কম্পিউটার

আপনার ফটো এবং পরিচিতিগুলি না হারিয়ে কীভাবে Facebook মুছবেন

আপনি যদি সাম্প্রতিক Facebook কভারেজের কোনোটি অনুসরণ করে থাকেন, তাহলে আপনি হয়তো ভাবছেন যে ডজ থেকে বেরিয়ে এসে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার সময় এসেছে কিনা। অবশ্যই, এটি Facebook আপনাকে ট্র্যাক করা বন্ধ করবে না, তবে এটি কোম্পানিকে সর্বদা কোথায় আছেন এবং আপনি কোথায় থাকবেন তা জানা থেকে বন্ধ করবে৷

আসুন এটির মুখোমুখি হই - Facebook সেই বন্ধুত্বপূর্ণ পরিষেবা নয় যা আপনাকে পুরানো স্কুল বন্ধুদের সাথে পুনরায় সংযোগ করতে সহায়তা করার জন্য 2008 সালে চালু হয়েছিল। এখন এটি আপনার সমস্ত ডেটার মালিক, আপনি এটি চান বা না চান৷

কিভাবে Facebook মুছে ফেলবেন এবং আপনার পরিচিতি হারাবেন না

আমি যদি সত্যিই সাহসী হতাম (এবং আমি নই), আমি শুধু সেই জাদু "অ্যাকাউন্ট মুছুন" বোতামটি আঘাত করতাম এবং কখনও পিছনে ফিরে তাকাতাম না। আমি এখনও আমার সমস্ত পুরানো সহপাঠী এবং আমার আপলোড করা কয়েকটি ব্যক্তিগত ফটোর সাথে আমার পরিচিতির তালিকা রাখতে চাই, তাই আমি অ্যাকাউন্ট বন্ধ করার আগে আমার ডেটা ডাউনলোড করতে চাই৷

স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

ধন্যবাদ, Facebook আপনার ডেটা ডাউনলোড করা সত্যিই সহজ করে তোলে৷

  1. সাহসী হও। আপনার ওয়েব ব্রাউজারে Facebook খুলুন, যেকোনো প্রেরণামূলক পোস্ট, বিড়ালের ভিডিও বা "OMGWTFBBQ এই সহজ কৌশলটি ক্যান্সারকে ধ্বংস করে!" পোস্ট করুন এবং আপনার "সেটিংস" এ চলে যান

    স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

  2. উপরের বাম দিকের এলাকায় “আপনার Facebook তথ্য”-এ ক্লিক করুন।

    স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

  3. তারপর "আপনার তথ্য ডাউনলোড করুন" এ ক্লিক করুন

    স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

  4. এখন আপনি আপনার জীবনের প্রতিটি বিভাগের একটি বেশ লম্বা তালিকা পাবেন যা Facebook আপনার জন্য ফাইলে রয়েছে। এটিতে আপনি তাদের সার্ভারে আপলোড করেছেন এমন কিছু, মেসেঞ্জার ইতিহাস এবং কিছু জিনিস যা আপনি ইনপুট করেননি – যেমন বিজ্ঞাপনের বিষয়গুলি যা Facebook এর অ্যালগরিদমগুলি বলে আপনার জন্য প্রাসঙ্গিক৷ আপনি যা রাখতে চান তা চয়ন করুন - যদি আপনি আগ্রহী হন৷ ফটো এবং পরিচিতিতে, তারপরে অন্যান্য সমস্ত বিভাগ থেকে টিক চিহ্ন মুক্ত করুন।

    স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

    Facebook তারপর ডাউনলোডের জন্য আপনার ডেটা জিপ আপ করে। কত তথ্য আছে তার উপর নির্ভর করে, এটি এক মিনিট সময় নিতে পারে (আমার ক্ষেত্রে যেমন) বা এটি এক ঘন্টা সময় নিতে পারে। এটি কাজ করার সময় আপনি Facebook বন্ধ করতে পারেন, একবার আপনার ডেটা ডাউনলোড করার জন্য প্রস্তুত হলে আপনি স্বাভাবিক বিজ্ঞপ্তি এলাকায় একটি বিজ্ঞপ্তি পাবেন।

  5. সেই ফাইলটি আনজিপ করুন এবং নিশ্চিত করুন যে আপনার ডেটা সেখানে আছে। আমি আমার ডাউনলোডের ধরন হিসাবে "HTML" বেছে নিয়েছি, তাই আমার পরিচিতি তালিকার জন্য একগুচ্ছ HTML ফাইল পেয়েছি, সাথে আমার আপলোড করা ফটো এবং ভিডিওতে ভরা আরেকটি ফোল্ডার।

    স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

  6. যেহেতু Facebook আপনার ফটোগুলি আর ধরে রাখছে না, সেগুলি কোথায় সংরক্ষণ করবেন তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে৷ আমি কি Google Photos এবং ছবির জন্য এর সীমাহীন স্টোরেজের সুবিধা নেওয়ার পরামর্শ দিতে পারি?
  7. এখন, আপনি যদি এটিকে আরও এগিয়ে নিতে চান, তাহলে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার সময় এসেছে
  8. ফেসবুক এবং "সেটিংস" পৃষ্ঠায় ফিরে যান যেটিতে আমরা আগে ছিলাম।
  9. এবার, "আপনার অ্যাকাউন্ট এবং তথ্য মুছুন" এ ক্লিক করুন

    স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

  10.  যেহেতু আমরা ইতিমধ্যেই আমাদের ডেটা ডাউনলোড করেছি, আমরা শুধু "অ্যাকাউন্ট মুছুন" এ ক্লিক করতে পারি

    স্ক্রিনশট:জো রাইস-জোনস/নোটেকি

  11. ফেসবুক আপনাকে মুছে ফেলা এবং আপনার পাসওয়ার্ড নিশ্চিত করতে বলবে। এটি লিখুন, এবং আপনি একটি বার্তা পাবেন যা বলে "আপনার অ্যাকাউন্টটি মুছে ফেলার জন্য নির্ধারিত হয়েছে৷ ফেসবুক 14 দিনের মধ্যে আপনার ডেটা মুছে ফেলা শুরু করবে। শুধু একটি দ্রুত নোট:  এই 14 দিন শেষ হওয়ার আগে Facebook কিছু মুছে ফেলবে না, তাই যেকোনও সময় আপনি আপনার অ্যাকাউন্টে ফিরে যেতে পারেন এবং আপনার হৃদয় পরিবর্তন হলে মুছে ফেলা বন্ধ করতে পারেন।

আপনার স্বাধীনতা উপভোগ করুন (এবং Facebook ডেটা ফাঁসের অভাব)

আপনি কি মনে করেন? আপনার ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার পরিকল্পনা? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • Android-এর জন্য আপনার iPhone কীভাবে সহজে ডিচ করবেন তা এখানে দেওয়া হল
  • আপনার ভয়েস চিনতে অ্যামাজন ইকো কীভাবে সেট আপ করবেন
  • আপনার একটি Google+ অ্যাকাউন্ট আছে কিনা তা দ্রুত কীভাবে চেক করবেন তা এখানে রয়েছে (এবং যদি আপনি তা মুছুন)
  • আপনার Google Pixel-এ Google-এর কল স্ক্রিন বৈশিষ্ট্য কীভাবে ব্যবহার করবেন
  • কিভাবে আপনার Google Assistant ভয়েস কমান্ডের ইতিহাস মুছবেন

  1. কীভাবে আপনার ফেসবুক লিগ্যাসি পরিচিতিগুলি সেট করবেন এবং একটি অ্যাকাউন্ট স্মরণীয় করে রাখবেন

  2. কিভাবে আপনার Facebook অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করবেন বা ভালোর জন্য মুছে ফেলবেন

  3. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট বন্ধ করবেন এবং মুছবেন

  4. কিভাবে আপনার Instagram অ্যাকাউন্ট মুছবেন