কম্পিউটার

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

মানুষ জীবনের সব ক্ষেত্রে শর্টকাট নিতে ভালোবাসে; কম্পিউটারও এর ব্যতিক্রম নয়। শর্টকাট, বিশেষ করে কীবোর্ড দ্বারা সঞ্চালিত, সঠিকভাবে প্রয়োগ করার পরে আপনার সময় বাঁচাতে পারে। আমরা আগে কিছু দুর্দান্ত কীবোর্ড শর্টকাট সংগ্রহ করেছি, কিন্তু আজ আমরা এখানে Windows কীবোর্ড শর্টকাটগুলির চূড়ান্ত নির্দেশিকা তৈরি করতে এসেছি (যেটি Windows hotkeys নামেও পরিচিত)৷

শর্টকাটগুলি কতটা দরকারী হতে পারে তা পরীক্ষা করার পরে, আমরা প্রথমে সার্বজনীন শর্টকাটগুলি দেখব যা আপনি ব্যবহার করতে পারেন এমন প্রতিটি প্রোগ্রামে একই ফাংশন সম্পাদন করে৷ আমরা এর পরে নির্দিষ্ট প্রোগ্রামগুলিতে ডুব দেব এবং বিকল্প কৌশলগুলির একটি নির্বাচন দিয়ে শেষ করব। বোর্ডে থাকুন এবং আপনি কিছুক্ষণের মধ্যেই এই কৌশলগুলি আয়ত্ত করতে পারবেন!

শর্টকাট নিয়ে বিরক্ত কেন?

আপনি যদি সেগুলি ব্যবহার করতে অভ্যস্ত না হন তবে কীবোর্ড শর্টকাটগুলি সময় নষ্ট বলে মনে হতে পারে। সর্বোপরি, আপনি নির্বাচন করতে, টুলবার বিকল্পগুলির সাথে কাজ করতে (যেমন ফাইল, সম্পাদনা এবং সরঞ্জাম), প্রোগ্রাম চালু করতে এবং ওয়েবসাইটগুলি নেভিগেট করতে আপনার মাউস ব্যবহার করতে পারেন। তবুও আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য একটি মাউসের প্রয়োজন হয় না; আপনি যদি চান তবে আপনি কেবল একটি কীবোর্ড দিয়ে ঘুরে আসতে পারেন।

আপনি সম্ভবত আপনার মাউসে শুধুমাত্র একটি হাত আছে. কীবোর্ডে অন্য হাত রাখা এবং কিছু কীবোর্ড শর্টকাট শেখা একটি চমৎকার ধারণা; আপনার অতিরিক্ত হাত সম্ভবত অন্য কিছু উত্পাদনশীল করছে না!

আপনি যদি Word-এ একটি কাগজ লিখতেন এবং ম্যানুয়ালি File> ক্লিক করে প্রতি পাঁচ মিনিটে নথি সংরক্ষণ করতে দশ সেকেন্ড সময় নেন। সংরক্ষণ করুন, আপনি প্রতি ঘন্টার দুই মিনিট শুধু সঞ্চয় করতে পারবেন! Ctrl + S-এর একটি দ্রুত আলতো চাপুন৷ এক সেকেন্ডের একটি ভগ্নাংশ সময় নেয় এবং আপনার হাত (এবং মন) টাইপ করা থেকে দূরে রাখে না যেমন মাউস ব্যবহার করে।

এখন, আপনাকে দূরে নিয়ে যেতে হবে না। চিন্তা করবেন না যদি আপনার মেমরি শত শত শর্টকাট মনে রাখতে সক্ষম না হয়। শুধুমাত্র কয়েকটি সাধারণ শর্টকাটগুলিতে ফোকাস করা এবং সেগুলিকে আপনার দৈনন্দিন ব্যবহারের সাথে একীভূত করা শীঘ্রই সেগুলিকে দ্বিতীয় প্রকৃতিতে পরিণত করবে৷ একবার আপনি সেগুলি নিয়ে আর ভাবছেন না, আপনার সংগ্রহশালায় আরও কিছু যোগ করুন এবং চক্রটি চালিয়ে যান!

মনে রাখবেন যে প্রতিটি শর্টকাট প্রতিটি ব্যক্তির জন্য ব্যবহার করার মতো নয়। আপনি যদি আপনার কম্পিউটারে কখনও সঙ্গীত না চালান, আপনি দ্রুত-ফরোয়ার্ড শর্টকাট ব্যবহার করতে যাচ্ছেন না, তাই সেগুলি এড়িয়ে যান!

https://www.youtube.com/watch?v=CpDyDwTPEzo

কিছু ​​কীবোর্ড শর্টকাট নির্দেশিকা

পরিষ্কার হতে, এই নির্দেশিকাটি উইন্ডোজ কীবোর্ডের জন্য লেখা। একটি কীবোর্ডের কীগুলি কোনও অস্পষ্টতা সৃষ্টি করবে না, তবে শুধুমাত্র সামঞ্জস্যের জন্য:

  • সমস্ত কী এবং সংমিশ্রণগুলি বোল্ডে প্রদর্শিত হয়৷ .
  • কীবোর্ড শর্টকাটগুলিকে একই সময়ে চাপতে হবে একটি প্লাস ব্যবহার করবে প্রতীক (যেমন Ctrl + S )
  • যে কম্বিনেশনগুলি একের পর এক চাপতে হবে সেগুলি এর চেয়ে বেশি ব্যবহার করবে প্রতীক (যেমন Ctrl> T )
  • আমরা যেতে যেতে, আমরা মেমরির শর্টকাটগুলি কমিট করার জন্য বিভিন্ন কৌশল ভাগ করব, যার মধ্যে তাদের শর্টকাটগুলির সাথে মেলে এমন কমান্ডের অক্ষরগুলি বোল্ড করা সহ। আপনি যদি এই সহায়ক খুঁজে না পান, তাদের উপর চকচকে!
  • The Shift অনেকগুলি কী সমন্বয়ের জন্য কী একটি "বিপরীত" ফাংশন হিসাবে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, স্পেস একটি ওয়েব পৃষ্ঠায় একটি সেট পরিমাণ নিচে নেমে যাবে, তাই Shift + Space একই পরিমাণ ব্যাক আপ সরানো হবে. এটি একটি শর্টকাটে প্রযোজ্য হলে আমরা একটি নোট তৈরি করব৷
  • নিয়ন্ত্রণ Ctrl হিসাবে সংক্ষিপ্ত করা হবে .
  • উইন্ডোজ কী সংক্ষেপে উইন .
  • বাম , ডান , উপরে , এবং নিচে তীর কীগুলি পড়ুন।
  • মনে রাখবেন কোন দুটি কীবোর্ড এক নয়; কিছু ল্যাপটপ কীবোর্ডে ফাংশন (FN) থাকতে পারে কী যেগুলি F1-F12-এ তাদের নিজস্ব কার্য সম্পাদন করে চাবি
উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

ইউনিভার্সাল উইন্ডোজ কীবোর্ড শর্টকাট

অবশ্যই, এইগুলি 100% সময় ধরে রাখার গ্যারান্টিযুক্ত নয়, তবে কিছু শর্টকাট রয়েছে যা উইন্ডোজের প্রায় প্রতিটি কোণে বা আপনার ব্যবহার করা কোনও প্রোগ্রামে অভিন্ন হবে। এর মধ্যে বেশিরভাগই চিরকালের জন্য রয়েছে, তাই আপনি ইতিমধ্যেই মুষ্টিমেয়দের সাথে পরিচিত হতে পারেন।

এই মৌলিক শর্টকাটগুলির মধ্যে অনেকগুলিতে সুবিধাজনকভাবে কী সমন্বয় রয়েছে যা তাদের ফাংশনের সাথে মেলে (যেমন Ctrl + S S এর জন্য ave), তাদের শেখার জন্য একটি চিনচ তৈরি করে।

সবচেয়ে সাধারণ এবং দরকারী শর্টকাট

জয় Windows 7 এবং 10-এ স্টার্ট মেনু খুলবে এবং আপনাকে অবিলম্বে একটি অনুসন্ধান শব্দ টাইপ করা শুরু করার অনুমতি দেবে। স্টার্ট বোতামে ম্যানুয়ালি মাউস করার এবং তারপর টাইপ করার চেয়ে আপনি এটি অনেক দ্রুত খুঁজে পাবেন। যারা Windows 8 বা 8.1 এ তারা এই কী দিয়ে স্টার্ট স্ক্রিনে যাবে।

সম্ভবত আমাদের সর্বব্যাপী অভ্যাসগুলি হল শর্টকাট যা পাঠ্য সম্পাদনা নিয়ে কাজ করে:

কিবোর্ড ব্যবহার করে কাট, কপি এবং পেস্ট করুন

  • Ctrl + X হাইলাইট করা টেক্সট কাটতে (এটি সরান এবং ক্লিপবোর্ডে রাখুন)
  • Ctrl + C পাঠ্য অনুলিপি করতে (ক্লিপবোর্ডে পাঠ্যের একটি অনুলিপি রাখুন)
  • Ctrl + V পাঠ্য পেস্ট করতে (ক্লিপবোর্ডটি কার্সার অবস্থানে অনুলিপি করুন)

এই শর্টকাটগুলি স্ট্যান্ডার্ড QWERTY কীবোর্ডে একটি সারিতে অবস্থিত, যা তাদের সনাক্ত করা সহজ করে তোলে৷

তাদের সোজা রাখতে, X এর কথা ভাবুন একটি কাটা হিসাবে, C কপির জন্য দাঁড়ানো, এবং তারপর V , শুধুমাত্র একটি বাকি, ক্লিপবোর্ডে যা সংরক্ষিত ছিল তা ফেলে দেওয়ার বা সন্নিবেশ করার জন্য নীচের দিকে নির্দেশ করা তীরচিহ্ন। ভুলে যাবেন না যে কপি-পেস্টিং শুধু পাঠ্যের চেয়ে বেশি কাজ করে; ছবিগুলিও ন্যায্য খেলা৷

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

সমস্ত নির্বাচন করুন

বর্তমান স্থানের সবকিছু নির্বাচন করতে, Ctrl + A ব্যবহার করুন . আপনি যদি Chrome-এ একটি পাঠ্যবক্সে টাইপ করেন, উদাহরণস্বরূপ, এই শর্টকাটটি আপনার টাইপ করা সমস্ত পাঠ্য নির্বাচন করবে। আপনি যদি একটি পৃষ্ঠার কোনো বিন্দুতে ক্লিক করেন, আপনি ছবি এবং অন্যান্য বিন্যাস সহ প্রতিটি উপাদান নির্বাচন করবেন৷

যখন আপনি একসাথে একগুচ্ছ ফাইলের সাথে কাজ করার চেষ্টা করছেন, বা আপনি এইমাত্র টাইপ করেছেন এমন সবকিছু দখল করে অন্য কোথাও পুনরায় ব্যবহার করার জন্য সবগুলি নির্বাচন করা সবচেয়ে কার্যকর। নির্বাচনের উপর ম্যানুয়ালি মাউস টেনে আনা অনেক ধীর।

পূর্বাবস্থায় ফেরান এবং পুনরায় করুন

Ctrl + Z যেকোন ক্রিয়াকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনবে এবং আপনার কম্পিউটারে যেকোন ধরনের কাজ করার সময় আপনার সবচেয়ে ভালো বন্ধু, বিশেষ করে ইমেজ এডিটিং বা ডকুমেন্ট ফর্ম্যাট করার মতো ত্রুটির প্রবণ কাজগুলি। এর প্রতিরূপ, Ctrl + Y , পূর্বে পূর্বাবস্থায় থাকা একটি ক্রিয়া পুনরায় করবে৷ এই দুটি নিয়মিত ব্যবহার করুন এবং আপনার ভুলগুলি মুহূর্তের মধ্যে অদৃশ্য হয়ে যাবে!

রুটিন মুছুন

টাইপ করার সময়, ব্যাকস্পেস ব্যবহার না করে একবারে একটি অক্ষর মুছতে, Ctrl + ব্যাকস্পেস ব্যবহার করুন একবারে সম্পূর্ণ শব্দ মুছে ফেলার জন্য। এটি Ctrl + Del এর সাথেও কাজ করে কার্সারের সামনে থেকে একটি শব্দ মুছে ফেলতে।

ফাইলগুলি সংরক্ষণ, খুলুন এবং মুদ্রণ করুন

Ctrl + S ব্যবহার করুন প্রতি s আপনি যে ফাইলে কাজ করছেন তা রাখুন---এবং প্রায়শই এটি করুন যাতে আপনি আপনার কাজ হারাতে না পারেন! একটি ব্রাউজারে, আপনি অফলাইনে দেখার জন্য একটি পৃষ্ঠা সংরক্ষণ করতে এটি ব্যবহার করতে পারেন। এভাবে সংরক্ষণ করুন-এর জন্য কীবোর্ড শর্টকাট৷ (একটি নতুন নামে একটি ফাইল সংরক্ষণ করা) আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। ওয়ার্ডে এটি F12; অন্যান্য অনেক প্রোগ্রাম Ctrl + Shift + S ব্যবহার করে .

Ctrl + O হবে o আপনি যে প্রোগ্রাম ব্যবহার করছেন তাতে একটি ফাইল পেন করুন।

Ctrl এ রাখা পরিবার, Ctrl + P p-এর সর্বজনীন আদেশ রিন্ট।

https://www.youtube.com/watch?v=P1x9ce1oOaU

উইন্ডোজ এবং ট্যাব বন্ধ করুন

আমরা উইন্ডোজে প্রোগ্রাম খোলার জন্য শর্টকাট ব্যবহার করার বিষয়ে কথা বলব, তবে আপনি কয়েকটি ট্যাপ দিয়ে আপনার কাজটি সহজেই বন্ধ করতে পারেন। ALT + F4 চেষ্টা করুন যে কোনো উইন্ডো বন্ধ করতে (X ক্লিক করার অনুরূপ উপরের-ডান কোণে) অথবা Ctrl + F4 শুধুমাত্র বর্তমান ট্যাব বন্ধ করতে. বিকল্পভাবে, Ctrl + W এছাড়াও আপনার ট্যাব বন্ধ করবে৷

দস্তাবেজ অনুসন্ধান করুন

যখন আপনি একটি বিশাল পিডিএফ ডকুমেন্ট, ওয়েব পৃষ্ঠা বা অন্য অ্যাপ্লিকেশনে একটি শব্দ অনুসন্ধান করতে আটকে থাকেন, তখন Ctrl + F F খুলবে ind বার। যেকোনো কিছু টাইপ করুন এবং আপনি Enter ব্যবহার করতে পারেন পরবর্তী ফলাফলে স্ন্যাপ করতে; Shift + Enter একটি হিট ফিরে যাবে.

উইন্ডোজ, ট্যাব এবং মনিটরগুলির মধ্যে সরান

আপনি কত ঘন ঘন প্রোগ্রামগুলির টাস্কবার আইকনগুলিতে ক্লিক করে তাদের মধ্যে স্যুইচ করছেন? Alt + Tab ব্যবহার করে এটি দ্রুততর কারণ এটি আপনাকে অবিলম্বে আপনার শেষ দুটি খোলা অ্যাপ্লিকেশনের মধ্যে স্যুইচ করতে দেয়৷

Alt ধরে রাখা আপনাকে খোলা সবকিছু দেখতে দেয় এবং আপনাকে ট্যাব করার অনুমতি দেয় যে কোন প্রোগ্রামে। আপনি Shift ব্যবহার করতে পারেন৷ পিছনের দিকে যেতে, অথবা উইন + ট্যাব এবং একই প্রক্রিয়া যদি আপনি আপনার স্যুইচিংকে কিছুটা অভিনব হতে চান। মনে রাখবেন Windows 10-এ, Win + Tab ভার্চুয়াল ডেস্কটপ স্ক্রীন খুলবে (Windows 10 শর্টকাটের নিচের বিভাগটি দেখুন)।

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

একইভাবে, Ctrl + Tab ব্যবহার করে একটি প্রোগ্রামের ভিতরে সমস্ত খোলা ট্যাবের মধ্যে স্যুইচ হবে। এটি একটি ট্যাবড ইন্টারফেস সহ ব্রাউজার এবং অন্য যেকোনো অ্যাপ্লিকেশনে কাজ করে৷

প্রোগ্রামগুলি পাল্টানোর জন্য আরও এক ধাপ এগিয়ে যেতে, Win + 1-0 টিপে আপনার টাস্কবারে পিন করা প্রোগ্রামগুলি চালু করার চেষ্টা করুন . অনেক বাম দিকে প্রোগ্রাম চালু করবে, 2 পরবর্তী, এবং তাই 0 পর্যন্ত , দশম. ইতিমধ্যেই খোলা একটি প্রোগ্রামের সংখ্যা নির্বাচন করা এখনই এটিতে সুইচ করবে৷ আপনার ডিফল্ট ব্রাউজারকে পজিশন 1 এ রেখে এর সুবিধা নিন এবং আপনি যে কোনো সময় এটিতে ফিরে যেতে পারেন!

আপনি যদি একটি বর্ধিত ডেস্কটপ তৈরি করতে দুটি মনিটর ব্যবহার করেন, তাহলে আপনার ডিসপ্লেগুলিকে আপনি যেভাবে চান সেভাবে আউটপুট করতে উইন্ডোজ পেতে আপনার কিছু সমস্যা হতে পারে। Win + P ব্যবহার করুন ফ্লাইতে পাওয়া চারটি মোডের মধ্যে টগল করতে। একাধিক মনিটরের সাথে, আপনি Win + Shift + Left/Rightও ব্যবহার করতে পারেন প্রদর্শনের মধ্যে বর্তমান উইন্ডো সরাতে।

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

ফাইল এক্সপ্লোরার এবং সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলুন

ফাইল এক্সপ্লোরার আপনাকে আপনার মেশিনে সমস্ত ফাইল ব্রাউজ করতে দেয়; আপনি সম্ভবত সবচেয়ে বেশি যে জায়গাগুলি শেষ করেছেন তার মধ্যে একটি হল কম্পিউটার আপনার সংযুক্ত ড্রাইভ এবং ডিভাইস দেখতে পৃষ্ঠা. Win + E এর সাথে সাথে সাথে সেখানে যান .

উইন + পজ  টিপে সিস্টেম বৈশিষ্ট্যগুলি নিয়ে আসবে৷ আপনার পিসি সম্পর্কে প্রাথমিক তথ্য সহ প্যানেল আপনার জানা উচিত।

ডেস্কটপ দেখান

যখন আপনার অনেকগুলি উইন্ডো খোলা থাকে এবং আপনার ডেস্কটপে একটি ফাইল অ্যাক্সেস করার প্রয়োজন হয় (বা শুধু আপনার ওয়ালপেপারের প্রশংসা করতে চান), Win + D টিপুন অবিলম্বে ডেস্কটপ দেখাতে. আপনি যেখানে ছিলেন সেখানে ফিরে যেতে আপনি এটিকে আবার ট্যাপ করতে পারেন।

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

উইন্ডোজ মিনিমাইজ এবং ম্যাক্সিমাইজ করুন

একইভাবে, আপনি যদি এক মিনিটের জন্য আপনার মনকে কাজের পাগলামি থেকে পরিষ্কার করতে চান তবে Win + M টিপুন। সব উইন্ডো মিনিমাইজ করার শর্টকাট। একবার আপনি অ্যাকশনে ফিরে আসার জন্য প্রস্তুত হলে Shift + Win + M ব্যবহার করুন সবকিছু ফিরে পেতে.

বেশিরভাগ প্রোগ্রামে, F11 ব্যবহার করে পূর্ণ-স্ক্রীন শর্টকাট আপনার সম্পূর্ণ মনিটর নিতে উইন্ডোটি প্রসারিত করবে।

আপনার কম্পিউটার লক করুন

আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষিত করার বিষয়ে অনেক কিছু পড়েছেন, কিন্তু আপনার সিস্টেমের দ্বারা যারা হেঁটে যায় তাদের কাছে অ্যাক্সেসযোগ্য হলে আপনার কোনো ব্যবস্থাই খুব একটা ভালো করবে না। দ্রুত l করতে হাঁটার জন্য উঠে দাঁড়ানোর সাথে সাথে আপনার কম্পিউটার টিক করুন, Win + L ব্যবহার করুন . আপনি যদি আপনার কম্পিউটার থেকে দূরে থাকাকালীন কেউ আপনার জন্য একটি বোকা ফেসবুক আপডেট রেখে থাকেন তবে আপনি এটির প্রশংসা করবেন৷

নিরাপত্তা স্ক্রীন এবং টাস্ক ম্যানেজার খুলুন

উইন্ডোজের মতোই পুরানো একটি শর্টকাট যা বেশিরভাগ লোকেরা তাদের সিস্টেম জমে গেলে Ctrl + ALT + Del অবলম্বন করে। উইন্ডোজের আধুনিক সংস্করণে, এটি উইন্ডোজ সুরক্ষা স্ক্রীন নিয়ে আসবে যা আপনাকে অন্যান্য কাজের মধ্যে আপনার পাসওয়ার্ড পরিবর্তন বা লগ অফ করতে দেয়।

আপনি সম্ভবত যে প্রোগ্রামটি খুঁজছেন সেটি হল টাস্ক ম্যানেজার, যা সরাসরি Ctrl + Shift + Esc দ্বারা অ্যাক্সেস করা হয় কম্বো একবার আপনি সেখানে গেলে, টাস্ক ম্যানেজারে আমাদের টিপসের সাথে কী ঘটছে তা আপনি জানেন।

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

উইন্ডোজ 8/8.1 কীবোর্ড শর্টকাট

উইন্ডোজ 8 এবং 8.1 (মাইক্রোসফ্ট এটিকে সমর্থন করছে না বলে আপনার আর উইন্ডোজ 8 ব্যবহার করা উচিত নয়) তাদের নিজস্ব কী কম্বোগুলির সেট অন্তর্ভুক্ত করে যা Windows 7 বা তার আগে প্রযোজ্য নাও হতে পারে। এখানে কিছু শর্টকাট রয়েছে যা আপনি জানতে চাইবেন আপনি Windows 8 রক করছেন কিনা।

চার্মস বার খুলুন এবং অনুসন্ধান করুন

উইন + সি C খুলবে ক্ষতিকর বার, অনুসন্ধান, ভাগ করে নেওয়া এবং সেটিংস অ্যাক্সেস করার কেন্দ্রীয় হাব। আপনি সেখানে যাওয়ার জন্য Windows 8-এ সোয়াইপ অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন, তবে সেগুলি বিরক্তিকর এবং দুর্ঘটনাক্রমে সক্রিয় হতে পারে৷

যেহেতু আপনি শুধু জয় ট্যাপ করতে পারবেন না এবং Windows 7 এর মত অনুসন্ধান করা শুরু করুন, Win + Q ব্যবহার করুন যেকোনো জায়গা থেকে সার্চ চার্ম খুলতে। এটি আপনাকে ফাইল, সেটিংস, এমনকি ওয়েবে অনুসন্ধান করতে দেয় যদি আপনি চান৷

অন্যান্য গুরুত্বপূর্ণ চার্ম আইটেমগুলিরও শর্টকাট রয়েছে৷ জয় + আমি আপনাকে সেটিংসে নিয়ে যাবে, যখন Win + W আপনাকে সেটিংস অনুসন্ধান শুরু করতে দেয় (যদি আপনি একটি সমাহিত কন্ট্রোল প্যানেল আইটেম খুঁজে পেতে চান তাহলে দুর্দান্ত)৷

অ্যাক্সেস সিস্টেম টুলস

উইন + X কন্ট্রোল প্যানেল, ডিভাইস ম্যানেজার বা প্রোগ্রাম মেনুর মতো সাধারণ ইউটিলিটিগুলির শর্টকাট সমন্বিত একটি দরকারী মেনু, দ্রুত অ্যাক্সেস মেনু চালু করে৷ যেহেতু স্টার্ট মেনু যা এই সমস্ত শর্টকাটগুলিকে ধারণ করত সেটি উইন্ডোজ 8-এ সরিয়ে দেওয়া হয়েছিল, তাই কমান্ডের এই গ্রুপটি বেশ সুবিধাজনক৷

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

মনে রাখবেন, Windows 7 এ এই মেনুটি বিদ্যমান নেই, তাই Win + X পরিবর্তে উইন্ডোজ মোবিলিটি সেন্টার নিয়ে আসে। এটি এখনও দরকারী, বিশেষ করে ল্যাপটপে যেখানে আপনি ঘন ঘন পর্দার উজ্জ্বলতা, ভলিউম এবং প্রদর্শন মোডের মতো সেটিংস পরিবর্তন করেন৷

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

Snap Windows

ডুয়াল-পেন কাজ করার জন্য আপনি আপনার পর্দার উভয় পাশে উইন্ডো স্ন্যাপ করতে পারেন। উইন + পিরিয়ড বর্তমান অ্যাপটিকে স্ক্রিনের ডানদিকে নিয়ে যায় এবং Win + Shift + Period এটিকে বাম দিকে ছুড়ে দেয়৷

মডার্ন অ্যাপ কমান্ড বার খুলুন

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

Windows 8 আধুনিক অ্যাপের অনন্য অ্যাপ কমান্ড বার রয়েছে যা স্ক্রিনের নীচে প্রদর্শিত হয়। উদাহরণস্বরূপ, স্টার্ট স্ক্রিনে একটি অ্যাপ আনপিন, আনইনস্টল বা রিসাইজ করার বিকল্প রয়েছে। স্ক্রিনের নিচ থেকে ডান-ক্লিক করা বা সোয়াইপ করলে এগুলো খুলবে, যেমন Win + Z .

উইন্ডোজ 10 কীবোর্ড শর্টকাট

উইন্ডোজ 10 হল উইন্ডোজের বর্তমান সংস্করণ এবং এটি অকৃতকার্য উইন্ডোজ 8 এর জন্য তৈরি করে৷ এতে সমস্ত নতুন শর্টকাট রয়েছে যা 7 বা 8 এর কাছাকাছি ছিল না৷ আপনার যদি এখনও উইন্ডোজ 10 না থাকে তবে আপনি এটি বিনামূল্যে ইনস্টল করতে পারেন৷ .

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

Snap Windows

উইন্ডোজ 10 উইন্ডো স্ন্যাপিংয়ের কার্যকারিতা বাড়ায়। উইন + লেফট ছাড়াও এবং উইন + রাইট , Win + Up চেষ্টা করুন এবং উইন + ডাউন উল্লম্বভাবে আপনার জানালাকে পাশে-পাশে স্ন্যাপ করতে। চারটি ব্যবহার করে, আপনি এখন 2 x 2 গ্রিডে একবারে চারটি উইন্ডো প্রদর্শন করতে পারেন৷

ভার্চুয়াল ডেস্কটপ

পূর্বে, আপনাকে এটির জন্য তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে হত, তবে Windows 10 ভার্চুয়াল ডেস্কটপগুলি অন্তর্ভুক্ত করে৷

  • উইন + ট্যাব একটি চমৎকার ভিজ্যুয়াল ইফেক্ট (উইন্ডোজ 7 এ) প্রদর্শন থেকে একটি অপরিহার্য নতুন মেনুতে চলে যায়:টাস্ক ভিউ। একবার আপনি কী সংমিশ্রণটি আলতো চাপলে, আপনি বোতামগুলিকে যেতে দিতে এবং আপনার বর্তমান ভার্চুয়াল পরিবেশে খোলা প্রোগ্রামগুলির মধ্যে বেছে নিতে সক্ষম হবেন।
  • ALT + ট্যাব আগের মতই, আপনি যেকোনো ডেস্কটপ থেকে প্রোগ্রামগুলির মধ্যে স্যুইচ করতে পারবেন।

ভার্চুয়াল ডেস্কটপের বিষয়ে, আপনি Win + Ctrl + Dও ব্যবহার করতে চাইবেন একটি নতুন ভার্চুয়াল d তৈরি করতে এস্কটপ পরিবেশ। Win + Ctrl + F4 আপনার সক্রিয় ডেস্কটপ বন্ধ করে (মনে রাখবেন যে ALT + F4 খোলা উইন্ডোগুলি বন্ধ করে, তাই এটি একই ধারণা), এবং Win + Ctrl + বাম/ডান আপনার খোলা ডেস্কটপের মধ্যে টগল করবে।

সেটিংস অ্যাপ এবং অ্যাকশন সেন্টার খুলুন

Windows 10 আর একটি Charms বার ধারণ করে না। জয় + আমি , যা আগে Charms বার সেটিংস খোলে, এখন সেটিংস অ্যাপ খোলে৷ নতুন অ্যাকশন সেন্টার খুলতে, যা আপনার বিজ্ঞপ্তি সংগ্রহ করে এবং কিছু সহজ টগল প্রদান করে, Win + A টিপুন .

কর্টানা

Cortana হল Windows 10-এ আপনার ডিজিটাল সহকারী। আপনি তাকে Win + Q-এর মাধ্যমে ডেকে পাঠাতে পারেন , যেখানে সে অবিলম্বে আপনার প্রবেশ করা পাঠ্যের সাথে অনুসন্ধান করতে প্রস্তুত হবে৷ আপনি যদি শোনার মোড সক্ষম করে থাকেন, তাহলে আপনি Win + C চাপার পরে Cortana-এর সাথে কথা বলতে পারেন .

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

আরো Windows 10 বৈশিষ্ট্য

আপনার আরও কয়েকটি শর্টকাট জানা উচিত যা একটি বিভাগে মাপসই হয় না। যেকোনো পাঠ্য ক্ষেত্রে, উইন + পিরিয়ড টিপুন ইমোজি প্যানেল খুলতে এবং আপনার মেজাজের জন্য নিখুঁত ইমোজি নির্বাচন করুন। একটি গেম খেলার সময়, Win + G ব্যবহার করুন গেম বার খুলতে, যা আপনাকে সহজেই একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নিতে, গেম-সম্পর্কিত সেটিংস টগল করতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷

কমান্ড প্রম্পট নেভিগেট করুন

Windows 10-এ কিছু দীর্ঘ-প্রতীক্ষিত নতুন শর্টকাট রয়েছে যা কমান্ড প্রম্পট ব্যবহার করে অনেক বেশি ব্যবহারকারী-বান্ধব করে। ডান-ক্লিক করার পরিবর্তে পেস্ট নির্বাচন করার পরিবর্তে, আপনি অবশেষে Ctrl ব্যবহার করতে পারেন কমান্ড লাইনে থাকাকালীন পাঠ্য সম্পাদনা করার শর্টকাট।

আপনি এগুলি চেষ্টা করার আগে, আপনাকে অবশ্যই সেগুলি সক্ষম করতে হবে। কমান্ড প্রম্পটের শিরোনাম বারে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি চয়ন করুন , এবং পরীক্ষামূলক এর অধীনে ট্যাব, নতুন Ctrl কী শর্টকাট সক্ষম করুন-এর পাশের বাক্সটি চেক করুন৷ .

  • উইন্ডোজের অন্যান্য জায়গার মতো, আপনি এখন Ctrl + C ব্যবহার করতে পারেন পাঠ্য অনুলিপি করতে, Ctrl + V পাঠ্য পেস্ট করতে, এবং Ctrl + A কনসোল উইন্ডোতে সবকিছু নির্বাচন করতে।
  • Shift + Arrow ব্যবহার করার সময় কমান্ডের একাধিক লাইন পরিচালনা করা অনেক সহজ কার্সার সরাতে এবং পাঠ্য নির্বাচন করতে; উপরে এবং নীচে একটি লাইন সরান, যখন বাম এবং ডানে একবারে একটি অক্ষর সরান। Ctrl + Shift + তীর ধরে রাখা এক সময়ে একটি শব্দ সরানো হবে। Shift চেপে ধরে রাখুন আরও পাঠ্য নির্বাচন করতে।
  • Shift + Home/End আপনার কার্সারকে বর্তমান লাইনের শুরুতে বা শেষে নিয়ে যাবে, সেই লাইনের সমস্ত পাঠ্য নির্বাচন করে। Ctrl যোগ করা হচ্ছে এই শর্টকাটে পুরো আউটপুটের শুরু বা শেষে চলে যাবে।
  • ধরে রাখা Shift + Page Up/Down একটি সম্পূর্ণ স্ক্রীন দ্বারা কার্সার স্ক্রোল করে, এবং আপনি অনুমান করতে পারেন, এছাড়াও পৃষ্ঠার পাঠ্য নির্বাচন করে।
  • Ctrl + Up/Down ব্যবহার করে আপনাকে একবারে একটি লাইন স্ক্রোল করতে দেয় (ঠিক ডানদিকে স্ক্রোল বার ব্যবহার করার মতো), যখন Ctrl + পৃষ্ঠা উপরে/নীচে একটি পুরো পৃষ্ঠাকে উপরে বা নিচে নিয়ে যায়।
  • Ctrl + M পাঠ্য চিহ্নিত করতে আপনাকে একটি "মার্কিং মোড" প্রবেশ করতে দেয়। যেহেতু আপনি এখন Shift ব্যবহার করে পাঠ্য হাইলাইট করতে পারেন , আপনি এই শর্টকাট প্রয়োজন নাও হতে পারে.
  • আপনি অবশেষে Ctrl + F ব্যবহার করতে পারেন কমান্ড প্রম্পটে পাঠ্য অনুসন্ধান করতে।

পড়ুন: প্রয়োজনীয় Windows CMD কমান্ড যা আপনার জানা উচিত

নির্দিষ্ট সফ্টওয়্যার শর্টকাট

এখন যেহেতু আমরা Windows জুড়ে কাজ করে এমন শর্টকাট দেখেছি, আসুন সেরা Windows সফ্টওয়্যারগুলির জন্য কিছু সময়-সংরক্ষণকারীর দিকে এক নজরে দেখে নেওয়া যাক৷

https://www.youtube.com/watch?v=XYKAilxQaV4

সমস্ত ব্রাউজার

আপনি ক্রোম, ফায়ারফক্স, অপেরা, বা মাইক্রোসফ্ট এজ দিয়ে সার্ফিং করছেন না কেন, এই শর্টকাটগুলি আপনাকে কম ক্লিকেই পেয়ে যাবে৷

স্যুইচ করুন এবং ট্যাব খুলুন

  • Ctrl + 1-8 অবিলম্বে সেই নম্বরযুক্ত ট্যাবে স্যুইচ করবে, ঠিক যেমন Win + 1-0 টাস্কবারে প্রোগ্রামগুলিতে সুইচ করে। এছাড়াও, Ctrl + 9 আপনার প্রচুর ট্যাব খোলা থাকলেও শেষ ট্যাবে যায়।
  • Ctrl + T একটি নতুন ট্যাব খুলবে। শক্তিশালী ব্রাউজার অম্নিবক্সের সংমিশ্রণে, আপনি এই শর্টকাটটি ব্যবহার করার পরে অবিলম্বে একটি অনুসন্ধান শব্দ টাইপ করা শুরু করতে পারেন৷
    • আপনার যদি এইমাত্র বন্ধ করা কোনো ট্যাব পুনরায় খুলতে হয়, Ctrl + Shift + T এটি একটি ঝলকানি মধ্যে পুনরায় প্রদর্শিত করে তোলে.

লিঙ্ক খুলুন

আপনি যখন একটি লিঙ্ক খুলতে চান কিন্তু এটি আপনার বর্তমান পৃষ্ঠাটি দখল করতে চান না, Ctrl + বাম ক্লিক করুন এটি একটি নতুন ট্যাবে খুলতে। এছাড়াও আপনি মিডল ক্লিক করতে পারেন একই ফলাফলের জন্য লিঙ্ক। Ctrl + Shift + বাম ক্লিক করুন উপরের মত একই কাজ করবে, কিন্তু আপনাকে নতুন ট্যাবে নিয়ে আসা হবে এর পরিবর্তে এটি পরে রেখে দেওয়া হবে।

https://www.youtube.com/watch?v=A4ehIJ-9Zm4

আগে-পরে যান, রিফ্রেশ করুন এবং লোড করা বন্ধ করুন

আপনার ব্রাউজারের পিছনে এবং ফরোয়ার্ড বোতামগুলি ব্যবহার করার পরিবর্তে, Alt + Left৷ ফিরে যাবে, এবং Alt  + ডান প্রযোজ্য হলে এগিয়ে যায়। আপনি যতবার পৃষ্ঠাগুলি নেভিগেট করেন, এটি অবশ্যই ব্যবহার করার অভ্যাসের মধ্যে পড়ার জন্য একটি মূল্যবান৷

যখন আপনাকে দ্রুত একটি ওয়েব পৃষ্ঠা রিফ্রেশ করতে হবে, F5 তোমার জন্য এটা করবে। ব্রাউজারের ক্যাশে ওভাররাইড করতে এবং পৃষ্ঠাটিকে সম্পূর্ণরূপে পুনরায় লোড করতে যদি এটি চটকদার হয়, Ctrl + F5 ব্যবহার করুন . আপনি যদি একটি পৃষ্ঠা লোড হওয়া বন্ধ করতে চান, Esc পৃষ্ঠার কার্যক্রম বন্ধ করে দেবে।

বাড়ি যান

একটি দুর্দান্ত হোমপেজ সেট আপ করার জন্য সময় নেওয়ার পরে, আপনি যখনই পারেন এটি দেখতে চাইবেন৷ Alt + Home৷ হৃদয় যেখানে আছে আপনাকে ফিরিয়ে আনবে।

পাঠান

এটি ব্রাউজারেই কিছু করে না, তবে অনেক ওয়েবসাইট (যেকোনো প্রদানকারীর সাথে ইমেল পাঠানো এবং Facebook এবং Twitter-এ বার্তা পোস্ট করা সহ) Ctrl + Enter ব্যবহার করে সেন্ড বা এন্টার ক্লিক করার সমতুল্য।

https://www.youtube.com/watch?v=8q-b6DAr1YI

জুম ইন বা আউট

কখনও কখনও একটি পৃষ্ঠায় পাঠ্য পড়া খুব কঠিন, অথবা সম্ভবত আপনাকে ক্লোজ-আপ থেকে একটি চিত্র পরিদর্শন করতে হবে৷ দ্রুত স্ক্রোল করতে, Ctrl + প্লাস/মাইনাস ব্যবহার করুন ভিতরে বা বাইরে যেতে এছাড়াও আপনি Ctrl ধরে রাখতে পারেন এবং প্লাস  ব্যবহার করার পরিবর্তে মাউসের চাকা স্লাইড করুন এবং দ্রুত স্কেলিং করার জন্য মাইনাস বোতাম। স্ট্যান্ডার্ড জুমে ফিরে যেতে, Ctrl + 0-এর একটি দ্রুত আলতো চাপুন সবকিছু আবার স্বাভাবিক দেখায়।

অ্যাড্রেস বার শর্টকাট

Ctrl + L অবিলম্বে ঠিকানা বারে কার্সার ফোকাস করে যাতে আপনি একটি URL-এ পেস্ট করতে পারেন বা একটি শব্দ অনুসন্ধান করতে পারেন৷ ঠিকানা বারে একবার, Ctrl + এন্টার www. যোগ করবে আপনার পাঠ্যের আগে এবং .com এটার শেষ পর্যন্ত তাই ম্যানুয়ালি www.makeuseof.com প্রবেশ করার পরিবর্তে , আপনি শুধু makeuseof টাইপ করতে পারেন , তারপর Ctrl + Enter টিপুন এবং আপনার ব্রাউজার বিরক্তিকর অংশ পূরণ করবে।

মেনু নেভিগেট করুন

আপনার ব্রাউজারের সাব-মেনুতে যেতে কয়েকটি শর্টকাট ব্যবহার করুন। Ctrl + H ইতিহাস খোলে, Ctrl + J আপনাকে আপনার ডাউনলোডে নিয়ে আসবে, Ctrl + D আপনার বুকমার্কে বর্তমান সাইট যোগ করে এবং Ctrl + Shift + Del ব্রাউজিং ইতিহাস সাফ করার জন্য প্রম্পট খোলে।

অন্যান্য প্রোগ্রাম

আমরা অতীতে নির্দিষ্ট প্রোগ্রামগুলির জন্য শর্টকাটগুলিতে দৈর্ঘ্যে লিখেছি, তাই আমরা এখানে অপ্রয়োজনীয় হব না। আপনি যদি আপনার পছন্দের সফ্টওয়্যারটি দ্রুত খুঁজে পেতে চান তবে এই নিবন্ধগুলি আপনাকে আপনার পথে ভাল করে দেবে৷

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড
  • Evernote একটি চমত্কার নোট গ্রহণের ইউটিলিটি, এবং দক্ষতার সাথে ঘুরে বেড়ানো অপরিহার্য। Evernote-এ আমাদের গাইডে শর্টকাট রয়েছে যাতে আপনি আপনার জিনিসপত্রের দায়িত্বে থাকেন।
  • Gmail: আমরা Gmail এর জন্য একটি পাওয়ার ইউজার গাইড লিখেছি, কিন্তু যে কেউ Google এর মেল পরিষেবা ব্যবহার করে তারা কয়েকটি Gmail শর্টকাট বেছে নিয়ে উপকৃত হতে পারে।
  • Microsoft Office: ওয়ার্ড এবং এক্সেলের মতো অফিস অ্যাপগুলির শর্টকাটগুলির নিজস্ব সেট রয়েছে যা আপনার জানা উচিত৷ আমরা Microsoft Office এর জন্য 60টি দরকারী শর্টকাট কভার করেছি, যার মধ্যে আউটলুকের জন্য নির্দিষ্ট শর্টকাট রয়েছে৷
  • ফটোশপ: অ্যাডোব ফটোশপের অনেকগুলি সরঞ্জাম রয়েছে যে মাউস দ্বারা তাদের সন্ধান করা চিরকালের জন্য লাগবে। আরও দক্ষতার সাথে কাজ করার পরিবর্তে সবচেয়ে দরকারী ফটোশপ শর্টকাটগুলি শিখুন৷
  • কোডি: অত্যন্ত জনপ্রিয় মিডিয়া প্লেয়ার শর্টকাট ছাড়া হয় না. আপনি যদি পাওয়ার ব্যবহারকারী হন তবে সবচেয়ে বড় কোডি কীবোর্ড শর্টকাটগুলি দেখুন।
  • ডিফল্ট উইন্ডোজ অ্যাপস : আপনি যদি ক্যালকুলেটর, পেইন্ট এবং আরও অনেক কিছুর মতো প্রোগ্রামগুলি ব্যবহার করেন, তাহলে আপনার বিল্ট-ইন উইন্ডোজ সফ্টওয়্যারে সেরা কীবোর্ড শর্টকাটগুলি শিখতে হবে।

বিশেষ অক্ষর টাইপ করুন

বিশেষ অক্ষরগুলি (যেমন ¡ বা ®) কখনও কখনও টাইপ করার জন্য প্রয়োজনীয়, কিন্তু যখনই আপনার প্রয়োজন হয় তখন ওয়েব থেকে সেগুলি কপি করা বিরক্তিকর৷ আপনি যদি Alt ব্যবহার করে দ্রুত কাজ করার জন্য কপিপাস্টে অক্ষরের মতো একটি ওয়েবসাইট ব্যবহার করতে না চান এবং সাংখ্যিক কী প্যাড আপনাকে যেকোনো সময় এগুলিকে পাঞ্চ করতে দেয়৷

নিজের শর্টকাট তৈরি করুন

আপনি যদি আপনার কাছে উপলব্ধ বিভিন্ন ধরণের উইন্ডোজ হটকি নিয়ে সন্তুষ্ট না হন তবে আপনার নিজের শর্টকাট তৈরি করার সময় এসেছে। যেহেতু তারা ব্যবহারকারী দ্বারা তৈরি, তারা অবিশ্বাস্যভাবে বহুমুখী। আপনি এগুলিকে আপনার পছন্দের কয়েকটি প্রোগ্রাম খুলতে ব্যবহার করতে পারেন, বা গভীরভাবে শর্টকাট তৈরি করতে পারেন যা আপনার জন্য একটি স্ট্রিং ফাংশন সম্পাদন করে। এখানে আপনি কি করতে পারেন তার একটি প্রাথমিক ওভারভিউ।

শর্টকাট দিয়ে একটি প্রোগ্রাম চালু করুন

আপনি সব সময় ব্যবহার করেন এমন প্রোগ্রামগুলিতে যান কয়েক ট্যাপের বেশি দূরে থাকা উচিত নয়। একটি কাস্টম শর্টকাট তৈরি করতে, প্রথমে আপনি যে প্রোগ্রামটি ব্যবহার করতে চান সেটি খুঁজুন এবং এটির জন্য একটি শর্টকাট আইকন তৈরি করুন। শর্টকাটটি যেকোনো জায়গায় রাখুন, তারপরে ডান-ক্লিক করুন। বৈশিষ্ট্যগুলি চয়ন করুন এবং শর্টকাট বৈশিষ্ট্য বাক্সে, শর্টকাট বোতামে আপনার সংমিশ্রণটি টাইপ করুন৷

উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

মনে রাখবেন যে এখানে তৈরি সমস্ত শর্টকাট Ctrl + Alt দিয়ে শুরু হয় , এটি এমন একটি কম্বো হতে পারে না যা ইতিমধ্যেই অন্য কোথাও ব্যবহার করা হচ্ছে, তাই অনন্য কিছু বেছে নিন৷

অটোহটকি থেকে কিছু সাহায্য পান

কয়েকটি প্রোগ্রাম খোলার বাইরে যেকোনো কিছুর জন্য, আপনি কিছু শর্টকাট তৈরি করতে শক্তিশালী তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে চাইবেন। যেহেতু আমরা অতীতে এই বিষয়টি কভার করেছি, তাই আমি শক্তিশালী AutoHotKey-কে একটি শট দেওয়ার সুপারিশ করব। এটি আপনাকে অটোমেশনের মাধ্যমে আপনি যা চান তা করতে দেয়। নতুনদের জন্য আমাদের AutoHotKey গাইড আপনাকে এই আশ্চর্যজনক টুলের মূল বিষয়গুলি শিখতে সাহায্য করবে৷

কিভাবে একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

আমরা এই বিষয়ে একটি সম্পূর্ণ নিবন্ধ উৎসর্গ করেছি. উইন্ডোজের যেকোনো সংস্করণে ডেস্কটপ শর্টকাট তৈরি করার সবচেয়ে সহজ উপায়গুলি দেখুন৷

যখন কীবোর্ড শর্টকাট খারাপ হয়ে যায়

কীবোর্ড শর্টকাটগুলি যতটা আশ্চর্যজনক, কখনও কখনও আপনি ভুলবশত একটি কী সমন্বয় সক্রিয় করে ফেলেন, যার ফলে সব ধরণের অগোছালো জিনিস ঘটে। আসুন কিছু সাধারণ অপরাধী দেখি এবং তারা যা করে তার থেকে কীভাবে সুবিধা নিতে হয় তা খুঁজে বের করি!

  • Ctrl + Alt + তীর কী আপনার ডিসপ্লে 0, 90, 180, বা 270 ডিগ্রিতে ফ্লিপ করবে। আপনার কাছে ট্যাবলেট পিসি না থাকলে আপনি সম্ভবত কখনই আপনার ডিসপ্লে স্থানান্তরিত করতে চাইবেন না, তাই Ctrl + Alt + Up ব্যবহার করুন এটা আবার ডান দিকে পেতে. আপনি যদি দুষ্টু টাইপের হন তবে এই ফাংশনটি আপনার বন্ধুদের সাথে খেলার জন্য একটি দুর্দান্ত পিসি ব্যবহারিক রসিকতা করে।
উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড
  • Shift টিপে পরপর পাঁচবার, আপনি একটি বীপ শুনতে পাবেন এবং স্টিকি কী সম্পর্কে আপনাকে বলার একটি বার্তা দেখতে পাবেন। এই উইন্ডোজ অ্যাক্সেসিবিলিটি ফাংশনটি তাদের কীবোর্ড ব্যবহার করতে একবারে দুটি কী টিপতে সমস্যা হয় এমন লোকেদের অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, Ctrl + Alt + Del চাপতে স্টিকি কীগুলি সক্ষম করে, আপনি Ctrl আলতো চাপতে পারেন৷ , তারপর Alt , এবং তারপর Del , একবারে একটি.
উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101:চূড়ান্ত গাইড

বেশিরভাগের জন্য, এটি শুধুমাত্র একটি উইন্ডোজ বিরক্তিকর যা আপনি কখনই সক্ষম করতে চান না, তাই প্রম্পটটি অক্ষম করা বুদ্ধিমানের কাজ যাতে আপনি এটি সম্পর্কে বিরক্ত হওয়া বন্ধ করেন। Shift এ আলতো চাপুন৷ পপ-আপ পেতে পাঁচবার (যদি এটি না আসে তবে আপনি এটি ইতিমধ্যেই অক্ষম করে রেখেছেন) এবং তারপরে সহজে অ্যাক্সেস কেন্দ্রে যেতে বেছে নিন, যেখানে আপনি শর্টকাটটি নিষ্ক্রিয় করতে পারেন৷

জীবনে শর্টকাট আছে

আপনি আমাদের উইন্ডোজ কীবোর্ড শর্টকাটের বিশাল তালিকার মাধ্যমে এটি তৈরি করেছেন! যদিও আমরা সেগুলির এক টন সংকলন করেছি, তবে আরও কিছু আছে যা সর্বজনীনভাবে উপযোগী নয়৷

মনে রাখবেন যে আপনি এখানে উপস্থাপিত সমস্ত শর্টকাট মনে রাখবেন বা ব্যবহার করবেন বলে আশা করা যায় না! আপনি নিয়মিত দিনে সবচেয়ে বেশি ব্যবহার করবেন এমনগুলি বেছে নিন এবং সেগুলিকে আপনার রুটিনে কাজ করুন। এগুলি আপনাকে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং আমি বাজি ধরব যদি আপনি এখন পর্যন্ত অনেক শর্টকাট ব্যবহার না করে থাকেন তবে আপনি আপনার বর্ধিত উত্পাদনশীলতায় খুশি হবেন৷ যদি এটি আপনাকে সাহায্য করে, আপনার নিজের স্মৃতিবিদ্যা তৈরি করুন যাতে সেগুলি আরও দ্রুত আপনার মাথায় আসে৷

আরও শর্টকাট জন্য ক্ষুধার্ত? এই সময় সাশ্রয়ী অ্যাপস এবং ওয়েবসাইটগুলি দেখুন৷


  1. উইন্ডোজ 10 এর জন্য সেরা 10টি কীবোর্ড শর্টকাট

  2. Windows 11 কীবোর্ড শর্টকাট

  3. উইন্ডোজ 10 এ আল্টিমেট ফলআউট 3 ক্র্যাশ গাইড

  4. আপনার পিসি 2022 সুরক্ষিত করার জন্য চূড়ান্ত উইন্ডোজ 10 নিরাপত্তা নির্দেশিকা