কম্পিউটার

এই লিঙ্কে ক্লিক করলে Google আপনার সম্পর্কে জানে বলে মনে করে সবকিছুই আপনাকে বলে দেবে

আপনি হয়তো ইতিমধ্যেই জানেন যে আপনি যখন কিছু “গুগল” করেন, তখন সার্চ জায়ান্ট আপনার ছবি তৈরি করতে আপনার অনুসন্ধানগুলি ব্যবহার করে যা তারা লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের জন্য ব্যবহার করে। আমি বলতে চাচ্ছি, এই কারণেই আপনি যে জিনিসটি কিনেছেন তার জন্য বিজ্ঞাপনগুলি খুঁজে পাচ্ছেন যেটি আপনি ব্রাউজ করার পরে বেশ কয়েক দিন ধরে আপনাকে অনুসরণ করছেন।

আপনি যা জানেন না তা হল Google আসলে আপনার সম্পর্কে কী জানে এবং এই তথ্যের উপর ভিত্তি করে এটি আপনার সম্পর্কে যা জানে বলে মনে করে তার গভীরতা। আগে গোপনীয়তায় আবৃত ছিল, এখন যা লাগে তা হল একটি লিঙ্কের এক ক্লিকে Google আপনার বিজ্ঞাপন প্রোফাইলে যা রেখেছে তা দেখতে।

আপনার আনুমানিক বয়স, লিঙ্গ এবং বৈবাহিক অবস্থার মতো মৌলিক বিষয়গুলি থেকে সবকিছুই এখানে রয়েছে, সেইসাথে আপনার ব্যক্তিগত আগ্রহগুলিও রয়েছে৷ কিছু ভয়ঙ্করভাবে নির্ভুল হবে, যখন অন্যরা বেস হতে পারে, কারণ তারা Google অনুসন্ধানে আপনার টাইপ করা অনুসন্ধান শব্দগুলির উপর নির্ভর করে।

সৌভাগ্যবশত, আপনি যেকোন কিছু সংশোধন করতে পারেন যেটি একটি ত্রুটিপূর্ণ অনুমান, অথবা এমনকি বিজ্ঞাপন প্রোফাইল বন্ধ করে দিতে পারেন যাতে Google অনুসন্ধানের উপর ভিত্তি করে আপনাকে এগিয়ে যেতে না পারে। এটি আপনাকে বিজ্ঞাপন পাওয়া বন্ধ করবে না, শুধু আপনি সেই সময়ে যে ওয়েবসাইটটিতে থাকবেন তার উপর ভিত্তি করে আপনি অ-নির্দিষ্টগুলি পাবেন৷

Google আপনার কাছে কী তথ্য আছে তা কীভাবে দেখবেন

  1. যেকোন Google সাইটের উপরের ডানদিকে মেনুতে ক্লিক করে আপনার Google অ্যাকাউন্টে যান

    স্ক্রিনশট:KnowTechie

  2. ক্লিক করুন আপনার ডেটা এবং ব্যক্তিগতকরণ পরিচালনা করুন গোপনীয়তা এবং ব্যক্তিগতকরণ বিভাগের অধীনে

    স্ক্রিনশট:KnowTechie

  3. বিজ্ঞাপন ব্যক্তিগতকরণে নীচে স্ক্রোল করুন এবং বিজ্ঞাপন সেটিংসে যান এ ক্লিক করুন

    স্ক্রিনশট:KnowTechie

  4. আপনি যদি না চান যে Google আপনার উপর একটি প্রোফাইল তৈরি করে রাখুক, তাহলে বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ চালু আছে এর পাশের সুইচটিতে ক্লিক করুন এটি নিষ্ক্রিয় করতে (আপনি যদি আপনার সেটিংস থেকে পৃষ্ঠায় যেতে না পারেন তবে লিঙ্কটি এখানে রয়েছে)

    স্ক্রিনশট:KnowTechie

  5. নিচে স্ক্রোল করলে সার্চের উপর ভিত্তি করে Google আপনার তৈরি করা প্রোফাইলটি দেখাবে

    স্ক্রিনশট:KnowTechie

  6. যেকোন আইটেমে ক্লিক করলে একটি মেনু খুলবে যা আপনাকে যেকোন ভুল তথ্য সংশোধন করতে দেবে

    স্ক্রিনশট:KnowTechie

  7. এছাড়াও আপনি বন্ধ করতে পারেন৷ যেকোনো বিভাগ, যদি আপনি পৃথক ট্র্যাকিং সীমিত করতে চান স্ক্রিনশট:KnowTechie
  8. যদি আপনি বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ বন্ধ করার সিদ্ধান্ত নেন, আপনি একটি অনুস্মারক পাবেন যে আপনি এখনও বিজ্ঞাপনগুলি পাবেন এবং আপনি নির্দিষ্ট বিজ্ঞাপনদাতাদের থেকে বিজ্ঞাপনগুলি বন্ধ করতে পারবেন না

    স্ক্রিনশট:KnowTechie

আপনার ডিজিটাল বিজ্ঞাপন প্রোফাইলের উপর কিছু নিয়ন্ত্রণ ফিরে পেতে উপভোগ করুন। আমি বলতে চাচ্ছি, আপনি যদি যাইহোক বিজ্ঞাপন পেতে যাচ্ছেন, তাহলে আপনিও হয়তো এমন কিছু পেতে পারেন যা কাজে লাগবে, তাই না?

আপনি কি মনে করেন? অবাক হচ্ছেন যে গুগল আপনার অনলাইন জীবন সম্পর্কে এত কিছু জানে? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • Google ট্রান্সলেটের রিয়েল-টাইম ট্রান্সক্রিপশন বৈশিষ্ট্যটি এখন Android-এর জন্য লাইভ – এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে
  • গুগল প্লে স্টোর এখন ডার্ক মোড সমর্থন করে – কীভাবে এটি চালু করবেন তা এখানে দেওয়া হল
  • Android-এ Google Assistant-এর নতুন টেক্সট-টু-স্পিচ ফিচার কীভাবে ব্যবহার করবেন
  • Google Chrome-এর অটোফিল সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

  1. Google আপনার সম্পর্কে কী জানে তা খুঁজে বের করার 5টি উপায়৷

  2. AppleCare:আপনার যা কিছু জানা দরকার!

  3. Samsung Galaxy S9:এটি সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত

  4. PUBG Sanhok ম্যাপ সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার