কম্পিউটার

আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

AMD Ryzen মাইক্রোপ্রসেসর আজকাল আদর্শ হয়ে উঠেছে। এটি প্রযুক্তি উত্সাহী, বাসিন্দা গেমারদের জন্যই হোক বা যারা সাম্প্রতিক বাজারের ট্রেন্ডিং প্রযুক্তিতে বিনিয়োগ করার জন্য বেছে নিয়েছেন, এই চিপগুলি প্রতিযোগিতামূলক মূল্যের পয়েন্টে দুর্দান্ত পারফরম্যান্স দেওয়ার জন্য সবার পছন্দ হয়ে উঠেছে। তবে অনেকেই এই সত্যটির সাথে পরিচিত নন যে তাদের রাইজেন প্রসেসরগুলি তাদের আউট-অফ-দ্য-বক্স ক্ষমতার বাইরে যেতে সক্ষম এবং মাত্র কয়েকটি পরিবর্তনের সাথে সবচেয়ে সন্তোষজনক আউটপুটের জন্য ওভারক্লক করা যেতে পারে। এখন আরও সহজ, আপনি আপনার Ryzen প্রসেসর ফিড করার পরামিতিগুলিকে পরিবর্তন করতে সাহায্য করার জন্য, AMD Ryzen মাস্টার অ্যাপ্লিকেশন আপনাকে প্রসেসর সরবরাহকারী ভোল্টেজ, এর পৃথক কোরের গতি এবং প্রক্রিয়াকরণে ব্যবহৃত CPU-এর মেমরি বরাদ্দের সাথে সমন্বয় করতে দেয়। , অন্যান্য জিনিসের মধ্যে, সেইসাথে আপনার প্রসেসরের কর্মক্ষমতা এবং তাপমাত্রার উপর ট্যাব রাখুন। মাস্টার অ্যাপ্লিকেশন হল আপনার Ryzen প্রসেসর থেকে আরও বেশি কিছু পাওয়ার জন্য একটি ওয়ান-স্টপ গেটওয়ে, একবার আপনি কীভাবে এটি ব্যবহার করবেন তা বুঝতে পারবেন।

মাস্টার অ্যাপ্লিকেশানটি আপনাকে কার্যক্ষমতা কাস্টমাইজ করতে এবং আপনার AMD Ryzen প্রসেসরকে ওভারক্লক করতে এই পরামিতিগুলির পরিবর্তন করতে দেয়। AMD Ryzen / Ryzen Threadripper প্রসেসরগুলি ইতিমধ্যেই এর প্যারামিটারগুলিকে পরিবর্তন না করেই সেরা পারফরম্যান্স প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে, তবে অ্যাপ্লিকেশনটি তাদের জন্য উপযোগী হতে পারে যারা এটিকে কমানোর ঝুঁকিতে বা সিস্টেমকে প্রভাবিত করার ঝুঁকিতে পারফরম্যান্সকে আরও অপ্টিমাইজ করার চেষ্টা করতে চান এবং করতে চান। পাশাপাশি স্থিতিশীলতা। তাই, এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ যে আপনি এই অ্যাপ্লিকেশনটি কীভাবে কাজ করে তা বোঝেন এবং প্রতিটি পয়েন্টে আপনার সিস্টেম কীভাবে সাড়া দেয় তা দেখতে শিশুর পদক্ষেপে এটিকে এগিয়ে নিয়ে যান।

আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

গেম মোড প্রোফাইলটি 8 বা তার বেশি কোর সহ দুটি প্রসেসরের জন্য অ্যাপ্লিকেশনে পূর্বে কনফিগার করা হয়েছে। AMD Ryzen 9 3900X-এ চলার মতো লিগ্যাসি গেমগুলির জন্য এটি বিশেষভাবে নিফটি হতে পারে। Ryzen 3/5/7 প্রসেসরের জন্য এটির প্রয়োজন নেই তবে একটি সাধারণ নোটে, যদি ক্রিয়েটর মোড ডিফল্ট আপনাকে সেরা গেমিং পারফরম্যান্স না দেয়, তাহলে এই প্রোফাইলটি স্টক সেটিংসের বাইরে যেতে প্রয়োগ করা যেতে পারে।

Ryzen Master 2.2 এর মে 2020 প্রকাশের সাথে, আপনার কাছে পূর্ববর্তী সংস্করণগুলির সমস্ত বৈশিষ্ট্যের পাশাপাশি AMD Ryzen 3330X এবং 3100 প্রসেসরগুলির জন্য সমর্থন রয়েছে। এই প্রকাশের সীমাবদ্ধতাগুলির মধ্যে রয়েছে কোর নিষ্ক্রিয় করার অক্ষমতা বা দুটি নতুন সমর্থিত Ryzen প্রসেসরে আপেক্ষিক কোর র‌্যাঙ্কিং দেখতে।

আপনি কীভাবে আপনার কাস্টমাইজেশন শুরু করতে পারেন তা এখানে।

ইনস্টলেশন

আপনি শুরু করার আগে, জেনে নিন যে আপনি শুধুমাত্র এমন একটি ডিভাইসে Ryzen মাস্টার ইনস্টল করতে পারবেন যেখানে AMD Ryzen/Ryzen Threadripper প্রসেসর আছে এবং Windows 10 অপারেটিং সিস্টেম চালাচ্ছে। আপনি যদি এটিকে একটি নন-ওসি (লকড সিপিইউ- প্রস্তুতকারকের নির্দেশিত স্টক গতিতে চলে) সহ একটি পিসি ডিভাইসে ইনস্টল করতে বেছে নেন তবে আপনার অ্যাপ্লিকেশনটি চালু হবে তবে আপনাকে কেবল সিস্টেম নিরীক্ষণ করতে দেবে এবং আপনাকে প্যারামিটারগুলিকে আরও ভাল করতে দেবে না কর্মক্ষমতা।

ইনস্টলেশন প্রক্রিয়া করার জন্য, প্রথমে নিশ্চিত করুন যে আপনার BIOS আপনার মাদারবোর্ডের প্রস্তুতকারকের দ্বারা উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়েছে এবং Windows 10 ভার্চুয়ালাইজেশন-ভিত্তিক নিরাপত্তা (VBS) বন্ধ রয়েছে। আপনি এখান থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন।

আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

রাইজেন মাস্টার 2.2 ব্যবহার করা

একবার আপনি অ্যাপ্লিকেশনটি ইনস্টল করলে, এটি প্রথমে আপনার সিস্টেমের বর্তমান সেটিংসের একটি ডিফল্ট ব্যাকআপ প্রোফাইল তৈরি করবে যদি আপনি যে কোনও সময়ে সেগুলিতে ফিরে যেতে চান। আপনি যদি প্রাক-টুইক করা পরামিতিগুলির সাথে এটি ইনস্টল করেন, তবে এগুলি আপনার ডিফল্ট রিসেট পয়েন্টেও রেকর্ড করা হবে৷

কিছু বৈশিষ্ট্যের সাথে পরিচিত হতে হবে:

  • রাইজেন মাস্টার (ওসি) এবং উইন্ডোজ (ওএস) মূল বিকল্পগুলির মধ্যে টগল করা৷
  • প্যাকেজ পাওয়ার ট্র্যাকিং (PPT), ইলেকট্রিকাল ডিজাইন কারেন্ট (EDC), এবং থার্মাল ডিজাইন কারেন্ট (TDC) সেটিংস রিবুট করার পরেও জায়গায় থাকার অনুমতি দেওয়া হচ্ছে।
      • পিপিটি বাড়ানোর ফলে উচ্চ বা ভারী থ্রেড কাউন্ট সহ অ্যাপ্লিকেশনগুলিকে সকেট পাওয়ার খরচের বর্ধিত ভাতা দিয়ে কাজ করার অনুমতি দেয়৷
      • পিক অবস্থায় মাদারবোর্ডের ভোল্টেজ নিয়ন্ত্রকের উপর ভিত্তি করে আপনি যে সর্বোচ্চ বিদ্যুৎ সরবরাহ করছেন তা ইডিসি নির্দেশ করে।
      • টিডিসি প্রদত্ত তাপীয় সীমাবদ্ধতা প্রদত্ত সর্বাধিক কারেন্ট নির্দেশ করে৷
  • ইকো-মোড আপনাকে পাওয়ার অপারেশন মোড কম করতে দেয়।
  • প্রিসিসন বুস্ট ওভারড্রাইভ হল একটি সাধারণ স্বয়ংক্রিয়-ওভারক্লকিং মোড যা উল্লেখযোগ্যভাবে ভোল্টেজ বাড়ায় এবং আপনার কর্মক্ষমতা আরও ভালো করার জন্য আপনাকে ফ্রিকোয়েন্সি বাড়াতে দেয়। আপনি যদি ম্যানুয়াল ওভারক্লকিংয়ের ঝামেলার মধ্য দিয়ে যেতে না চান তবে আপনি এটি ব্যবহার করতে পারেন।
  • পিক কোর(গুলি) ভোল্টেজ আপনাকে একটি নির্দিষ্ট তাত্ক্ষণিক কোরের সর্বোচ্চ ভোল্টেজ দেখতে দেয়।
  • গড় কোর ভোল্টেজ সমস্ত কোরের জন্য তাদের ঘুমের সময়ের জন্য হিসাব করে গড় ভোল্টেজ রিডিং প্রদান করে।
  • CPU কোর ঘড়ি এবং ভোল্টেজ সমন্বয়। কোরের ক্ষেত্রে, সেগুলিকেও নিষ্ক্রিয় করা যেতে পারে।
  • CPU তাপমাত্রা পর্যবেক্ষণ।
  • মেমরি ঘড়ি এবং ভোল্টেজ সমন্বয়।
  • একাধিক ডিভাইস সেট আপ বা শেয়ারিং সেটিংসের ক্ষেত্রে, আপনি আপনার নিজস্ব কাস্টম প্রোফাইল তৈরি করতে পারেন এবং শেয়ার করার জন্য কনফিগারেশনগুলি রপ্তানি করতে পারেন৷
আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

ম্যানুয়াল ওভারক্লকিং

আপনি ওভারক্লক করার আগে, একটি সেট ফ্রিকোয়েন্সি মনে রাখবেন যে আপনি (আপনার বর্তমান ফ্রিকোয়েন্সি সেটিং এর বাইরে) পর্যন্ত ওভারক্লক করতে চান যাতে আপনি সেই অনুযায়ী আপনার সেটিংস পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, AMD Ryzen 9 3900X হল একটি মিষ্টি 12-কোর, 24-থ্রেড প্রসেসর যার রেটিং 4.6 GHz পর্যন্ত। শুরু করার আগে, আপনার একটি ভাল স্টক কুলার থাকা উচিত। AMD-এর Wraith Spire কুলার রয়েছে যা নির্বাচিত Ryzen CPU-এর সাথে আসে। এটি সীমিত মাত্রার ওভারক্লকিংয়ের সাথে মোকাবিলা করতে পারে তবে আপনি যদি সত্যিই আপনার প্রসেসরের গতি (যা আপনার সিস্টেমের তাপমাত্রা বাড়াতে বাধ্য) ধাক্কা দিতে চান তবে আরও ভাল বিনিয়োগ করা ভাল। একটি AIO বা কমপক্ষে 180-200W TDP রেটিং সহ যেকোনো ভাল CPU কুলারের কৌশলটি করা উচিত।

অ্যাপ্লিকেশনের মধ্যে উপলব্ধ চারটি প্রোফাইলের মধ্যে একটি নির্বাচন করুন এবং ম্যানুয়াল হিসাবে "কন্ট্রোল মোড" সেট করুন। আপনার সিস্টেমের গতি বাড়ানোর জন্য, আপনি হয় বেস ক্লক বা ক্লক মাল্টিপ্লায়ার মানকে মেজাজ করতে পারেন। বেস ক্লক সামঞ্জস্য করা একটি জটিল প্রক্রিয়া তাই বেস ক্লকের বিপরীতে গুণককে টুইক করার পরামর্শ দেওয়া হয়। "প্রয়োগ করুন এবং পরীক্ষা করুন"-এ ক্লিক করে একটি স্ট্রেস পরীক্ষা করার জন্য প্রতিটি কোরকে একটি ছোট ব্যবধানে (সেট পরিমাণের বাইরে একটি সামান্য মান, যেমন 40 যদি আপনি 35 এ সেট করেন) দ্বারা বৃদ্ধি করুন। এটি আপনাকে সিস্টেম ক্র্যাশ এড়াতে পরামিতিগুলিকে কতদূর বাড়াতে হবে তা বোঝাবে। 10 মিনিটের জন্য সিস্টেমটি পর্যবেক্ষণ করুন যাতে এটি হিমায়িত না হয় বা মৃত্যুর নীল স্ক্রিনে চলে না যায়।

আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

গুণক সেট করার পরে, CPU কোর ভোল্টেজ ম্যানুয়াল সেট করুন এবং আপনার ভোল্টেজ মান সামঞ্জস্য করুন। এটি এমন কিছু যা আপনাকে আপনার নিজের প্রসেসরের তৈরি ক্ষমতাগুলি পড়ার মাধ্যমে একটি ভাল মান খুঁজে বের করতে হবে। মান পরিবর্তন করুন, আপনার BIOS সংরক্ষণ করুন, এবং রিবুট করুন। আপনার সিস্টেম আপনার সেট ভোল্টেজে কাজ করতে সক্ষম কিনা বা হিমায়িত এবং একটি মারাত্মক ত্রুটির মধ্যে চলে কিনা তা পরীক্ষা করার জন্য আরও 10 মিনিট অপেক্ষা করুন৷

আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

নোট করুন যে একটি উচ্চ প্রক্রিয়াকরণ গতি বজায় রাখার জন্য, আপনার সিস্টেমের আরও ভোল্টেজ প্রয়োজন হবে। আপনাকে ভোল্টেজ বাড়াতে হবে কারণ আপনি গুণকটিকে কয়েকটি ইউনিট দ্বারা বাড়াবেন। যতক্ষণ না আপনার সিস্টেম হিমায়িত হয় বা মৃত্যুর নীল পর্দায় চলে না যায় ততক্ষণ এটি করতে থাকুন। এই মুহুর্তে, রিবুট করার পরে এটিকে এই অবস্থা থেকে বের করে আনার জন্য মানগুলি সামঞ্জস্য করার চেষ্টা করুন তবে আপনি যদি মনে করেন যে এটি আর অপ্টিমাইজ করবে না, তাহলে আপনি যেখানে থামবেন সেখানেই এটি হবে৷

কোন পারফরম্যান্স আউটপুটগুলি কোন টুইকগুলিকে প্রভাবিত করেছে তা ট্র্যাক করতে আপনার পাশে একটি নোটপ্যাড রাখুন। এটি একটি ট্রায়াল এবং ত্রুটি প্রক্রিয়া এবং কী সাহায্য করেছে এবং কী করেনি তা ট্র্যাক করা এই প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তুলবে৷

আপনি পরামিতি পরিবর্তন করার সাথে সাথে সিস্টেমের তাপমাত্রা এবং গতিতে আপনার নজর রাখুন। সিস্টেমের অভ্যন্তরীণ তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আপনি আপনার কর্মক্ষমতা অপ্টিমাইজ করার সাথে সাথে একটি ট্রেড-অফ হবে। একটি সম্মত সর্বোত্তম পয়েন্ট খুঁজে বের করার চেষ্টা করুন যেখানে আপনার কর্মক্ষমতা সন্তোষজনক এবং সিস্টেমটিও স্থিতিশীল। তাপমাত্রা কমিয়ে আনার জন্য আপনি আগে পরামর্শ অনুযায়ী স্টক কুলার ব্যবহার করতে পারেন (এটি সুপারিশ করা হয়)। আদর্শভাবে তাপমাত্রা 85 সেন্টিগ্রেডের নিচে রাখার চেষ্টা করুন। আপনি আপনার প্রসেসরের জন্য প্রস্তুতকারকের তাপমাত্রার সীমাবদ্ধতা দেখতে পারেন এবং আপনার প্রসেসর কোন তাপমাত্রায় টিকে থাকতে পারে তা জানতে পারেন৷

আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি এই মুহুর্তে আপনার কর্মক্ষমতা আরও বাড়িয়ে তুলতে চান (বাস্তব কর্মক্ষমতা ক্ষুধা), আপনি লোড-লাইন ক্রমাঙ্কন বা XMP এবং RAM ওভারক্লকিং করতে পারেন।

এলএলসি-তে, আপনি আপনার ডেলিভারি আরও সুনির্দিষ্ট করে আপনার "Vcore" প্যারামিটার দ্বারা সেট করা পছন্দসই ভোল্টেজের নীচে ভোল্টেজ ড্রপ এড়াতে পারেন। উচ্চ গতিতে, এলএলসি আপনার সিস্টেমের স্থিতিশীলতা উন্নত করতে এবং তাপমাত্রাকে ওভারশুটিং থেকে রক্ষা করতে কার্যকর হতে পারে। যদিও এটির সাথে ওভারবোর্ডে যাবেন না, কারণ এটি আপনার ভোল্টেজকে স্পাইক করতে এবং আপনার সিস্টেমকে অতিরিক্ত গরম করতে পারে।

Ryzen প্রসেসরে, AMD ইনফিনিটি ফ্যাব্রিক আর্কিটেকচার আপনার RAM বৃদ্ধির ফলে আপনার প্রসেসরের কার্যক্ষমতায় দৃশ্যমান ফলাফল দেয়। আপনি হয় ম্যানুয়ালি আপনার RAM এর ফ্রিকোয়েন্সি এবং ভোল্টেজ পরিবর্তন করতে পারেন বা XMP সক্ষম করতে পারেন যা আপনার র‌্যামকে তার ন্যূনতম প্রয়োজনীয়তার বিপরীতে তার রেট করা গতিতে পরিচালনা করবে৷

এর পরে, আগের গুণক এবং ভোল্টেজ সামঞ্জস্যের ধাপগুলির মতো, অপেক্ষা করুন এবং দেখুন আপনার সিস্টেম ক্র্যাশ বা ত্রুটির মধ্যে চলে কিনা। আপনি যদি 10-মিনিটের চিহ্ন থেকে বেঁচে যান, নিজেকে নিরাপদ মনে করুন এবং আপনার সদ্য সম্প্রসারিত বিস্ট পারফরম্যান্স ডিভাইসের সাথে বন্য হয়ে যান!

চূড়ান্ত চিন্তা

রাইজেন সিরিজের প্রসেসরগুলি পারফরম্যান্সে শীর্ষস্থানীয় গতি সরবরাহ করার জন্য তৈরি করা হয়েছে। প্রতিটি Ryzen প্রসেসরের নিজস্ব গতি ক্ষমতা আছে। AMD Ryzen 3900X, উদাহরণস্বরূপ, 4.6 GHz পর্যন্ত কিক করা যেতে পারে। বেশির ভাগ ব্যবহারকারী এটিকে বেসিক 4.2 GHz আউট-অফ-দ্য-বক্সে চালায় এবং তারা তাদের শক্তিশালী ডিভাইসের সম্ভাব্যতা খুব কমই জানে।

আপনি যা পাচ্ছেন তা নিয়ে যদি আপনি সন্তুষ্ট হন তবে এটি দুর্দান্ত, তবে আপনি যদি এমন কেউ হন যিনি আপনার হার্ডওয়্যারটিকে ফ্যাক্টরি-সেট ডিফল্টের বাইরে ঠেলে দিতে চান এবং এটির গতি বাড়াতে আপনার ভোল্টেজ এবং ঘড়ির সেটিংস পরিবর্তন করতে চান উপরে, উপরের পদ্ধতিটি হল যা ঘটতে আপনাকে যা করতে হবে। এটিকে ছোট ইনক্রিমেন্টে নিন এবং আপনার করা প্রতিটি পরিবর্তনের প্রভাবের উপর নজর রাখুন। এটি আপনাকে গতি বাড়াতে সঠিক পরিবর্তন করতে সাহায্য করবে৷


  1. আপনার পিসির জন্য ডেডিকেটেড মাইক্রোফোন হিসাবে আপনার ফোনের মাইক্রোফোন কীভাবে ব্যবহার করবেন

  2. Ryzen DRAM ক্যালকুলেটর ব্যবহার করে Ryzen এর জন্য কিভাবে আপনার RAM ওভারক্লক করবেন

  3. কিভাবে আপনার মাদারবোর্ড A Ryzen 4000 (4th Gen) CPU সমর্থন করবে তা নিশ্চিত করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন