কম্পিউটার

Windows 7/8/10 এ Aero Snap/Snap Assist অক্ষম করুন

Windows 7 দিয়ে শুরু করে, Microsoft Aero Snap যোগ করেছে, Aero Desktop অভিজ্ঞতার একটি অংশ যা Windows Vista-এর Aero Desktop-এ পাওয়া যায় না। Aero Snap-এর মাধ্যমে, ব্যবহারকারীরা একটি বিশেষ উপায়ে উইন্ডোটিকে সর্বাধিক করার জন্য পর্দার উপরের, বাম বা ডান দিকে যেকোনো উইন্ডো টেনে আনতে পারেন।

উপরের দিকে একটি উইন্ডো টেনে আনলে উইন্ডোটিকে পূর্ণ স্ক্রিনে টেনে আনার সময় এটিকে বাম বা ডানদিকে টেনে আনলে আপনি যে দিকে টেনে আনছেন তার উপর নির্ভর করে উইন্ডোটিকে অর্ধ স্ক্রীনে সর্বাধিক করে তোলে৷ যদিও আপনি যখন একই সময়ে দুটি উইন্ডো দেখতে চান তখন এটির জন্য উপযোগী, কিছু ব্যবহারকারী দেখেন যে Aero Snap বৈশিষ্ট্যটি একটু বেশি আক্রমনাত্মক, ব্যবহারকারীর ইচ্ছা না থাকলে উইন্ডোগুলিকে সর্বাধিক করে তোলে৷

    Windows 7/8/10 এ Aero Snap/Snap Assist অক্ষম করুন

    সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট আপনাকে অ্যারো ডেস্কটপকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় না করে বা কিছু জটিল রেজিস্ট্রি এন্ট্রি না করেই অ্যারো স্ন্যাপ বৈশিষ্ট্যটি পরিচালনা করা বন্ধ করতে দেয়৷

    Windows 7/8/10-এ Aero Snap বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

    Aero Snap বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে, Start এ ক্লিক করে শুরু করুন এবং তারপর অ্যাক্সেস সেন্টারে প্রবেশ করুন অনুসন্ধান প্রোগ্রাম এবং ফাইল-এ অনুসন্ধান বাক্স. এন্টার টিপুন .

    Windows 7/8/10 এ Aero Snap/Snap Assist অক্ষম করুন

    আশ্চর্যের বিষয় নয়, আপনার এখন ইজ অফ এক্সেস সেন্টার-এর দিকে নজর দেওয়া উচিত৷ , যা Windows 7/8/10-এ উপলব্ধ সমস্ত সহজে অ্যাক্সেসের বিকল্পগুলির জন্য একটি কেন্দ্রীয় অবস্থান। তালিকার নীচে কাজে ফোকাস করা সহজ করুন শিরোনামের একটি বিকল্প রয়েছে . এই বিকল্পটিতে ক্লিক করুন এবং আপনি কাজে ফোকাস করা সহজ করুন দেখবেন উইন্ডো।

    Windows 7/8/10 এ Aero Snap/Snap Assist অক্ষম করুন

    উইন্ডোর নীচে, আপনি Windows পরিচালনা করা সহজ করুন শিরোনামের একটি বিকল্প দেখতে পাবেন . এই বিকল্পের অধীনে, স্ক্রীনের প্রান্তে সরে গেলে স্বয়ংক্রিয়ভাবে সাজানো থেকে উইন্ডোজকে প্রতিরোধ করুন শিরোনামের বাক্সটি চেক করুন .

    Windows 7/8/10 এ Aero Snap/Snap Assist অক্ষম করুন

    অদ্ভুতভাবে, মাইক্রোসফ্ট এই বিকল্পটিকে কেবল অ্যারো স্ন্যাপ নিষ্ক্রিয় করেনি যেমন এটি সম্ভবত থাকা উচিত ছিল। এটি করলে এই বৈশিষ্ট্যটি খুঁজে পাওয়া এবং নিষ্ক্রিয় করা অনেকটা সহজ হয়ে যেত৷

    Windows 7/8/10 Aero Snap কেন নিষ্ক্রিয় করবেন?

    যদিও একটি আপাতদৃষ্টিতে দরকারী বৈশিষ্ট্য, কিছু ব্যবহারকারী Aero Snap এর বাস্তবায়ন একটি সহায়ক বৈশিষ্ট্যের চেয়ে বেশি বিরক্তিকর বলে মনে করেন। উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণের ব্যবহারকারীরা টাস্কবারে ডান ক্লিক করে এবং একটি মেনু বিকল্প বেছে নিয়ে দুটি উইন্ডো পাশাপাশি সাজাতে পারে। দুর্ভাগ্যবশত, এই পদ্ধতিটি হতাশাজনক ছিল যখন ব্যবহারকারীরা টাস্কবারে দুটির বেশি উইন্ডো ছোট করে রেখেছিলেন।

    আপনি কাজ করার সময় যদি আপনার কাছে প্রায়শই একাধিক অ্যাপ্লিকেশন খোলা থাকে যেমন Word এবং Excel, তাহলে আপনি সম্ভবত কী ঘটছে তা দেখার জন্য উইন্ডোগুলি ঘুরিয়ে অনেক সময় ব্যয় করেন। প্রায়শই, এর নিচে কী আছে তা দেখতে ডেস্কটপের আংশিকভাবে একটি উইন্ডো সরানো অন্তর্ভুক্ত।

    উইন্ডোটিকে আবার পুনরুদ্ধার করার আগে মাত্র কয়েক সেকেন্ডের জন্য টাস্কবারে উইন্ডোটি ছোট করার চেয়ে এটি সাধারণত দ্রুত। এয়ারো স্ন্যাপ সক্ষম করার সাথে, অনেক ব্যবহারকারী দেখতে পান যে এই বৈশিষ্ট্যটি আসলে তাদের ধীর করে দেয় যখন তারা দুর্ঘটনাবশত একটি উইন্ডোকে স্ক্রিনের উপরের, বাম বা ডানদিকে অনেক দূরে সরিয়ে দেয়। উপভোগ করুন!


    1. Windows 8/8.1 এ কিভাবে স্বয়ংক্রিয় স্লিপ মোড নিষ্ক্রিয় করবেন

    2. Windows 10/8/7 এ কিভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

    3. কিভাবে Windows 10/8/7 OS-এ OneDrive নিষ্ক্রিয়, আনইনস্টল বা ইনস্টল করবেন।

    4. Windows 10/8/7 এবং সার্ভার 2016/2012-এ অটোপ্লে কীভাবে অক্ষম করবেন।