কম্পিউটার

আপনার ইন্টারনেটের গতি কীভাবে চেক করবেন তা নিশ্চিত করতে আপনি যা পাচ্ছেন তা নিশ্চিত করুন

বেশিরভাগ পরিবারকে তাদের কাজ, স্কুল এবং সামাজিকতার জন্য ইন্টারনেটের প্রয়োজন হয়, আমাদের দরিদ্র বাড়ির ইন্টারনেট সংযোগগুলি ভুগছে৷ সম্ভবত আপনি যে মন্থরতা অনুভব করছেন তা হল পাঁচজন লোক 4K-তে Netflix স্ট্রিম করছে, কিন্তু আপনি কি নিশ্চিতভাবে জানতে পারবেন না?

সেই মন্থর ইন্টারনেটের গতি আপনার হোম নেটওয়ার্ক হতে পারে, অথবা এটি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথেও সমস্যা হতে পারে। আপনার ইন্টারনেটের গতি কীভাবে পরীক্ষা করবেন তা জানার মতো, যাতে আপনি সমস্যা সমাধান করতে পারেন এবং এটি সম্পর্কে কী করবেন তা খুঁজে বের করতে পারেন।

সমাধান হতে পারে আপনার ISP-এর সাথে যোগাযোগ করা, অথবা এটি আপনার নেটওয়ার্কিং সরঞ্জাম রিবুট করার মতো সহজ হতে পারে। আপনার বাড়িতে বার্ধক্যজনিত হার্ডওয়্যার বা ওয়াইফাই ডেড জোনগুলির কারণে আপনি যে গতির জন্য অর্থ প্রদান করছেন তার সমস্ত গতি আপনি ব্যবহার করতে পারবেন না, এই ক্ষেত্রে আপনি আপগ্রেড করতে পারেন, সম্ভবত একটি জাল নেটওয়ার্কে। আমরা আপনাকে দেখাব কীভাবে সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করতে হয় এবং কী সন্ধান করতে হবে।

আপনার গতি পরীক্ষা করুন

আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করার প্রয়োজন হলে, ইন্টারনেটে এমন অনেক জায়গা রয়েছে যা আপনাকে বিনামূল্যে সাহায্য করবে। Ookla দ্বারা স্পীডটেস্ট ব্রাউজার-ভিত্তিক, এবং এটি বেশিরভাগ ISP রিব্র্যান্ডেড পরীক্ষা চালায়, তাই আপনি আপনার ISP-এর মোবাইল অ্যাপের মাধ্যমেও এটি অ্যাক্সেস করতে পারেন। Fast.com এটিকে সহজ করে তোলে, কারণ আপনি ওয়েবসাইটে গেলে পরীক্ষা স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়। আপনি যদি আরও সঠিক পরীক্ষা চান, testmy.net ক্যাশে বা তৃতীয় পক্ষের পরিষেবার মাধ্যমে না গিয়ে কাজ করে৷

আরো পড়ুন:ভালো ইন্টারনেট গতি কি?

এটি আপনাকে আপনার সংযোগের পারফরম্যান্স সম্পর্কে একটি ভাল ধারণা দেবে, তবে শুধুমাত্র যদি আপনি এটি আপনার রাউটারে সংযুক্ত একটি কম্পিউটারে করেন। আপনি যদি ওয়াইফাই পরীক্ষা করেন, তাহলে আপনি আপনার প্রদত্ত গতির চেয়ে কম গতি দেখতে পাবেন, কারণ বেশিরভাগ ওয়াইফাই নেটওয়ার্ক প্রায় 400 Mbps-এর উপরে পরিচালনা করার জন্য যথেষ্ট দ্রুত নয়।

দিনে কয়েকবার এটি পরীক্ষা করুন, কারণ এটি আপনার কাছাকাছি পরিবারের সংখ্যা এবং তাদের ইন্টারনেট ব্যবহারের ধরণগুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে।

এখন আপনি আপনার পরিমাপ করা গতি জানেন, এটি কিছু গবেষণা করার সময়। ইন্টারনেট ব্যবহারের ধরন এবং আপনার বাড়িতে কত লোক বাস করে তার উপর ভিত্তি করে FCC-এর কাছে একটি নির্দেশিকা নথি রয়েছে যা আপনার আসলে কী গতির প্রয়োজন।

বেসিক 3 এমবিপিএস থেকে 8 এমবিপিএস কভার করে এবং ইমেল, ব্রাউজিং, ভিডিও কল এবং HD ভিডিওর মতো হালকা ব্যবহারের জন্য উপযুক্ত। মাঝারিটি হল 12 Mbps থেকে 25 Mbps, এবং আপনার যদি শুধুমাত্র তিনজন পর্যন্ত ব্যবহারকারী বা ডিভাইস সংযুক্ত থাকে, প্রথম স্তরের তুলনায় সামান্য বেশি ব্যবহার সহ। Advanced-কে 25 Mbps-এর চেয়ে দ্রুত গতিতে শ্রেণীবদ্ধ করা হয় এবং চার বা তার বেশি ব্যবহারকারী বা ডিভাইসের জন্য সুপারিশ করা হয়।

জিনিসটি হল, এর উপর ভিত্তি করে, প্রায় প্রত্যেকেরই উন্নত স্তরের প্রয়োজন। এমনকি আপনার গড় 2.2 শিশু পরিবারের জন্য শুধুমাত্র স্মার্টফোন ব্যবহারে চারটির বেশি ডিভাইস থাকবে।

আপনার রাউটার অ্যাপ আছে কিনা তা পরীক্ষা করুন

আপনি যদি একটি নতুন রাউটার বা একটি জাল নেটওয়ার্ক পেয়ে থাকেন, তাহলে আপনি এর সহচর অ্যাপ থেকে একটি গতি পরীক্ষা চালাতে সক্ষম হবেন। এটি মেশফোর্স সিস্টেমের মতো হতে পারে যা আমরা এইমাত্র পর্যালোচনা করেছি, বা Eero, Nest WiFi, বা Asus ZenWifi এর মতো অন্য যে কোনও বড় ব্র্যান্ডের মতো। আপনার যদি নেস্ট কিট থাকে, তাহলে আপনি Google অ্যাসিস্ট্যান্টকে আপনার জন্য গতি পরীক্ষা করতে বলতে পারেন। নিফটি।

তাত্ত্বিকভাবে, এই অন-রাউটার পরীক্ষাটি আপনার কম্পিউটার ব্যবহারের চেয়ে আরও নির্ভুল হওয়া উচিত, কারণ এটি সরাসরি আপনার বাহ্যিক লিঙ্কের সাথে সংযুক্ত।

আপনার গতি যদি বিজ্ঞাপনের চেয়ে ধীর বলে মনে হয়, তাহলে আপনার রাউটারটি পরিবর্তন করার প্রয়োজন নেই। গতির সমস্যা অনেক কিছু থেকে আসতে পারে এবং আপনার রাউটারটি মোটামুটি নতুন হলে রাউটারের দোষ হওয়ার সম্ভাবনা কম।

কি হবে যদি আপনার পরিমাপ করা গতি আপনার ISP-এর প্রতিশ্রুতির সাথে মেলে না?

সর্বদা করার প্রথম জিনিসটি হল আপনার মডেম এবং ওয়্যারলেস রাউটারটি বন্ধ করুন, তারপরে সেগুলি আবার চালু করার আগে 30 সেকেন্ডের জন্য বন্ধ করে রাখুন৷ এটি প্রায়শই আপনার যে কোনো গতি সমস্যা সমাধান করে।

যদি না হয়, আপনি করতে পারেন এমন একটি বিশাল সংখ্যক জিনিস নেই। দেখুন, নেট নিরপেক্ষতা বাতিল হওয়ার পর থেকে, আইএসপিগুলি তাদের নেটওয়ার্কে ট্র্যাফিকের সাথে যা খুশি তাই করতে সক্ষম হয়েছে। এর অর্থ হল প্রতিযোগী স্ট্রিমিং পরিষেবাগুলির মন্থরতা, যখন তারা স্থানীয় নোডগুলিতে ব্যবহারকারীদের ওভারসাবস্ক্রাইব করেছে তখন মন্থরতা, এবং ISP চিন্তা করতে পারে এমন যেকোনো ইচ্ছাকৃত কারণে মন্থরতা। ইয়েস।

আপনি VPN-এর জন্য সাইন আপ করে আপনার ISP আপনাকে থ্রোটলিং করছে কিনা তা পরীক্ষা করতে পারেন, তারপর আপনার VPN বনাম সাধারণভাবে স্ট্রিমিং পরীক্ষা করে দেখতে পারেন। যদি আপনার গতি VPN-এ দ্রুত হয়, তাহলে সম্ভবত আপনি ISP দ্বারা চাপা পড়ে যাচ্ছেন। এটি ঠিক করা জটিল হতে পারে, কিন্তু আপনি যদি ISP-এর পছন্দের একটি এলাকায় থাকেন, তাহলে আপনি সর্বদা কল করার চেষ্টা করতে পারেন এবং বলতে পারেন যে তারা আপনার ইন্টারনেট ব্যবহার বন্ধ না করলে আপনি আপনার পরিষেবা বাতিল করবেন।

সুতরাং, আপনার ইন্টারনেট সম্পর্কে আরও জানতে এবং আপনি যে গতির জন্য অর্থ প্রদান করছেন তা আপনি সত্যিই পাচ্ছেন কিনা তা দেখার কয়েকটি উপায় রয়েছে।

এই বিষয়ে কোন চিন্তা আছে? আপনি যখন আপনার ইন্টারনেটের গতি ধীর লক্ষ্য করেন তখন আপনি কী করবেন? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • যেকেউ এখন Starlink-এর স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার জন্য সাইন আপ করতে পারেন
  • FCC স্পেসএক্সে 886 মিলিয়ন ডলার নিক্ষেপ করছে এই আশায় যে এটি গ্রামীণ এলাকায় উচ্চ-গতির ইন্টারনেট নিয়ে আসবে
  • কমকাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের এক ডজনেরও বেশি রাজ্যে 1.2 টেরাবাইট ডেটা ক্যাপ প্রবর্তন করছে
  • আমেরিকান ইন্টারনেট কি কম গুরুত্বপূর্ণ হয়ে উঠছে?


  1. কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

  2. TPM কী এবং আপনার কম্পিউটারে Windows 11-এর জন্য একটি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  3. আপনি Windows 10 এর কোন সংস্করণটি চালাচ্ছেন? এখানে

  4. আপনি যা দেখেন তা ট্র্যাক করা থেকে আপনার স্মার্ট টিভিকে কীভাবে বন্ধ করবেন