কম্পিউটার

উইন্ডোজ 11/10/8/7 এ 2 উপায়ে 'ফাইল বা ডিরেক্টরিটি দূষিত এবং অপঠনযোগ্য' ঠিক করুন

আপনি যখন আপনার Windows 11/10/8/7 PC-এ একটি SD কার্ড, বাহ্যিক হার্ড ড্রাইভ, USB, বা অন্য কোনো স্টোরেজ ডিভাইস ঢোকান, তখন আপনি ত্রুটি বার্তা পেতে পারেন, 'ফাইল বা ডিরেক্টরিটি দূষিত এবং Windows 8 অপঠিত'৷ আপনি যখন এই ত্রুটি বার্তাটি দেখতে পান তখন আপনার সম্মুখীন হতে পারে এমন অনেক উপসর্গ রয়েছে৷ প্রথমত, আপনি যদি ডিভাইসের ফাইল সিস্টেমটি দেখেন তবে আপনি আবিষ্কার করতে পারেন যে এটি একটি RAW ফাইল সিস্টেম। দ্বিতীয়ত, আপনি যখন এই ত্রুটি কোডটি পাবেন তখন আপনি আপনার ডিভাইসটি অ্যাক্সেস করতে পারবেন না। তৃতীয়ত, আপনি যখন আপনার উইন্ডোজ পিসিতে একটি স্টোরেজ ডিভাইস খুলতে চান, তখন আপনি "H:\ is not accessible" পপ আপ ত্রুটি বার্তা পাবেন। আপনি যদি Windows 7-এর সমস্যাটি সমাধান করতে না পারেন তাহলে ফাইল বা ডিরেক্টরিটি নষ্ট হয়ে গেছে এবং সময়মতো পড়া যায় না, এটি বড় ধরনের ডেটা ক্ষতির কারণ হতে পারে। এই ধরনের সিস্টেমের বিপর্যয় এড়াতে, সমস্যা সমাধানের জন্য আপনার এই পোস্টে হাইলাইট করা পদ্ধতিগুলির যেকোনো একটি ব্যবহার করা উচিত।

পর্ব 1. কেন 'ফাইল বা ডিরেক্টরি দূষিত এবং অপঠিত' হয়?

'ফাইল বা ডিরেক্টরিটি নষ্ট হয়ে গেছে এবং Windows 11/10 ডেস্কটপ অপঠিত' সমস্যা সমাধানের পদ্ধতিগুলি দেখার আগে, আসুন সম্ভাব্য কারণগুলি দেখে নেওয়া যাক কেন আপনি প্রথমে সমস্যাটি অনুভব করতে পারেন৷

ভাইরাস সংক্রমণ

ভাইরাস একটি কম্পিউটার সিস্টেমের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করতে পারে। যখন একটি পিসি, মেমরি কার্ড বা ইউএসবি ড্রাইভ ভাইরাস দ্বারা সংক্রামিত হয়, তখন ফাইল সিস্টেমটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং আপনি ত্রুটির বার্তা পেতে পারেন৷

MFT/FAT দুর্নীতি

মাস্টার ফাইল টেবিল (MFT) হল NTFS ফাইল সিস্টেমের অংশ এবং এতে ফাইলের আকার, অ্যাক্সেসের অনুমতি এবং তৈরির সময় সহ বিশদ বিবরণ রয়েছে। ফাইল বরাদ্দ টেবিল (FAT) এর মতো, যা FAT ফাইল সিস্টেমের অংশ; MFT একটি ফাইলের জন্য স্টোরেজ অবস্থান নির্দেশ করে। অতএব, যখন FAT বা MFT ফাইলটি দূষিত হয়, তখন ত্রুটি সিস্টেমটিকে FAT বা NTFS পার্টিশন থেকে ডেটা অ্যাক্সেস করতে বাধা দেবে৷

USB হার্ড ড্রাইভ নিরাপদে সিস্টেম থেকে সরানো হয় না

ড্রাইভটি পড়ার সময় বা ডেটা স্থানান্তর করার সময় বা 'নিরাপদভাবে সরান' বিকল্পটি ব্যবহার না করে আপনি যখন আপনার পিসি থেকে একটি বাহ্যিক ডিস্ক সরিয়ে ফেলেন, তখন আপনি গুরুত্বপূর্ণ ফাইল সিস্টেম তথ্য হারানোর ঝুঁকিতে থাকেন। এই কারণেই আপনি 'ফাইল অ্যাক্সেসযোগ্য নয় বা ডিরেক্টরি নষ্ট হয়ে গেছে এবং Windows 11 অপঠিত' ত্রুটি বার্তা পাচ্ছেন।

শারীরিক সমস্যা

ফ্ল্যাশ ড্রাইভ, মেমরি কার্ড, হার্ড ড্রাইভ, বা ইউএসবি ড্রাইভ স্থায়ী ক্ষতি বা খারাপ সেক্টরের ফলে দূষিত হতে পারে। সাধারণত, ফাইল সিস্টেমের মতো পার্টিশন ডেটা একটি নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করা হয়। লোকেশনে খারাপ সেক্টর থাকলে, অপারেটিং সিস্টেম ডেটা অ্যাক্সেস করতে ব্যর্থ হতে পারে এবং আপনি ত্রুটি বার্তা পাবেন৷

অংশ 2. 'ফাইল বা ডিরেক্টরিটি দূষিত বা অপঠনযোগ্য' ঠিক করার দুটি পদ্ধতি

উপরেরটি সম্ভাব্য কারণগুলিকে অন্তর্ভুক্ত করে কেন আপনি ‘ফাইল বা ডিরেক্টরিটি দূষিত এবং অপঠিত হয়েছে অনুগ্রহ করে chkdsk ইউটিলিটি Windows 11’ ত্রুটি বার্তাটি চালান। এখন, আসুন আমরা দুটি পদ্ধতি অন্বেষণ করি যা আপনি এটি ঠিক করতে ব্যবহার করতে পারেন।

পদ্ধতি #1:'ফাইল বা ডিরেক্টরিটি দূষিত বা অপঠনযোগ্য' ঠিক করতে CHKDSK চালান

দূষিত ফাইল সিস্টেমগুলি মেরামত করা ফাইল বা ডিরেক্টরিটি দূষিত এবং অপঠনযোগ্য ত্রুটির সমাধান করতে পারে। এটি বিশেষত সত্য যদি ত্রুটিটি খারাপ সেক্টর, ফাইল সিস্টেম দুর্নীতি বা ভাইরাস সংক্রমণের কারণে হয়। সমস্যাটি সমাধান করতে, আপনাকে CMD-এ CHDKDSK কমান্ড লাইন ব্যবহার করতে হবে। এই পদ্ধতিটি ব্যবহার করতে নিচের সহজ ধাপগুলি অনুসরণ করুন:

  1. 'অনুসন্ধান' মেনুতে ক্লিক করুন এবং 'কমান্ড প্রম্পট' টাইপ করুন।
  2. কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং 'প্রশাসক হিসাবে চালান' নির্বাচন করুন৷
  3. নিম্নলিখিত কমান্ডটি লিখুন - chkdsk/f h:এবং 'এন্টার' এ ক্লিক করুন। আপনার অপঠিত ড্রাইভ বা ডিস্কের সংশ্লিষ্ট ড্রাইভ লেটার দিয়ে 'h:' প্রতিস্থাপন করা উচিত।

এই পদক্ষেপগুলি অবিলম্বে সমস্যা সমাধান করা উচিত. আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনাকে দ্বিতীয় পদ্ধতিতে যেতে হবে।

পদ্ধতি #2:'ফাইল বা ডিরেক্টরিটি দূষিত বা অপঠনযোগ্য' ঠিক করতে হার্ড ড্রাইভ ফর্ম্যাট করুন

আপনি যদি প্রথম পদ্ধতিটি চেষ্টা করে থাকেন এবং এটি কাজ না করে তবে আপনাকে শেষ অবলম্বনটি বিবেচনা করতে হতে পারে, যা হার্ড ড্রাইভ ফর্ম্যাট করা। এটি একটি মৌলিক পদ্ধতি কারণ এটি আপনার হার্ড ড্রাইভ থেকে ডেটা মুছে ফেলতে পারে। এই কারণেই আপনি ড্রাইভ ফর্ম্যাট করার আগে প্রথমে অপঠিত ডিস্ক থেকে ডেটা পুনরুদ্ধার করা উচিত। একটি অপঠিত হার্ড ডিস্ক থেকে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে আমরা iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার সুপারিশ করি৷ এটি হল সেরা ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার যা আপনি বাজারে খুঁজে পেতে পারেন৷

iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার অত্যন্ত কার্যকর, নিরাপদ এবং 100% নিরাপদ। এটি আপনাকে হার্ড ডিস্ক এবং পার্টিশন, RAW ড্রাইভ, বাহ্যিক হার্ড ড্রাইভ, USB, এবং আরও অনেক কিছু থেকে ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এটি বজ্রের গতিতে হারিয়ে যাওয়া ফাইল স্ক্যান এবং পুনরুদ্ধার করে কাজ করে। এটি প্রকৃতপক্ষে সবচেয়ে ব্যাপক ফাইল পুনরুদ্ধারের সমাধান যা আপনার পিসি থেকে সমস্ত হারিয়ে যাওয়া ডেটা পেতে হবে৷

এটি কিভাবে Mac বা Windows PC-এ এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করে তা দেখতে বিনামূল্যের ট্রায়াল সংস্করণ ডাউনলোড করুন!!!

উইন্ডোজের জন্য ডাউনলোড করুন macOS এর জন্য ডাউনলোড করুন

'ফাইল বা ডিরেক্টরি নষ্ট এবং অপঠিত' হার্ড ড্রাইভে আটকে থাকা ডেটা কীভাবে পুনরুদ্ধার করবেন

  1. আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করুন৷ সমস্ত ফাইল ডিফল্টরূপে নির্বাচিত হয়। আপনি যেগুলি চান না সেগুলি অনির্বাচন করতে পারেন বা সবকিছু অনির্বাচন করতে পারেন এবং ম্যানুয়ালি আপনার পছন্দের ফাইলগুলি নির্বাচন করতে পারেন। শুরু করতে 'স্টার্ট' এ ক্লিক করুন।
  2. আপনি যেখানে স্ক্যান করতে চান সেটি নির্বাচন করুন। এই অবস্থান যেখানে আপনি হারিয়ে ফাইল আছে. স্ক্যানিং প্রক্রিয়া চালানোর জন্য 'স্ক্যান' এ ক্লিক করুন।
  3. প্রিভিউ এবং হারানো ফাইল পুনরুদ্ধার করুন। দ্রুত স্ক্যান সম্পন্ন হওয়ার পরে উইন্ডোর উপরের অংশটি পরীক্ষা করুন। পুনরুদ্ধার করা ডেটার পূর্বরূপ দেখুন এবং সেই অনুযায়ী সংরক্ষণ করুন। আপনি যদি আরও ফলাফলের জন্য স্ক্যান করতে চান তবে 'ডিপ স্ক্যান' বিকল্পটি ব্যবহার করুন।

এখন যেহেতু আপনি হার্ড ড্রাইভ ফর্ম্যাট করার আগে আটকে পড়া ডেটা পুনরুদ্ধার করতে জানেন, ফাইল বা ডিরেক্টরিটি দূষিত এবং পড়া যায় না এমন ত্রুটি আপনি কীভাবে ঠিক করবেন?

'Windows 11 ফাইল বা ডিরেক্টরি দূষিত এবং অপঠনযোগ্য' ঠিক করতে হার্ড ড্রাইভ ফর্ম্যাট করার পদক্ষেপগুলি

  1. এই পিসি/ মাই কম্পিউটার খুলুন।
  2. বাহ্যিক হার্ড ড্রাইভে নেভিগেট করুন এবং এটিতে ডান-ক্লিক করুন।
  3. 'ফর্ম্যাট' বিকল্পে ক্লিক করুন এবং ফাইল সিস্টেম নির্বাচন করুন। আপনি 'দ্রুত বিন্যাস' বিকল্পটিও পরীক্ষা করুন এবং ফর্ম্যাট করতে 'স্টার্ট' বোতামে ক্লিক করুন। এটি স্থায়ীভাবে সমস্যার সমাধান করা উচিত।

সেখানে আপনার কাছে 'ফাইল বা ডিরেক্টরিটি দূষিত এবং অপঠনযোগ্য Windows 10 ডেস্কটপ' ত্রুটি বার্তাটি সমাধান করার জন্য পরিষ্কার সমাধান রয়েছে। আপনি যে কোনো পদ্ধতি ব্যবহার করার আগে, আপনার পিসিতে আটকে থাকা ডেটা পুনরুদ্ধার করতে iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যারের মতো ডেটা পুনরুদ্ধারের সরঞ্জাম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়৷


  1. ফিক্স:উইন্ডোজ 10/8/8.1 এ কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা

  2. ফিক্স:ত্রুটি 0x8007025D উইন্ডোজ সেটআপ ব্যর্থ হয়েছে (উইন্ডোজ 10/8/7)

  3. সমাধান:Windows 10/8/7 OS-এ OneDrive সমস্যা।

  4. FIX:0x80004005 Windows 10/8/7 OS এ উইন্ডোজ আপডেট ত্রুটি (সমাধান)