কম্পিউটার

ইন্টারনেট এক্সপ্লোরারে মেটা রিফ্রেশ অক্ষম করুন

ইন্টারনেটের আরও বিরক্তিকর বৈশিষ্ট্যগুলির মধ্যে, মেটা রিফ্রেশ হল অতীতের একটি অ্যানাক্রোনিস্টিক রিলিক যা শুধুমাত্র কালো টুপি ওয়েবসাইট মালিকদের একটি হাতিয়ার হিসাবে টিকে আছে বলে মনে হয়। সৌভাগ্যবশত, ইন্টারনেট এক্সপ্লোরার আপনাকে নিরাপত্তা ব্যবস্থা এবং ওয়েব পৃষ্ঠাগুলির বিরক্তিকর স্বয়ংক্রিয় রিফ্রেশিং কমানোর উপায় হিসাবে মেটা রিফ্রেশিং নিষ্ক্রিয় করার বিকল্প দেয়৷

মেটা রিফ্রেশ কি?

একটি মেটা রিফ্রেশ HTML কোডের একটি সংক্ষিপ্ত অংশ ছাড়া আর কিছুই নয় যা একটি নির্দিষ্ট সংখ্যক সেকেন্ডের পরে স্বয়ংক্রিয়ভাবে একটি ওয়েব পৃষ্ঠা পুনরায় লোড করে। এই কোডটি আপনার ব্রাউজারটিকে একটি নতুন ওয়েবপেজেও রিডাইরেক্ট করতে পারে। মেটা রিফ্রেশ কোডটি এইরকম দেখাচ্ছে:

    <META HTTP-EQUIV=REFRESH CONTENT="5; URL=https://www.newpage.com">

    এই বিশেষ উদাহরণ আপনাকে 5 সেকেন্ড পরে https://www.newpage.com-এ পুনঃনির্দেশ করবে। কন্টেন্ট ভেরিয়েবলকে শূন্যে সেট করলে পৃষ্ঠাটি প্রথমে লোড না করেই পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়ভাবে রিফ্রেশ হয়ে যাবে।

    মেটা রিফ্রেশিং অক্ষম কেন?

    ইন্টারনেটের পুরানো দিনে, মেটা রিফ্রেশ ব্যবহার করা হতো কন্টেন্ট ক্লোক করার জন্য, বিজ্ঞাপনগুলিকে রিফ্রেশ করার জন্য যেগুলি এলোমেলোভাবে লোড করার জন্য প্রোগ্রাম করা হয়েছিল এবং কৃত্রিমভাবে হিট কাউন্টারগুলিকে স্ফীত করার জন্য একটি পেজকে সত্যিকারের চেয়ে বেশি জনপ্রিয় দেখায়৷

    মেটা রিফ্রেশ ব্যবহার করার কিছু বৈধ কারণের মধ্যে রয়েছে একটি সরানো ওয়েবসাইটের নতুন অবস্থানে দর্শকদের পুনঃনির্দেশ করা, অল্প সময়ের জন্য "ধন্যবাদ" পৃষ্ঠা প্রদর্শন করার পরে ব্যবহারকারীদের হোম পেজে পাঠানো এবং দর্শককে এড়াতে পৃষ্ঠাটি রিফ্রেশ করতে বাধ্য করা অন্তর্ভুক্ত। ব্যবহারকারীর ক্যাশে পুরানো বিষয়বস্তু প্রদর্শন করা।

    যদিও বিশেষভাবে বিপজ্জনক নয়, মেটা রিফ্রেশগুলি প্রায়শই অসাধু ওয়েবপেজ প্রোগ্রামারদের দ্বারা ব্যবহার করা হয় যাতে একটি বিষয়বস্তুর একটি অংশ ব্যবহার করে আপনাকে একটি ওয়েব পৃষ্ঠায় আঁকতে হয় এবং তারপরে আপনাকে অন্য কিছু সামগ্রী সহ অন্য পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করে। একটি ব্ল্যাক হ্যাট টেকনিক হিসাবে উল্লেখ করা হয়েছে, বেশিরভাগ প্রধান সার্চ ইঞ্জিনগুলি যথেষ্ট স্মার্ট "ক্লোকিং" ওয়েব সামগ্রীর এই পদ্ধতিতে পড়ে না৷

    মেটা রিফ্রেশের অন্যান্য ফলাফল রয়েছে যা এত সৌম্য নয়। কিছু ওয়েব সামগ্রীতে ভাইরাস এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকি রয়েছে। ক্ষতিকারক সামগ্রী সহ একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশিত হওয়া বিপজ্জনক হতে পারে৷ যদিও একটি বড় নিরাপত্তা ঝুঁকি নয়, কিছু ওয়েব সার্ফার মেটা রিফ্রেশের শিকার না হওয়া পছন্দ করে এবং IE-তে তাদের নিষ্ক্রিয় করতে পছন্দ করে।

    আইই-তে মেটা রিফ্রেশ কীভাবে নিষ্ক্রিয় করবেন

    IE-তে মেটা রিফ্রেশ নিষ্ক্রিয় করা বেশ সহজ। প্রথমে, Tool>Internet Options-এ ক্লিক করুন ইন্টারনেট অপশন উইন্ডো খুলতে।

    ইন্টারনেট এক্সপ্লোরারে মেটা রিফ্রেশ অক্ষম করুন

    তারপর নিরাপত্তা-এ ক্লিক করুন ট্যাব করুন এবং কাস্টম স্তর সনাক্ত করুন৷ বোতাম কাস্টম স্তরে ক্লিক করুন৷ নিরাপত্তা সেটিংস খুলতে বোতাম – ইন্টারনেট জোন উইন্ডো।

    ইন্টারনেট এক্সপ্লোরারে মেটা রিফ্রেশ অক্ষম করুন

    সেটিংসে ফলক, বিবিধ-এ স্ক্রোল করুন বিভাগ এবং মেটা রিফ্রেশের অনুমতি দিন সনাক্ত করুন৷ বিকল্প মেটা রিফ্রেশ করার অনুমতি দিন বিকল্প, সক্ষম থেকে বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . এটাই. আপনি আবার IE-তে মেটা রিফ্রেশের দ্বারা বিরক্ত হবেন না।

    ইন্টারনেট এক্সপ্লোরারে মেটা রিফ্রেশ অক্ষম করুন

    মনে রাখবেন, যাইহোক, কিছু বৈধ কারণ আছে কেন একজন ওয়েবপেজ প্রোগ্রামার মেটা রিফ্রেশ ব্যবহার করতে পারে। যদি আপনার ব্রাউজার সঠিকভাবে বিষয়বস্তু প্রদর্শন না করে বা একটি ওয়েব পৃষ্ঠা মজার কাজ করে, তাহলে সমস্যাটি পরিষ্কার হয় কিনা তা দেখতে আপনি আবার মেটা রিফ্রেশিং সক্ষম করার চেষ্টা করতে পারেন।


    1. ব্রাউজ করার সময় ক্রোম, ফায়ারফক্স, এজ, ইন্টারনেট এক্সপ্লোরার-এ ছবি অক্ষম করুন

    2. Chrome, Firefox, Internet Explorer-এ ব্যক্তিগত ব্রাউজিং কীভাবে নিষ্ক্রিয় করবেন

    3. কিভাবে সার্ভার 2016 এ ইন্টারনেট এক্সপ্লোরার উন্নত নিরাপত্তা কনফিগারেশন নিষ্ক্রিয় করবেন

    4. ইন্টারনেট এক্সপ্লোরার 10 পূর্বরূপ