কম্পিউটার

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

স্টিম ত্রুটি কোড 105 সমস্যা বিভিন্ন পরিস্থিতিতে ঘটতে পারে। কিছু লোক রিপোর্ট করেছে যে সে স্টিম ওয়েবসাইট বা ডেস্কটপ স্টিম প্রোগ্রামে পৌঁছাতে পারে না, এবং অন্য লোকেরা স্টোর বা কমিউনিটি মেনু ইত্যাদিতে প্রবেশ করতে পারে না। স্টিমের ত্রুটি কোড 105-এ বলা হয়েছে যে সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম। সার্ভার অফলাইন হতে পারে বা আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত নাও থাকতে পারে৷ .

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

সামগ্রী:

  • স্টিম ত্রুটি কোডের কারণগুলি কী কী:-105?
  • বাষ্প খোলার সময় ত্রুটি কোড 105 কীভাবে ঠিক করবেন?
  • উপসংহার

বাষ্প ত্রুটি কোডের কারণগুলি কী:-105?

ত্রুটি বার্তা থেকে বিচার, নেটওয়ার্ক সংযোগ সমস্যা একটি প্রধান কারণ হবে. স্টিম সম্প্রদায় এবং ব্যবহারকারীর আলোচনার ফলাফল থেকে, তিনটি প্রধান কারণ রয়েছে যা স্টিম 105 সার্ভার ত্রুটির কারণ:

1. খারাপ ইন্টারনেট সংযোগ . পপ-আপ বার্তা থেকে, আপনার যদি খারাপ বা ত্রুটিপূর্ণ ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে আপনি স্টিম অনলাইন স্টোর বা অন্য কোনো অনলাইন পরিষেবাতে নাও পৌঁছতে পারেন।

2. ত্রুটি DNS সেটিংস৷ . কখনও কখনও আপনি যখন কিছু সিস্টেম সুরক্ষা সরঞ্জাম ইনস্টল করেন, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার DNS পরিবর্তন করতে পারে। এই পরিবর্তিত ডিএনএস স্টিম ক্লায়েন্টের সাথে বিরোধ করতে পারে এবং আপনি স্টিম সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম৷

3. অ্যাডব্লকার অ্যাপ্লিকেশন বা অ্যাডব্লকার এক্সটেনশন। আপনি যদি আপনার ডেস্কটপে একটি অ্যাড ব্লকার ইনস্টল করেন বা ব্রাউজারে অ্যাডব্লক বা অন্যান্য অ্যাডব্লকার এক্সটেনশন যোগ করেন, তাহলে এটি স্টিম সার্ভারের ত্রুটি 105 হতে পারে।

বাষ্প খোলার সময় ত্রুটি কোড 105 কীভাবে ঠিক করবেন?

এটি জানা যায় যে স্টিম প্ল্যাটফর্মের ত্রুটিগুলি মূলত উপরের তিনটি কারণে সৃষ্ট হয়। আপনি নিম্নলিখিত পদ্ধতি অনুযায়ী এটি সমাধান করার চেষ্টা করতে পারেন।

  • 1:রাউটার এবং নেটওয়ার্ক সংযোগ পুনরায় চালু করুন
  • 2:ফ্লাশ কম্পিউটার DNS
  • 3:ম্যানুয়ালি DNS ঠিকানা সেট করুন
  • 4:অ্যাডব্লক এক্সটেনশনগুলি অক্ষম করুন বা অ্যাডব্লক সফ্টওয়্যার আনইনস্টল করুন
  • 5:স্টিম ওয়েব ব্রাউজার ক্যাশে মুছুন

সমাধান 1:রাউটার এবং নেটওয়ার্ক সংযোগ পুনরায় চালু করুন

যদি আপনার নেটওয়ার্ক সংযোগ এতটাই খারাপ হয় যে আপনি স্টিমস সার্ভারের সাথে সংযোগ করতে পারবেন না, আপনি নেটওয়ার্ক সমস্যাগুলি মোকাবেলা করতে নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন৷

1. রাউটার রিস্টার্ট করুন। অনেক ক্ষেত্রে, ওয়্যারলেস রাউটার দীর্ঘদিন ব্যবহার করার ফলে রাউটারটি ওভারলোডেড এবং অস্থির নেটওয়ার্ক ট্রান্সমিশন কাজ করে। তাই, রাউটারের পাওয়ার সাপ্লাই প্লাগ আউট করে পরে প্লাগ ইন করা অস্থির নেটওয়ার্ক এবং ধীর গতির নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পারে যা রাউটারের কারণে হয়।

২. নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। নেটওয়ার্ক ড্রাইভারের সর্বশেষ সংস্করণ রাখা প্রয়োজন যদি আপনি একটি ভাল নেটওয়ার্ক কর্মক্ষমতা পেতে চান.

আপনি যদি ইথারনেট নেটওয়ার্ক ব্যবহার করেন, আপনি এখান থেকে টিউটোরিয়াল পেতে পারেন:ইথারনেট নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন .

এবং আপনি যদি একটি ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করেন, তাহলে এই টিউটোরিয়ালটি অনুসরণ করুন:কীভাবে সহজে এবং দ্রুত ওয়্যারলেস ড্রাইভার আপডেট করবেন .

3. নেটওয়ার্ক সমস্যা সমাধান চালান . যেহেতু স্টিম সার্ভার কানেক্ট করা যায় না, আপনি এটিকে স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে এবং ঠিক করতে Windows নেটওয়ার্ক সমস্যা সমাধান ব্যবহার করতে পারেন।

Windows> Settings> Update &Security> Troubleshooting> Network Adapters> Run the Troubhooter-এ যান , এবং তারপর নেটওয়ার্ক অ্যাডাপ্টার নির্বাচন করুন যার মাধ্যমে আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত হন। তারপরে, নেটওয়ার্ক সংযোগ সমস্যাটি পরীক্ষা করতে এবং সমাধান করতে স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

এই সমস্ত কিছু হয়ে যাওয়ার পরে, স্টিমটি পুনরায় খোলার চেষ্টা করুন বা ত্রুটি কোড 105 আবার প্রদর্শিত হবে কিনা তা দেখতে স্টিম ওয়েবসাইটে লগইন করুন৷

সমাধান 2:কম্পিউটার DNS ফ্লাশ করুন

যদি DNS ঠিকানা পরিবর্তন করা হয়, কিন্তু কম্পিউটারের স্থানীয় DNS ক্যাশে এখনও বিদ্যমান থাকে, তাহলে এটি নেটওয়ার্কটিকে ইন্টারনেটের সাথে সংযোগ করতে ব্যর্থ হতে পারে, যা আপনাকে স্টিম ক্লায়েন্টের সাথে সংযোগ করতেও বাধা দেবে। তাই নেটওয়ার্ক সংযোগ সমস্যা সমাধানের জন্য DNS ক্যাশে ঠিকানা রিফ্রেশ করার চেষ্টা করুন।

1. cmd টাইপ করুন Windows অনুসন্ধান বাক্সে, এবং তারপর কমান্ড প্রম্পট ক্লিক করুন৷ ফলাফলে।

2. কমান্ড প্রম্পটে উইন্ডো, নিম্নলিখিত কোড টাইপ করুন:

ipconfig /flushdns
স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

3. এন্টার টিপুন৷ , এবং তারপর কিছু সেকেন্ডের জন্য অপেক্ষা করুন।

4. ডেস্কটপ স্টিম অ্যাপ্লিকেশনটিতে ডাবল ক্লিক করুন বা সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে স্টিম ওয়েবসাইটে লগইন করুন৷

সমাধান 3:ম্যানুয়ালি DNS ঠিকানা সেট করুন

যদি স্থানীয় DNS ক্যাশে ফ্লাশ করা সমস্যার সমাধান করতে না পারে বা DNS সেটিংস এখনও এই সমস্যার সৃষ্টি করে, আপনি আপনার কম্পিউটারের DNS Google DNS হিসাবে সেট করতে পারেন। কিছু লোক রিপোর্ট করেছে যে DNS কে Google DNS এ পরিবর্তন করার পরে, তারা স্টিম সার্ভারের সাথে সঠিকভাবে সংযোগ করতে পারে৷

1. স্টার্ট> সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেটে যান৷

2. স্থিতিতে৷ ট্যাব, অ্যাডাপ্টার বিকল্পগুলি পরিবর্তন করুন নির্বাচন করুন৷ নেটওয়ার্ক সংযোগে প্রবেশ করতে।

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

3. ইথারনেট-এ ডান-ক্লিক করুন অথবা ওয়াইফাই এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . এখানে ইথারনেট বা ওয়াইফাই হওয়া উচিত যে নেটওয়ার্ক আপনি বর্তমানে ব্যবহার করছেন।

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

4. ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) নির্বাচন করুন> সম্পত্তি .

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

5. সাধারণ-এ৷ ট্যাবে, বাক্সটি চেক করুন নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন৷ এবং নিম্নলিখিত DNS টাইপ করুন।

6. পছন্দের DNS সার্ভারে৷ , 8.8.8.8 টাইপ করুন , এবং বিকল্প DNS সার্ভারে , 8.8.4.4 টাইপ করুন .

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

7.ঠিক আছে ক্লিক করুন৷ .

সমাধান 4:অ্যাডব্লক এক্সটেনশনগুলি অক্ষম করুন বা অ্যাডব্লক সফ্টওয়্যার আনইনস্টল করুন

উপরে উল্লিখিত হিসাবে, যখন আপনি আপনার ব্রাউজারে অ্যাডব্লকারের মতো অ্যাডব্লক এক্সটেনশনগুলি ইনস্টল করেন, তখন আপনার স্টিমের কিছু ফাংশন অক্ষম হয়ে যাবে। তাই, আপনাকে সাময়িকভাবে ব্রাউজারে ইনস্টল করা অ্যাডব্লক প্লাগইনটি নিষ্ক্রিয় করতে হবে৷

ক্রোমে অ্যাডব্লক এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করার জন্য, আপনি পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

1. Chrome-এর উপরের ডানদিকের কোণায়, তিন-বিন্দুতে ক্লিক করুন৷ আইকন, এবং তারপর আরো টুলস বেছে নিন> এক্সটেনশন .

2. অ্যাডব্লক খুঁজুন এক্সটেনশন এবং অক্ষম করুন ক্লিক করুন এটি বন্ধ করতে আইকন৷

স্বতন্ত্র অ্যাডব্লক সফ্টওয়্যারটি আনইনস্টল করার জন্য, আপনি কন্ট্রোল প্যানেল দিয়ে এটি আনইনস্টল করতে পারেন, এবং এখানে ছবি সহ টিউটোরিয়াল রয়েছে:Windows 10-এ কীভাবে প্রোগ্রামগুলি আনইনস্টল করবেন .

এর পরে, ত্রুটি কোড 105 দেখা যাচ্ছে কি না তা দেখতে আপনি স্টিমটি পুনরায় খুলতে পারেন৷

সমাধান 5:স্টিম ওয়েব ব্রাউজার ক্যাশে মুছুন

আপনার মনোযোগ দেওয়ার মতো আরেকটি জিনিস হল যে আপনাকে ব্রাউজারগুলিতে স্টিম ক্যাশে ডেটা মুছতে হবে। কারণ আপনি উপরের সমস্ত পদ্ধতিগুলি সম্পন্ন করার পরে, আপনি ব্রাউজার ক্যাশের কারণে আবার 105 সার্ভার ত্রুটি কোড পেতে পারেন৷

1. টাস্কবারে, আপনার স্টিম-এ ডান-ক্লিক করুন আইকন এবং সেটিংস নির্বাচন করুন .

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

2. ওয়েব ব্রাউজার খুঁজুন এবং তারপর ওয়েব ব্রাউজার ক্যাশে মুছুন ক্লিক করুন এবং সমস্ত ব্রাউজার কুকি মুছুন .

স্টিম ত্রুটি কোড 105:সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

উপসংহার

বাষ্প ত্রুটি কোড 105 শুধুমাত্র একটি সাধারণ ত্রুটি. যখন এই সমস্যাটি আপনার বাষ্পে দেখা দেয়, তখন আপনাকে শুধুমাত্র আপনার নেটওয়ার্ক সংযোগ এবং DNS রিসেট করতে হবে, এবং আপনি উপরের পদ্ধতি অনুযায়ী সমস্যার সমাধান করতে পারেন।


  1. Windows 10

  2. ত্রুটি কোড 5003 সংযোগ করতে জুম অক্ষম ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 118 স্টিম ঠিক করুন

  4. উইন্ডোজ পিসিতে স্টিম এরর কোড 118 কীভাবে ঠিক করবেন