কম্পিউটার

কিভাবে আপনার মাদারবোর্ড A Ryzen 4000 (4th Gen) CPU সমর্থন করবে তা নিশ্চিত করবেন

আপডেট:Zen 3 5000 সিরিজ সবেমাত্র নিশ্চিত করা হয়েছে। 5000 সিরিজ জেন 3 বা জেন 4 আর্কিটেকচারকে অন্তর্ভুক্ত করবে কিনা তা নিয়ে জল্পনা ছিল। মাত্র কয়েকদিন আগে, AMD আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে Ryzen 5000 সিরিজ Zen 3 আর্কিটেকচারে চলবে, যা তাদের এখন পর্যন্ত সবচেয়ে সফল আর্কিটেকচার। Zen 4 এখন 2021 বা 2022-এর মধ্যে কোনো এক সময় বের হবে বলে অনুমান করা হচ্ছে।

Ryzen প্রসেসরের পরবর্তী প্রজন্ম, AMD Ryzen 4000 (4 th Gen) সিরিজ, এই বছর প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। যদিও পূর্ববর্তী রিলিজের প্রবণতাগুলির উপর ভিত্তি করে এখনও কোনও অফিসিয়াল রিলিজ তারিখ নির্দিষ্ট করা নেই, আমরা আশা করি এটি 2020 সালের তৃতীয় ত্রৈমাসিকের কাছাকাছি সময়ে চালু হবে এবং RDNA 2-ভিত্তিক Radeon RX Navi 2x গ্রাফিক্স সহ পরের মাসে আনুষ্ঠানিকভাবে বাজারে বিক্রির জন্য হিট হবে। কার্ড অক্টোবরের শুরুতে, কোম্পানি আনুষ্ঠানিক লাইন চালু করার বিষয়টি নিশ্চিত করেছিল

অনুরূপ AMD মাদারবোর্ড:সেরা B350 মাদারবোর্ড 

সর্বশেষ অক্টা-কোর রাইজেন প্রসেসর আসার সাথে সাথে, আপনি ভাবতে বাধ্য যে আপনি আপনার কম্পিউটারের প্রসেসরটি পরবর্তী প্রজন্মের AMD-এর Ryzen মাইক্রোপ্রসেসরের জন্য ট্রেড আপ করতে পারবেন কিনা। নতুন সিরিজে নতুন প্রজন্মের আর্কিটেকচার ডেস্কটপ চিপগুলি থাকবে যা আধুনিক মসৃণ ডিভাইসের কাঠামোর সাথে মানানসই করার সময় ইউটিলিটিতে শক্তিশালী বুস্ট দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে যা আজকাল অবিচ্ছেদ্য হয়ে উঠেছে। পারফরম্যান্স বিস্ট:Ryzen 9 4900H এবং Ryzen 9 4900HS চিপগুলি আসন্ন মডেলগুলিতে পিসি ডিভাইসগুলির শক্তিশালী লাইন শোষণ করবে৷ পরেরটি হল একটি 16-থ্রেড, 35W TDP প্রসেসর যার 3 GHz বেস ক্লক স্পিড রয়েছে যা 4.3 GHz ক্ষমতায় ওভারক্লক করা যেতে পারে। আগেরটি বিদ্যুতের খরচে বেশি, 45 ওয়াট টিডিপি চালায়, কিন্তু 3.3 GHz বেস থেকে শুরু হয় এবং 4.4 GHz ক্ষমতা গতিতে ওভারক্লক করা যেতে পারে।

Lenovo এর Yoga Slim 7 এবং ASUS Zephyrus G14 ইতিমধ্যেই তাদের 2.2-পাউন্ড আল্ট্রাবুকে অক্টা-কোর Ryzen 7 4700 U প্রসেসর হোস্ট করার প্রতিশ্রুতি দিয়েছে। আগামী কয়েক মাসে অন্যান্য আগত মডেলগুলি যেগুলি Ryzen 4000 সিরিজে খেলা করবে তার মধ্যে রয়েছে Dell Inspiron 14 7200 2-in-1 এবং ThinkPad নোটবুক যা 4 th এ মোবাইল প্রসেসর গ্রহণ করবে। জেনারেল রাইজেন পরিবার। Zen 3 আর্কিটেকচার সহ Ryzen 4000 CPU-কে সমর্থন করে ডেস্কটপ কম্পিউটারগুলি এই বছরের শেষের দিকেও প্রস্তুত হতে বাধ্য৷

কিভাবে আপনার মাদারবোর্ড A Ryzen 4000 (4th Gen) CPU সমর্থন করবে তা নিশ্চিত করবেন

প্রাথমিকভাবে, AMD X470 এবং B450 মাদারবোর্ডের জন্য সমর্থন ঘোষণা করেনি, এই বলে যে শুধুমাত্র নতুন X570 এবং B550 মাদারবোর্ডগুলি Ryzen 4 th কে মিটমাট করবে প্রাক্তন মাদারবোর্ডের 4 th মিটমাট করার জন্য প্রয়োজনীয় স্থান ভারী মাইক্রোকোড আপডেটগুলি চাপতে না পারার কারণে প্রজন্মের আর্কিটেকচার প্রজন্মের প্রসেসর। 400 সিরিজের মাদারবোর্ডের বয়স মাত্র কয়েক বছর, এবং আপনি যদি সেগুলির মধ্যে একটি পেয়ে থাকেন তবে আপনি ভাগ্যবান কারণ AMD তার মন পরিবর্তন করেছে। তারা ফ্ল্যাশ স্পেস তৈরি করতে কিছু পূর্ববর্তী প্রসেসর সংস্করণের জন্য সমর্থন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যা Ryzen 4 th গ্রহণ ও পরিচালনার সুবিধার্থে মাইক্রোকোড আপডেটের অনুমতি দেবে। প্রজন্মের প্রসেসর।

একটি BIOS আপডেট আশা করুন যা আপনার ডিভাইসে এই মাইক্রোকোড আপডেটগুলি সম্পাদন করবে যাতে নতুন Ryzen মাইক্রোপ্রসেসরগুলিকে সমর্থন করা যায় তবে মনে রাখবেন যে আপনি এই আপডেটটি প্রয়োগ করলে অনেক পুরানো মাইক্রোপ্রসেসর আর সমর্থিত হবে না। যেভাবে এই BIOS আপডেটটি একটি নিয়ন্ত্রিত পদ্ধতিতে রোল আউট হবে তা হল যে গ্রাহকরা 400 সিরিজের মাদারবোর্ডের জন্য নতুন Zen 3 Ryzen প্রসেসর কিনবেন তাদের এই অপরিবর্তনীয় আপডেট দেওয়া হবে যা তাদের নতুন মাইক্রোপ্রসেসরগুলি ব্যবহার করার অনুমতি দেবে। এই নিয়ন্ত্রন এবং যাচাইকরণের কারণ হল যে যদি নতুন আপডেটে পূর্ববর্তী প্রসেসরগুলির জন্য সমর্থন মুছে ফেলা হয় এবং আপনার সিস্টেমে নতুন Ryzen প্রসেসর ইনস্টল না থাকে তবে আপনার ডিভাইস বুট আপ হবে না। যে ব্যবহারকারীরা আসলে 4000 সিরিজের Ryzen প্রসেসরে আপগ্রেড করতে চান তাদের মধ্যে আপডেটটি ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করতে, AMD নতুন 4 th কেনার কিছু প্রমাণ চাইবে। আপনাকে আপডেট দেওয়ার আগে প্রজন্মের প্রসেসর।

এই রকম আরও:সেরা X370 AM4 Ryzen মাদারবোর্ড

যখন এই আপডেটটি আপনার মালিকানাধীন নির্দিষ্ট মাদারবোর্ডের জন্য প্রকাশিত হবে তখন আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করবে। এমনকি নতুন Ryzen প্রসেসর বাজারে আসার পর BIOS আপডেট না আসা পর্যন্ত কিছু বিলম্ব হতে পারে। X570 এবং B550 মাদারবোর্ডে সমর্থন ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে এবং AMD নতুন Ryzen প্রসেসরগুলিকে মিটমাট করার সুপারিশ করে, তবে এটি এমন কিছু নয় যা তারা Ryzen-এর নতুন প্রজন্মে আপগ্রেড করার স্বার্থে আপনার গলা নামিয়ে দিচ্ছে। আপনি যদি সেরা X470 মাদারবোর্ড বা B450 সহ 400 সিরিজের মাদারবোর্ড ব্যবহারকারী হন, তাহলে আপনি প্রতিশ্রুতি অনুযায়ী আপনার মাদারবোর্ডের জন্য BIOS আপডেটের জন্য অপেক্ষা করতে পারেন। যাইহোক, এই BIOS আপডেটটিই হবে আপনার জন্য শেষ প্রসেসর আপডেট এবং আপনি 4 th এর বাইরে থাকতে পারবেন না AMD অনুযায়ী প্রসেসরের প্রজন্ম। এই পদক্ষেপটি AM4 সকেট 400 সিরিজের মাদারবোর্ডের দীর্ঘায়ু বাড়ানোর জন্য নেওয়া হয়েছিল যেগুলি এখনও অফিসিয়াল সমর্থন হারানোর মতো পুরানো হয়নি৷ আপনি যদি একটি 500 সিরিজের মাদারবোর্ডের মালিক হন, তাহলে আপনি মুক্তির তারিখের জন্য সম্পূর্ণ প্রস্তুত এবং নতুন Ryzen 4000 প্রসেসরগুলিকে মিটমাট করার জন্য BIOS আপডেটের প্রথম সেট থাকবে৷

কিভাবে আপনার মাদারবোর্ড A Ryzen 4000 (4th Gen) CPU সমর্থন করবে তা নিশ্চিত করবেন

পুরানো হয়ে যাওয়া প্রযুক্তির কথা বললে, Ryzen 4000 সিরিজের মাইক্রোপ্রসেসরগুলি AM4 সকেটের জন্য তৈরি করা শেষ প্রজন্ম হবে যা 300, 400, এবং 500 সিরিজের মাদারবোর্ডগুলিতে ব্যবহৃত হয়েছিল। 5000 সিরিজের প্রসেসর Zen 3 আর্কিটেকচারকে অন্তর্ভুক্ত করবে এবং আগের প্রজন্মের তুলনায় আলাদা চিপসেট এবং সকেট থাকবে। প্রদত্ত যে আসন্ন 4 th জেনারেশন রিলিজ এখনও AM4 সকেটের কার্যকারিতার চারপাশে নিজেকে কনফিগার করে, যখন 400 সিরিজের মাদারবোর্ডের জন্য নির্বাচনী সমর্থন ঘোষণা করা হয়েছে, 300 সিরিজের মাদারবোর্ডের জন্য কিছু প্রতিশ্রুতি দেওয়া হয়নি এবং Ryzen প্রসেসর প্রযুক্তির সর্বশেষ সুবিধাগুলি কাটাতে সক্ষম হবে না।

ডেস্কটপের দিক থেকে, Ryzen 4000 চিপসেটগুলি Ryzen 3 4200G, Ryzen 5 4400G, এবং Ryzen 7 4700G, এবং একটি Zen 3 Vermeer ভিত্তিক আর্কিটেকচার সহ একটি Zen 2 Renoir আর্কিটেকচারে বেরিয়ে আসবে বলে আশা করা হচ্ছে (যেটি লক্ষ্যমাত্রা অর্জন করে) 17% এ), উন্নত ঘড়ির গতি, এবং পাওয়ারের জন্য আরও ভাল সামগ্রিক কর্মক্ষমতা। সামগ্রিকভাবে, সমর্থন প্রশ্নের উত্তর নির্দেশ করে যে AMD সকেট AM4 400 এবং 500 সিরিজের মাদারবোর্ড সমর্থিত হবে।

কিভাবে আপনার মাদারবোর্ড A Ryzen 4000 (4th Gen) CPU সমর্থন করবে তা নিশ্চিত করবেন

রায়

প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, রাইজেনের নতুন প্রজন্মকে মিটমাট করার জন্য আপনি আপনার মাদারবোর্ডের কাঠামোকে ম্যানিপুলেট করতে পারেন এমন কোনও ম্যানুয়াল হার্ডওয়্যার কনফিগারেশন নেই। নতুন প্রযুক্তিটি শুধুমাত্র একটি নির্দিষ্ট AM4 সকেট আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ যেটিতে BIOS মাইক্রোকোড আপডেটের জন্য মাদারবোর্ডে পর্যাপ্ত ফ্ল্যাশ মেমরি রয়েছে। আপনি যদি একজন 400 বা 500 সিরিজের মাদারবোর্ড ব্যবহারকারী হন, তাহলে এটি আপনার জন্য উত্তেজনাপূর্ণ সময় এবং আপনি যদি এতে বিনিয়োগ করতে চান তাহলে আপনার নিকট ভবিষ্যতে একটি আপগ্রেড হতে পারে। পুরানো মাদারবোর্ড ব্যবহারকারীদের তাদের মাদারবোর্ডগুলি প্রতিস্থাপন করতে হবে বা মুক্তির জন্য সেট করা নতুন মাদারবোর্ডগুলির মধ্যে একটিতে বিনিয়োগ করতে হবে যা ইতিমধ্যেই Ryzen 4 th হোস্ট করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। প্রজন্মের মাইক্রোপ্রসেসর। পরিশেষে, আপনি যদি একটি মাঝারি মাদারবোর্ডের মালিক হন এবং আপনি ইতিমধ্যেই রাইজেন প্রসেসরের বিদ্যমান 3য় প্রজন্মের সাথে লেগে থাকার পরিকল্পনা করে থাকেন, আমরা দৃঢ়ভাবে আপনাকে এই X570 মাদারবোর্ডগুলি চেক করার পরামর্শ দিই৷


  1. উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

  2. কিভাবে আপনার CPU বা GPU এর থার্মাল পেস্ট অপসারণ করবেন?

  3. কিভাবে একটি Ryzen CPU-এর জন্য আপনার DDR4 RAM কে ফাইন-টিউন করবেন

  4. আপনার সিপিইউকে ওভারক্লক করতে এএমডির রাইজেন মাস্টার 2.2 (মে 2020 সংস্করণ) কীভাবে ব্যবহার করবেন