কম্পিউটার

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

যদি এমন একটি জিনিস থাকে যা বেশিরভাগ লোকের দ্বারা ধারাবাহিকভাবে গ্রহণ করা হয়, তা হল ইন্টারনেটের গতি। যখন এটি দ্রুত হয়, আমরা এটিকে দ্বিতীয়বার ভাবি না। যখন এটি ধীর হয়, আমরা আমাদের চুল টেনে বের করছি। প্রশ্ন হল আপনি এটা সম্পর্কে কি করতে পারেন? রাউটার আনপ্লাগ করে আবার প্লাগ ইন করবেন? এটি একটি খারাপ পরামর্শ নয়। সর্বোপরি, এটি সাউথ পার্কে কাজ করেছে।

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

কার্যত প্রত্যেকের জন্যই এক বা অন্য সময়ে ইন্টারনেটের গতি কিছুটা ধীর হওয়ার অভিজ্ঞতা হওয়া অস্বাভাবিক নয়। তবে আপনি যদি ঘন ঘন স্লোডাউন বা বাধার সম্মুখীন হন, তাহলে আপনি সমস্যার মূল কারণ খুঁজে বের করতে চাইবেন। আপনি যদি ধীর নেটওয়ার্ক কর্মক্ষমতা অনুভব করেন তবে আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করা। সৌভাগ্যবশত, বিভিন্ন ধরনের ওয়েব-ভিত্তিক টুল রয়েছে যা সঠিকভাবে পরীক্ষা করবে।

কিভাবে সঠিকভাবে ইন্টারনেটের গতি পরীক্ষা করবেন

যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, প্রত্যেকের জন্য মাঝে মাঝে কিছু ধরণের ধীরগতির অভিজ্ঞতা হওয়া অস্বাভাবিক নয়। এই কারণেই বিভিন্ন সময়ে, বিভিন্ন দিনে আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটি কিছুটা ঝামেলার মতো মনে হতে পারে, তবে আপনি যদি সবচেয়ে সঠিক ফলাফল পেতে আগ্রহী হন তবে এটি করার উপায়।

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

এই ভাবে চিন্তা করুন। ধরা যাক আপনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে আপনি যে গতির জন্য অর্থ প্রদান করছেন তা আপনি অর্জন করছেন না। আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সম্ভবত এটি স্বীকার করতে যাচ্ছে না। তদ্ব্যতীত, এটি সম্ভবত আরও বেশি যে তারা আপনাকে কেবল ব্রাশ করবে এবং আশা করি আপনি এটি ভুলে গেছেন। যাইহোক, যদি আপনি কঠিন প্রমাণের সাথে তাদের মুখোমুখি হন, তাহলে আসুন শুধু বলি যে সত্যগুলি খণ্ডন করতে তাদের কঠিন সময় হবে।

এই পরীক্ষাগুলি পরিচালনা করার সর্বোত্তম সময় হল যখন ইন্টারনেট ট্র্যাফিক ভারী হয়৷ আপনি যখন সবচেয়ে বেশি বাধা অনুভব করেন তখন শনাক্ত করুন। সম্ভাবনা হল কাজ শেষে, রাতে বা সপ্তাহান্তে, যখন সবাই ভিডিও স্ট্রিম করছে বা অনলাইন গেম খেলছে। আপনি অবশ্যই সেই সময়ে এই পরীক্ষাগুলি চালাতে চাইবেন, তবে বিজোড় সময়েও সেগুলি চালাতে নির্দ্বিধায়। মনে রাখবেন, বৈচিত্র্যই জীবনের মশলা!

ইন্টারনেটের গতি পরীক্ষা করার টুলস

আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করা সত্যিই সহজ। আসলে, সবচেয়ে কঠিন অংশটি কেবল ডেটা সংগ্রহ করার কথা মনে রাখা। সৌভাগ্যবশত, আপনার ইন্টারনেটের গতি পরীক্ষা করার জন্য আপনার প্রয়োজনীয় সরঞ্জামগুলি বিনামূল্যে এবং ব্যবহার করা সহজ। এই তালিকায় বৈশিষ্ট্যযুক্ত সমস্ত সরঞ্জাম ওয়েব-ভিত্তিক। এর মানে আপনাকে সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করার বিষয়েও চিন্তা করতে হবে না!

Fast.com

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

Fast.com হল একটি বেয়ার-বোন ওয়েব-ভিত্তিক টুল যা Netflix দ্বারা ডিজাইন ও রক্ষণাবেক্ষণ করা হয়েছে। যদিও এটি এই তালিকার অন্যান্য সরঞ্জামগুলির কিছু ঘণ্টা এবং বাঁশি বৈশিষ্ট্যযুক্ত করে না, এটি ব্যবহার করা এবং বোঝার জন্য সবচেয়ে সহজ। Netflix-চালিত ইন্টারনেট স্পিড ডায়াগনস্টিক টুল ব্যবহার করতে, শুধু আপনার ব্রাউজারটিকে Fast.com-এ নির্দেশ করুন। এটাই. একবার পৃষ্ঠাটি লোড হয়ে গেলে, আপনাকে কিছু করতে হবে না। ক্লিক করার জন্য কোন বোতাম নেই এবং সম্মতির জন্য কোন চুক্তি নেই। আপনাকে যা করতে হবে তা হল আপনার ফলাফলগুলি সরবরাহ করার জন্য টুলটির জন্য প্রায় ষাট সেকেন্ড অপেক্ষা করুন৷ এটি শেষ হলে, এটি আপনার ডাউনলোডের গতি Mbps এ প্রদর্শন করবে।

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

আপনি যদি আরও কিছু তথ্য চান, তাহলে আপনার ফলাফলের নিচে "আরো তথ্য দেখান" বোতামে ক্লিক করুন। এটি আপনার আপলোডের গতি এবং লেটেন্সির মতো অতিরিক্ত তথ্য প্রদর্শন করবে।

Ookla দ্বারা স্পীডটেস্ট

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

প্রথম নজরে, Ookla দ্বারা Speedtest খুব Fast.com এর সাথে সাদৃশ্যপূর্ণ। অপ্রশিক্ষিত চোখের কাছে, বেশিরভাগই অনুমান করবে যে একমাত্র আসল পার্থক্যটি বিশুদ্ধভাবে নান্দনিক। যাইহোক, Speedtest এর কিছু সামান্য পার্থক্য আছে। প্রথমত, স্পিডটেস্ট ডিফল্টরূপে আপনার ডাউনলোড এবং আপলোড গতি উভয়ই প্রদর্শন করে। স্পিডটেস্ট টুল আপনাকে সার্ভার পরিবর্তন করতে দেয়। ডিফল্টরূপে, Speedtest আপনার ISP এবং অবস্থানের উপর ভিত্তি করে সর্বোত্তম সার্ভার খুঁজে পায়। যাইহোক, আপনি যদি যে কোন কারণে সার্ভার পরিবর্তন করতে চান, বিকল্পটি আছে।

পরিমাপ ল্যাব নেটওয়ার্ক ডায়াগনস্টিক টুল

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

এই নেটওয়ার্ক ডায়াগনস্টিক টুলটি নতুনদের জন্য সহজ, কিন্তু এটি সত্যিই নেটওয়ার্ক গবেষকদের জন্য। এটি এই তালিকার অন্যান্য সমস্ত সরঞ্জামের মতোই কাজ করে এবং আপনার নেটওয়ার্কের আপলোড এবং ডাউনলোডের গতি প্রদর্শন করবে। যেখানে M-Lab-এর টুলটি আপনার নেটওয়ার্ক সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করে তা আলাদা।

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

ঠিক আছে, আপনি যদি নেটওয়ার্ক গবেষক না হন তবে এই তথ্যটি অন্য ভাষায়ও হতে পারে। বলা হচ্ছে, আপনি যদি এর মাথা বা লেজ তৈরি করতে পারেন, তাহলে এটি আপনাকে সবচেয়ে রহস্যময় নেটওয়ার্ক সমস্যা সমাধান করতে সাহায্য করবে।

Testmy.net

কিভাবে আপনার ইন্টারনেটের গতি সঠিকভাবে পরীক্ষা করবেন

Testmy.net দ্বারা প্রদত্ত ইন্টারনেটের গতি পরীক্ষা এই তালিকার সবচেয়ে বিস্তৃত একটি। ডাউনলোড এবং আপলোডের গতির এক-অফ ম্যানুয়াল টেস্টিং ছাড়াও, এটির একটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা অন্য কোনওটিতে পাওয়া যায় না। Testmy.net-এর একটি স্বয়ংক্রিয় গতি পরীক্ষা রয়েছে যা আপনাকে আঙুল না তুলেই নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার নেটওয়ার্কের গতি পরীক্ষা করবে। আপনাকে যা করতে হবে তা সেট করুন এবং ভুলে যান! ব্যবহারকারীরা প্রতি পাঁচ মিনিট থেকে প্রতি চব্বিশ ঘণ্টায় একবার পরীক্ষার ব্যবধান সেট করতে পারেন। উপরন্তু, তারা নির্ধারণ করতে পারে যে তারা কতবার পরীক্ষা চালাতে চায়, পাঁচ গুণ থেকে পঞ্চাশ বার।

আপনি কিভাবে আপনার ইন্টারনেট গতি পরীক্ষা করবেন? আপনি একটি প্রিয় ডায়গনিস্টিক টুল আছে? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে ডেটা ব্যবহার চেক করবেন এবং অ্যান্ড্রয়েডে ইন্টারনেটের গতি নিরীক্ষণ করবেন

  2. অ্যান্ড্রয়েডে ইন্টারনেটের গতি কীভাবে বাড়ানো যায়

  3. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  4. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?