কম্পিউটার

কিভাবে আপনার কম্পিউটারের জন্য সঠিক RAM নির্বাচন করবেন – 2020 সংস্করণ

আপনি যদি একটি নতুন কম্পিউটার তৈরি করতে চলেছেন, বা আপনার ইতিমধ্যেই থাকা একটি আপগ্রেড করতে চলেছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি হল কম্পিউটারের মেমরি বা RAM। আপনার কম্পিউটার কতটা ভালোভাবে মাল্টিটাস্কিং পরিচালনা করে, আপনি কোন গেম খেলতে পারেন এবং আপনার কম্পিউটারের ফ্রেমরেটের উপর আপনার পরিমাণ প্রভাব ফেলে।

আপনি যদি পণ্যের তালিকার কোন স্পেসিফিকেশনগুলিতে মনোযোগ দিতে হবে তা নিয়ে বিভ্রান্ত হন, বা আপনার ব্যবহারের ক্ষেত্রে আপনার কতটা প্রয়োজন তা যদি আপনি না জানেন তবে পড়ুন এবং আমরা আপনাকে দেখাব আপনার কী জানা দরকার .

এই নির্দেশিকাটি ডেস্কটপ সিস্টেমের জন্য তৈরি, কারণ ল্যাপটপের তুলনায় এগুলো আপগ্রেড করা সহজ, কিন্তু পরামর্শটি ল্যাপটপের জন্যও কাজ করে কারণ এটি একই ধরনের মেমরি, শুধুমাত্র একটি ভিন্ন ফর্ম ফ্যাক্টরে। শুধু নিশ্চিত করুন যে আপনি যদি ল্যাপটপের জন্য কিনছেন তবে আপনি আসলে আপগ্রেড করতে পারেন, কারণ অনেক নতুন সিস্টেমে RAM মাদারবোর্ডে সোল্ডার করা হয়েছে, যার ফলে তাদের আপগ্রেড করা অসম্ভব।

আপনি যদি শুধু TL;DR সংস্করণ চান, তাহলে 16GB RAM কিনুন এবং মূল্যের উপর নির্ভর করে 3,200 MHz লক্ষ্য করুন। আপনি যদি একজন বিষয়বস্তু নির্মাতা হন, তাহলে হয়তো দ্বিগুণ করে 32GB করুন। অন্যান্য স্পেসিক্স সম্পর্কে খুব বেশি চিন্তা করবেন না, যেমন সময়, তারা বেশিরভাগ কম্পিউটার নির্মাতাদের জন্য বিশাল পার্থক্য তৈরি করবে না।

ছবি:জো রাইস-জোনস / নোটেকি

মনে রাখতে কিছু জিনিস:

  1. 16GB হল মিষ্টি জায়গা: মূল্য পরিবর্তন একপাশে, 16GB হল বেশিরভাগ ব্যবহারকারীর জন্য মিষ্টি জায়গা। এটি আপনাকে গেমিং (এবং তারপরে কিছু), ভারী ওয়েব ব্রাউজার ট্যাব অপব্যবহারের জন্য প্রয়োজনীয় সমস্ত মেমরি এবং গেম রেকর্ডিং/স্ট্রিমিং, ভিডিও এডিটিং এবং ফটো এডিটিং এর মতো জিনিসগুলির জন্য অতিরিক্ত সম্পদ দেয়৷
  2. আপনার সিস্টেমে ঘড়ির গতির জন্য অর্থ প্রদানের কোনো মানে নেই সমর্থন: মেমরির গতি প্রায়শই আপনার চিপসেট বা সিপিইউ পছন্দ দ্বারা সীমিত জিনিসগুলির মধ্যে একটি, বিশেষ করে যদি আপনি একটি কম-এন্ড ইন্টেল সেটআপ কিনে থাকেন। যদি আপনার সিস্টেম বলে যে এটি শুধুমাত্র 2,666MHz পর্যন্ত সমর্থন করে, তাহলে আপনি যে 4,000MHz কিটটি দেখেছেন তা কেনার খুব বেশি কিছু নেই, এমনকি যদি আপনি সত্যিই এতে RGB পছন্দ করেন। আপনি সম্ভবত সেই অতিরিক্ত গতি ব্যবহার করতে পারবেন না এবং শেষ পর্যন্ত আপনার মাদারবোর্ড সমর্থিত গতির চেয়ে কম গতিতে ফিরে যেতে পারে।
  3. বেশিরভাগ প্রোগ্রাম এবং গেমগুলি উচ্চ গতি বা আরও ভাল সময়ের সুবিধা দেখতে পাবে না:  বিতর্কিত, আমি জানি. মানে, সবাই আপনাকে উচ্চ গতি এবং কম CL (টাইমিং) নম্বর কিনতে বলে। জিনিসটি হল, এটি সত্যিই শুধুমাত্র কিছু গেম এবং প্রকল্প যা উচ্চ-মূল্যের RAM থেকে উপকৃত হয়। আপনার যদি এটির প্রয়োজন হয়, পেশাদার সামগ্রী তৈরির জন্য বলুন, তারপরে সর্বোপরি আপনি যা পেতে পারেন তা কিনুন। অন্য সবার জন্য, 3,200 MHz এর বেশি গতি নিয়ে খুব বেশি চিন্তা করবেন না এবং অতিরিক্ত স্টোরেজ, একটি ভাল GPU, বা একটি ভাল CPU এর জন্য অতিরিক্ত খরচ করুন৷
  4. উচ্চ গতির সুবিধা সমন্বিত গ্রাফিক্স:  আহ, বহিরাগত. আপনি যদি ইন্টিগ্রেটেড গ্রাফিক্স ব্যবহার করতে যাচ্ছেন, আপনি উচ্চ গতির র‌্যাম পেলে উচ্চ ফ্রেম রেট দেখতে পাবেন। তারপরে আবার, উচ্চ-গতির র‌্যামে আপনার নগদ উড়িয়ে দেওয়ার পরিবর্তে সেই ফ্রেম রেটগুলিকে পুশ করার জন্য একটি পৃথক GPU কেনা ভাল।
  5. তাপ স্প্রেডারগুলি শুধুমাত্র দেখানোর জন্য: আমি পিছনের লোকদের জন্য এটি আবার বলব - তাপ স্প্রেডারগুলি আজকাল কার্যত অকেজো। DDR4 DDR, DDR2, বা DDR3 এর চেয়ে অনেক কম ভোল্টেজে চলে এবং আপনি যদি চরম ওভারক্লকিং না করেন - তাপ স্প্রেডার্স তাপ নয়, নান্দনিকতাকে প্রভাবিত করে। যাইহোক, আপনি যদি ওভারক্লকিং করেন তবে আপনি জল ঠান্ডা করবেন বা তরল নাইট্রোজেন ব্যবহার করবেন।
  6. তাই আলো:৷ হ্যাঁ, আমরা সবাই আরজিবি এফপিএস যুক্ত করার বিষয়ে মেমস শুনেছি। এটি কেবল একটি মেম এবং কার্যকরীভাবে কিছুই বোঝায় না। আপনার থিমের জন্য আপনার পছন্দ মতো RAM কিনুন, অথবা আপনার বাজেটের অনুমতি দেওয়া সেরা কিনুন। আলোর কার্যক্ষমতার উপর কোন প্রভাব পড়বে না।

আরও এগিয়ে যাওয়ার আগে কিছু পরিভাষা

ছবি:জো রাইস-জোনস / নোটেকি

ফ্রিকোয়েন্সি: এটি আপনার মেমরির কার্যকরী গতি, মেগাহার্টজ (MHz) এ পরিমাপ করা হয়। মনে রাখবেন যে সমস্ত কম্পিউটার মেমরি ডাবল-ডেটা-রেট নামে পরিচিত তাতে কাজ করে, তাই আপনি অপারেটিং সিস্টেমের ভিতরে থাকাকালীন যে প্রোগ্রামগুলি ফ্রিকোয়েন্সি প্রদর্শন করে সেগুলি প্যাকেজিং অনুসারে অর্ধেক গতি প্রদর্শন করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি 3,000 MHz RAM (একটি সাধারণ গতি) কিনে থাকেন, তাহলে Windows এর ভিতরে মনিটরিং সফ্টওয়্যার পরিবর্তে 1,500 MHz দেখাতে পারে।

সময়: এগুলি হল আপনার র‍্যামের চূড়ান্ত কার্যক্ষমতার আরেকটি সূচক, প্রধান উল্লিখিত সময়গুলি হল CLTRCD TRP , এবং TRAS ঘড়ি চক্রের একক এবং পঞ্চম সূচকে, কমান্ড রেট , যা 1T, 2T বা 1N, 2N হিসাবে উল্লেখ করা হয়েছে। এগুলি সাধারণত ড্যাশ দ্বারা পৃথক করা চারটি সংখ্যা হিসাবে লেখা হয়, যেমন। 16-18-18-36। কম সংখ্যার অর্থ সাধারণত ভাল কর্মক্ষমতা, কারণ এগুলি সবই মেমরির সামগ্রিক বিলম্বে অবদান রাখে,

XMP বনাম SPD:  আপনার মাদারবোর্ড সঠিক ফ্রিকোয়েন্সি এবং সময়গুলি পায় যা সিরিয়াল প্রেজেন্স ডিটেক্ট (SPD) নামে পরিচিত। রম চিপ যা প্রস্তাবিত সময় ধারণ করে যাতে আপনার মাদারবোর্ড প্লাগ ইন এবং চালু করা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে আপনার মেমরি কনফিগার করতে পারে। XMP এক্সট্রিম মেমরি প্রোফাইলের জন্য সংক্ষিপ্ত , এবং JEDEC স্ট্যান্ডার্ড গতিতে আপনার মেমরির স্বয়ংক্রিয় ওভারক্লকিং সক্ষম করার জন্য Intel দ্বারা তৈরি করা হয়েছিল৷

দ্বৈত-চ্যানেল:  বেশিরভাগ মূলধারার প্ল্যাটফর্মে মেমরির জন্য ডুয়াল-চ্যানেল কনফিগারেশন রয়েছে। এর সহজ অর্থ হল যে জোড়ায় আপনার মেমরি সেট আপ করে আপনার CPU এবং আপনার মেমরির মধ্যে দ্রুত ডেটা আদান-প্রদানের অনুমতি দেয়, কারণ একাধিক চ্যানেলে ডেটা পাঠানো যেতে পারে। পাশের রাস্তার পরিবর্তে এটিকে দুই লেনের হাইওয়ে হিসাবে ভাবুন এবং আপনি খুব বেশি দূরে নন।

কোয়াড-চ্যানেল:  বেশিরভাগ আধুনিক HEDT প্রজুমার প্ল্যাটফর্মগুলি কোয়াড-চ্যানেল মেমরি থাকার জন্য কনফিগার করা হয়েছে। এটি মেমরি কন্ট্রোলার এবং মাদারবোর্ডে আরও চারটি RAM স্লট উভয়ের চ্যানেলের দ্বিগুণ, তাই একবারে আরও বেশি ডেটা পাঠানো যেতে পারে। এটি গুরুত্বপূর্ণ, যেহেতু প্রজিউমার অ্যাপ্লিকেশনগুলি যতটা ডেটা পেতে পারে তা চায়, তা 3D মডেলিং, মেশিন লার্নিং বা ভিডিও এডিটিং হোক।

প্ল্যাটফর্ম সীমাবদ্ধতা

ছবি:জো রাইস-জোনস / নোটেকি

ইন্টেল:  যদিও ইন্টেলের তার ফ্ল্যাগশিপ মাদারবোর্ডে (জেড-সিরিজ বা এক্স-সিরিজ) মেমরির সাথে কম সামঞ্জস্যের সমস্যা রয়েছে, তবে নীচের ইচেলনগুলি সম্পূর্ণ আলাদা গল্প। নন-ওভারক্লকিং চিপসেট, এইচ বা বি সিরিজ, 2,666 মেগাহার্টজ-এ মোটামুটি স্থির। এই গতিতে আপনি CAS 15 সবচেয়ে কম সময় পেতে পারেন বলে আশা করুন৷

নিম্ন প্ল্যাটফর্মে ইন্টেলের i5, i7 এবং i9 CPU-এর গল্প এটি। i3 বা তার নিচের সর্বাধিক ফ্রিকোয়েন্সি 2,400 MHz-এ নেমে আসে, তাই আপনি যদি বাজেট বিল্ড তৈরি করেন তবে বেশি ব্যয়বহুল গতির জন্য অর্থ প্রদান করতে বিরক্ত করবেন না।

AMD:  রাইজেন প্রসেসরের তিনটি প্রজন্মেই ইনফিনিটি ফ্যাব্রিক নামে পরিচিত, প্রযুক্তি যা CPU-এর ভিতরে কোরের গ্রুপগুলির মধ্যে ডেটা নেয়, যাকে বলা হয় CCXes., মেমরি এবং কম্পিউটারের অন্যান্য আন্তঃসংযুক্ত উপাদান। X570 প্ল্যাটফর্মে, এটি আপনার মেমরির মতো একই গতিতে চলে যতক্ষণ না আপনি 3,600 MHz এ পৌঁছান। একবার আপনার মেমরির গতি তার থেকে বেশি সেট হয়ে গেলে, মেমরি কন্ট্রোলার অর্ধেক গতিতে চলে এবং "ইনফিনিটি ফ্যাব্রিক" একটি সিঙ্ক্রোনাইজড অনুপাতে চলে যায়। সামগ্রিক প্রভাব হল যে আপনি DDR4-3733 এবং উচ্চতর গতিতে কর্মক্ষমতা হারাবেন।

সংক্ষিপ্ত সংস্করণ? আপনি যদি একটি নতুন রাইজেন-ভিত্তিক কম্পিউটার তৈরি করেন তবে শীর্ষ প্রান্তে 3,600 MHz-এর লক্ষ্য রাখুন – উচ্চ গতির অতিরিক্ত খরচ এটি আপনাকে দেয় এমন মাথাব্যথার মূল্য নয়।

লক্ষ্যের জন্য মানদণ্ড

যদিও আমরা আপনাকে নীচে প্রতিটি পাওয়ার ব্যান্ডের জন্য কিছু সুপারিশ দেব, সেখানে নির্দিষ্টকরণের একটি সেট রয়েছে যা নিরাপদে সব স্তরের জন্য কেনা যেতে পারে। সেটি হল DDR4-2933, Corsair থেকে এই 16GB কিট মত.

এর কারণ হল এটি আপনার মাদারবোর্ড পরিচালনার জন্য সহজ অনুপাতে চলে, 11 x 133.333। এটি Ryzen চিপগুলির পূর্ববর্তী প্রজন্মের জন্য একটি মিষ্টি স্থান এবং ইন্টেল-ভিত্তিক সিস্টেমগুলির জন্য একটি উপযুক্ত মূল্য/পারফরম্যান্স স্পট।

  • প্রবেশ-স্তর:  এন্ট্রি-লেভেল বিল্ডের জন্য, আপনি সত্যিই JEDEC মান থেকে বিপথগামী হতে চান না। এটি DDR4-2133 হত, কিন্তু মোটামুটি সম্প্রতি DDR4-2400 এ পরিবর্তিত হয়েছে। এটি আপনাকে Intel i3 কোর সিপিইউ বা নীচের যেকোন প্ল্যাটফর্মের সীমাবদ্ধতার নিচে রাখে, সাধারণত লো-এন্ড রিগগুলির জন্য ব্যবহৃত হয়। আপনি যদি আরও বেশি নগদ সঞ্চয় করতে চান তবে মেমরি বিবেচনা করুন যা হিটসিঙ্কের সাথে আসে না, যেমন প্যাট্রিয়টস সিগনেচার লাইন।
  • মিড-রেঞ্জ:  আপনি এখানে ফ্রিকোয়েন্সি বাড়াতে শুরু করতে পারেন, তবে প্ল্যাটফর্মের যেকোনো সীমাবদ্ধতা মনে রাখবেন। বেশিরভাগ মিডরেঞ্জ বিল্ড Z-সিরিজ বোর্ড ব্যবহার করে না, তাই আপনি বেশিরভাগ ক্ষেত্রে 2 x 8GB DDR4-2666 এর লক্ষ্য রাখতে চান। আপনি যদি Z-সিরিজ বিল্ড বা AMD-এর Ryzen মাদারবোর্ড ব্যবহার করেন, তাহলে 2 x 8GB DDR4-3200 এর জন্য লক্ষ্য করুন, উচ্চ ডেটা রেট কিটগুলির সর্বোত্তম সামঞ্জস্যতা এবং মূল্যের জন্য৷
  • উচ্চ-কর্মক্ষমতা:  ঠিক আছে, ইন্টেলের জেড-সিরিজ মাদারবোর্ডের জন্য বা AMD-এর Ryzen চিপ ব্যবহার করে X570 বোর্ডের জন্য, আপনি এই G.Skill Tridents বা DDR4-3600 (CAS17) এর মত 2 x 8GB DDR4-3600 (CAS 16) এর একটি কিট চান। এই দেশপ্রেমিক মেমরি Blackouts মত. এটি রেট করা গতিতে চালানোর জন্য সবচেয়ে সহজ এবং মোটামুটি সাশ্রয়ী হবে। আপনি DDR4-3733 (CAS 17) এর 2 x 8GB পর্যন্ত যেতে পারেন, কিন্তু সেই অতিরিক্ত গতির সুবিধা নিতে Ryzen-এ চালানোর জন্য কিছু জরিমানা করতে হবে।
  • HEDT: আহ বড় চিপস. আপনি এখানে কোয়াড-চ্যানেলের সুবিধা নিতে চাইবেন, তাই আপনি এখানে কমপক্ষে 4 x 8GB DDR4-2666 (CAS16) চান। এটি এএমডির থ্রিড্রিপার এবং ইন্টেলের এক্স-সিরিজ উভয়ের জন্যই বেসলাইন স্পেক। বেশিরভাগ থ্রিড্রিপার বিল্ডগুলি 4x 8GB DDR4-3200 (CAS 16) থেকে উপকৃত হতে পারে, যার সর্বাধিক প্রস্তাবিত DDR4-3600। X-সিরিজ বিল্ডগুলি DDR4-3733 অঞ্চলে সম্পূর্ণ বোর যেতে পারে, তবে নিশ্চিত করুন যে আপনি আপনার মাদারবোর্ডের পর্যালোচনাগুলি পরীক্ষা করে দেখেন যে আপনার পছন্দগুলি একসাথে ভালভাবে কাজ করবে।

RAM এর একটি চূড়ান্ত শব্দ

যেহেতু আজকাল সবকিছুই DDR4 এ চলে, তাই আপনার কম্পিউটারের সাথে কাজ করবে এমন কিছু মেমরি বাছাই করা মোটামুটি সহজ। আপনি যে পারফরম্যান্সের স্তর পাবেন, আপনি যে মূল্য দিতে হবে এবং ডিজাইনের মধ্যে প্রধানত পার্থক্য রয়েছে। আপনার চেহারা পছন্দ মতো কিছু বাছুন, আপনি যে কম্পিউটার তৈরি করছেন তার উপর ভিত্তি করে আপনার কোন স্পেসিফিকেশনগুলি সন্ধান করা উচিত এবং আপনি সোনালি।

আপনি কি মনে করেন? এটি কি আপনার RAM কেনার সিদ্ধান্তকে সহজ করে তোলে? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে আপনার কম্পিউটারের জন্য সঠিক স্টোরেজ নির্বাচন করবেন – 2020 সংস্করণ
  • কিভাবে আপনার কম্পিউটারের জন্য সঠিক মাদারবোর্ড নির্বাচন করবেন – 2020 সংস্করণ
  • How to choose the right CPU for you – 2020 edition
  • How to choose drives for your home NAS

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরও জানতে এখানে ক্লিক করুন।


  1. কিভাবে সঠিক CPU কুলার নির্বাচন করবেন

  2. WooCommerce বনাম BigCommerce:কিভাবে আপনার স্টোরের জন্য সঠিক প্ল্যাটফর্ম চয়ন করবেন

  3. আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন

  4. ওয়্যারলেস গেমিং মাউস বনাম তারযুক্ত – আপনার জন্য সঠিকটি কীভাবে চয়ন করবেন