কম্পিউটার

Windows XP, Vista, 7/8/10-এ পুরানো ডস গেম এবং প্রোগ্রাম চালান

উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণগুলির সাথে অনেক উন্নতি এসেছে। দুর্ভাগ্যবশত, এই উন্নতিগুলির সাথে সাথে, কিছু DOS প্রোগ্রাম চালানোর জন্য সমর্থন হারিয়ে গেছে। যারা তাদের পুরানো ডস সফ্টওয়্যারের সাথে সংযুক্ত তাদের জন্য আশা আছে।

আপনি এখনও ডসবক্স নামক একটি ওপেন সোর্স ডস এমুলেটর ব্যবহার করে আপনার প্রিয় ডস প্রোগ্রামগুলি চালাতে পারেন। ডসবক্স ডস গেমগুলি চালানোর জন্য ডিজাইন করা হয়েছিল, তবে অন্যান্য অনেক ডস অ্যাপ্লিকেশনও চালাবে। এমনকি ডস প্রোগ্রামগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে যা ডসবক্সে পরীক্ষা করা হয়েছে। উইন্ডোজের পাশাপাশি ডসবক্স ম্যাক ওএস এক্স, লিনাক্স এবং ফ্রিবিএসডি-এর অধীনে চলবে।

    ডসবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন

    DOSBox.com ডাউনলোড ওয়েবসাইটে নেভিগেট করুন এবং উইন্ডোজ লিঙ্কটি নির্বাচন করুন৷ ইনস্টলেশন ফাইলটি ডাউনলোড করতে আপনাকে SourceForge.net ওয়েবসাইটে স্বয়ংক্রিয়ভাবে ফরোয়ার্ড করা হবে। ডাউনলোড করতে সমস্যা হলে সরাসরি লিঙ্কে ক্লিক করুন বা অন্য ডাউনলোড সাইট বেছে নিতে মিরর লিঙ্কে ক্লিক করুন।

    DOSBox ইনস্টল করার জন্য আপনার কাছে 4.3 MB ফাঁকা জায়গা আছে তা নিশ্চিত করুন৷ ফাইলটি শুরু করুন, তারপর নিশ্চিত করুন যে মূল ফাইল এবং ডেস্কটপ শর্টকাট নির্বাচন করা হয়েছে। ইনস্টলেশন চালিয়ে যেতে পরবর্তী ক্লিক করুন এবং ইনস্টল করুন, তারপরে বন্ধ করুন ক্লিক করুন৷

    Windows XP, Vista, 7/8/10-এ পুরানো ডস গেম এবং প্রোগ্রাম চালান

    DOS সফ্টওয়্যার ইনস্টল করুন

    আপনি আপনার সফ্টওয়্যার ইনস্টল করা শুরু করার আগে, ফাইলগুলির জন্য আপনার C:ড্রাইভে একটি ডিরেক্টরি তৈরি করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি গেম খেলতে চান তবে একটি DosGames ডিরেক্টরি তৈরি করুন। নিশ্চিত করুন যে আপনার ফোল্ডারের নাম 8 অক্ষর বা তার কম।

    আপনার DOS ডিরেক্টরির নাম দিতে অক্ষর বা সংখ্যা ছাড়া স্পেস বা অন্য কোনো অক্ষর ব্যবহার করবেন না। একবার ডিরেক্টরি তৈরি হয়ে গেলে, আপনার ডস ফাইলগুলিকে ডিরেক্টরিতে নিয়ে যান বা সরাসরি ডিরেক্টরীতে ডস সফ্টওয়্যার ইনস্টল করুন৷

    Windows XP, Vista, 7/8/10-এ পুরানো ডস গেম এবং প্রোগ্রাম চালান

    একটি ড্রাইভ মাউন্ট করুন

    আপনি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার সমস্ত DOS প্রোগ্রাম একটি একক ডিরেক্টরিতে ইনস্টল করা আছে। আপনার ডেস্কটপে শর্টকাট দিয়ে DOSBox শুরু করুন। কমান্ড প্রম্পটে, MOUNT C C:\DIRECTORY\ টাইপ করুন , যেখানে DIRECTORY আপনার DOS প্রোগ্রাম ধারণকারী আপনার হার্ড ড্রাইভের ফোল্ডার. যদি ডস ফাইলগুলি একটি ফ্লপি ডিস্কে থাকে তবে মাউন্ট এ এ:-টি ফ্লপি টাইপ করুন . যদি তারা একটি সিডিতে থাকে, তাহলে মাউন্ট ই ই:\ -t cdrom টাইপ করুন , যেখানে E হল আপনার CD-ROM ড্রাইভের অক্ষর।

    Windows XP, Vista, 7/8/10-এ পুরানো ডস গেম এবং প্রোগ্রাম চালান

    কিছু ক্ষেত্রে, আপনি ডিরেক্টরি পাথে ব্যাকস্ল্যাশ (\) টাইপ করতে পারবেন না। এটি ডসবক্সের কী ম্যাপিং এবং কিছু কীবোর্ডের কী ম্যাপিংয়ের মধ্যে একটি দ্বন্দ্বের কারণে। সমস্যা সমাধানের জন্য, CTRL + F1 টিপুন। কীবোর্ড রিম্যাপ করতে ব্যাকস্ল্যাশ কীটি মুছুন এবং পুনরায় যোগ করুন যতক্ষণ না ব্যাকস্ল্যাশ কী সঠিক অক্ষর টাইপ করে৷

    Windows XP, Vista, 7/8/10-এ পুরানো ডস গেম এবং প্রোগ্রাম চালান

    আপনি প্রতিবার ডসবক্স শুরু করার সময় আপনাকে অবশ্যই ড্রাইভটি পুনরায় মাউন্ট করতে হবে৷

    ডিরেক্টরি পরিবর্তন করুন এবং আপনার DOS প্রোগ্রাম চালান

    আপনি কেবল আপনার মাউন্ট করা ড্রাইভের নাম লিখে DOSBox-এ আপনার ডিরেক্টরি সহজেই পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি ড্রাইভ C:মাউন্ট করে থাকেন, তাহলে কেবল C: টাইপ করুন Z:প্রম্পটে। তারপর DIR টাইপ করুন আপনার ডিরেক্টরির ফাইলগুলি দেখতে৷

    CD টাইপ করুন এছাড়াও একটি ভিন্ন ডিরেক্টরিতে পরিবর্তন করার জন্য ডিরেক্টরির নাম। DIR টাইপ করুন আবার নতুন ডিরেক্টরির বিষয়বস্তু দেখতে. একটি .COM বা .EXE ফাইলের নাম সন্ধান করুন৷ প্রোগ্রাম শুরু করতে ফাইলের নাম টাইপ করুন।

    Windows XP, Vista, 7/8/10-এ পুরানো ডস গেম এবং প্রোগ্রাম চালান

    ডস ব্যবহার সম্পর্কে আরও টিপসের জন্য, ডস কমান্ড প্রম্পটে কীভাবে নেভিগেট করবেন তা পড়ুন।


    1. Windows 10/8.1/8/7 এ প্রশাসকের অধিকার হারিয়েছে, কি করতে হবে?

    2. কিভাবে উইন্ডোজ 10/8.1/8/7 অ্যাডমিনিস্ট্রেটর/ডোমেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    3. উইন্ডোজ 10/8.1/8/7 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখানোর সমাধান

    4. কিভাবে Windows 10/8/7/Vista-এ পাসওয়ার্ড রিসেট করবেন যদি আপনি এটি ভুলে যান!