কম্পিউটার

আপনার ইমেল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা কীভাবে জানবেন?

একজনের ইমেল হ্যাক হয়েছে তা জানা খুব কঠিন হতে পারে বিশেষ করে যারা প্রযুক্তি জ্ঞানী নন তাদের জন্য। বড় কিছু না হওয়া পর্যন্ত আমরা প্রায়শই জিনিসগুলিকে হালকাভাবে নিই। হ্যাকাররা খুব স্মার্ট তারা প্রায়শই যতটা সম্ভব কম চিহ্ন রেখে যাওয়ার জন্য অগ্রিম পদক্ষেপের মধ্য দিয়ে যায়। আমাদের ইমেইল হ্যাক হয়েছে কিনা তা বের করা আমাদের পক্ষে বেশিরভাগ সময়ই অসম্ভব। এখানে কিছু গোপন লক্ষণ রয়েছে যা নির্দেশ করে যে আপনার ইমেল অ্যাকাউন্টের সাথে আপোস করা হয়েছে।

1. পাসওয়ার্ড পরিবর্তন করুন:

এটি হ্যাক হওয়ার সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি। আপনি আপনার বিদ্যমান ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করছেন কিন্তু আপনি এতে সাইন ইন করতে পারবেন না। পপ-আপ দেখায় যে আপনি একটি ভুল পাসওয়ার্ড দিয়েছেন। যদি আপনার ইমেল পাসওয়ার্ড প্রত্যাখ্যান করা হয় এবং আপনি এটি পরিবর্তন না করেন, তাহলে এর অর্থ হল অন্য কেউ এটি পরিবর্তন করেছে৷

2. ইমেল পাঠানো হয়েছে:

স্মার্ট হ্যাকাররা কখনও কখনও আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে না যাতে আপনি নিশ্চিত হন যে সবকিছু ঠিক আছে। আপনি পাঠাননি এমন ইমেল আছে কিনা তা দেখতে আপনার পাঠানো আইটেমগুলি পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। আপনি যদি কিছু খুঁজে পান, তাহলে একজন হ্যাকারের আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস থাকতে হবে।

3. পাসওয়ার্ড রিসেট অনুরোধ:

যখনই আমরা আমাদের বর্তমান পাসওয়ার্ড পরিবর্তন করার চেষ্টা করি, আমরা একটি পাসওয়ার্ড রিসেট মেইল ​​পাই। আপনি যদি এটির জন্য অনুরোধ না করেন এবং একটি রিসেট মেল পান তবে আপনি রাডারে রয়েছেন। এটি অন্য কেউ যে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করছে৷

4. আপনি অপ্রত্যাশিত ইমেল পাবেন:

আপনার ইমেল আপোস করার জন্য হ্যাকারদের প্রধান লক্ষ্য হল আপনি যে ব্যাঙ্কের সাথে সংযুক্ত আছেন এবং আপনি যে ক্রেডিট কার্ড ব্যবহার করছেন সে সম্পর্কিত তথ্য চালনা করা। তারা অ্যাকাউন্ট নম্বরের মতো গোপন তথ্য বা ডেটাও পেতে পারে। আপনি যদি আপনার ব্যাঙ্ক বা অন্য কোনও উত্স থেকে অপ্রত্যাশিত ইমেল পান, তাহলে আপনার অ্যাকাউন্টের সাথে আপস করা হয়েছে।

5. বিভিন্ন IP ঠিকানা দেখানো হচ্ছে:

অন্য কেউ আপনার ইমেল অ্যাকাউন্ট ব্যবহার করছে কিনা তা খুঁজে বের করার এটি একটি সেরা উপায়। একটি IP ঠিকানা হল আপনার প্রকৃত অবস্থানের ডিজিটাল ঠিকানা। আপনি যখনই আপনার অ্যাকাউন্টে লগ ইন করেন আপনার আইপি ঠিকানা রেকর্ড করা হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেন, পৃষ্ঠার নীচে স্ক্রোল করার সময়, ডান কোণায় আপনি 'বিস্তারিত' নামে একটি ছোট ফন্ট দেখতে পাবেন। বোতামে ক্লিক করলে আপনি যে আইপি ঠিকানা থেকে আপনার ইমেল অ্যাকাউন্ট অ্যাক্সেস করছেন তা প্রকাশ করে।

যদি আপনি শুধুমাত্র আপনার বাড়ি বা কর্মস্থল থেকে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করেন, তাহলে IP ঠিকানা লগ একই ডিজিটাল ঠিকানা দেখাবে। লগে যদি আলাদা আইপি অ্যাড্রেস থাকে তার মানে আপনার অ্যাকাউন্ট অন্য কোনো জায়গা থেকে অ্যাক্সেস করা হচ্ছে।

যদি আপনার ইমেল অ্যাকাউন্টের সাথে আপস করা হয়ে থাকে, তবে আতঙ্কিত হবেন না এবং সাবধানে এই পদক্ষেপগুলি সম্পাদন করুন:–

6. আপস করা ইমেল ঠিকানা মুছুন:

এটি করা সর্বোত্তম জিনিস। আপস করা অ্যাকাউন্ট বন্ধ করুন এবং একটি নতুন তৈরি করুন। এই সময় ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের একটি শক্তিশালী সেট আছে তা নিশ্চিত করুন। আপনার পাসওয়ার্ড অবশ্যই বর্ণমালা, সংখ্যা এবং বিশেষ অক্ষরের সংমিশ্রণ হতে হবে। অনলাইনে কেনাকাটার জন্য একটি আলাদা অ্যাকাউন্ট তৈরি করা সবসময়ই উপকারী। এটি আপনার ব্যক্তিগত ডেটাকে আপনার লেনদেনের বিবরণ থেকে আলাদা রাখে৷

7. অন্যদের অবহিত করুন:

আপস করা ইমেল সম্পর্কে আপনার বন্ধুদের এবং অন্যদের জানান এবং তাদের বলুন আপনার আপস করা ইমেল থেকে কিছু না খুলতে। আপনার নতুন ইমেলে আপনার ব্যাঙ্ক, অনলাইন অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড কোম্পানিগুলিকে অবহিত করুন৷

আপনার ইমেল হ্যাক হয়েছে কি না তা জানার এই কিছু আশ্চর্যজনক উপায়। কোন কিছুই শতভাগ নিরাপদ নয়। Yahoo হল সেরা উদাহরণ যেখানে 2016 সালে লক্ষ লক্ষ অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছিল৷ আপনিই একমাত্র যিনি আপনাকে ফিশিং আক্রমণ থেকে বাঁচাতে পারেন৷ সবকিছুর উপর নজর রাখুন এবং নিবন্ধে উল্লিখিত উপায়গুলি অনুসরণ করুন। নিরাপদ থাকুন!


  1. আপনার ইমেল এবং পাসওয়ার্ডের সাথে আপস করা হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. কিভাবে আপনার Gmail স্নুজ করবেন?

  3. আপনার ইমেল আইডির সাথে লিঙ্ক করা সমস্ত অ্যাকাউন্ট কীভাবে সন্ধান করবেন

  4. আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন