কম্পিউটার

গুগল আপনার সম্পর্কে কতটা জানে?

যখন আমরা Google-এ আমাদের আস্থা রাখি এবং এর পরিষেবাগুলি যেমন Gmail, Drive, YouTube, Maps বিনামূল্যে ব্যবহার করি, তখন আমরা বুঝতে পারি না যে আমরা আরও গুরুত্বপূর্ণ কিছু, আমাদের ব্যক্তিগত ডেটা হারাচ্ছি! ঠিক আছে, আমাদের উপসংহারে আসা উচিত ছিল যে আগে যেমন আমরা একটি পয়সাও পরিশোধ না করে কিছু সেরা পরিষেবা ব্যবহার করছিলাম। একজনের জানা উচিত যে Google একমাত্র সার্চ ইঞ্জিন উপলব্ধ নয় এবং অবশ্যই সবচেয়ে নিরাপদ নয়। পরিষেবা প্রদানকারী এবং গ্রাহকদের মধ্যে স্বচ্ছতা বিরাজ করছে তা নিশ্চিত করতে, Google আপনাকে দেখতে দেয় যে এটি আপনার সম্পর্কে যা জানে। যারা গোপন থাকতে চেয়েছিলেন তাদের জন্য খুব খারাপ! যদি আপনি ভাবছেন যে এই সার্চ ইঞ্জিনটি কতটা জানে, আরও পড়ুন!

আসুন শুরু করা যাক!

1. আপনার অবস্থান

আপনি স্মার্টফোন, অ্যান্ড্রয়েড বা আইফোনের মালিক হোন না কেন, আপনার মোবাইল ডিভাইসে অবস্থানটি সক্ষম করা থাকলে, আপনি যখন অসতর্কভাবে রোমিং করছেন তখন Google আপনার উপর নজর রাখতে পারে। যাইহোক, এটি সংগৃহীত ডেটা ব্যবহার করে প্রাসঙ্গিক তথ্য দেখায়, আপনাকে দিকনির্দেশ, আকর্ষণের স্থান এবং আরও অনেক কিছু খুঁজে পেতে সাহায্য করে।

2. আপনার মালিকানাধীন ডিভাইসগুলি

হ্যাঁ, আপনি যে অধিকার পড়া। Google আপনার মোবাইল ডিভাইস সম্পর্কে সমস্ত তথ্য আছে. সেটা IMEI, আপনার মালিকানাধীন মডেল এবং আপনাকে পরিষেবা প্রদানকারী অপারেটরই হোক। নিজের জন্য পরীক্ষা করতে, https://myaccount.Google.com/dashboard-এ যান এবং আপনি অনেক ঝামেলা ছাড়াই ডেটা দেখতে পারবেন।

3. আপনার ভয়েস অনুসন্ধানগুলি

আপনি অবশ্যই Google দ্বারা ভার্চুয়াল ব্যক্তিগত সহকারী ব্যবহার করেছেন! এটি আপনাকে বিভিন্ন কাজে সাহায্য করে যেমন অ্যাপ খোলা, গুগল সার্চ, রিমাইন্ডার সেট করা, শুধু মৌখিক কমান্ড দিয়ে মেসেজ পাঠানো এবং আরও অনেক কিছু। শান্ত শোনাচ্ছে, তাই না? কিন্তু Google এগুলির প্রত্যেকটিকেও সংরক্ষণ করে৷

4. আপনার আগ্রহ

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন আপনার পছন্দের টি-শার্টটি প্রতিবার বিজ্ঞাপনে প্রদর্শিত হয়? কারণ আপনি একটি লিঙ্ক খুলেছেন এবং এখন Google আপনার পছন্দ-অপছন্দ সম্পর্কে ধারণা পেয়েছে। এগুলিকে ধরে রাখা এটি আপনার কাছে প্রাসঙ্গিক জিনিসগুলির বিজ্ঞাপন দেয় এবং আপনাকে সেগুলি কিনতে প্ররোচিত করে৷

5. আর্থিক তথ্য

লেনদেন দ্রুত করার জন্য আপনি হয়তো আপনার কার্ডের বিশদ সংরক্ষণ করেছেন, কিন্তু আপনি কখনই চান না যে কেউ এটি সম্পর্কে জানুক, তাই না? যদিও Google কখনই আপনার কার্ডের বিবরণ ফাঁস করতে চায় না, তবে এটি আপনার কার্ডের বিশদ বিবরণ এবং অন্যান্য অর্থপ্রদানের পদ্ধতির সাথেও ভালভাবে পরিচিত৷

6. আপনার কাছে ছবি

আমরা আমাদের মূল্যবান স্মৃতি যেন হারিয়ে না যাই তা নিশ্চিত করতে আমরা সবাই আমাদের ডিভাইসে স্বয়ংক্রিয় ব্যাকআপ সক্ষম করেছি। কিন্তু এটি করার মাধ্যমে, আমরা একটি উপায়ে Google-কে আমাদের ছবি, ভিডিও, স্ক্রিনশট এবং আপনার গ্যালারিতে থাকা সবকিছু অ্যাক্সেস করার অনুমতি দিচ্ছি। সেটা আসছে দেখেননি, তাই না?

7. আপনার আইপি ঠিকানাগুলি

আপনি যতগুলি ডিভাইস ব্যবহার করেন না কেন, Google জড়িত IP ঠিকানাগুলি সম্পর্কে জানে৷ আপনি কিছু বেআইনি কার্যকলাপে লিপ্ত না হলে, আপনার ভয় পাওয়ার কিছু নেই, তবে আপনার জানা উচিত যে একটি আইপি ঠিকানার সাহায্যে আপনার অবস্থান সনাক্ত করা কঠিন নয়৷

যাইহোক, কিছু শিশুর পদক্ষেপ গ্রহণ করে আপনি এই সমস্ত ডেটা থেকে মুক্তি পেতে পারেন। ভাবছেন যে কীভাবে করবেন? নীচে দেওয়া পয়েন্টগুলি পড়ুন এবং একই সম্পর্কে জানুন!

8. আপনার অনুসন্ধানগুলি মুছুন

মেনুতে ক্লিক করুন (তিনটি উল্লম্ব বিন্দু), এবং তারপরে "ইতিহাস" এ ক্লিক করার পরে প্রদর্শিত সময়ের শুরু থেকে পরিষ্কার ইতিহাসে আঘাত করুন। তাছাড়া, আপনি যদি চিরতরে ট্র্যাকিং বন্ধ করতে চান, তাহলে শুধু অ্যাক্টিভিটি কন্ট্রোল পেজে যান এবং সেটি বন্ধ করে দিন।

9. ভয়েস অনুসন্ধান

যদি না আপনি খুব বিব্রতকর কিছু অনুসন্ধান না করেন, আমরা আপনাকে আপনার অনুসন্ধানগুলি শোনার পরামর্শ দিই৷ কিন্তু সতর্ক করা উচিত, এগুলি হাস্যকর বা চঞ্চল হতে পারে! এই রেকর্ডিংগুলি থেকে পরিত্রাণ পেতে, আপনি এক বা একাধিক ফাইল নির্বাচন করতে পারেন এবং মুছে ফেলতে পারেন৷ এইভাবে, আপনার ফাইল ভাল জন্য চলে যাবে!

10. বিজ্ঞাপন

আপনি জেনে অবাক হবেন যে Google এর বিজ্ঞাপন নেটওয়ার্ক সারা বিশ্বে প্রায় দুই মিলিয়ন ওয়েবসাইটে কাজ করে। সুতরাং, আপনি যে ওয়েবসাইটটি দেখেন বা কোন পণ্য আপনার মনোযোগ আকর্ষণ করে না কেন, Google একই বিজ্ঞাপনে পিছিয়ে নেই। এটি নিয়ন্ত্রণ করার সর্বোত্তম উপায় হল সরাসরি বিজ্ঞাপন সেটিং এর দিকে যাচ্ছে, এবং অবশ্যই আপনাকে সাইন ইন করতে হবে৷ এটি করার মাধ্যমে, আপনি একটি প্রোফাইলের মাধ্যমে যেতে পারেন যা Google আপনার অনুসন্ধান কার্যকলাপের উপর ভিত্তি করে তৈরি করেছে৷ এটি করার জন্য ডেটা আপনার বিভিন্ন অ্যাকাউন্ট দ্বারা সংগ্রহ করা হয়। এছাড়াও, এখান থেকে, আপনি বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ বন্ধ করতে পারেন যাতে আপনার প্রিয় পণ্যগুলি আপনাকে অনুসরণ করা বন্ধ করে দেয়!

আমরা আশা করি যে আপনি এখন জানেন যে Google আপনার সম্পর্কে কতটা জানে এবং আপনি একই সীমাবদ্ধ করতে কী করতে পারেন৷ যদি আপনি মনে করেন যে আমরা কিছু মিস করেছি, মন্তব্য বিভাগে তা উল্লেখ করতে ভুলবেন না।


  1. গুগল ক্যালেন্ডার সম্পর্কে আপনার যে বিষয়গুলি অবশ্যই জানা উচিত

  2. অ্যান্ড্রয়েডে আপনাকে ট্র্যাক করা থেকে গুগলকে কীভাবে থামানো যায়

  3. কিভাবে Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখবেন?

  4. কিভাবে Google কে আপনার কথা শোনা থেকে এড়াতে হয়