কম্পিউটার

উইন্ডোজ 10 হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

আপনি কি জানেন যে Windows 10 এর ভার্চুয়াল মেশিন তৈরির জন্য একটি সমন্বিত টুল রয়েছে? মাইক্রোসফ্ট হাইপার-ভি একটি উইন্ডোজ নেটিভ হাইপারভাইজার। আপনি উইন্ডোজ 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা 64-বিট সংস্করণে ভার্চুয়াল মেশিন তৈরি করতে হাইপার-ভি ব্যবহার করতে পারেন, কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল না করেই৷

Hyper-V ব্যবহার করে কিভাবে আপনি Windows 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন তা এখানে।

হাইপার-ভি কি?

হাইপার-ভি মূলত একটি উইন্ডোজ সার্ভার-শুধুমাত্র বৈশিষ্ট্য ছিল। যাইহোক, এটি উইন্ডোজ 10-এ লাফ দিয়েছে, উইন্ডোজ ডেস্কটপে একটি সমন্বিত হাইপারভাইজার নিয়ে এসেছে। Hyper-V শুধুমাত্র Windows-এর 64-বিট সংস্করণে উপলব্ধ . উপরন্তু, Hyper-V উইন্ডোজ 10 হোম সংস্করণে উপলব্ধ নয় (অন্তত, বাক্সের বাইরে নয়)।

হাইপার-ভি একটি বিচ্ছিন্ন পরিবেশে প্রতিটি ভার্চুয়াল মেশিন চালায়। আপনি একযোগে একাধিক হাইপার-ভি ভার্চুয়াল মেশিন চালাতে পারেন, যতক্ষণ না আপনার সিস্টেম হার্ডওয়্যার চাহিদাগুলির সাথে মানিয়ে নিতে পারে। এটিতে, টিউটোরিয়ালটি চালিয়ে যাওয়ার আগে আপনার সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করা উচিত।

আপনার কমপক্ষে 2 গিগাবাইট র‌্যাম প্রয়োজন, যদি বেশি না হয়। আপনার CPU অবশ্যই Intel VT-x বা AMD-V ব্যবহার করে ভার্চুয়ালাইজেশন সমর্থন করবে। কিভাবে এটি খুঁজে বের করতে অনিশ্চিত?

টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . পারফরমেন্স খুলুন ট্যাব গ্রাফের নিচে, ভার্চুয়ালাইজেশন চেক করুন অবস্থা।

  • যদি এটি সক্ষম বলে , এর মানে ভার্চুয়ালাইজেশন বর্তমানে আপনার BIOS-এ সুইচ অন করা আছে।
  • যদি এটি অক্ষম বলে, তাহলে আপনাকে আপনার BIOS-এ যেতে হবে এবং ভার্চুয়ালাইজেশন বিকল্পটি চালু করতে হবে।

যাইহোক, যদি আপনি বিকল্পটি দেখতে না পান, তাহলে এর মানে হল আপনার CPU ভার্চুয়ালাইজেশন সমর্থন করে না।

উইন্ডোজ 10 হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

কিভাবে উইন্ডোজ 10 এ হাইপার-ভি ইনস্টল করবেন

CPU ভার্চুয়ালাইজেশন চালু করার পর, আপনাকে Hyper-V ইনস্টল করতে হবে।

Hyper-V সঠিকভাবে ইনস্টল হয়েছে তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হল PowerShell ব্যবহার করা। (পাওয়ারশেল এবং কমান্ড প্রম্পটের মধ্যে পার্থক্য কী?) উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে হাইপার-ভি ইনস্টল করার একটি বিকল্পও রয়েছে, তবে এটি সর্বদা সঠিকভাবে কাজ করে না৷

পাওয়ারশেল টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, সেরা ম্যাচের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . এখন, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:

DISM /Online /Enable-Feature /All /FeatureName:Microsoft-Hyper-V

কমান্ড সফলভাবে সম্পন্ন হওয়ার পরে, আপনার খোলা যে কোনো কাজ সংরক্ষণ করুন, তারপর আপনার সিস্টেম পুনরায় চালু করুন। একবার আপনার সিস্টেম রিবুট হয়ে গেলে, আপনি স্টার্ট মেনুতে হাইপার-V-এর বিকল্প পাবেন।

উইন্ডোজ 10-এ হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

হাইপার v টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে এবং হাইপার-ভি ম্যানেজার নির্বাচন করুন .

উইন্ডোজ 10 হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

ক্রিয়া এর অধীনে তালিকা, নতুন> ভার্চুয়াল মেশিন> পরবর্তী নির্বাচন করুন .

আপনার ভার্চুয়াল মেশিনকে একটি নাম দিন, তারপর পরবর্তী নির্বাচন করুন৷

হাইপার-V জেনারেশন চয়ন করুন

এখন আপনাকে আপনার ভার্চুয়াল মেশিনের জন্য হাইপার-ভি জেনারেশন বেছে নিতে হবে।

প্রজন্ম 1 32-বিট এবং 64-বিট গেস্ট অপারেটিং সিস্টেম সমর্থন করে, পূর্ববর্তী হাইপার-ভি সংস্করণগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ ভার্চুয়াল হার্ডওয়্যার প্রদান করে৷

প্রজন্ম 2 শুধুমাত্র 64-বিট গেস্ট অপারেটিং সিস্টেম সমর্থন করে, এতে UEFI-ভিত্তিক ফার্মওয়্যার এবং অন্যান্য নতুন ভার্চুয়ালাইজেশন বৈশিষ্ট্য রয়েছে।

আপনি যদি একটি 32-বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করার চেষ্টা করছেন, জেনারেশন 1 বেছে নিন। একইভাবে, আপনি যদি ভার্চুয়াল মেশিনটিকে অন্য হোস্ট মেশিনে নিয়ে যাওয়ার কথা ভাবছেন, তাহলে জেনারেশন 1 বেছে নিন। অন্যথায়, জেনারেশন 2 বেছে নিন।

জেনারেশন 2 ভার্চুয়াল মেশিনগুলি দ্রুত বুট করে, বৃহত্তর সর্বাধিক RAM পরিমাণ, আরও ভার্চুয়াল CPU কোর এবং আরও অনেক কিছু ব্যবহার করতে পারে৷

আপনি একবার ভার্চুয়াল মেশিন তৈরি করলে, আপনি এর হাইপার-ভি জেনারেশন পরিবর্তন করতে পারবেন না।

মেমরি, নেটওয়ার্ক এবং ভার্চুয়াল হার্ড ডিস্কের ধরন বরাদ্দ করুন

পরবর্তী, আপনি আপনার ভার্চুয়াল মেশিন বরাদ্দ করতে চান মেমরি পরিমাণ নির্দিষ্ট করুন. আরও মেমরি আপনাকে দ্রুত ভার্চুয়াল মেশিনের অভিজ্ঞতা দেবে। তবে এটি অতিথি অপারেটিং সিস্টেমের পাশাপাশি হোস্ট মেশিনের হার্ডওয়্যারের উপরও নির্ভর করে।

আপনি কতটা RAM বরাদ্দ করতে হবে তা নিশ্চিত না হলে, গেস্ট অপারেটিং সিস্টেমের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পরীক্ষা করুন, তারপরে আপনি যদি পারেন তবে উপরে কিছু অতিরিক্ত মেমরি বরাদ্দ করুন।

উইন্ডোজ 10 হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

আপনি হাইপার-ভি ডায়নামিক মেমরিও ব্যবহার করতে পারেন। ডায়নামিক মেমরি বিকল্পটি হাইপার-ভিকে হোস্ট মেশিনকে বাধা না দিয়ে নমনীয়ভাবে RAM খরচ পরিচালনা করতে দেয়।

একবার বরাদ্দ করা হলে, নেটওয়ার্কিং কনফিগার করুন চালিয়ে যান , এবং ডিফল্ট সুইচ নির্বাচন করুন।

এখন, আপনি ভার্চুয়াল মেশিন স্টোরেজের আকার নির্বাচন করতে পারেন।

আমি গেস্ট অপারেটিং সিস্টেমের জন্য ভার্চুয়াল মেশিন স্টোরেজ সাইজ ন্যূনতম স্পেসিফিকেশনে সেট করার পরামর্শ দিচ্ছি, প্লাস একটু অতিরিক্ত। ভিএইচডিএক্স ভার্চুয়াল স্টোরেজ ডিস্ক গতিশীলভাবে প্রসারিত হয়, তাই আপনাকে সরাসরি একটি বিশাল ড্রাইভ তৈরি করতে হবে না। অবশ্যই, যদি আপনার প্রয়োজন হয়, আপনি যত খুশি স্টোরেজ যোগ করুন।

উইন্ডোজ 10 হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

অবশেষে, এখন বা পরে একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করবেন কিনা তা চয়ন করুন৷

এখন ইনস্টল করতে (যেমন আপনি প্রথম ভার্চুয়াল মেশিন বুট করার সময়), নির্বাচন করুন একটি বুটযোগ্য CD/DVD-ROM থেকে একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করুন . তারপরে আপনি যে অপারেটিং সিস্টেম ইমেজ ফাইলটি (.ISO) ইনস্টল করতে চান সেটি ব্রাউজ করুন৷

সারাংশ দেখুন , এবং সমাপ্ত .

হাইপার-V ভার্চুয়াল মেশিন সেটিংস সামঞ্জস্য করুন

আপনি ফিনিশ এ আঘাত করলে, আপনাকে হাইপার-ভি ম্যানেজারে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। ভার্চুয়াল মেশিনের নামে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন

সেটিংস মেনু ভার্চুয়াল মেশিন সেটিংসের উপর সূক্ষ্ম নিয়ন্ত্রণ প্রদান করে।

উদাহরণস্বরূপ, আপনি প্রসেসর ব্যবহার করতে পারেন৷ ভার্চুয়াল মেশিনে আরও প্রসেসর কোর বরাদ্দ করতে ট্যাব বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার টুইক করুন ভার্চুয়াল মেশিন সুইচ বা অন্যথায় পরিবর্তন করতে সেটিংস।

আপনার হাইপার-V ভার্চুয়াল মেশিন বুট করুন

সময় এসেছে. আপনার ভার্চুয়াল মেশিনটি শুরু করতে ডাবল-ক্লিক করুন। আপনাকে গেস্ট অপারেটিং সিস্টেম ইন্সটল করতে হবে, কিন্তু তারপর আপনি এটাকে আপনার ইচ্ছা মত ব্যবহার করতে পারবেন।

উইন্ডোজ 10 হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

একটি ভার্চুয়াল মেশিন স্থাপন করতে হাইপার-ভি কুইক ক্রিয়েট ব্যবহার করুন

Hyper-V ইনস্টল করার পরে, আপনার কাছে Hyper-V Quick Create ব্যবহার করার বিকল্পও রয়েছে .

উইন্ডোজ 10 হাইপার-ভি ব্যবহার করে কীভাবে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

হাইপার-ভি কুইক ক্রিয়েট দ্রুত একটি ভার্চুয়াল মেশিন তৈরি করে।

হাইপার v টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে এবং হাইপার-ভি কুইক ক্রিয়েট নির্বাচন করুন . স্থানীয় ইনস্টলেশন উত্স নির্বাচন করুন৷ , গেস্ট অপারেটিং সিস্টেম ইনস্টলেশন ডিস্কে (বা .ISO) ব্রাউজ করুন এবং ভার্চুয়াল মেশিন তৈরি করুন নির্বাচন করুন . প্রক্রিয়াটি মাত্র কয়েক সেকেন্ড সময় নেয় এবং আপনি পরে ভার্চুয়াল মেশিন সেটিংস সামঞ্জস্য করতে পারেন৷

যদিও দ্বিতীয় পদ্ধতিটি অনেক দ্রুত, তবে কীভাবে হাইপার-ভি ম্যানেজার অ্যাক্সেস করতে হয় এবং ব্যবহার করতে হয় তা জানার মতো।

সেরা ভার্চুয়াল মেশিন কি?

সমস্ত ভার্চুয়াল মেশিনের সুবিধা এবং অসুবিধা আছে। Hyper-V Windows 10 এর সাথে ভালভাবে সংহত, ব্যবহার করা সহজ এবং সম্পূর্ণ বিনামূল্যে। এটি অবশ্যই একমাত্র বিকল্প নয়। আপনার বিবেচনা করার জন্য অন্যান্য প্রধান ভার্চুয়াল মেশিন টুল হল ভার্চুয়ালবক্স এবং ভিএমওয়্যার প্লেয়ার। এখানে কিভাবে ভার্চুয়ালবক্স, ভিএমওয়্যার এবং হাইপার-ভি একে অপরের বিরুদ্ধে স্ট্যাক আপ করে।


  1. কিভাবে জিমেইল ব্যবহার করে Windows 10 অ্যাকাউন্ট তৈরি করবেন

  2. Windows 11/10 এ একটি হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে সেটআপ করবেন।

  3. কিভাবে হাইপার ভি ব্যবহার করে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন ইনস্টল করবেন, এখন কুইক ক্রিয়েটের মাধ্যমে আরও সহজ

  4. ডেভেলপারের মতো ভার্চুয়াল মেশিন তৈরি করতে উইন্ডোজ 10-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন