কম্পিউটার

কিভাবে Windows 10

এ বিনামূল্যে আপনার স্ক্রীন রেকর্ড করবেন

আপনি যদি Windows 10 ব্যবহার করেন এবং আপনার স্ক্রীন রেকর্ড করার জন্য বিনামূল্যের উপায় খুঁজছেন, সেখানে বিকল্প উপলব্ধ রয়েছে। Windows 10 এ আপনার স্ক্রীন রেকর্ড করার তিনটি বিনামূল্যের উপায় আছে; Xbox গেম বার ব্যবহার করে, Microsoft 365-এ PowerPoint ব্যবহার করে এবং OBS (ওপেন ব্রডকাস্টার সফ্টওয়্যার) স্টুডিও।

এক্সবক্স গেম বার দিয়ে কীভাবে আপনার স্ক্রিন রেকর্ড করবেন

Windows 10 এর একটি অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডার রয়েছে যা আপনি অতিরিক্ত কিছু ইনস্টল না করেই ব্যবহার করতে পারেন। অবশ্যই, Xbox গেম বারটি মূলত শুধুমাত্র গেমপ্লে রেকর্ডিংয়ের জন্য ব্যবহার করার উদ্দেশ্যে করা হয়েছিল, তবে আপনি এটি অ্যাপগুলিতেও স্ক্রিন রেকর্ডিংয়ের জন্য ব্যবহার করতে পারেন। উইন্ডোজ 10-এ Xbox গেম বার সক্রিয় আছে তা নিশ্চিত করতে আপনাকে যা করতে হবে তা এখানে।

1. সেটিংস-এ যান৷ (উইন্ডোজ কী + I)
2. গেমিং-এ যান
3. Xbox গেম বারে যান বাম প্যানে
4. নিশ্চিত করুন যে Xbox গেম বার সক্ষম করুন৷ সক্রিয় করা হয়েছে

কিভাবে Windows 10

আপনি লক্ষ্য করবেন যে এক্সবক্স গেম বারের জন্য বেশ কয়েকটি শর্টকাট উপলব্ধ রয়েছে। আপনি চাইলে শর্টকাটগুলিকে আপনার নিজের শর্টকাটে পরিবর্তন করতে পারেন, তবে আপনাকে সমস্ত কীবোর্ড শর্টকাটগুলি মুখস্থ করার দরকার নেই কারণ আপনি যে কোনও শর্টকাট কাজ সম্পাদন করতে Xbox গেম বার ব্যবহারকারী ইন্টারফেস ব্যবহার করতে পারেন৷ এছাড়াও, আপনি যদি দেখতে চান যে আপনার স্ক্রীন ক্যাপচারগুলি কোথায় সংরক্ষিত হবে বা যেখানে আপনার স্ক্রীন ক্যাপচারগুলি সংরক্ষিত হবে তার অবস্থান পরিবর্তন করতে, আপনি ক্যাপচার-এ যেতে পারেন দেখানো হিসাবে বাম ফলক থেকে।

কিভাবে Windows 10

এই মুহুর্তে, আপনার Xbox গেম বার ক্যাপচারগুলি যেখানে সংরক্ষিত হয়েছে তার অবস্থান পরিবর্তন করার কোন উপায় নেই৷ প্রদর্শিত অবস্থানটি Xbox গেম বার ক্যাপচারের ডিফল্ট অবস্থান। আপনি ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ফোল্ডারটি যেখানে চান সেখানে সরাতে পারেন, কিন্তু ক্যাপচারগুলি অন্য কোনও ফোল্ডারে সংরক্ষণ করবে না৷

1. Windows Key + G ব্যবহার করুন এক্সবক্স গেম বার আনতে।
2. ক্যাপচার এ যান
3. রেকর্ড টিপুন বোতাম (লাল বৃত্ত)

কিভাবে Windows 10
আপনি একবার Xbox গেম বার ব্যবহারে অভ্যস্ত হয়ে গেলে, আপনি সরাসরি আপনার স্ক্রীন রেকর্ডিং করতে পারেন রেকর্ড স্ক্রীন কীবোর্ড শর্টকাট ব্যবহার করে (Windows key + Alt + R ) আপনি Xbox গেম বার (Windows key + G আনতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করার পরে )।

এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে আপনি যখন Xbox গেম বারের সাথে আপনার স্ক্রীন রেকর্ড করেন তখন সীমাবদ্ধতা রয়েছে৷ উদাহরণস্বরূপ, Xbox গেম বার শুধুমাত্র আপনার পিসিতে ইনস্টল করা অ্যাপ বা গেম রেকর্ড করবে। আপনি যখন ফাইল এক্সপ্লোরার, আপনার ডেস্কটপ বা অন্য কোনো Windows 10 সিস্টেম অ্যাপ ব্যবহার করছেন তখন আপনি আপনার স্ক্রীন রেকর্ড করতে পারবেন না।

আপনি যদি কোনও গেম বা অ্যাপ ছোট করেন তবে Xbox গেম বারটি স্বয়ংক্রিয়ভাবে রেকর্ডিং বন্ধ করবে। যদি আপনার সমস্যা হয়, তবে প্রচুর এক্সবক্স গেম বার সমস্যা সমাধানের বিকল্প উপলব্ধ রয়েছে৷

Microsoft 365 এবং PowerPoint এর মাধ্যমে কিভাবে আপনার স্ক্রীন রেকর্ড করবেন

যদিও এই বিকল্পটি একেবারে বিনামূল্যে নয়, আপনার যদি ইতিমধ্যে একটি Microsoft 365 সাবস্ক্রিপশন থাকে তবে এটি অবশ্যই একটি সহায়ক বিকল্প। আপনি PowerPoint এর স্ক্রিন রেকর্ড বিকল্প ব্যবহার করে আপনার স্ক্রীন রেকর্ড করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে।

  1. পাওয়ারপয়েন্ট খুলুন
  2. খালি উপস্থাপনা বেছে নিন
  3. ঢোকান এ যান
  4. স্ক্রিন রেকর্ডিং বেছে নিন

কিভাবে Windows 10

একবার আপনি স্ক্রিন রেকর্ডিং বেছে নিন উপরের গাইডে দেখানো হিসাবে, পাওয়ারপয়েন্ট ছোট হয়ে যাবে এবং আপনার ডেস্কটপ প্রদর্শিত হবে এবং আপনি নীচের মত মেনু বিকল্পগুলির সাথে একটি স্ক্রীন দেখতে পাবেন। আপনি যদি আপনার স্ক্রিনের একটি এলাকা নির্বাচন করার জন্য অনুরোধ না পান যা আপনি রেকর্ড করতে চান, আপনি একটি এলাকা নির্বাচন করুন চয়ন করতে পারেন অপশন মেনু থেকে। একইভাবে, আপনি অডিও অন্তর্ভুক্ত করতে এবং আপনার পয়েন্টার রেকর্ড করতেও বেছে নিতে পারেন।

কিভাবে Windows 10

একবার আপনি মেনু থেকে আপনার পছন্দসই বিকল্পগুলি নির্বাচন করলে, রেকর্ড করুন ক্লিক করুন৷ বোতাম এবং পাওয়ারপয়েন্ট 3 থেকে একটি কাউন্টডাউন শুরু করবে স্ক্রিন রেকর্ডিং শুরু হওয়ার আগে আপনাকে প্রস্তুত হওয়ার জন্য কিছু সময় দেবে। একবার আপনি রেকর্ডিং শেষ করলে, স্টপ-এ ক্লিক করুন বোতাম এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট Windows key + Shift + Q ব্যবহার করতে পারেন যেকোনো সময় আপনার স্ক্রীন রেকর্ড করা বন্ধ করতে। একবার আপনার রেকর্ডিং বন্ধ হয়ে গেলে, পাওয়ারপয়েন্ট আবার খুলবে। এখান থেকে, আপনি মিডিয়াতে ডান-ক্লিক করতে পারেন এবং মিডিয়া এই হিসেবে সংরক্ষণ করুন ক্লিক করুন৷ . কিভাবে Windows 10

ফোল্ডারটি বেছে নিন যেখানে আপনি আপনার কম্পিউটারে স্ক্রিন রেকর্ডিং সংরক্ষণ করতে চান। একবার আপনি আপনার ফাইলটি সংরক্ষণ করতে চান এমন ফোল্ডারটি খুঁজে পেলে, ঠিক আছে ক্লিক করুন৷ .

ওবিএস স্টুডিও দিয়ে কীভাবে আপনার স্ক্রিন রেকর্ড করবেন

আপনি যদি Windows 10 এ আপনার স্ক্রীন রেকর্ড করার জন্য একটি পৃথক টুল ব্যবহার করতে চান, তাহলে OBS স্টুডিও ছাড়া আর তাকাবেন না। OBS Studio হল ওপেন সোর্স সফ্টওয়্যার এবং আপনি Windows 10, macOS এবং Linux-এ বিনামূল্যে OBS Studio ডাউনলোড করতে পারেন।

ওবিএস স্টুডিও কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমি খুব বেশি বিশদে যাচ্ছি না কারণ সেখানে অনেকগুলি বৈশিষ্ট্য উপলব্ধ এবং এত বেশি কাস্টমাইজেশন রয়েছে যে এটি আপনি কীসের জন্য এটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে। ওবিএস স্টুডিওর সেরা অংশ হল এটি সম্পূর্ণ বিনামূল্যে এবং আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য ওবিএস স্টুডিও উইকিতে প্রচুর গাইড উপলব্ধ রয়েছে। OBS স্টুডিও ব্যবহার করে আপনার স্ক্রীন রেকর্ড করতে আপনাকে যা করতে হবে তা এখানে।

  1. আপনার পিসিতে OBS স্টুডিও ডাউনলোড এবং ইনস্টল করুন।
  2. ওবিএস স্টুডিও খুলুন।
  3. উৎস-এ যান এবং একটি উৎস যোগ করতে প্লাস (+) চিহ্নে ক্লিক করুন
  4. ডিসপ্লে ক্যাপচার বেছে নিন আপনার পুরো ডেস্কটপ ক্যাপচার করতে।
  5. রেকর্ডিং শুরু করার জন্য প্রস্তুত হলে রেকর্ডিং শুরু করুন ক্লিক করুন।

কিভাবে Windows 10

OBS স্টুডিও হল Windows 10-এর জন্য একটি দুর্দান্ত বিনামূল্যের তৃতীয়-পক্ষের টুল৷ এটি একটি সংখ্যাকে একটি দুর্দান্ত কাস্টমাইজেশন টুল সরবরাহ করে এবং যারা অনলাইনে সামগ্রী ভাগ করতে পছন্দ করে তাদের জন্য এটি একটি দুর্দান্ত স্ট্রিমিং বিকল্প৷ আরও তথ্যের জন্য OBS স্টুডিও গিটহাব দেখুন।

Windows 10 এ আপনার স্ক্রীন রেকর্ড করতে আপনি কী ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  2. কিভাবে অডিও সহ আপনার কম্পিউটার স্ক্রীন রেকর্ড করবেন (বিনামূল্যে)

  3. Windows / Mac এ ময়ূর কিভাবে রেকর্ড করবেন

  4. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন