কম্পিউটার

Google Chrome আপনার সম্পর্কে অনেক কিছু জানে:এখানে কি করতে হবে

Google অবশেষে স্বীকার করেছে যে Chrome ওয়েব ব্রাউজার তার ব্যবহারকারীদের কাছ থেকে কত ডেটা সংগ্রহ করে এবং এটি অন্য যেকোনো জনপ্রিয় ব্রাউজার থেকে অনেক বেশি।

তাহলে গুগল ক্রোম আপনার সম্পর্কে কি জানে? এটা কি তথ্য সংগ্রহ করে? এবং কিভাবে আপনি Google এর মাইক্রোস্কোপের নীচে থেকে বের হতে পারেন?

ক্রোমের ডেটা সংগ্রহ নিয়ন্ত্রণের বাইরে

আইওএস এবং ম্যাক অ্যাপ স্টোরে অ্যাপের জন্য অ্যাপলের গোপনীয়তা লেবেলের প্রয়োজনীয়তা Google-কে পুরো ডিসপ্লেতে ক্রোমের ডেটা সংগ্রহ, বিশ্বজুড়ে কোটি কোটির দ্বারা ব্যবহৃত ব্রাউজার রাখতে বাধ্য করেছে।

ক্রোমের গোপনীয়তা লেবেল তার ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করা ডেটার চরম পরিমাণের বিবরণ দেয়। ফোর্বস রিপোর্ট করে যে ক্রোম শুধুমাত্র অন্যান্য জনপ্রিয় ব্রাউজারের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ডেটা সংগ্রহ করে না; এটি কার্যত সমস্ত সংগৃহীত ডেটাকে তার ব্যবহারকারীদের সাথে লিঙ্ক করে। অন্যান্য ব্রাউজার অন্তত কিছু সংগৃহীত ডেটা বেনামী রাখে, কিন্তু Chrome এর সাথে তা নয়।

Google-এর সার্চ ইঞ্জিনের প্রতিযোগীদের মধ্যে একজন, DuckDuckGo, একটি ছবি টুইট করেছে যাতে চমকপ্রদ তথ্য দেখানো হয়েছে যেটি Chrome, সেইসাথে Google অ্যাপ নিজেই সংগ্রহ করতে পারে এবং আপনার সাথে লিঙ্ক করতে পারে।

কিছু হাইলাইট আর্থিক তথ্য, ভৌগলিক অবস্থান, এবং ব্রাউজিং ইতিহাস অন্তর্ভুক্ত.

যদিও Google এই সব স্বীকার করে, কোম্পানি ডেটা সংগ্রহের দ্বারা সম্ভব হওয়া দরকারী বৈশিষ্ট্য এবং ফাংশনগুলি নির্দেশ করে নিজেকে রক্ষা করে৷ যাইহোক, অন্যান্য ব্রাউজারগুলি ডেটা লিঙ্কিং ছাড়াই একই কার্যকারিতা প্রদান করে৷

Google কিছু গোপনীয়তা-কেন্দ্রিক উদ্যোগও তৈরি করছে, বিশেষ করে কুকিজ সংক্রান্ত। কিন্তু অনেকে এই উদ্যোগগুলিকে ইন্টারনেটের উপর Google-এর নিয়ন্ত্রণ কঠোর করার ছদ্মবেশী প্রচেষ্টা বলে সমালোচনা করেছেন।

আপনি Chrome এর গোপনীয়তা সমস্যা সম্পর্কে কি করতে পারেন

আপনি যদি একজন ক্রোম ব্যবহারকারী হন, তাহলে এই প্রকাশগুলি আপনাকে বেশ বিরক্ত করতে পারে। সৌভাগ্যবশত, সমাধানগুলি বিদ্যমান রয়েছে, যা আপনার Chrome যে পরিমাণ ডেটা ব্যবহার করতে পারে তা কমিয়ে দেবে৷ চলুন দেখে নেওয়া যাক।

1. আক্রমণাত্মক বৈশিষ্ট্যগুলি এড়িয়ে চলুন

DuckDuckGo দ্বারা তালিকাভুক্ত ডেটা পয়েন্টগুলি হল Chrome যা সংগ্রহ করতে সক্ষম, তবে এটি যা সংগ্রহ করবে তা অপরিহার্য নয়৷ আপনি কীভাবে Chrome ব্যবহার করতে চান তার দ্বারা এটি আংশিকভাবে নির্ধারিত হয়৷

উদাহরণস্বরূপ, আপনি আপনার GPS অবস্থান জানতে চান এমন ওয়েবসাইটগুলির অনুরোধগুলি প্রত্যাখ্যান করতে পারেন৷ উপরন্তু, অনেক থার্ড-পার্টি ক্রোম এক্সটেনশানগুলিও ডেটা সংগ্রহ করে, তাই যখন সম্ভব হয় তখন আপনার সেগুলি ইনস্টল করা এড়ানো উচিত, বিশেষ করে যদি আপনি নির্মাতাদের জানেন বা বিশ্বাস না করেন৷

2. আপনার গোপনীয়তা নিয়ন্ত্রণগুলি সামঞ্জস্য করুন

আপনি যদি Chrome এর গোপনীয়তা সেটিংস পরিবর্তন করেন তবে আপনার ডেটার উপর আপনার কিছু নিয়ন্ত্রণ থাকবে৷ সেই সেটিংস সামঞ্জস্য করা সহজ, এবং আপনি Chrome এর বেশিরভাগ কার্যকারিতা সহ ব্যবহার চালিয়ে যেতে পারবেন৷

সতর্ক থাকুন, যদিও, গোপনীয়তা নিয়ন্ত্রণের কোনোটিই Google-এর সতর্ক দৃষ্টিকে পুরোপুরি সরিয়ে দেবে না। আপনি সাইন ইন করার সময় এবং Chrome ব্যবহার করার সময় এটি এখনও যতটা সম্ভব ট্র্যাক করবে৷

3. ব্রাউজ করার সময় Google থেকে সাইন আউট করুন

আরেকটি সম্ভাব্য সমাধান হল Chrome এ আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করা এড়ানো। যদিও Google এখনও কিছু ডেটা সংগ্রহ করবে এবং আপনাকে প্রোফাইল করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে, আপনি সাইন আউট করার সময় Chrome অন্ততপক্ষে এটিকে সরাসরি আপনার Google অ্যাকাউন্টে লিঙ্ক করতে পারবে না।

এই সমাধানটি আপনাকে Chrome এর শক্তি এবং নির্ভরযোগ্যতা থেকে উপকৃত হওয়া চালিয়ে যেতে দেয়৷

কিন্তু আপনি ডিভাইস সিঙ্ক করার ক্ষমতা থেকে উপকৃত হবেন না, এবং আপনি যখনই আপনার Gmail চেক করতে, YouTube-এ মন্তব্য করতে বা আপনার Google ড্রাইভ অ্যাক্সেস করতে চান তখন আপনাকে আবার সাইন ইন করতে হবে।

4. আপনার ডেটা বিকেন্দ্রীকরণ করুন

আপনি যদি Chrome-এ অনেক উদ্দেশ্যে আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করেন, তবে অন্যান্য অনেক পরিষেবা ব্যবহার করে আপনার ডেটা বিকেন্দ্রীকরণের কথা বিবেচনা করুন৷

উদাহরণস্বরূপ, আপনি Google Duo-এর পরিবর্তে Zoom, Google Drive-এর পরিবর্তে DropBox এবং Google Docs-এর পরিবর্তে Microsoft Word ব্যবহার করতে প্রতিশ্রুতিবদ্ধ হতে পারেন। এছাড়াও আপনার অন্যান্য পরিষেবাগুলির জন্য ম্যানুয়ালি অ্যাকাউন্ট সেট আপ করা উচিত এবং স্বয়ংক্রিয়ভাবে সেট আপ করতে আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করার আমন্ত্রণগুলি প্রত্যাখ্যান করা উচিত৷

এই কৌশলটির ফলে বেশ কয়েকটি প্রযুক্তি কোম্পানি একটি বড় কোম্পানির পরিবর্তে আপনার ডেটার অল্প পরিমাণে অ্যাক্সেস করবে, যেমন Google, আপনার বিপুল পরিমাণ ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করবে।

5. ব্রাউজার পরিবর্তন করুন

ক্রোমের গ্রিপ থেকে আপনার ডেটা মুক্ত করার সবচেয়ে পরিষ্কার এবং নিশ্চিত উপায় হল সম্পূর্ণভাবে অন্য ব্রাউজারে যাওয়া। অ্যাপল সাফারি, মোজিলা ফায়ারফক্স, বা মাইক্রোসফ্ট এজ এর মতো অনেক কম ডেটা অ্যাক্সেস এবং লিঙ্ক করার প্রয়োজন হয় এমন ব্রাউজারগুলির একটিতে আপনি স্যুইচ করতে চাইতে পারেন। প্রকৃতপক্ষে DuckDuckGo এর নিজস্ব মোবাইল ব্রাউজার রয়েছে যা জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

ব্রাউজার পরিবর্তন করা একটি যন্ত্রণাদায়ক হতে পারে, তাই আপনি এমন একটি বেছে নিতে পারেন যা বুকমার্ক আমদানি করা সহজ করে।

আপনি যদি Chrome-এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করে থাকেন, তাহলে আমরা একটি বহিরাগত পাসওয়ার্ড ম্যানেজারে স্যুইচ করার পরামর্শ দিই, যা পাসওয়ার্ডের জন্য আরও নিরাপদ পদ্ধতি৷

আপনার অনলাইন গোপনীয়তা ফিরিয়ে নিন

যদিও ক্রোমের ডেটা সংগ্রহের আকার চমকপ্রদ, গুগল অবশ্যই একমাত্র প্রযুক্তি সংস্থা নয় যেটি ডেটা কুকি জারে হাত দিয়েছে। অন্য অনেকের যাদের অ্যাকাউন্ট আছে সম্ভবত তারা তাদের নিজস্ব ডেটা সংগ্রহ করে, এবং আপনার সর্বদা এর সুযোগ সম্পর্কে সচেতন থাকা উচিত।


  1. Google আপনার সম্পর্কে কী জানে তা খুঁজে বের করার 5টি উপায়৷

  2. সমাধান:Google Chrome খুব বেশি মেমরি ব্যবহার করছে

  3. 8 আশ্চর্যজনক Google Chrome তথ্য যা আপনি হয়তো জানেন না

  4. আপনার সম্পর্কে কী জানে তা জানতে সমস্ত Facebook ডেটা ডাউনলোড করুন