কম্পিউটার

গেম আর্ট:এটি কী এবং কীভাবে একজন গেম শিল্পী হিসাবে ক্যারিয়ার তৈরি করবেন

গেম আর্ট সম্পর্কে চিন্তা করে, অনেক লোক শুধুমাত্র সৃজনশীলতা এবং বিনোদন নিয়ে গঠিত একটি আদর্শ কাজের কল্পনা করতে পারে। আসলে, সবকিছু এত সহজ এবং গোলাপী নয়। গেম আর্ট 3D বা 2D একটি জটিল ক্ষেত্র যেখানে সৃজনশীলতা এবং নির্দিষ্ট ফাংশন একত্রিত হয়। খেলায় যে শিল্প ব্যবহার করা হবে তা নিয়ম-নীতির বাইরে তৈরি করা যাবে না। এটা স্পষ্টভাবে গেমের শৈলী এবং ইঞ্জিনের প্রযুক্তিগত সীমাবদ্ধতার উপর নির্ভর করে।

গেম আর্ট:এটি কী এবং কীভাবে একজন গেম শিল্পী হিসাবে ক্যারিয়ার তৈরি করবেন

অবশ্যই, গেমিং গ্রাফিক্স একটি বিশেষ ধরনের শিল্প। সৃজনশীলতা এবং আত্ম-প্রকাশের জন্য একটি বিশাল স্থান আছে। কিন্তু শিল্পী কখনো একা কাজ করেন না। এছাড়াও, বিভিন্ন ধরণের গেম শিল্পী রয়েছে, যার প্রত্যেকটি তাদের নিজস্ব নির্দেশনায় নিযুক্ত রয়েছে। আসুন এই বিষয়ে আরও বিস্তারিতভাবে কথা বলি।

গেম আর্ট কি

আর্ট, বা গ্রাফিক্স, আমরা সাধারণত এটিকে বলি, একটি ভিডিও গেমের ভিজ্যুয়াল উপাদান। খেলোয়াড়রা একটি গেমের গ্রাফিক্স দেখে তাদের প্রথম ধারণা পায়। এটি প্রায়শই ঘটে যে একটি ধারণাগতভাবে আকর্ষণীয় গেম তার নির্দিষ্ট শিল্পের সাথে খেলোয়াড়কে নিজের থেকে দূরে ঠেলে দেয়। এবং এটি ঘটে যে একটি গ্রাফিকাল সুন্দর গেমটি তার প্লটে খালি এবং বোকা হয়ে ওঠে৷

যাই হোক না কেন, গ্রাফিক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনটি বেশি গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করার চেষ্টা করার কোন অর্থ নেই:গেমপ্লে, গ্রাফিক্স, মেকানিক্স বা স্টোরিলাইন। প্রতিটি উপাদান সমালোচনামূলক. শিল্প হল এমন কিছু যা আপনাকে প্রথম মূল্যায়ন করতে দেয়, যা আপনি জানেন, খেলোয়াড়দের মনে দৃঢ়ভাবে স্থির থাকে৷

গ্রাফিক্স দ্বিমাত্রিক এবং ত্রিমাত্রিক হতে পারে। 2D একটি ছোট বাজেটের ইন্ডি গেমগুলিতে বেশি সাধারণ এবং এটি একটি সমতল বিশ্ব যেখানে গভীরতা পরিমাপ নেই৷ 3D হল উচ্চ-বাজেটের AAA গেমগুলি সম্পর্কে আরও কিছু যা বিকাশ করতে দীর্ঘ সময় নেয়, অত্যন্ত মূল্যবান এবং ত্রুটির ক্ষেত্রে যেমন কঠোর সমালোচনা করা হয়। তাই, এই ধরনের গেম তৈরি করার সময়, একটি অভিজ্ঞ 3D শিল্পী সংস্থা বেছে নিন সাফল্যের একটি মূল দিক।

গেম আর্টিস্ট টাস্ক

এখন, গেমিং শিল্পের গতিশীল বিকাশের যুগে, আমরা ক্রমবর্ধমানভাবে ভাড়ার জন্য 3D শিল্পীদের সম্পর্কে বিজ্ঞাপন দেখতে পাচ্ছি, আমরা ফোরামে এবং সামাজিক নেটওয়ার্কগুলিতে 3D শিল্পীকে কোথায় নিয়োগ করতে হবে ইত্যাদি সম্পর্কে প্রশ্নগুলি পূরণ করি৷ ভাল শিল্পীদের চাহিদা গেমিং শিল্পে প্রবেশের জন্য প্রচুর আগ্রহ তৈরি করেছে।

কিন্তু আমাদের বলতে হবে যে সত্যিকারের ভালো শিল্পীদের হার ধারাবাহিকভাবে গড় পর্যায়ে রয়েছে। অন্য যেকোনো ক্ষেত্রের মতো, যা হঠাৎ করেই এমন বিপুল সংখ্যক লোকের জন্য উপাদেয় হয়ে উঠেছে যারা তাদের প্রশিক্ষণে খুব বেশি সম্পদ ব্যয় করতে প্রস্তুত নয়।

গেম শিল্পীরা গেমটির মুখ তৈরি করে, অর্থাৎ এর চাক্ষুষ অংশ, খেলোয়াড় যা দেখে। এটি 2D বা 3D হোক না কেন, তারা অক্ষর, পরিবেশ, টেক্সচার, রঙ, আলো, বস্তু এবং আরও অনেক কিছুতে কাজ করে।

তাদের কাজ এখন ডিজিটাল সরঞ্জাম, বিশেষ সফ্টওয়্যার উপর ভিত্তি করে, যেখানে সমস্ত স্কেচ এবং অঙ্কন তৈরি করা হয়। এর অর্থ এই নয় যে শিল্পীকে আঁকতে সক্ষম হওয়ার দরকার নেই। এই দক্ষতা এখনও গুরুত্বপূর্ণ, সেইসাথে দৃষ্টিকোণ, শারীরস্থান, আলোর সঠিক উপস্থাপনা ইত্যাদির মৌলিক জ্ঞান।

গ্রাফিক্স তৈরির জন্য নির্দিষ্ট কাজগুলি সাধারণত নির্দিষ্ট শিল্পীদের কাছে অর্পণ করা হয়। প্রায়শই এটি ধারণা, চরিত্র, পরিবেশ এবং ইন্টারফেস বিশেষজ্ঞদের মধ্যে একটি বিভাজন।

কনসেপ্ট আর্টিস্ট

কনসেপ্ট আর্টিস্টরা গেমিং শিল্পের অন্যতম জনপ্রিয় প্রবণতা। প্রত্যেকেই একটি ধারণা বিশেষজ্ঞ হতে চায়, কারণ এই দিকটি বিশুদ্ধ সৃজনশীলতার সবচেয়ে কাছাকাছি, আপনাকে কল্পনা করার অনুমতি দেয়। মূল বিষয় হল ধারণাটি কল্পনা করা, তথ্যসূত্র সংগ্রহ করা, গেমটি ভবিষ্যতে কেমন হবে তা নিয়ে চিন্তাভাবনা করা।

পরিবেশ শিল্পী

পরিবেশের মধ্যে রয়েছে অবস্থান, ল্যান্ডস্কেপ এবং সেগুলিকে পূর্ণ করে এমন সবকিছু:গাছপালা, পাহাড়, পাহাড়, বাড়ি, আসবাবপত্র এবং আরও অনেক কিছু। এগুলি বাস্তব হতে পারে, বাস্তব গল্প দ্বারা অনুপ্রাণিত হতে পারে, অথবা চমত্কার বর্ণনার উপর ভিত্তি করে কাল্পনিক হতে পারে৷

চরিত্র শিল্পী

যে শিল্পীরা চরিত্রগুলিকে মডেল করেন তারা শারীরস্থানে খুব ভাল। এটি একটি পূর্বশর্ত কারণ এটি প্রায়শই সর্বাধিক বাস্তববাদের শৈলীতে কাজ করা প্রয়োজন। তারা জানে কিভাবে বাস্তবসম্মত চরিত্র, প্রাণী বা কাল্পনিক ফ্যান্টাসি দানব তৈরি করতে হয়।

ইন্টারফেস শিল্পী

ইউজার ইন্টারফেসটিও গেমটির একটি অত্যন্ত গুরুতর দিক। এই জাতীয় শিল্পী কম পরিচিত, তবে এটি তাদের কাজের গুরুত্ব থেকে হ্রাস করে না। তারা ইন্টারফেস উপাদান তৈরি করে যেমন মেনু, আইকন, ডায়ালগ বক্স এবং অন্যান্য বিবরণ যা খেলোয়াড়কে গেমের সেটিংস এবং গেমের উপাদান যেমন ইনভেন্টরি বা চরিত্রের ডায়েরির সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়।

কীভাবে একজন গেম শিল্পী হবেন

যেহেতু এটি একটি আধুনিক পেশা, তাই এখানে প্রবেশের জন্য কোনো বাধ্যতামূলক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নেই যা সম্পূর্ণ করতে হবে। প্রায়শই, একজন গেম শিল্পী হওয়ার জন্য, কোর্সগুলি সম্পূর্ণ করা, একটি ছোট পোর্টফোলিও প্রস্তুত করা যথেষ্ট, আবার নিশ্চিত করুন যে আপনি কেবল মজা করার জন্যই নয়, গুরুত্ব সহকারে কাজ করার জন্যও প্রস্তুত এবং ছোট 3D শিল্প সংস্থা বা 2D সংস্থাগুলিতে আবেদন করতে পারেন। যা গেম তৈরি করে।

সম্ভবত, আপনাকে প্রথমে একটি ইন্টার্নশিপ বা একজন শিল্পীর সহকারী হিসাবে একটি প্রবেশনারি সময় দেওয়া হবে। কিন্তু এটি একটি দুর্দান্ত বিকল্পও। আপনি নিজেকে সঠিক পরিবেশে খুঁজে পাবেন এবং দেখতে পাবেন কিভাবে ভিতরে থেকে সবকিছু কাজ করে। তদুপরি, সবকিছুই কেবল আপনার উত্সাহ এবং উদ্যোগের উপর নির্ভর করবে। আপনি যদি নিশ্চিত হন যে এটি আপনার জন্য, তাহলে এগিয়ে যান!


  1. গেম সেন্টার কি এবং ম্যাক এবং iOS এ এটি কীভাবে ব্যবহার করবেন

  2. সাইবারসিকিউরিটি কী এবং কীভাবে একটি কৌশল তৈরি করা যায়?

  3. ইউটিউব ছদ্মবেশী মোড কী এবং কীভাবে এটি সক্ষম করবেন

  4. স্ন্যাপ গেমগুলি কী এবং স্ন্যাপচ্যাটে গেমগুলি কীভাবে খেলবেন?