কম্পিউটার

3 macOS Big Sur সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়

macOS Big Sur হল একটি দুর্দান্ত অপারেটিং সিস্টেম আপডেট যা 20 বছরের মধ্যে সবচেয়ে বড় ডিজাইনের পরিবর্তনগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে৷ এটি সামগ্রিক ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ানোর জন্য একগুচ্ছ নতুন বৈশিষ্ট্য যুক্ত করে, তবে তা সত্ত্বেও, অনেক ব্যবহারকারী তাদের ম্যাকগুলিতে এটি ইনস্টল করার সময় সমস্যার সম্মুখীন হতে পারে।

অ্যাপল বাগগুলি ঠিক করতে নতুন সিস্টেমের বেশ কয়েকটি আপডেট প্রকাশ করেছে। উদাহরণস্বরূপ, macOS Big Sur 11.2 বিগ সুরে ব্লুটুথ সমস্যাগুলি তৈরি করেছে যা অনেক M1 ম্যাক ব্যবহারকারীদের অতীতের জিনিসকে জর্জরিত করেছে। তবুও, কিছু ছোটখাটো সমস্যা থাকতে পারে, কিন্তু সৌভাগ্যবশত, ব্যবহারকারীদের দ্বারা সেগুলি সহজেই ঠিক করা যায়। তাই আপনি যদি আপনার Mac-এ অপারেটিং সিস্টেম আপগ্রেড করার পরিকল্পনা করছেন, তাহলে Big Sur-এর সম্ভাব্য সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন তা জানতে নিবন্ধটি পড়ুন।

ডাউনলোড এবং ইনস্টলেশনের সমস্যা

আপনার ম্যাকে বিগ সুর ডাউনলোড এবং ইনস্টল করতে সমস্যা হলে, প্রথমে আপনাকে আপনার ডিভাইসটি এই অপারেটিং সিস্টেম সমর্থন করে কিনা তা পরীক্ষা করতে হবে। আপনি অ্যাপলের ওয়েবসাইটে সামঞ্জস্যপূর্ণ ম্যাকের একটি তালিকা খুঁজে পেতে পারেন।

তারপরে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ইন্টারনেট সংযোগ নির্ভরযোগ্য। এরপরে, আপনার ম্যাকে আপনার কতটা স্টোরেজ আছে তা পরীক্ষা করে দেখুন। আপনি উপরের বাম কোণে অ্যাপল লোগোতে ক্লিক করে এবং তারপর এই ম্যাকের সম্পর্কে নির্বাচন করে এটি করতে পারেন। এর পরে, স্টোরেজ ক্লিক করুন। আপনি দেখতে পাবেন কত জায়গা পাওয়া যায়। যদি এটি 16GB-এর কম হয়, তাহলে আপনার কিছু ফাইল একটি বাহ্যিক ড্রাইভে বা ক্লাউডে সরানো উচিত, অথবা কেবল সেগুলি মুছে ফেলা উচিত।

"গেটওয়ে টাইম আউট" ত্রুটির কারণে ডাউনলোড বন্ধ হয়ে গেলে, নিরাপদ মোডে আপনার Mac শুরু করা সাহায্য করতে পারে৷ আপনাকে আপনার ডিভাইসটি বন্ধ করতে হবে, এটি পুনরায় বুট করতে হবে, Shift ধরে রাখতে হবে এবং macOS Big Sur ইনস্টল করার জন্য পুনরায় চেষ্টা করতে হবে। এনভিআরএএম রিসেট করা কিছু বুটিং সমস্যায়ও সাহায্য করতে পারে।

ধীর কর্মক্ষমতা

আপনি বিগ সুর ইনস্টল করার পরে, আপনার ম্যাক স্বাভাবিকের চেয়ে ধীর গতিতে চলতে পারে। এটি ঘটে কারণ আপনার মেশিনটি নিজেকে অপ্টিমাইজ করছে এবং কিছুক্ষণ পরে, এটি তার স্বাভাবিক গতিতে ফিরে আসা উচিত। যদি কয়েকদিন পরে, আপনি কোন উন্নতি দেখতে না পান, আপনি এটি পুনরায় চালু করতে পারেন এবং এটি সমস্যার সমাধান করতে পারে। যদি এটি সাহায্য না করে, তবে পরিস্থিতির উন্নতি করতে আপনি কিছু করতে পারেন।

প্রথমত, আপনি ব্যাকগ্রাউন্ডে চলা থেকে কিছু অতি চাহিদাপূর্ণ অ্যাপ অক্ষম করতে পারেন কারণ সেগুলি আপনার ম্যাকের গতি কমিয়ে দিতে পারে। আপনি যদি সিস্টেম পছন্দগুলিতে যান, ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন এবং লগইন আইটেমগুলিতে ক্লিক করুন তবে আপনি সেই অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে কাজ করা থেকে থামাতে পারেন। আপনাকে শুধুমাত্র লগইন আইটেমগুলির পাশের বাক্সগুলি চেক করতে হবে এবং মাইনাস বোতাম টিপুন৷

এছাড়াও, কোন চাহিদাপূর্ণ প্রক্রিয়া এবং অ্যাপগুলি সর্বাধিক CPU বা RAM ব্যবহার করছে তা জানতে আপনি অ্যাক্টিভিটি মনিটর পরীক্ষা করতে পারেন। আপনি যদি সেগুলি লক্ষ্য করেন, তাহলে আপনাকে জোর করে ছেড়ে দিতে হবে তাদের অ্যাক্টিভিটি মনিটর তালিকায় ক্লিক করুন এবং তারপর টুলবারের বাম দিকে X-এ ক্লিক করুন। অবশেষে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এই আইটেমগুলিকে জোর করে ছেড়ে দিতে চান৷

অ্যাপগুলি কাজ করছে না

যদি আপনার প্রিয় অ্যাপ্লিকেশনগুলি হঠাৎ বিগ সুরের ইনস্টলেশনের পরে কাজ করা বন্ধ করে দেয়, তবে এটি অ্যাপগুলির সাথেই সমস্যা হতে পারে, আপনার ম্যাকের নয়। আপনি সেই অ্যাপগুলি আনইনস্টল করার চেষ্টা করতে পারেন এবং তারপরে আবার ইনস্টল করতে পারেন৷

আপনার কিছু অ্যাপ সঠিকভাবে কাজ করার আগে অপারেটিং সিস্টেমের সাথে রিসেট করতে হতে পারে। কিন্তু যদি এই ধরনের সমস্যাগুলি ঘটতে থাকে তবে অতিরিক্ত তথ্যের জন্য সফ্টওয়্যার নির্মাতাদের ওয়েবসাইটগুলি পরীক্ষা করা এবং আপনার অ্যাপগুলি macOS Big Sur-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করা ভাল। যদি না হয়, আপনি একটি বিকল্প সামঞ্জস্যপূর্ণ অ্যাপ্লিকেশন খুঁজে বের করার চেষ্টা করতে পারেন যা একই ফাংশন সম্পাদন করে৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • আপনার যদি একটি পুরানো MacBook Pro থাকে তাহলে আপনি macOS কে Big Sur-এ আপগ্রেড করা বন্ধ রাখতে চাইতে পারেন
  • macOS Big Sur বনাম Catalina:এটা কি আপগ্রেড করার যোগ্য?
  • macOS Big Sur এখন উপলব্ধ, কিন্তু এটি ডাউনলোড করতে আপনার সমস্যা হতে পারে
  • Apple আপনাকে iOS এবং macOS-এ একই অভিজ্ঞতা দেওয়ার জন্য কাজ করছে

  1. কিভাবে একটি M1 ম্যাকে macOS Big Sur পুনরায় ইনস্টল করবেন

  2. ম্যাক ম্যাকস মন্টেরি/বিগ সুরে আপডেট করবে না, কীভাবে ঠিক করবেন?

  3. ম্যাকোস বিগ সুর সমস্যাগুলি ঠিক করুন

  4. আইওএস 12-এ সাধারণ স্ক্রীন টাইম কাজ করছে না এবং কীভাবে সেগুলি ঠিক করবেন?