কম্পিউটার

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

সিপিইউ ওভারক্লকিং ঐতিহ্যগতভাবে আপনার ডেস্কটপের BIOS সেটিংসের পিছনে লক করা হয়েছে, যা নেভিগেট করতে বিশ্রী এবং বিশ্রী হতে পারে। যাইহোক, AMD ব্যবহারকারীদের Ryzen Master-এ অ্যাক্সেস আছে।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে আপনি কীভাবে আপনার পিসিকে ওভারক্লক এবং নিরীক্ষণ করতে Ryzen Master ব্যবহার করতে পারেন।

রাইজেন মাস্টার ডাউনলোড এবং ইনস্টল করা

AMD এর ওয়েবসাইট থেকে Ryzen Master ডাউনলোড করুন। আপনি গিয়ে প্রোগ্রামটি ইনস্টল করার আগে, আপনার CPU সমর্থিত কিনা তা জানা গুরুত্বপূর্ণ৷

AMD এর রেফারেন্স গাইড (একই পৃষ্ঠায় অবস্থিত) সমর্থিত CPU-গুলির তালিকা প্রদান করে:

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

যাইহোক, Ryzen Master দ্বারা কোন ল্যাপটপ APU সমর্থিত নয়। টেবিল অনুসারে, আপনার Ryzen CPU 2000 সিরিজের মতো সাম্প্রতিক হতে হবে। আশ্চর্যজনকভাবে, Ryzen 1000 এই তালিকা থেকে অনুপস্থিত যদিও Ryzen Master 1000 সিরিজের সাথে লঞ্চ করেছে। এটা সম্ভব যে Ryzen Master Ryzen 1000 এর সাথে কাজ করতে পারে, কিন্তু আমরা এখনও এটি নিশ্চিত করতে পারিনি।

আপনি লক্ষ্য করতে পারেন যে পুরানো CPU-তে কিছু বৈশিষ্ট্য অনুপস্থিত। আপনি যদি সমস্ত বৈশিষ্ট্য চান, আপনার Ryzen CPU 3000 সিরিজের মতো সাম্প্রতিক হতে হবে। এই নির্দেশিকাটি ব্যবহার করার সময়, সমর্থন চার্টটি মাথায় রাখুন কারণ এই নির্দেশিকাটি এই সমস্ত বৈশিষ্ট্য সহ 3000 সিরিজের CPU-এর উপর ভিত্তি করে তৈরি৷

দ্রষ্টব্য: আপনার নিজের ঝুঁকিতে Overclock. ওভারক্লকিং এএমডি-এর ওয়ারেন্টির আওতায় পড়ে না, এবং যখন এটি অসম্ভাব্য যে আপনি আপনার সিপিইউ-এর ক্ষতি করবেন, এটি সম্ভব৷

Ryzen মাস্টার UI ওভারভিউ

চলুন দেখি কিভাবে Ryzen Master আপনাকে সিস্টেম পারফরম্যান্সে পরিবর্তন আনতে উন্নত রিয়েল-টাইম কন্ট্রোল দেয়।

প্রথমবার রাইজেন মাস্টার খোলা হচ্ছে

Ryzen Master UI মোটামুটি জটিল, কিন্তু ইন্টারফেসটি অপেশাদার এবং উত্সাহী উভয়ের জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যখন প্রথমবার Ryzen Master খুলবেন, Home ট্যাব দেখতে এইরকম হওয়া উচিত:

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

এই ট্যাবটি আপনাকে CPU এবং মেমরির বর্তমান সেটিংস দেখায়। তাপমাত্রা, গতি, শক্তি, এবংবর্তমান রিডিং শীর্ষে আছে. এই CPU পরিসংখ্যান আপনাকে ওভারক্লক করতে সাহায্য করবে। উদাহরণস্বরূপ, আপনি জানতে পারবেন যে আপনার CPU তার পাওয়ার সীমায় পৌঁছেছে কিনা৷

এরপরে রয়েছে কন্ট্রোল মোড সারি, তবে আমরা পরে আসব।

চলুন কোর বিভাগ দেখি . এখানে Ryzen মাস্টার আপনাকে প্রতিটি একক-কোর এবং তাদের ঘড়ির গতি দেখায়। এটি আপনাকে সবুজ রঙের বিভিন্ন শেডগুলিতে ওভারক্লকিংয়ের সর্বাধিক সম্ভাবনা সহ কোরগুলিও দেখাবে। আরও নীচে, আপনি CPU এবং মেমরি ওভারক্লকিং সম্পর্কিত সমস্ত ব্যবহারকারী-কাস্টমাইজযোগ্য সেটিংস দেখতে পাবেন।

একটি কাস্টম প্রোফাইল তৈরি করা

কাস্টমাইজ করা শুরু করতে, আপনাকে হোম থেকে দূরে সরে যেতে হবে ট্যাব সাইডবারে, আপনি হোমের নীচে আরও ট্যাব দেখতে পাবেন। এই ট্যাবগুলি বিভিন্ন ওভারক্লকিং পরিস্থিতিতে সম্বোধন করে:

  • স্রষ্টা মোড
  • গেম মোড
  • প্রোফাইল 1
  • প্রোফাইল 2

শুধুমাত্র প্রোফাইল 1 এবং প্রোফাইল 2 সম্পর্কে আমরা এখন যত্নশীল। প্রোফাইল আপনাকে বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য বিভিন্ন সেটিংস কনফিগার করতে দেয়। এছাড়াও, আপনি প্রোফাইলগুলির নাম পরিবর্তন করতে পারেন৷

হয় প্রোফাইল 1 নির্বাচন করুন অথবা প্রোফাইল 2 .

দ্রষ্টব্য: আমরা দৃঢ়ভাবে গেম মোড ব্যবহার না করার পরামর্শ দিই কারণ এটি আসলে আপনার সিপিইউকে 8 এর বেশি কোর ব্যবহার করতে বাধা দেয় যদি এটিতে 8 এর বেশি থাকে।

আপনার কাছে Ryzen 9 3950X থাকলে আপনি যা দেখতে পাবেন তা এখানে:

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

নীচে, অনুগ্রহ করে সমস্ত বিকল্প নোট করুন:প্রয়োগ করুন , আবেদন করুন এবং পরীক্ষা করুন , বাদ দিন৷ , প্রোফাইল সংরক্ষণ করুন৷ , প্রোফাইল রিসেট করুন৷ , এবং বর্তমান অনুলিপি করুন৷ . আপনি তাদের কার্যকারিতার সঠিক বিবরণ পেতে তাদের উপর হোভার করতে পারেন, তবে লেবেলগুলি স্ব-ব্যাখ্যামূলক হওয়া উচিত।

আপনার CPU এবং মেমরি ওভারক্লকিং

এইবার, কন্ট্রোল মোড উপরের সারি। আমাদের এখানে পাঁচটি বিকল্প আছে। তারা যা করে তার একটি দ্রুত সংক্ষিপ্ত বিবরণ এখানে:

  • ইকো মোড শক্তি সীমা কম করে।
  • নির্ভুলতা বুস্ট ওভারড্রাইভ (বা PBO ) ঘড়ির গতি বাড়ায় যদি CPU মনে করে এটি নিরাপদ।
  • অটো ওভারক্লকিং PBO এর মত কিন্তু আরো আক্রমনাত্মক।
  • ম্যানুয়াল মানে আপনি ঘড়ির গতি সেট করেছেন যে CPU চলবে।

আপনার CPU ওভারক্লক করতে, আপনার কাছে তিনটি বিকল্প আছে:PBO ,অটো ওভারক্লকিং , এবং ম্যানুয়াল . প্রথম দুটি বিকল্প শুধুমাত্র সবচেয়ে সহজ নয়, তবে তারা সম্ভবত বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সেরা।

3000 সিরিজের পর থেকে, বেশিরভাগ Ryzen CPU-তে সামান্য ওভারক্লকিং হেডরুম ছিল। আপনি কিছু গুরুতর ম্যানুয়াল টিউনিং না করলে, স্বয়ংক্রিয় সেটিংস আপনার ম্যানুয়াল সেটিংসের মতোই ভাল হতে পারে৷

কিন্তু আপনি যদি ম্যানুয়াল বেছে নেওয়ার উপর জোর দেন , তারপর আপনি কোর বিভাগ দেখতে চাইবেন . আপনি যদি সক্রিয় CCD দেখতে পান মোড বিকল্প, এটি 2 এ সেট করুন . তারপরে, আপনি যেখানেই CCD দেখবেন সেখানে ক্লিক করুন একটি সংখ্যা অনুসরণ করে৷

উদাহরণস্বরূপ, 3950X-এ CCD 0 থাকবে৷ এবং CCD 1 .

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

আপনি এখানে যা দেখছেন তা হল আপনার CPU-এর প্রতিটি একক কোর। রাইজেন সিপিইউগুলিকে সিসিএক্স এবং সিসিডিতে বিভক্ত করা হয়েছে। সহজভাবে বলতে গেলে, প্রতিটি সিসিএক্সে 4টি পর্যন্ত কোর থাকবে এবং একটি সিসিডিতে সর্বদা 1 বা 2টি CCX থাকে৷

উদাহরণস্বরূপ, 16 কোর 3950X-এর প্রতিটি CCX-এ 4টি কোর এবং প্রতিটি CCD-এ 2টি CCX এবং মোট 2টি CCD রয়েছে৷

সর্বাধিক ওভারক্লকিং সম্ভাবনার কোরগুলি একটি তারকা দিয়ে চিহ্নিত করা হয় এবং দ্বিতীয় সর্বাধিক ওভারক্লকিং সম্ভাবনার কোরগুলি একটি বৃত্ত দিয়ে চিহ্নিত করা হয়। আপনি সবুজ বার টেনে বা সবুজ বারের পাশের নম্বরে ক্লিক করে এবং তারপর আপনার ঘড়ির গতি টাইপ করে কোরগুলির ঘড়ির গতি (MHz-এ) পরিবর্তন করতে পারেন৷

আপনি কিছু লাল চিহ্ন লক্ষ্য করতে পারেন। এই চিহ্নগুলি আপনাকে পৃথকভাবে না করে দলগতভাবে (CCX, CCD, বা পুরো CPU) দ্বারা ঘড়ির গতি সেট করতে দেয়। আপনি যদি পুরো CPU জুড়ে 100 MHz ওভারক্লক চান, তাহলে আপনি সারির বাম দিকে ক্লিক করুন এবং যেকোনো কোরে 100 MHz যোগ করুন:

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

তারপরে ভোল্টেজ নিয়ন্ত্রণ আছে . এই মুহুর্তে, আমাদের আপনাকে সতর্ক করতে হবে যে কোনও CPU-তে ভোল্টেজ বাড়ানো বিপজ্জনক। যদিও Ryzen CPU ডিফল্টরূপে 1.45 ভোল্ট পর্যন্ত যেতে পারে, এটি শুধুমাত্র একক-কোর ওয়ার্কলোডে। মাল্টি-কোর ওয়ার্কলোডে, ক্ষতি এড়াতে ভোল্টেজ অনেক কম হওয়া দরকার। আপনার কখনই 1.3 ভোল্টের উপরে যাওয়া উচিত নয় যদি না আপনি আপনার CPU কে ​​স্বাভাবিকের চেয়ে দ্রুত মেরে ফেলতে ইচ্ছুক হন।

এছাড়াও অতিরিক্ত নিয়ন্ত্রণ আছে , কিন্তু আমরা এখানে এটি উপেক্ষা করতে যাচ্ছি।

মেমরি কন্ট্রোল সারি মেমরি ওভারক্লকিং এবং টিউনিংয়ের জন্য দায়ী। সেটিংস পরিবর্তন করতে, আপনাকে বাদ দেওয়া থেকে স্যুইচ করতে হবে অন্তর্ভুক্ত :

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

সংযুক্ত মোড সেট করুন চালু করতে আপনার মেমরির ঘড়ির গতি ফ্যাব্রিক ঘড়ির গতির সাথে সামঞ্জস্যপূর্ণ তা নিশ্চিত করতে। আপনার মেমরিকে ওভারক্লক করতে, সিপিইউ কোরের মতো করে টেনে আনুন বা টাইপ করুন। এছাড়াও আপনি নীচের সেটিংসের সাথে মেমরি টিউন করতে পারেন, তবে আমরা আপনাকে প্রথমে মেমরি টিউন করার পদ্ধতি সম্পর্কে গবেষণা করার পরামর্শ দিই৷

বেসিক ভিউ, রিসেট এবং সেটিংস

অবশেষে, আসুন উইন্ডোর নীচে বাম দিকের কোণে বিকল্পগুলি দেখি৷

বেসিক ভিউ বিকল্পটি UI-কে Ryzen Master-এর আরও সরল সংস্করণে রূপান্তরিত করবে:

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

এই মোডে করার জন্য অনেক কম জিনিস আছে, কিন্তু আপনি যদি প্রতিটি CPU কোরের জন্য একটি দ্রুত ওভারক্লক চান বা শুধুমাত্র অটো ওভারক্লকিং চালু করতে চান , Ryzen মাস্টারের এই মৌলিক সংস্করণটি যথেষ্ট।

এছাড়াও রিসেট আছে৷ বোতাম, যা প্রতিটি সিপিইউ-সম্পর্কিত সেটিংকে ডিফল্ট মানগুলিতে সেট করে। ডিফল্টে ফিরে যাওয়ার জন্য এটি মূলত আপনার বড় লাল বোতাম।

অবশেষে, সেটিংস অ্যাপ্লিকেশনের জন্য বিকল্পগুলির একটি সাধারণ তালিকা খোলে।

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

এখানে অনেক কিছু করার নেই, তবে আমরা দুটি জিনিস করার পরামর্শ দেব৷

এক, হিস্টোগ্রাম দেখান চালু করুন চালু করতে . এটি হোম-এ একটি সুন্দর ছোট গ্রাফ সক্ষম করে ট্যাব যা আপনাকে সময়ের সাথে সাথে ঘড়ির গতি এবং তাপমাত্রা দেখায়।

আপনার উইন্ডোজ পিসিকে ওভারক্লক এবং মনিটর করতে কীভাবে রাইজেন মাস্টার ব্যবহার করবেন

দ্বিতীয়ত, আপনাকে পরীক্ষার সময়কালও বাড়াতে হবে সর্বাধিক 300 সেকেন্ড যা অনুমোদিত। এমনকি 5-মিনিটের দীর্ঘ পরীক্ষা মোটামুটি হালকা, এমনকি একটি অস্থির সিস্টেমও এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে।

আপনি শেষ পর্যন্ত আপনার BIOS স্পর্শ না করেও ওভারক্লক করতে পারেন

Ryzen Master মধ্যবর্তী ব্যবহারকারীদের জন্য উপযুক্ত যাদের ওভারক্লকিং সম্পর্কে প্রাথমিক ধারণা রয়েছে। উইন্ডোজ ডেস্কটপ বা BIOS-এর মাধ্যমে ওভারক্লকিংয়ের মধ্যে কোন বাস্তব পার্থক্য নেই। Ryzen Master এছাড়াও জটিল এবং খারাপভাবে ডিজাইন করা BIOS UIs পেতে ব্যবহার করা যেতে পারে।


  1. কিভাবে উইন্ডোজ 10 ইভেন্ট ভিউয়ার খুলবেন এবং ব্যবহার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ আপনার ফোন সেট আপ এবং ব্যবহার করবেন

  3. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?

  4. Windows 10