কম্পিউটার

কিভাবে আপনার Ryzen 5 1500x CPU (গিগাবাইট মাদারবোর্ড) ওভারক্লক করবেন

আমি যখন ছোট ছিলাম, তখন আমার বাবা আমাকে বলতেন, "তুমি যদি কিছু করতে যাও, তাহলে তুমি সব ঘটনা ভালো করেই জানো"। আপনার সিপিইউকে ওভারক্লক করা আলাদা নয়।

কুলিং সলিউশন থেকে পাওয়ার সাপ্লাই পর্যন্ত, ওভারক্লকিং করার সময় আপনার কম্পিউটারের প্রতিটি উপাদানকে বিবেচনায় নেওয়া দরকার। এই প্রক্রিয়া চলাকালীন আপনি কী ধরনের হিটসিঙ্ক ব্যবহার করবেন তা জানা খুবই গুরুত্বপূর্ণ, কারণ কিছু এই প্রক্রিয়ার জন্য অন্যদের তুলনায় ভাল হবে।

    1500x-এর স্টক হিটসিঙ্ক হল Wraith Spire, যা আগের Ryzen মডেলের তুলনায় 95 ওয়াটের কুলার, যেটি শুধুমাত্র একটি 65 ওয়াটের কুলার প্রদান করে। স্পাইয়ার আমাদের প্রস্তাবিত সর্বাধিক এবং সম্ভবত আরও বেশি ওভারক্লক করার অনুমতি দেবে। চলুন শুরু করা যাক।

    কিভাবে আপনার Ryzen 5 1500x CPU (গিগাবাইট মাদারবোর্ড) ওভারক্লক করবেন

    আমরা ওভারক্লকিং শুরু করার আগে, CPU-Z এবং Cinebench ইনস্টল করা গুরুত্বপূর্ণ। এটি আমাদের দেখাবে যে আমাদের ওভারক্লকটি নির্বাচিত ঘড়ির অনুপাতে স্থিতিশীল কিনা এবং আপেক্ষিক CPU কর্মক্ষমতা বৃদ্ধি দেখাবে।

    আপনার CPU-এর ডিফল্ট অবস্থা দেখতে প্রাথমিকভাবে বেঞ্চমার্কগুলি চালান এবং সেই মানগুলিকে পরবর্তী বেঞ্চমার্কগুলির সাথে তুলনা করুন। এছাড়াও, আপনার CPU-এর তাপমাত্রা সর্বত্র নিরীক্ষণ করতে একটি টুল ব্যবহার করুন।

    ওভারক্লক AMD Ryzen CPU

    আমরা যা করতে যাচ্ছি তা হল BIOS বুট আপ করা F2 টিপে যখন কম্পিউটার চালু হয়। BIOS-এ লোড করার পরে, আপনি এটির অনুরূপ একটি স্ক্রিন দেখতে পাবেন:

    কিভাবে আপনার Ryzen 5 1500x CPU (গিগাবাইট মাদারবোর্ড) ওভারক্লক করবেন

    একমাত্র ট্যাব যা আমাদের ফোকাস করতে হবে তা হল M.I.T৷ (মাদারবোর্ড ইন্টেলিজেন্ট টুইকার) ট্যাব। এই ট্যাবের মধ্যে, আমরা প্রাথমিকভাবে উন্নত ফ্রিকোয়েন্সি সেটিংসে কাজ করতে যাচ্ছি , উন্নত ভোল্টেজ সেটিংস এবং স্মার্ট ফ্যান 5 সেটিংস .

    উন্নত ফ্রিকোয়েন্সি সেটিংস-এ ক্লিক করুন আপনাকে এই স্ক্রিনে নিয়ে আসবে:

    কিভাবে আপনার Ryzen 5 1500x CPU (গিগাবাইট মাদারবোর্ড) ওভারক্লক করবেন

    এই পয়েন্টটি আপনার কনফিগারেশনের উপর নির্ভর করে, কিন্তু AMD বলেছে যে ওভারক্লকিংয়ের জন্য প্রস্তাবিত ঘড়ির অনুপাত হল 3.70 GHz, তাই আমরা এটিকে এই ঘড়ির হারে সেট করতে যাচ্ছি।

    এটি করতে CPU ঘড়ি অনুপাত নির্বাচন করুন এবং অটো থেকে পরিবর্তন করুন থেকে 37.00 (আমার বিল্ডের জন্য আমি এটি 39.00 সেট করেছি কারণ এটি সর্বোচ্চ স্থিতিশীল ঘড়ির হার যা আমি চালাতে সক্ষম)। ঘড়ির অনুপাত সামঞ্জস্য করার পরে, আপনি দেখতে পাবেন যে BIOS গুণক স্বয়ংক্রিয়ভাবে CPU ফ্রিকোয়েন্সি পরিবর্তন করে 3.7 GHz থেকে

    বুট করার আগে, Advanced CPU CoreSettings-এ যান (ডান সিপিইউ ফ্রিকোয়েন্সির অধীনে)। আপনার স্ক্রীনটি এইরকম দেখতে হবে:

    কিভাবে আপনার Ryzen 5 1500x CPU (গিগাবাইট মাদারবোর্ড) ওভারক্লক করবেন

    এই সেটিং এর অধীনে আমরা কোর পারফরমেন্স বুস্ট সেট করতে যাচ্ছি অক্ষম করতে . এটি ফ্রিকোয়েন্সিকে ওঠানামা থেকে রোধ করবে, এটি নিশ্চিত করবে যে এটি একটি ধ্রুবক 3.7 GHz এ থাকে। এরপর, আমরা অক্ষম করতে যাচ্ছি AMD কুল অ্যান্ড কোয়েট ফাংশন এবং অক্ষম করুন গ্লোবাল সি-স্টেট কন্ট্রোল .


    এরপর, আমরা অক্ষম করতে যাচ্ছি AMD কুল অ্যান্ড কোয়েট ফাংশন এবং অক্ষম করুন গ্লোবাল সি-স্টেট কন্ট্রোল . Cool &Quiet কেবল ফ্যানের গতি সীমিত করে এবং সি-স্টেট কন্ট্রোল মূলত আপনার CPU-কে কম শক্তি ব্যবহার করার জন্য একটি কমান্ড পাঠায় যখন এটি মনে করে যে প্রসেসরটি নিষ্ক্রিয়, যেহেতু আমরা শক্তি বা ফ্যানের গতি সীমিত করতে চাই না, আমরা সেগুলিকে নিষ্ক্রিয় করতে যাচ্ছি . SMT মোড ছেড়ে দিন , ডাউনকোর কন্ট্রোল এবং Opcache কন্ট্রোল তাদের ডিফল্ট সেটিংসে।

    F10 হিট করুন সেটিংস সংরক্ষণ করতে এবং আপনার কম্পিউটারকে আবার উইন্ডোজে বুট করার জন্য প্রস্থান করুন এবং আপনার বেঞ্চমার্কগুলি চালান। দ্রষ্টব্য:সেটিংস পরিবর্তন করার পরে আপনার মাদারবোর্ড কয়েকবার চালু এবং বন্ধ হতে পারে, এটি স্বাভাবিক। যদি এটি ছয় বারের বেশি বন্ধ এবং বন্ধ হয়, তাহলে এটি আপনাকে একটি বার্তার সাথে অনুরোধ করবে যে ওভারক্লক ব্যর্থ হয়েছে এবং আপনাকে BIOS-এ ফেরত পাঠাবে৷

    যদি আপনার কম্পিউটার 3.7 গিগাহার্জ ঘড়ি অনুপাতে শুরু করতে ব্যর্থ হয় বা আপনি যদি উচ্চতর ফ্রিকোয়েন্সিতে (3.9 GHz) যান তবে আপনাকে CPU কোর ভোল্টেজ বাড়াতে হবে। ভোল্টেজগুলি পরিবর্তন করতে, উন্নত ভোল্টেজ সেটিংসে যান , যা উন্নত ফ্রিকোয়েন্সি সেটিংস ট্যাবের অধীনে পাওয়া যাবে। আপনার স্ক্রীনটি এইরকম দেখতে হবে:

    কিভাবে আপনার Ryzen 5 1500x CPU (গিগাবাইট মাদারবোর্ড) ওভারক্লক করবেন

    উন্নত ভোল্টেজ সেটিংস আমাদেরকে উচ্চতর ফ্রিকোয়েন্সিতে সিপিইউ স্থিতিশীল রাখতে অনুমতি দেবে তবে আমরা যদি প্রয়োজন হয় তবেই আমরা এই সেটিংস সামঞ্জস্য করতে যাচ্ছি। ভোল্টেজ বাড়ানোর ফলে তাপও বাড়বে যা CPU উৎপন্ন করবে তাই আমরা এটি শেষ করতে যাচ্ছি এবং শুধুমাত্র যদি থিওভারক্লক ডিফল্ট ভোল্টেজে কাজ না করে।

    3.7 GHZ-এ, আপনার সম্ভবত ভোল্টেজ বাড়ানোর প্রয়োজন হবে না, তবে আপনি যদি তা করেন তবে CPU Vcore-এ যান সেটিংস. AMD জানিয়েছে সর্বাধিক প্রস্তাবিত CPU কোর ভোল্টেজ হল 1.4250 V, কিন্তু আমার বিল্ডের জন্য আমি আমার CPU যতটা সম্ভব ঠান্ডা রাখার চেষ্টা করছি। এটিকে 1.4000 V সেট করা হচ্ছে কৌশলটি ঠিকঠাক করবে।

    ব্যক্তিগতভাবে অন্যান্য সমস্ত ভোল্টেজকে অটো চালু রাখার সুপারিশ করুন কিন্তু আপনি যদি আপনার বাড়াতে চান, তাহলে আপনাকে স্ক্রিনের ডান দিকের ভোল্টেজের সাথে মেলাতে হবে। এখানে একটি উদাহরণ:

    • VCORE SOC 1.10000V এর বেশি নয়
    • CPU VDD18 1.800V এর বেশি নয়
    • CPU VDDP স্বাভাবিক এ সেট করুন৷
    • DRAM ভোল্টেজ 1.200V এর বেশি নয়
    • DDRVPP ভোল্টেজ 2.500V এর বেশি নয়
    • DRAM সমাপ্তি 0.600V এর বেশি নয়
    • CPU Vcore লোডলাইন ক্রমাঙ্কন টার্বো এর চেয়ে বেশি নয়
    • VAXG লোডলাইন ক্রমাঙ্কন টার্বো এর চেয়ে বেশি নয়

    রিবুট করুন এবং বেঞ্চমার্ক চালান।

    এই মুহুর্তে আপনার মেশিনের জন্য একটি স্থিতিশীল ওভারক্লক থাকবে, তবে আপনার CPU একটু গরম হতে পারে। মনে রাখবেন, কোর ভোল্টেজ বৃদ্ধি করলে তাপ উৎপন্নের পরিমাণ বৃদ্ধি পাবে।

    এখানেই ফ্যানের গতি চলে আসে। স্মার্ট ফ্যান 5 সেটিংস নির্বাচন করার পরে M.I.T এর নীচে ট্যাব, আপনার স্ক্রীনটি এইরকম হওয়া উচিত:

    কিভাবে আপনার Ryzen 5 1500x CPU (গিগাবাইট মাদারবোর্ড) ওভারক্লক করবেন

    যদি আপনার প্রসেসর এই সময়ে খুব বেশি গরম হয়, তাহলে CPU ফ্যান স্পিড কন্ট্রোল নির্বাচন করুন এবং এটি সম্পূর্ণ গতিতে সেট করুন . আপনার সেটিংস সংরক্ষণ করুন এবং বেঞ্চমার্ক চালান৷

    আমার সমস্ত বেঞ্চমার্ক চালানোর পরে, আমার CPU একটি 12% কর্মক্ষমতা বৃদ্ধি দেখেছে, যা তুচ্ছ বলে মনে হতে পারে, কিন্তু কিছু অ্যাপ্লিকেশনের কর্মক্ষমতা তৈরি বা ভাঙতে পারে। আপনার CPU এখন ব্যবহারের জন্য প্রস্তুত। আপনার কোন প্রশ্ন থাকলে, নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন!

    এছাড়াও, কীভাবে আপনার GPU ওভারক্লক করবেন সে সম্পর্কে আমাদের পোস্টটি দেখতে ভুলবেন না।

    ছবির ক্রেডিট:https://www.guru3d.com/articles-pages/gigabyte-aorus-z370-gaming-7-review,6.html


    1. কিভাবে আপনার মাদারবোর্ড A Ryzen 4000 (4th Gen) CPU সমর্থন করবে তা নিশ্চিত করবেন

    2. আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

    3. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন