কম্পিউটার

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

আপনার আইফোন কি সম্প্রতি সন্দেহজনক বা অস্বাভাবিক আচরণ প্রদর্শন করছে? এটা হ্যাক করা হয়েছে মনে করা স্বাভাবিক। অ্যান্ড্রয়েডের বিপরীতে, iOS ডিভাইসগুলি (iPhone, iPad, এবং iPod touch) ম্যালওয়্যার সংক্রমণ বা হ্যাকের জন্য কম সংবেদনশীল। কিন্তু তারা ম্যালওয়্যার আক্রমণ থেকে প্রতিরোধী নয়।

এই নির্দেশিকা আপনাকে কিছু সতর্কতা চিহ্ন দেখাবে যা একটি হ্যাক করা আইফোন প্রদর্শন করে। আপনি কীভাবে আপনার ডিভাইসের নিরাপত্তা উন্নত করবেন তাও শিখবেন। যদি আপনার আইফোনে নিচের কোনো উপসর্গ দেখা যায়, তাহলে সম্ভবত এটি হ্যাক করা হয়েছে।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

আপনার আইফোন হ্যাক হওয়ার লক্ষণ কি?

আইফোন হ্যাকগুলি বিভিন্ন আকারে বিদ্যমান এবং সেগুলির জন্য পরীক্ষা করার কোনও উপায় নেই। নিচের মতো নির্দিষ্ট লক্ষণ বা অস্বাভাবিকতার জন্য আপনাকে ম্যানুয়ালি দেখতে হবে:

  • অপরিচিত অ্যাপ বা অবিরাম পপ-আপ: একটি ম্যালওয়্যার হ্যাক বা সংক্রমণের কারণে আপনার আইফোন অবিরাম পপ-আপ প্রদর্শন করতে পারে এবং আপনার অজান্তেই অবাঞ্ছিত অ্যাপ ইনস্টল করতে পারে৷
  • ব্যাটারি নিষ্কাশন সমস্যা: আপনার আইফোন ব্যাটারি স্বাভাবিকের চেয়ে দ্রুত মারা যায়? এটি ক্ষতিকারক সফ্টওয়্যারের ব্যাকগ্রাউন্ড কার্যকলাপ বৃদ্ধির কারণে হতে পারে৷
  • পারফরমেন্স ল্যাগ: দুর্বৃত্ত অ্যাপগুলি আপনার আইফোনের সিপিইউকে অতিরিক্ত কাজ করবে এবং অত্যধিক মেমরি স্পেস গ্রাস করবে, যার ফলে পারফরম্যান্স ল্যাগ এবং অন্যান্য সমস্যা হবে৷
  • উচ্চ ডেটা ব্যবহার: কিছু ক্ষতিকারক সফ্টওয়্যার তাদের ডেভেলপারদের সাথে ইন্টারনেটের মাধ্যমে সার্বক্ষণিক তথ্য বিনিময় করে। তাই, মোবাইলের দিনের ব্যবহারে হঠাৎ করে বেড়ে যাওয়া ফোন হ্যাক হওয়ার একটি বৈধ সূচক৷
  • সন্দেহজনক ফোন কল, টেক্সট মেসেজ এবং বিজ্ঞপ্তি: আপনার আইফোন কি অজানা ফোন নম্বরে স্বয়ংক্রিয় পাঠ্য বার্তা পাঠায়? আপনার কল লগে কি এলোমেলো আউটগোয়িং কল আছে? এটি একটি স্পষ্ট ইঙ্গিত যে আপনার আইফোন হ্যাক হয়েছে৷
আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

কিভাবে আইফোন হ্যাক হয়?

হ্যাকের প্রাথমিক উদ্দেশ্য হল আপনার ডিভাইসে ডেটা অ্যাক্সেস করা। হ্যাকাররা সাধারণত আপনার আইফোন থেকে জালিয়াতি করে তথ্য পেতে দূষিত সফ্টওয়্যার (ভাইরাস, স্পাইওয়্যার ইত্যাদি) নিয়োগ করে।

অ্যাপল অ্যাপ স্টোরে দূষিত অ্যাপ আপলোড করা থেকে প্রতারণামূলক ডেভেলপারদের প্রতিরোধ করার জন্য একটি দুর্দান্ত কাজ করে। সুতরাং, অ্যাপ স্টোর থেকে ম্যালওয়্যার ইনস্টল করা প্রায় অসম্ভব। যাইহোক, নিম্নলিখিত ক্রিয়াকলাপগুলি আপনার আইফোনকে নিরাপত্তা হুমকি এবং আক্রমণের সম্মুখীন করতে পারে:

  • আপনার iPhone জেলব্রেক করা: আপনি যদি জেলব্রোকেন আইফোনে অ্যাপল অ্যাপ স্টোরের বাইরে অ্যাপ ডাউনলোড করেন, তাহলে ম্যালওয়্যার সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি।
  • সর্বজনীন Wi-Fi ব্যবহার করা:৷ সাইবার অপরাধীরা প্রায়ই ম্যালওয়্যার ছড়াতে, মানুষের ডিভাইসে অনুপ্রবেশ করতে এবং সংবেদনশীল ডেটা চুরি করতে পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে। আপনি যদি হ্যাক হতে না চান, তাহলে সর্বজনীন Wi-Fi থেকে দূরে থাকা শুরু করার জন্য একটি চমৎকার জায়গা।
  • সেকেলে অপারেটিং সিস্টেম চালানো: সফ্টওয়্যার প্যাচ বা আপডেট ইনস্টল করতে ব্যর্থতা আপনার আইফোনকে নতুন নিরাপত্তা হুমকির সম্মুখীন করে৷
  • দরিদ্র iCloud নিরাপত্তা: হ্যাকাররা যদি আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্ট লগইন তথ্য ধরে রাখে, তাহলে তাদের আপনার আইফোনে প্রত্যক্ষ এবং পরোক্ষ অ্যাক্সেস রয়েছে। তারা আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারে, আপনার iCloud ব্যাকআপ অ্যাক্সেস করতে পারে, অথবা দূরবর্তীভাবে আপনার iPhone মুছে ফেলতে পারে৷

আইফোন হ্যাক হয়ে গেলে কী করবেন

একটি চলমান হ্যাক শেষ করতে এবং ভবিষ্যতে এর পুনরাবৃত্তি প্রতিরোধ করার জন্য এখানে কিছু টিপস রয়েছে৷

1. সন্দেহজনক অ্যাপের জন্য ডেটা ব্যবহার নিষ্ক্রিয় করুন

অনেক ম্যালওয়্যার আপনার আইফোন থেকে হ্যাকার বা ডেভেলপারকে ব্যক্তিগত ডেটা পাঠায়, ব্যাকগ্রাউন্ডে শান্তভাবে চলে। কিছু ম্যালওয়্যার এমনকি আপনার ডিভাইসে স্পাইওয়্যার এবং অন্যান্য ধরনের ম্যালওয়্যার ইনস্টল করে।

ম্যালওয়্যার কার্যক্রম প্রায়ই ডেটা-নিবিড় হয়। আপনি যদি আপনার সীমিত ডেটা প্ল্যান স্বাভাবিকের চেয়ে দ্রুত শেষ করে ফেলেন বা আপনার ফোনের বিল হঠাৎ বেড়ে যায়, তাহলে সমস্যাটির জন্য দায়ী অপরিচিত অ্যাপের জন্য আপনার iPhone এর ডেটা ব্যবহার পরীক্ষা করুন।

সেটিংস-এ যান৷> সেলুলার (বা মোবাইল ডেটা ) এবং "সেলুলার ডেটা" বা "মোবাইল ডেটা" বিভাগে স্ক্রোল করুন৷

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

অ্যাপগুলি ডেটা খরচের ক্রমানুসারে সাজানো হয়েছে। অচেনা বা নকল অ্যাপগুলির জন্য সেলুলার ডেটা অ্যাক্সেস অক্ষম করুন এবং পরে আপনার iPhone এর ডেটা ব্যবহার এবং আচরণ নিরীক্ষণ করুন৷

ডেটা ব্যবহার অস্বাভাবিকভাবে বেশি থাকলে, আরও সমস্যা সমাধানের টিপসের জন্য iPhone-এ ডেটা কমানোর বিষয়ে আমাদের নির্দেশিকা পড়ুন। অতিরিক্তভাবে, নিশ্চিত করুন যে আপনার আইফোনে কোনো স্পাইওয়্যার নেই।

2. CPU এবং RAM ব্যবহার পরীক্ষা করুন

দুর্বৃত্ত অ্যাপ্লিকেশন দ্বারা অত্যধিক CPU এবং মেমরি ব্যবহার আপনার iPhone অতিরিক্ত গরম এবং এর কর্মক্ষমতা ধীর হবে. এই অ্যাপগুলি প্রায়শই ব্যাকগ্রাউন্ডে ক্রমাগত চলে, সিস্টেম রিসোর্স ব্যবহার করে এবং আপনার iPhone ওভারওয়ার্ক করে৷

আপনার আইফোনের সিপিইউ ব্যবহার পরীক্ষা করার জন্য কোনও স্থানীয় পদ্ধতি নেই। যাইহোক, অ্যাপ স্টোরে নির্ভরযোগ্য থার্ড-পার্টি অ্যাপস (ফ্রি এবং পেইড) কাজটি সম্পন্ন করতে পারে। আরও বিস্তারিত জানার জন্য iPhones-এ RAM এবং CPU নিরীক্ষণের বিষয়ে আমাদের টিউটোরিয়াল পড়ুন।

যদি কোনো অচেনা অ্যাপ আপনার iPhone এর CPU বা RAM ব্যবহার না করে, তাহলে অন্যান্য পরিচিত কৌশলগুলি ব্যবহার করে দেখুন যা আপনার ডিভাইসকে ঠান্ডা করতে সাহায্য করতে পারে। আপনার ফোন কেস সরান, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অক্ষম করুন, আপনার চার্জার আনপ্লাগ করুন, স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে দিন ইত্যাদি।

আমরা এই নিবন্ধটি পড়ার পরামর্শ দিই যেটি আপনার আইফোনটি মসৃণভাবে চলমান রাখতে 15টি রক্ষণাবেক্ষণ টিপস হাইলাইট করে। নিবন্ধের সুপারিশগুলি আপনার আইফোনের কার্যক্ষমতাকে ব্যাপকভাবে গতি দিতে পারে৷

3. আপনার ব্যাটারি ব্যবহার পরীক্ষা করুন

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

ব্যাকগ্রাউন্ড ম্যালওয়্যার কার্যকলাপের ফলে ব্যাটারি নিষ্কাশন এবং অন্যান্য ব্যাটারি-সম্পর্কিত সমস্যাও হতে পারে। সৌভাগ্যবশত, iOS আপনার আইফোনে প্রতিটি অ্যাপ কতটা ব্যাটারি শক্তি ব্যবহার করে তা বিশ্লেষণ করে। সুতরাং, ব্যাটারি ড্রেন সমস্যার জন্য দায়ী যে কোনো ম্যালওয়্যার সনাক্ত করা সহজ৷

সেটিংস-এ যান৷ ব্যাটারি এবং iOS ব্যাটারি ব্যবহারের রিপোর্ট লোড করার জন্য কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। ডিফল্টরূপে, iOS গত 24 ঘন্টার জন্য অ্যাপ ব্যাটারি ব্যবহার প্রদর্শন করে। শেষ 10 দিন-এ যান গত দশ দিনের ক্রমবর্ধমান ব্যাটারি ব্যবহারের প্রতিবেদন দেখতে ট্যাব।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

ক্রিয়াকলাপ দেখান আলতো চাপুন পরিবর্তে প্রতিটি অ্যাপের অন-স্ক্রীন এবং ব্যাকগ্রাউন্ড কার্যকলাপ দেখতে প্রথম অ্যাপের উপরে।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

তালিকাটি সাবধানে দেখুন এবং উচ্চ ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি এবং ব্যাটারি ব্যবহার সহ কোনো অচেনা বা অদ্ভুত অ্যাপ নোট করুন। কীভাবে আপনার iPhone থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয় তা জানতে পরবর্তী বিভাগে যান৷

4. সন্দেহজনক অ্যাপ আনইনস্টল করুন

উন্মাদ পরিমাণ ডেটা খরচ, ব্যাটারি ব্যবহার বা উচ্চ ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি সহ কোনো অচেনা অ্যাপ মুছুন—বিশেষ করে যদি এটি এমন কোনো অ্যাপ হয় যা আপনি খুব কমই ব্যবহার করেন।

সেটিংস-এ যান> সাধারণ> iPhone সঞ্চয়স্থান , অ্যাপটি নির্বাচন করুন, অ্যাপ মুছুন এ আলতো চাপুন , এবং অ্যাপ মুছুন আলতো চাপুন আবার প্রম্পটে।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

বিকল্পভাবে, হোম স্ক্রিনে অ্যাপটিকে দীর্ঘক্ষণ চাপ দিন, অ্যাপ সরান এ আলতো চাপুন এবং অ্যাপ মুছুন নির্বাচন করুন নিশ্চিতকরণ প্রম্পটে।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

5. আপনার iPhone রিস্টার্ট করুন

একটি সাধারণ ডিভাইস রিবুট অস্থায়ী ত্রুটিগুলি দূর করতে পারে যা হ্যাক বা ম্যালওয়্যার আক্রমণের মতো মনে হয়। উদাহরণস্বরূপ, যদি আপনার আইফোন দ্রুত মারা যায়, কিন্তু ব্যাটারি ব্যবহারের প্রতিবেদনে কোনো সন্দেহজনক অ্যাপ না থাকে। একটি রিবুট সমস্যার সমাধান করতে পারে৷

সেটিংস-এ যান৷> সাধারণ> শাট ডাউন , স্লাইডারটি টেনে আনুন এবং আপনার আইফোন সম্পূর্ণরূপে বন্ধ হওয়ার জন্য 30 সেকেন্ড অপেক্ষা করুন৷ তারপরে, আপনার iPhone এর সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি অ্যাপল লোগো দেখতে পাচ্ছেন।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

6. আপনার আইফোন আপডেট করুন

পুরানো অপারেটিং সিস্টেমে চলমান আইফোনগুলি সব ধরণের আক্রমণের জন্য বেশি ঝুঁকিপূর্ণ। উদাহরণস্বরূপ, iOS 14.4 এবং iPadOS 14.4 আপডেটগুলি স্থির সমস্যাগুলি যা দূষিত অ্যাপ্লিকেশনগুলিকে iPhones এবং iPads-এ সংবেদনশীল তথ্য অ্যাক্সেস এবং ফাঁস করার অনুমতি দেয়৷ iOS 14.3 এবং তার পুরোনোতেও দুর্বলতা রয়েছে যা আক্রমণকারীকে আপনার iPhone-এ ব্যক্তিগত যোগাযোগের তথ্য অ্যাক্সেস করতে দেয়—এমনকি পাসকোড দিয়ে লক করা থাকলেও।

অ্যাপল এবং কিছু থার্ড-পার্টি সিকিউরিটি কোম্পানি এমন দুর্বলতা চিহ্নিত করে যা হ্যাকাররা কাজে লাগাতে পারে এবং (অ্যাপল) তাদের ব্লক করার জন্য সিকিউরিটি প্যাচ রিলিজ করে। এটি আপনার আইফোন আপডেট করার গুরুত্ব তুলে ধরে।

সেটিংস খুলুন অ্যাপ, সাধারণ নির্বাচন করুন , সফ্টওয়্যার আপডেট আলতো চাপুন , এবং ডাউনলোড এবং ইনস্টল করুন আলতো চাপুন আপনার আইফোন আপডেট করতে।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

7. পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক এড়িয়ে চলুন

পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কে খুব কমই শক্ত নিরাপত্তা ব্যবস্থা থাকে। এটি হ্যাকারের জন্য নেটওয়ার্ক ব্যবহার করার সময় আপনি পরিদর্শন করা ওয়েবসাইটগুলিতে এক্সচেঞ্জগুলিকে আটকানো সহজ করে তোলে৷ কিছু হ্যাকার এমনকি জাল পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করে যা আসল নেটওয়ার্কের অনুকরণ করে।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

এই ধরনের Wi-Fi নেটওয়ার্কে যোগদান করা হ্যাকারদের আপনার ইন্টারনেট ট্রাফিকের ব্যক্তিগত ডেটা যেমন ক্রেডিট কার্ডের তথ্য, পাসওয়ার্ড ইত্যাদি অ্যাক্সেস করতে দেয়। আপনাকে যদি পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করতে হয়, তাহলে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) দিয়ে তা করুন। ভিপিএনগুলি আপনার IP ঠিকানা মাস্ক করে এবং নেটওয়ার্কে আদান-প্রদান করা ডেটা এনক্রিপ্ট করে আপনার সংযোগ সুরক্ষিত করবে৷

8. টু-ফ্যাক্টর যাচাইকরণের সাথে iCloud সুরক্ষিত করুন

হ্যাকাররা যদি আপনার আইক্লাউড অ্যাকাউন্টে অ্যাক্সেস পায়, তাহলে আপনার আইফোন থেকে আইক্লাউডে আপলোড করা সবকিছুই তাদের কাছে আছে। একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার পাশাপাশি, টু-ফ্যাক্টর প্রমাণীকরণের মাধ্যমে আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্ট সুরক্ষিত করুন।

9. আপনার আইফোন ফ্যাক্টরি রিসেট করুন

আপনার iPhone মুছে ফেলুন এবং এটি ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করুন যদি এটি ম্যালওয়্যার হ্যাকের লক্ষণগুলি প্রদর্শন করতে থাকে৷

সেটিংস-এ যান৷> সাধারণ> iPhone স্থানান্তর বা রিসেট করুন> সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন৷ . চালিয়ে যান আলতো চাপুন এবং এগিয়ে যেতে আপনার iPhone এর পাসকোড লিখুন।

আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

iOS 14 বা তার বেশি বয়সে, সেটিংস-এ যান> সাধারণ> রিসেট করুন৷> সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন৷ .

আপনার আইফোন হ্যাক-প্রুফ রাখুন

iOS একটি স্যান্ডবক্সযুক্ত পরিবেশে অ্যাপ্লিকেশন চালায়, তাই ম্যালওয়্যার অন্যান্য অ্যাপে ছড়িয়ে পড়া প্রায় অসম্ভব-যদি না আপনি আপনার iPhone জেলব্রেক করেন। কিন্তু পুনরাবৃত্তি করার জন্য, আইফোনগুলি নিরাপত্তা হুমকি বা হ্যাক থেকে অনাক্রম্য নয়। যাইহোক, আপনি এখন জানেন যে আপনার আইফোনে উপরে উল্লিখিত লক্ষণগুলির মধ্যে কোনটি প্রদর্শন করলে কী করবেন। সমস্যা চলতে থাকলে Apple সাপোর্টের সাথে যোগাযোগ করুন।


  1. আপনার Wi-Fi নেটওয়ার্ক হ্যাক হয়েছে কিনা তা কীভাবে বলবেন

  2. আপনার আইফোনে স্পাইওয়্যার আছে কিনা তা কীভাবে নির্ধারণ করবেন

  3. আমার ওয়েবসাইট কি হ্যাক হয়েছে? কিভাবে চেক করবেন আপনার ওয়েবসাইট হ্যাক হয়েছে কিনা

  4. এখন চেক করুন আপনার Facebook ডেটা কেমব্রিজ অ্যানালিটিকার সাথে শেয়ার করা হয়েছে কিনা