি আপনার ডেস্কটপে সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। আপনি যে কোনো প্রোগ্রাম, অ্যাপ বা ফাইল পাথের জন্য কাস্টম রেইনমিটার আইকন যোগ করতে পারেন। ডিফল্ট উইন্ডোজ সার্চ অপশন ব্যবহার করে দেখা যায় না এমন সব প্রোগ্রাম এবং ফাইল হঠাৎ করেই এক ক্লিক দূরে।

আইকন সেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করার আগে কীভাবে একটি আইকন তৈরি করতে হয় তা শিখে নেওয়া ভাল। যেহেতু রেইনমিটার স্কিন সেটিংস টেক্সট-ভিত্তিক, তাই রেইনমিটার স্কিন সম্পর্কে আপনার উপায় শেখা আপনাকে আপনার স্কিনগুলি থেকে সর্বাধিক পেতে সাহায্য করবে৷

এইভাবে, আপনি ইতিমধ্যে তৈরি করাগুলির উপর নির্ভর না করে আপনার অবসর সময়ে স্কিনগুলি ডাউনলোড এবং সম্পাদনা করতে পারেন। রেইনমিটারের একটি খুব সক্রিয় ব্যবহারকারী বেস আছে, সর্বোপরি!

একটি রেইনমিটার আইকন তৈরি করুন

একটি রেইনমিটার স্কিন তৈরি করতে আপনার দুটি আইটেমের প্রয়োজন হবে:একটি চিত্র ফাইল এবং একটি রেইনমিটার (INI) স্কিন ফাইল৷

আপনার ডকুমেন্টস ফোল্ডারের মধ্যে রেইনমিটার ফোল্ডারে যান, যা আপনি রেইনমিটার ইনস্টল করার সময় ডিফল্টরূপে তৈরি হয়। তারপর, আপনার আইকন ধরে রাখতে এই ডিরেক্টরির মধ্যে একটি ফোল্ডার তৈরি করুন। আপনি যা চান তা নাম দিন।

এখন আপনাকে এই ফোল্ডারের মধ্যে আপনার দুটি ফাইল রাখতে হবে। ডাবল-ক্লিক করুন আপনার নতুন তৈরি ফোল্ডার, ডান-ক্লিক করুন এই ডিরেক্টরির মধ্যে একটি খালি স্থান, এবং নতুন নির্বাচন করুন > পাঠ্য নথি . নিম্নলিখিত ইনপুট করুন:

[Rainmeter]
Update=1000
LeftMouseUpAction=["[address]"]
[Background]
Meter=Image
ImageName=[image file name].png
W=[width]
H=
PreserveAspectRatio=1

এই ডকুমেন্টটি INI এক্সটেনশনের সাথে সংরক্ষণ করুন (উদাহরণস্বরূপ, muologo.ini) এবং সাধারণ TXT এক্সটেনশনের সাথে নয়। ফাইল> হিসাবে সংরক্ষণ করুন-এ যান৷ . টাইপ হিসাবে সংরক্ষণ করুন এর অধীনে৷ , সমস্ত ফাইল নির্বাচন করুন . আপনার ফাইলের নাম লিখুন, তারপর TXT এক্সটেনশনকে INI তে পরিবর্তন করুন।

এটি রেইনমিটার আপনার ত্বক চিনতে অনুমতি দেবে। আপনাকে উপরের তিনটি বোল্ড প্যারামিটার প্রতিস্থাপন করতে হবে।

  • [ঠিকানা] ---দুটি উদ্ধৃতি চিহ্নের মধ্যে আপনার পছন্দের ফাইল পাথটি এখানে কপি করুন। LeftMouseUpAction প্যারামিটারটি নির্দেশ করে যে যখনই ব্যবহারকারী বাম-মাউস আইকনে ক্লিক করেন তখনই ক্রিয়াটি প্রতিশ্রুতিবদ্ধ হয়৷
  • [ছবির ফাইলের নাম] ---আপনার ইমেজ ফাইলের নাম ইনপুট করুন, যেটি আপনার INI ফাইলের মতো একই ডিরেক্টরিতে থাকা উচিত। এটি রেইনমিটারকে আপনার আইকনের জন্য ছবিটি কল করার অনুমতি দেবে।
  • [প্রস্থ] --- আপনার W প্যারামিটারের পাশে ডিফল্টভাবে পিক্সেলে পরিমাপ করা প্রস্থ নির্দিষ্ট করুন। যেহেতু আমাদের PreserveAspectRatio প্যারামিটার 1 এ সেট করা আছে, তাই প্রস্থ আপনার আইকনের প্রস্থ এবং উচ্চতা উভয়ই নির্ধারণ করবে। যদি আপনি প্রস্থ ছেড়ে যান ফাঁকা, আপনার ছবিটি তার নেটিভ রেজোলিউশনে প্রদর্শিত হবে।

আপনার রেইনমিটার ফোল্ডারটি এইরকম দেখতে হবে:

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

আইকন, অবশ্যই, যথেষ্ট জটিল হতে পারে (বিশেষ করে যদি তারা একটি বড় আইকন লাইব্রেরি এবং অতিরিক্ত ফাংশন প্রদান করে)। যাইহোক, আপনি এখন রেইনমিটার আইকন তৈরির প্রাথমিক বিন্যাস জানেন এবং বোঝেন।

আপনার রেইনমিটার আইকন স্থাপন করা

এখন আপনি আপনার আইকন তৈরি করেছেন, এটি স্থাপন করার সময়। প্রথমে নিশ্চিত করুন যে আপনার INI এবং ইমেজ ফাইল একই ফোল্ডারে আছে। এরপর, সব রিফ্রেশ করুন ক্লিক করুন৷ আপনার রেইনমিটার পরিচালনা করুন এর নীচের বাম দিকে উইন্ডো।

তারপরে, আপনার নতুন তৈরি আইকন ফোল্ডারে ব্রাউজ করুন। এই ফোল্ডারটি সক্রিয় স্কিনগুলির অধীনে থাকা উচিত৷ আপনার রেইনমিটার উইন্ডোতে বিভাগ।

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

আপনার আইকন ফোল্ডার নামের পাশে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন (MUO আইকন , যেমন উপরের উদাহরণে লেখা হয়েছে), এবং আপনার INI স্কিন ফাইল দেখতে হবে।

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

আপনি যদি INI স্কিন ফাইলটি দেখতে না পান তবে নিশ্চিত করুন যে আপনি আপনার ফাইলে INI এক্সটেনশন যোগ করেছেন। একবার আপনি আপনার INI ফাইলটি খুঁজে পেলে, ডাবল-ক্লিক করুন ফাইল বা লোড নির্বাচন করুন রেইনমিটার উইন্ডো থেকে। আপনার এখন ডেস্কটপে আপনার ত্বক দেখতে হবে:যদি না হয়, আপনার ফাইলগুলি সঠিকভাবে স্থাপন এবং কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করতে মনে রাখবেন৷

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

এভাবেই রেইনমিটারে আইকন তৈরি করতে হয়!

সেরা রেইনমিটার কাস্টম আইকন সেট

একটি কাস্টম রেইনমিটার আইকন কীভাবে তৈরি করা যায় তা জানা দুর্দান্ত, আপনাকে স্ক্র্যাচ থেকে সেগুলি তৈরি করতে হবে না। আপনি যেমন আশা করতে পারেন, রেইনমিটার কাস্টম আইকন তৈরির দৃশ্যে অনেকগুলি বিকল্প রয়েছে৷ আপনার চেক আউট করার জন্য এখানে কিছু সেরা রেইনমিটার আইকন সেট রয়েছে৷

1. মৌচাক

হানিকম্ব হল সবচেয়ে জনপ্রিয় রেইনমিটার কাস্টম আইকন সেটগুলির মধ্যে একটি৷ নবীন রেইনমিটার গুরুর জন্য, মধুচক্র আবশ্যক। হানিকম্ব আইকন সেটটি বিভিন্ন প্রোগ্রাম, ফোল্ডার এবং ওয়েবসাইটগুলির জন্য আড়ম্বরপূর্ণ, উচ্চ-মানের ষড়ভুজ আইকন সরবরাহ করে৷

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

মৌচাক গ্রন্থাগারটি বিস্তৃত। বিকাশকারীরা আরও জটিল এবং বৈশিষ্ট্যযুক্ত আইকন তৈরি করতে ক্রমাগত হানিকম্বকে পরিমার্জন করে। অতিরিক্তভাবে, Honeycomb + GGL ব্যবহারকারীদের একটি অতিরিক্ত মাউস-ওভার প্রভাব সহ অনুরূপ, কাস্টম রেইনমিটার আইকন প্রদান করবে। মাউস-ওভার ইফেক্ট আপনার ডেস্কটপে একটি পটভূমি যোগ করবে, আপনার বেছে নেওয়া আইকনটিকে প্রতিফলিত করবে।

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

আপনার ডেস্কটপকে মশলাদার করার জন্য আপনার যদি কয়েকটি রেইনমিটার আইকনের প্রয়োজন হয়, তাহলে হানিকম্ব একটি দুর্দান্ত উপায়।

2. সার্কেল লঞ্চার

আরেকটি চমত্কার, সাধারণ আইকন হল সার্কেল লঞ্চার। আপনি যদি হানিকম্বের নির্দিষ্ট লাইনের দিকটির প্রশংসা না করেন, তাহলে আপনাকে সার্কেল লঞ্চার সেট করে দেখতে হবে।

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

এটি একটি শিক্ষানবিস আইকন সেট থেকে আপনি যা চান তা করে এবং আপনি যা চান না তা কিছুই করে না।

3. সিলমেরিয়া ডক---হানিমুন

একটি সহজ-অত্যাধুনিক ড্রয়ার আইকন সেট, সিলমেরিয়া ডক---হানিমুন ব্যবহারকারীদের তাদের আইকনগুলি যোগ করতে, সরিয়ে নেওয়া এবং পুনর্বিন্যাস করার জন্য একটি সহজ ইন্টারফেস প্রদান করে৷

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

মনে রাখবেন, তারপরে আপনি এই আইকন/আইকন ডকগুলির যে কোনও দিক পরিবর্তন করতে পারেন৷

4. প্রাণবন্ত লঞ্চার

রেইনমিটারের ভাঁজগুলিতে একটি দুর্দান্ত সংযোজন, ভিভিড লঞ্চার হল একটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য আইকন লঞ্চার যাতে বুট করার জন্য একটি পরিষ্কার মাউস-ওভার প্রভাব রয়েছে৷

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

ভিভিড লঞ্চারের আইকনগুলি, এর মাউস-ওভার বৈশিষ্ট্য সহ, পরিবর্তন করাও সহজ। শুধু ডান-ক্লিক করুন ত্বক এবং সেটিংস নির্বাচন করুন পরিবর্তন করতে।

একবার আপনি আপনার পছন্দের একটি আইকন সেট বা রেইনমিটার স্কিন খুঁজে পেলে, কীভাবে আপনার সমগ্র ডেস্কটপের জন্য একটি কাস্টম রেইনমিটার থিম তৈরি করবেন তা খুঁজে বের করুন৷

কাস্টম আইকন ইমেজ সেটের জন্য ফ্ল্যাটিকন ব্যবহার করুন

নিম্নলিখিত রেইনমিটার স্কিন নয়. আপাতত এখন না. আপনি যখন আপনার কাস্টম আইকন সেট তৈরি করা শুরু করেন, তখন আপনার প্রচুর আইকন চিত্রের প্রয়োজন হবে৷ সেখানেই ফ্ল্যাটিকনের মতো ওয়েবসাইটগুলি কার্যকর হয়৷

রেইনমিটার দিয়ে কীভাবে কাস্টম উইন্ডোজ ডেস্কটপ আইকন তৈরি করবেন

Flaticon ব্যবহারকারীদের সুন্দর, প্রায়শই বিনামূল্যে, সমস্ত আকার এবং আকারের আইকন চিত্র প্রদান করে। সর্বোপরি, তারা আপনার হাতে নেওয়া যেকোনো আইকন প্রকল্পের জন্য একাধিক ইমেজ ফরম্যাট প্রদান করে।

আপনার প্রিয় রেইনমিটার আইকন সেট কি?

রেইনমিটার ব্যবহারকারীদের তাদের আইকন তৈরি করতে এবং কাস্টমাইজ করতে দেয়, অন্তহীন সম্ভাবনার প্রস্তাব দেয়। এতে সাধারণ মানুষ এবং কোড-বানরদের জন্য বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে। আপনার নিজের আইকন তৈরি করুন এবং শেয়ার করুন। অন্য কারো ব্যবহার করুন। এটাই রেইনমিটারকে অসাধারণ করে তোলে।

আপনাকে সেখানেও থামতে হবে না। প্যারালাক্স ডেস্কটপ, একটি 3D হলোগ্রাম, এবং একটি ইন্টারেক্টিভ লাইভ ওয়ালপেপার তৈরি করতে কিভাবে রেইনমিটার ব্যবহার করতে হয় তা আমরা আপনাকে আগে দেখিয়েছি৷


  1. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ আইকন পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে মিনিমালিস্ট ডেস্কটপ তৈরি করবেন

  3. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  4. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন