কম্পিউটার

TPM কী এবং আপনার কম্পিউটারে Windows 11-এর জন্য একটি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

সমস্ত Windows 11 শ্লীলতাহানির মধ্যে, Microsoft Windows 11-এর জন্য ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তাগুলিও ভাগ করেছে৷ স্পেসিফিকেশন শীটে আশ্চর্যজনক উল্লেখগুলির মধ্যে একটি হল একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) এর প্রয়োজনীয়তা৷ আগে, TPM গুলি একটি কম্পিউটারের মাদারবোর্ডে সোল্ডার করা বিচ্ছিন্ন চিপ ছিল এবং বেশিরভাগ ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য উপলব্ধ ছিল। যাইহোক, AMD, Qualcomm, এবং Intel থেকে নতুন TPM বাস্তবায়ন সরাসরি CPU-তে TPM কার্যকারিতা একীভূত করে।

যাইহোক, বেশিরভাগ লোকেরা এমনকি TPM কী এবং তাদের পিসিতে একটি আছে কিনা সে সম্পর্কেও সচেতন নয়। পাওয়ার ব্যবহারকারী বা আইটি অ্যাডমিনিস্ট্রেটর ছাড়া কেউই স্পেসিফিকেশন শীটে TPM তালিকার জন্য চেক করে না। কম্পিউটার ব্র্যান্ডগুলি তাদের বিপণন সমান্তরালে এটিকে হাইলাইট করে না যেমন প্রসেসর, স্টোরেজ, RAM ইত্যাদি। তাহলে, TPM আসলে কি?

একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) কি?

TPM প্রযুক্তি হার্ডওয়্যার-ভিত্তিক, নিরাপত্তা-সম্পর্কিত ফাংশন প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি TPM চিপ হল একটি সুরক্ষিত ক্রিপ্টো-প্রসেসর যা ক্রিপ্টোগ্রাফিক কীগুলির ব্যবহার তৈরি, সংরক্ষণ এবং সীমিত করতে সহায়তা করে৷

Windows 10 ডিভাইস গার্ড, বিজনেসের জন্য উইন্ডোজ হ্যালো, বিটলকার ড্রাইভ এনক্রিপশন, ইত্যাদির মতো অগণিত সুরক্ষা বৈশিষ্ট্য সরবরাহ করে। এবং এই নিরাপত্তা বর্ধনের অনেকগুলি অর্জন করতে, Windows 10 TPM-এর ব্যাপক ব্যবহার করে। উইন্ডোজ 11 নতুন বিল্ট-ইন নিরাপত্তা বৈশিষ্ট্যের পাশাপাশি একটি TPM-এর ক্রমবর্ধমান নিরাপত্তা প্রভাবের সাথে এটিকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

TPM ম্যানেজমেন্ট কনসোল চেক করুন

TPM কী এবং আপনার কম্পিউটারে Windows 11-এর জন্য একটি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

চালান খুলুন কমান্ড (Windows + R), tpm.msc টাইপ করুন , এবং ঠিক আছে ক্লিক করুন অথবা Enter চাপুন . একবার বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল পরিচালনা কনসোল খোলে, স্ট্যাটাস দেখুন।

"TPM ব্যবহারের জন্য প্রস্তুত।" হ্যাঁ!

"এই কম্পিউটারে সামঞ্জস্যপূর্ণ TPM পাওয়া যাবে না।" উহ-ওহ।

TPM চিপের প্রস্তুতকারকের তথ্যও থাকবে। স্ক্রিনশটটি একটি সারফেস প্রো এক্স থেকে নেওয়া হয়েছে, এবং তাই কোয়ালকম প্রস্তুতকারক হিসাবে নির্দিষ্ট করা হয়েছে৷

আপনার TPM নিশ্চিত হলে, আপনি যেতে পারেন। পিসি হেলথ চেক অ্যাপটি পরীক্ষা করুন এবং অন্যান্য প্রয়োজনীয়তা পূরণ হয়েছে বলে ধরে নিলে, আপনি উইন্ডোজ 11-এ বিনামূল্যে আপগ্রেড করার জন্য একটি সবুজ সংকেত পাবেন যখন এটি চালু হবে। যাইহোক, এমনকি যদি আপনি পরবর্তীটি পান তবে এটি সব শেষ নয়। পড়ুন।

BIOS বা UEFI ব্যবহার করা

TPM কী এবং আপনার কম্পিউটারে Windows 11-এর জন্য একটি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

এমন একটি সুযোগ রয়েছে যে আপনাকে BIOS বা UEFI থেকে TPM সক্ষম করতে হবে। বিভিন্ন OEM-এর জন্য BIOS ইন্টারফেস ভিন্ন হওয়ার কারণে এগুলি সহজবোধ্য পদক্ষেপ নয়। এটি করতে, আপনি আপনার প্রস্তুতকারকের সহায়তা চ্যানেলগুলির সাথে যোগাযোগ করতে পারেন, অন্যথায় অনুমান সহ এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং BIOS বা UEFI ইউটিলিটি প্রবেশ করুন। নিরাপত্তা-এ যান বিভাগ, এবং যদি একটি থাকে তবে আপনি TPM সক্ষম করার একটি বিকল্প খুঁজে পাবেন। সংরক্ষণ করুন, এবং BIO ইউটিলিটি থেকে প্রস্থান করুন।

আপনি একটি TPM চিপও কিনতে পারেন। এটি বেশ ঝামেলার কারণ আপনাকে খুঁজে বের করতে হবে কোনটি আপনার হার্ডওয়্যার সমর্থন করে এবং ইনস্টলেশনের জন্যও কিছু দক্ষতার প্রয়োজন। সুতরাং, আপনি যদি আপনার জিনিসগুলি জানেন এবং আপনার পুরানো সিস্টেমটি রিডিম করতে চান তবেই এই রুটে যান৷ এবং, অবশ্যই, আমাদের সময়ে সত্যিকারের সমর্থনে, স্ক্যালপাররা বাজারে ঘাটতি তৈরি করতে ইতিমধ্যেই TPM চিপগুলি তুলে নিচ্ছে৷

মাইক্রোসফ্ট শেয়ার করেছে যে এটি পিসি হেলথ চেক অ্যাপ আপডেট করবে এবং এই ধরনের উদ্বেগ দূর করতে BIOS-এর মাধ্যমে TPM সক্ষম করার বিষয়ে নির্দেশিকাও দেবে। আপনি নিশ্চিত হতে TPM স্থিতি পরীক্ষা করতে এই বিকল্প পদ্ধতিগুলিও চেষ্টা করতে পারেন।

ডিভাইস ম্যানেজার ব্যবহার করা

TPM কী এবং আপনার কম্পিউটারে Windows 11-এর জন্য একটি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

চালান খুলুন কমান্ড (Windows + R), devmgmt.msc টাইপ করুন , এবং ঠিক আছে ক্লিক করুন অথবা Enter চাপুন . একবার ডিভাইস ম্যানেজার কনসোল খোলে, নিরাপত্তা ডিভাইসে যান , এবং এটি প্রসারিত করুন।

আপনি যদি একটি TPM পেয়ে থাকেন, তাহলে সেটি এখানে তালিকাভুক্ত করা হবে।

কমান্ড প্রম্পট ব্যবহার করা

TPM কী এবং আপনার কম্পিউটারে Windows 11-এর জন্য একটি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

উইন্ডোজ টিপুন আপনার কীবোর্ডে বোতাম বা শুরু ক্লিক করুন , এবং cmd টাইপ করুন . আপনি কমান্ড প্রম্পট পাবেন, তাই প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন কমান্ড প্রম্পট খুলতে এলিভেটেড মোডে। নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন, প্রম্পটে পেস্ট করুন এবং Enter টিপুন .

কমান্ড প্রম্পট TPM-এর জন্য তিনটি মান প্রদান করবে – Isactivated , ISENabled , এবং এর মালিকানা আছে৷ . যদি তিনটিই TRUE হয় , তুমি যেতে পারো. যদি তাদের মধ্যে কোনটি ফিরে আসে কোন উদাহরণ উপলব্ধ নেই৷ , আপনাকে নির্দিষ্ট সমস্যার সমাধান করতে হবে।


  1. কিভাবে আপনার Windows 11 পিসির নাম পরিবর্তন করবেন?

  2. Windows 10 – 2022 কিভাবে চেক করবেন এবং আপডেট করবেন

  3. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

  4. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন